রেসিপি: আলু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগ6 months ago (edited)

ABB ১২ - জানুয়ারি ২০২৪ শুক্রবার

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

1000060920.jpg

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো আলু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সকলের আজকে আলু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি ভালো লাগবে।

তেলাপিয়া মাছ তো আমাদের বেশিরভাগ মানুষেরই অনেক বেশি পছন্দের। তেলাপিয়া মাছ আমার বেশি পছন্দের। আর এজন্যই তেলাপিয়া মাছ দেখলে কেনার চেষ্টা করি আমি। আমার কাছে দেশি তেলাপিয়া মাছ খেতে সবথেকে বেশি ভালো লাগে। শীতের সময় যেকোনো রেসিপির মধ্যে টমেটো ব্যবহার করলে রেসিপির স্বাদ আরো বেশি বেড়ে যায়। আর এই রেসিপিটার মধ্যেও টমেটো ব্যবহার করা হয়েছে। এখন সব জিনিসের দাম অনেক বেশি বেড়ে গিয়েছে। সেই সাথে মাছের দামও আকাশছোঁয়া হয়ে গিয়েছে। কয়েকদিন আগে যখন বাজারে গেলাম মাছ কেনার জন্য, তখন তেলাপিয়া মাছের দাম জিজ্ঞেস করতেই অনেক দাম বলল। কিন্তু তেলাপিয়া মাছ আমার ফ্যামিলির সবাই খুব পছন্দ করে বলে কিনে নিলাম। আর বাড়িতে আনার পর এটা খুবই মজা করে রান্না করা হয়েছে। যা আপনাদের মাঝে আমি শেয়ার করার জন্য চলে আসলাম। রেসিপিটা তৈরি করার পর সত্যি অনেক বেশি সুস্বাদু হয়েছিল। আর আমরা সবাই খুব মজা করে খেয়েছিলাম। চলুন তাহলে দেখে নেওয়া যাক, এই মজাদার রেসিপিটা তৈরি করার পদ্ধতি।

1000060918.jpg

উপকরণ

উপকরণপরিমাণ
500 গ্রাম
পেঁয়াজ কুচি১ কাপ
রোসন বাটা১ কাপ
কাঁচা মরিচ৫/৬ টা
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো
হলুদপরিমাণমতো
মরিচপরিমাণমতো

1000060839.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি মাছগুলোকে ধুয়ে একটা ভালো পাতিলের মধ্যে নিয়ে নিলাম। এরপর হলুদ এবং লবণ দিয়ে ভালোভাবে মেখে নিলাম।

1000060840.jpg

ধাপ 2️⃣

এরপর আরেকটা পাতিল এর মধ্যে তেল দিয়ে এটা চুলায় বসিয়ে নিলাম। তেল গরম হওয়ার পর মাছগুলো পাতিল এর মধ্যে দিয়ে দিলাম। তারপরে মাছগুলো ভালোভাবে ভেজে নিলাম।

1000060841.jpg

ধাপ 3️⃣

এরপর পাতিল টার মধ্যে আরো কিছু তেল দিয়ে তেল গরম করে নিলাম। তারপরে কাঁচা মরিচ কুঁচি, পেঁয়াজ কুঁচি, টমেটো কুঁচি দিয়ে দিলাম।

1000060842.jpg

ধাপ 4️⃣

এরপর কেটে রাখা আলুর টুকরো গুলো দিয়ে দিলাম। তারপরে পরিমাণ মতো কিছু পানি দিয়ে দিলাম।

1000060843.jpg

ধাপ 5️⃣

এরপর ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিলাম।

1000060844.jpg

ধাপ 6️⃣

তারপরে একটু নেড়েচেড়ে নিলাম। এরপর কুঁচি কুঁচি করে কেটে রাখা ধনিয়া পাতাগুলো দিয়ে দিলাম। তারপরে এগুলো আরো কিছুক্ষণ জ্বাল করে নেওয়ার পর, পরিবেশনের জন্য অন্য একটা পাতিলে নিয়ে নিলাম। এভাবেই আমি আমার পুরো রেসিপিটা তৈরি করা শেষ করলাম। আশা করছি আপনারা অনেক বেশি পছন্দ করবেন।

1000060845.jpg

ফাইনাল আউটপুট

1000060917.jpg

1000060916.jpg

1000060919.jpg

1000060918.jpg

1000060920.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরাSamsung S23 Ultra
পোস্ট তৈরিnarocky71
লোকেশনবাংলাদেশ

"নিজেকে নিয়ে কিছু কথা"

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

Banner.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

তেলাপিয়া মাছের স্বাদ আমার ভীষণ ভালো লাগে ৷ আপনি তো দেখছি অনেক সুন্দর এবং যত্ন সহকারে আলু দিয়ে তেলাপিয়া মাছ রান্না করেছেন ৷ আপনার রেসিপি দেখতে অনেক সুন্দর এবং লোভনীয় হয়েছে ৷ আসলে বাজারের সব কিছুই দাম বেড়েছে ৷ মাছের বাজারও বেশ ভালো ৷ আজকে মাছের বাজার ঘুরে আসলাম আমিও ৷ যাই হোক আপনার রেসিপি অনেক ভালো লেগেছে আমার ৷

Posted using SteemPro Mobile

 6 months ago 

তেলাপিয়া মাছ আমার নিজের কাছেও অনেক বেশি ভালো লাগে। আমার রেসিপি টা আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 6 months ago 

ভাই আজ আলু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি শেয়ার করেছেন। বেশ ভালো করে ধাপে ধাপে সকল কিছুই বুঝিয়ে দিয়েছেন এবং যথাপুযুক্ত ছবিও এড করেছেন বোঝার সুবিধার্থে। সব মিলিয়ে বেশ ভালোই লাগলো ভাই। তবে আমি তো শুরুতে তারিখ দেখে রীতিমতো আৎকে উঠেছি যে ২০ তারিখ কবে হলো! পরে নিজের মোবাইলের ক্যালেন্ডার চেক করে স্বস্তি পেলাম।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে আপু ১২ লিখতে গিয়ে ২০ উঠে গিয়েছে। আমি ঠিক করে নিয়েছি। বলার জন্য ধন্যবাদ জানাই।

 6 months ago 

শুনে অনেক ভালো লাগলো যেহেতু আপনার কাছে তেলাপিয়া মাছ অনেক পছন্দের। পছন্দের মাছ রেসিপিটাও আপনি দুর্দান্ত তৈরি করলেন। রেসিপির কালার কম্বিনেশন এবং উপস্থাপনা দারুন হয়েছে। দারুন একটি সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 6 months ago 

হ্যাঁ আপু তেলাপিয়া মাছ অনেক পছন্দের আমার। সুন্দর করে তেলাপিয়া মাছের রেসিপি টা তুলে ধরার চেষ্টা করেছি।

 6 months ago 

হ্যাঁ ভাইয়া সব কিছুর দাম অনেক বেড়ে গেছে এবং মাছর দামও অনেক বেড়ে গেছে। আপনার পরিবারের সবাই তেলা পিয়া মাছ অনেক পছন্দ করে জেনে ভালো লাগলো।আমার মেয়েকে তো সব মাছেই তেলাপিয়া বলে খাওয়াই। তেলাপিয়া মাছের নাম শুনলে সে খায় সব মাছ।আলু দিয়ে খুব সুন্দর লোভনীয় করে তেলাপিয়া মাছ রান্না করেছেন ভাইয়া।ধাপে ধাপে রন্ধন প্রণালি সুন্দর করে তুলে ধরেছেন সব মিলিয়ে অসাধারণ সুন্দর। ধন্যবাদ সুন্দর রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্যে।

 6 months ago 

আসলে সবকিছুর দাম অনেক বেশি বেড়ে গিয়েছে। আপনার মেয়ে তেলাপিয়া মাছ খুব পছন্দ করে। তাই তো তেলাপিয়া মাছ বলে যে মাছটাই খাওয়ার না কেন সে খেয়ে ফেলে।

 6 months ago 

বড় বড় সাইজের তেলাপিয়া মাছের মজাই অন্যরকম খেতে।
বিশেষ করে যদি মাছগুলো ভাজি করে নেওয়া হয় তাহলে তো কোন কথাই নেই।
আপনার প্রস্তুত করা রেসিপি এবং বর্ণনা পড়ে বুঝতে পারলাম খেতে খুবই মজা হয়েছিল

 6 months ago 

ঠিক বলেছেন বড় সাইজের তেলাপিয়া মাছগুলো খাওয়ার মজাটা অন্যরকম হয়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44