অরিগ্যামি : রঙিন কাগজ দিয়ে ফুলের নকশা তৈরি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ11 months ago

ABB ০৪ সেপ্টেম্বর ২০২৩ সোমবার ❤️

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

IMG20230829132214.jpg

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব রঙিন কাগজ দিয়ে ফুলের নকশা তৈরি । আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা করি সকলের আজকে রঙিন কাগজ দিয়ে ফুলের নকশা তৈরি ভালো লাগবে।

রঙিন কাগজ দিয়ে বিভিন্ন রকমের জিনিস তৈরি করতে আমি অনেক পছন্দ করি। রঙিন কাগজ দিয়ে এরকম নকশা গুলো তৈরি করতে ও আমার অনেক ভালো লাগে। আর এই নকশাগুলো কাটার সময় একটু সাবধানতার সাথে কাটা লাগে। কারণ একটু যদি এলোমেলো হয়ে যায় তাহলে পুরোটা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর আমি এই কাজটা সাবধানতার সাথে করার চেষ্টা করেছি। আমি অবসর সময় পেলে এরকম কাজগুলো করার চেষ্টা করি। তাইতো সময় পাওয়ার সাথে সাথে আমি নকশা টা তৈরি করতে বসে গিয়েছিলাম। তারপরে সুন্দরভাবে তৈরি করেছি। চলুন তাহলে দেখে নেওয়া যাক এই নকশাটা তৈরি করার পদ্ধতি।

IMG20230829132239.jpg

উপকরণ

রঙিন কাগজ
গাম
কাঁচি ✂️
স্কেল
কলম
পেন্সিল

IMG20221117121351.jpg

প্রথমে আমি একটা রঙিন কাগজ নিলাম।

IMG20230829125854.jpg

এরপর কাগজটা ভাঁজ করে কাঁচি দিয়ে কেটে নিলাম। তারপরে কাগজটা উল্টো করে নিচের অংশ থেকে আবারো ভাঁজ করে নিলাম।

IMG20230829125956.jpg

এভাবে কাগজটা দুইপাশ থেকে দুই ভাঁজ করে নিলাম।

IMG20230829130244.jpg

এরপর এই কাগজটি এক কোনা থেকে আবারো আরেকটা ভাঁজ করে নিলাম এবং অন্যপাশ থেকে আরেকটা ভাঁজ করতে লাগলাম।

IMG20230829130510.jpg

এরপর কাগজটা নিচের অংশ থেকে আবারও দুইবার ভাঁজ করে নিলাম।

IMG20230829130609.jpg

এরপর দুই কোণা থেকে আবারো অনেক সুন্দর ভাবে ভাঁজ করলাম।

IMG20230829130944.jpg

এরপর দুই পাশ থেকে আবারো ভাঁজ করে নিলাম অনেক সুন্দর ভাবে।

IMG20230829131027.jpg

এরপর কাগজটা সমানভাবে কেটে নিলাম।

IMG20230829131100.jpg

তারপরে এই কাগজটির উপরে পেন্সিল দিয়ে একটা ডিজাইন এঁকে নিলাম।

IMG20230829131309.jpg

তারপরে সাবধানতার সাথে এবং ধীরে ধীরে এই কাগজটা কেটে নিলাম দাগ অনুযায়ী। এভাবেই সম্পূর্ণ কাজটা শেষ করলাম। আশা করছি আপনাদের কাছে দেখতে ভালো লাগবে।

IMG20230829132048.jpg

ফাইনাল আউটপুট

IMG20230829132239.jpg

IMG20230829132214.jpg

IMG20230829132228.jpg

IMG20230829132245.jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীডাই/অরিগ্যামি
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 11 months ago 

কাগজ ব্যবহার করে চমৎকার একটি ফুলের নকশা তৈরি করেছেন ভাইয়া। আপনার তৈরি ফুলের নকশাটি দেখতে খুবই সুন্দর হয়েছে। এটি আমাদের মাঝে এত সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 11 months ago 

আসলে সুন্দরভাবে করার চেষ্টা করেছি ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে অনেক সুন্দর একটি ডিজাইন প্রস্তুত করেছেন।
দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে।
এরকম ফুল গুলো প্রস্তুত করতে হলে বিশেষ করে ভাজ দেওয়া এবং কাটিং করা খুব সাবধানে করতে হয়।
প্রস্তুত ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনার জন্য।

 11 months ago 

ঠিক বলেছেন ভাঁজ এবং কাটিং সাবধানে করা লাগে।

 11 months ago 

তুমি অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে একটা নকশা তৈরি করেছ। তোমার তৈরি করা এই নকশা দেখে আমি তো অনেক মুগ্ধ। আসলে এরকম নকশাগুলো সাবধানতার সাথে কাটা লাগে এটা সত্য কথা। তুমি অনেক সাবধানতার সাথে এটা কেটেছো যা দেখে বুঝতে পারছি। এরকমভাবে অনেকগুলো নকশা তৈরি করে ঘরের মধ্যে লাগালেও দেখতে অনেক ভালো লাগে।

 11 months ago 

আমার তৈরি করা নকশা দেখে তুমি মুগ্ধ হয়েছো জেনে সত্যি ভালো লাগলো।

 11 months ago 

নকশা তৈরি দেখতে অনেক বেশি ভালো লাগে। তবে ভাইয়া আপনার তৈরি রঙিন কাগজের নকশা দেখতে ব্যাতিক্রম হয়েছে। খুব ভালো দেখে। যে কেউ দেখলে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকবে। নীল রঙের রঙিন কাগজ ব্যবহার করার কারনে চমৎকার ফুটে উঠেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 11 months ago 

আমার কাছেও আপনার মতো নকশা তৈরি দেখতে ভালো লাগে।

 11 months ago 

সত্যি বলতে এ ধরনের নকশা তৈরি করার ক্ষেত্রে কাটার দিকে খেয়াল রাখা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এ ধরনের ফুল বা নকশা কাটার সময় যদি ভুল ভাবে কাটা হয়, তাহলে পুরো নকশাটাই বাতিল হয়ে যায়। ধন্যবাদ সবার মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

ঠিক বলেছেন নকশা কাটার সময় ভুল হলে পুরো নকশা টাই বাতিল হয়ে যায়।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে আপনি খুব সুন্দর একটি ফুলের নকশা তৈরি করেছেন। রঙিন কাগজের ফুল গুলো দেখতে এমনিতে অনেক ভালো লাগে। ঠিক বলেছেন রঙিন কাগজ দিয়ে কিছু কাটতে হলে খুব সাবধানে কাটতে হয়। একটু কাটার সময় বেশ কম হলে ফুলগুলো নষ্ট হয়ে যায়। আপনি খুব শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর করে ফুলের নকশা তৈরি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 11 months ago 

আসলে আমি এটি অনেক সাবধানে কেটেছি।

রঙিন কাগজ ব্যবহার করে অনেক সুন্দর একটি নীল নকশা তৈরি করেছেন ভাইয়া। অনেক সহজ এবং সুন্দর করে প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই পোস্ট অন্য কেউ দেখলে খুব সহজেই নকশাটি তৈরি করতে পারবে। সহজ ভাবে বুঝিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।

 11 months ago 

আসলে কালারফুল নকশা তৈরি করার চেষ্টা করলাম।

 11 months ago (edited)

রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি অরিগ্যামি তৈরি করেছেন ভাইয়া। রঙিন কাগজ দিয়ে এই অরিগ্যামি তৈরি করার সময় খুবই সাবধানতা অবলম্বন করতে হয়। যদি একটু এদিক ওদিক হয়ে যায় তাহলে এই ফুলটি খারাপ হয়ে যায়। এত সুন্দর ভাবে ফুলটি তৈরি করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

এটা একেবারে সত্যি কথা এগুলো যদি একটু এদিক ওদিক হয়ে যায় তাহলে পুরো ফুলটি খারাপ হয়ে যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45