হ্যাঁ এবং না কথা দুটো সবচেয়ে ছোট। কিন্তু কথা দুটো বলতেই সবচেয়ে বেশি ভাবতে হয়।

in আমার বাংলা ব্লগ8 months ago (edited)

ABB ১৯ নভেম্বর ২০২৩ রবিবার ❤️

হ্যাঁ এবং না কথা দুটো সবচেয়ে পুরনো এবং সবচেয়ে ছোট। কিন্তু এ কথা দুটো বলতেই সবচেয়ে বেশি ভাবতে হয়।

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


2023-11-01-11-07-04-508.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

হ্যাঁ এবং না এই দুইটি কথার সাথে আমরা সবাই অনেক বেশি পরিচিত। আর আমরা বেশিরভাগ ক্ষেত্রে সব সময় হ্যাঁ এবং না কথাটা ব্যবহার করে থাকি। আর এটা কিন্তু আমাদের জীবনের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। আর এই দুটি কথা আমাদের জীবনে অনেক গুরুত্ব রাখে। অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই দুটি কথা। প্রত্যেকটা কাজেও কিন্তু আমরা হ্যাঁ এবং না কথা দুটি ব্যবহার করে থাকি। আমরা যদি এই দুটি কথা ব্যবহার না করে থাকি, তাহলে দেখা যাবে আমরা কখনো কোন কাজ সম্পন্ন করতে পারছি না। আর প্রত্যেকটা কাজে এবং প্রত্যেকটা কথায়, প্রত্যেকটা সিদ্ধান্তে এই কথাগুলো ইম্পরট্যান্ট।

আমরা বেশিরভাগ সময় যে কোন সিদ্ধান্ত নেওয়ার জন্য এই দুটি কথা ব্যবহার করে থাকি। হয়তোবা কেউ যদি আমাদেরকে কোন কিছু জিজ্ঞেস করে তখন তারা বলে থাকে হ্যাঁ অথবা না বল। আর তখন আমরা সব কথায় হ্যাঁ অথবা না বলে থাকি। আর এই দুটি কথা বলার সময় আমাদের অনেক বেশি সময়ের প্রয়োজন হয়। আর সব সময় আমরা এই দুটি কথা বলার জন্য সব সময় অনেক বেশি সময় নিয়ে এবং ভাবনা চিন্তা করে থাকি। অনেক সময় নিয়ে আমরা এই দুটি কথা বলে থাকি, যদিও খুবই ছোট্ট শব্দ এগুলো।

আমাদের এই দুটি কথার মধ্যে কিন্তু অনেক বড় বিষয়ও লুকিয়ে থাকে অনেক সময়। আর আমাদের জীবনের সাথেও সম্পর্কিত হয়ে থাকে এই দুটি কথা। হয়তো এরকম সিচুয়েশনে আমরা পড়ে থাকি, যখন আমরা হ্যাঁ অথবা না বললে আমাদের জীবনটা সুন্দর হবে এবং জীবনে ভালো কিছু করতে পারবো। আর আমরা যদি এই দুটি কথার মধ্যে ভুল কথা বলে থাকি, তখন দেখা যাবে আমাদের জীবনে কিছুই হলো না। আর আমরা আমাদের জীবনের অনেক বড় একটা সুযোগ হারিয়ে ফেলেছি, শুধুমাত্র দুটি কথার জন্য। আর এজন্যই কথাগুলো অনেক সময় নিয়ে বলা লাগে।

প্রত্যেকটা সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদের সামনে হ্যাঁ এবং না এই কথা দুটি অবশ্যই আসবে। আর যেমন ধরুন আমরা বিয়ের কথা বলি। বিয়ের সিদ্ধান্তটা নেওয়ার জন্য কিন্তু প্রত্যেকটা মানুষ এই দুটি অপশন অনেক বেশি ভাবনা চিন্তা করে নিয়ে থাকে। কারণ এটা তাদের জীবনের সাথে সম্পর্কিত। আর তারা যদি সঠিক সিদ্ধান্তটা না নিতে পারে, তাহলে তাদের জীবনটা ওখানেই শেষ হয়ে যাবে। কারণ বেশিরভাগ সময় দেখা যায় বিয়ের পরে মানুষের জীবনটা একেবারে নষ্ট হয়ে যায়। আর এজন্য বিয়ের সিদ্ধান্তটা অনেক সময় নিয়ে নেওয়া লাগে বেশিরভাগ মানুষের। আর এই দুটি কথা ভাবনা চিন্তা করে বলতে হয়।

সেজন্য আমি সব সময় বলবো হ্যাঁ এবং না এই দুটি কথা অনেক পুরনো এবং অনেক ছোট। তবুও এই দুটির ব্যবহার সব সময় হয়ে থাকে এবং এই দুটি কথা বলার জন্য অনেক বেশি সময় এর প্রয়োজন হয়। আর এ দুটি কথা অনেক ভাবনা চিন্তা করে তারপরে বলা লাগে। আশা করছি আপনারা আমার পোস্টটা পড়ে এই বিষয়টা পুরোপুরি ভালোভাবে বুঝতে পারবেন। আজ এই পর্যন্তই ছিল আমার পোস্ট। আশা করছি আপনাদের কাছে ভালো লাগলে তা মন্তব্যের মাধ্যমে জানাবেন। পরবর্তীতেও চেষ্টা করব এরকম একটা পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হওয়ার। সে পর্যন্ত পাশে থাকবেন।👍

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Posted using SteemPro Mobile

Sort:  
 8 months ago 

তোমার এই কথাটার সাথে আমি পুরোপুরি ভাবে একমত। আসলে এই দুইটা কথা ছোট হলেও, এগুলোর অর্থ অনেক বড়। এবং কি এগুলো বলতে অনেক সময় নিয়ে আমরা বলে থাকি। যে কোন কিছুর সিদ্ধান্ত নেওয়ার জন্য আমরা বেশিরভাগ ক্ষেত্রে এই দুইটা কথা ব্যবহার করি। তুমি পোষ্টের মধ্যে যে কথাগুলো বলেছ সেগুলো একেবারে সত্যি।

 8 months ago 

তোমার মন্তব্যটা অনেক ভালো লাগলো। এভাবে সুন্দর সুন্দর পজেটিভ চিন্তা করা খুব প্রয়োজন।

 8 months ago 

শব্দ দুটো ছোট হলেও জীবনের যেকোনো ক্ষেত্রে কথা বলায় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই দুটো শব্দের মধ্যে অনেক কিছু নির্ভর করে হ্যাঁ কিংবা না যার মধ্যে মিথ্যা এবং সত্যের আশ্রয় থাকে। খুবই সুন্দর আলোচনা করেছেন ভালো লাগলো চিন্তাশীল আলোচনা মানুষকে সঠিক পথে থাকতে অনুপ্রেরণা দেয়।

Posted using SteemPro Mobile

 8 months ago 

একদম ঠিক বলেছেন আপনি। এই দুটি শব্দ খুব গুরুত্বপূর্ণ

 8 months ago 

গভীর চিন্তাভাবনার মধ্য দিয়ে দুইটি টপিকস নিয়ে আলোচনা করেছেন ভাইজান। আপনার এই হা এবং নাকে কেন্দ্র করে বিস্তারিত আমাদের মাঝে আলোকপাত করেছেন। আর এ থেকে যথেষ্ট সচেতন একটি চিন্তাধারা মাথার মধ্যে আসলো আমার। সত্যি তো আমরা এই নিয়ে খুবই কম ভেবে থাকি।

 8 months ago 

একদম ঠিক বলেছেন ভাই এই নিয়ে ভাবা খুব প্রয়োজন।

 8 months ago 

বাহ্ চমৎকার একটি লেখা শেয়ার করেছেন ভাইয়া।এই দুইটি কথা অনেক ছোট হলেও ভাবতে হয় আমাদের বলতে গেলে।কেননা এই দুইটি কথাতেই অনেক কিছু নির্ভর করে।ভালো লাগলো পোস্টটি।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 8 months ago 

পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম। এভাবে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 8 months ago 

জীবনে এমন কিছু মূহুর্ত আসে এমন কিছু সময় আসে যখন আমাদের হ‍্যা এবং না এর উপর নির্ভর করে পরবর্তী সমস্ত ভবিষ্যৎ। তখন এই হ‍্যা বা না বলতে হয় অনেক ভেবেচিন্তে সময় নিতে। তখন এই ছোট শব্দই প্রকাশ করে অনেক বড় অর্থ। এটার গুরুত্ব অনেক। ছোট একটা বিষয় কে দারুণভাবে উপস্থাপন করেছেন ভাই। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 8 months ago 

একদম ঠিক বলেছেন ভাই জীবনের যেকোনো সময়ে এই ডিসিশনটা নিতে হয়। খুব সুন্দর মন্তব্য করেছেন আপনি।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 8 months ago 

হ্যাঁ এবং না এই কথা দুটো একে অপরের পরিপূরক। হ্যাঁ ও না এই দুটো কথা অনেক ছোট কিন্তুু এর অর্থ বিশাল। একটি হ্যাঁ কথা অনেক গুলো কথার জবাব এক কথায় দেয়ার নাম হ্যাঁ।যেমন তুমি কি আজ কোথাও যাবে,তুমি কি এখন খাবে ইত্যাদি কথার একটাই উত্তম হ্যাঁ কিংবা না।খুব সুন্দর পোস্ট করেছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

একদম ঠিক বলেছেন আপু এ দুটির শব্দ একে অপরের পরিপূরক। আসলে এ দুটি শব্দের অর্থ বিশালতা অনেক বেশি

 8 months ago 

আসলেই ছোট সিদ্ধান্ত হোক কিংবা বড় সিদ্ধান্ত, এই দুটি শব্দের উপর সবকিছু নির্ভর করে। তাই এই শব্দগুলো চিন্তা ভাবনা করে উচ্চারণ করতে হয়। কিন্তু অনেক সময় জীবনে এমন মুহূর্ত চলে আসে,তখন হ্যাঁ বা না বলতে কিংবা সিদ্ধান্ত নিতেও ভয় লাগে। তবে এই দুটি শব্দ ছোট হলেও গুরুত্ব অনেক। যাইহোক দারুণ লিখেছেন ভাই। এতো চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপনি ঠিক বলেছেন এ দুটি শব্দের উপরে সবকিছু নির্ভর করে

 8 months ago 

খুব চমৎকার একটা বিষয় নিয়ে পোস্ট শেয়ার করলেন। এটা খুব বাস্তব কথা ছোট দুটি শব্দ হ্যাঁ আর না।কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হলে আমাদের এই দুটি শব্দ থেকে একটিকে বেছে নিয়ে সিদ্ধান্ত গ্রহন করতে হয়।তাই শব্দ দুটির গুরুত্ব অনেক।সুন্দর করে বিষয়টিকে তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

ঠিক বলেছেন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নেওয়ার ক্ষেত্রে আমরা এই দুটি শব্দ সবচেয়ে বেশি ব্যবহার করি

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64074.25
ETH 3195.10
USDT 1.00
SBD 2.62