জেনারেল রাইটিং : একটু অসচেতনতা জন্য হতে পারতো অনেক বড় দুর্ঘটনা।

in আমার বাংলা ব্লগ6 months ago (edited)

ABB 12 ফেব্রুয়ারি ২০২৪ ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

20240105_122007.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমাদের আশেপাশে এমন কিছু ঘটনা ঘটে যেগুলোর জন্য প্রস্তুত থাকে না কেউ। হঠাৎ করে বড় ধরনের দুর্ঘটনা হয়ে যায়। এবং শত শত মানুষ মারা যায় বিভিন্ন জায়গায়। প্রায় সময় পত্রপত্রিকা খবর দেখলে এ ধরনের ঘটনা দেখতে পাই। হয়তো সেই ঘটনার সূত্রপাত হয় একটু অসচেতনতার জন্য। একটু অসচেতনতার অনেকগুলো মানুষের জীবন শেষ করে ফেলে।

20240105_122036.jpg

কিছুদিন আগে হঠাৎ করে একজন বড় ভাই এর সাথে দেখা করতে গিয়েছিলাম। প্রথমত তাকে অনেকবার কল দেই কিন্তু সে ফোন রিসিভ করল না। এজন্য প্রথমে মন খারাপ হয়ে যায়। মনে করছি আমার উপর রাগ করে ফোন রিসিভ করছে না। রাগ করার জন্য কোন অপশনও খুঁজে পাচ্ছিলাম না। তখন সঙ্গে সঙ্গে মোটরসাইকেল দিয়ে তার দোকানে চলে গেলাম। যাওয়ার পর দেখি বড় ভাই দোকানে নেই।

20240105_123014.jpg

তার থেকে একটু দূরে অনেকগুলো মানুষ দাঁড়িয়ে আছে। হঠাৎ করে ভাবলাম কোন দুর্ঘটনা হয়েছে মনে হয়। দোকানে আরেকজন ছোট ভাইয়ের সাথে দেখা করে কথা বললাম। সে বলল বড় ভাই মোবাইল রেখে ঐদিকে গিয়েছে। আমি মানুষের বিডের মধ্যে যেতে লাগলাম। যাওয়ার পর রীতিমতো অবাক হয়ে গেলাম।

20240105_123405.jpg

দেখি একটি গ্যাসের পাইপ ভেঙ্গে গিয়েছে। আসলে ওয়ান ওয়ে রাস্তা করার জন্য কাজ চলছিল। কাজ করার সময়ে গ্যাসের পাইপটি ভেঙে যায়। পরে একজন দুজন করে সেখানে অনেক মানুষ জড়ো হয়ে যায়। প্রথমত গ্যাসের গন্ধ লাগছিল সবারনাকে। কিন্তু গ্যাসের কথা ভাবতে পারে নাই। পরবর্তীতে একজন লোক একটি গ্যাস লাইট দিয়ে চেক করে দেখতেছে আগুন জলে কিনা।

20240105_123403.jpg

সে কত বড় দুর্ঘটনা ঘটনতে পারতো এটি ভাবে নাই। সে কাউকে না বলেই একটি গ্যাস লাইট দিয়ে আগুন জ্বলতেছে কিনা দেখতেছে। হুট করে সেখানে আগুন লেগে যায়। এবং সবাই অনেক বেশি ভয় পেয়ে যায়। এদিক ওদিক শুতে থাকে মানুষগুলো। কিন্তু ভয়ানক ভাবে কিছু হয় নাই। শুধু গ্যাসের মধ্যে আগুন লেগে গিয়েছিল। অনেকক্ষণ পর্যন্ত বিভিন্ন বালু দিয়ে পানি দিয়ে চেষ্টা করেছে ,আগুন নিভানোর জন্য , কিন্তু আগুন নিবে নাই।

20240105_123226.jpg

বাজারের মধ্যে হইহুল্য শুরু হয়ে গিয়ে। অনেকক্ষণ এলাকাবাসী চেষ্টা করেও যখন আগুন নিভাতে পারছে না, তখন অনেকেই ফায়ার সার্ভিসকে ফোন দেয়। কিছুক্ষণ সময় তাদের জন্য অপেক্ষা করে। অল্প সময়ের মধ্যেই ফায়ার সার্ভিস এসে পৌঁছায়। তারা এসে প্রায় দেড় ঘন্টা কাজ করার পর এই অল্প আগুনটি নিভাতে সক্ষম হয়। যদি বেশি হয়ে যেত তাহলে অনেক বেশি সমস্যা হয়ে যেত। বিশেষ করে লোকটি যদি গ্যাস লাইট দিয়ে আগুন সেক না করতো তাহলে দুর্ঘটনাটি হতো না। দুর্ঘটনা হলেও এখানে কারো কোনো ক্ষয়ক্ষতি হয় নাই। কিন্তু অনেক বড় দুর্ঘটনা হতে পারতো শুধু ব্যক্তিটির অসচেতনতার জন্য ‌ । একটু অসচেতনার জন্য হাজার মানুষের জীবন চলে যেতে পারে। এজন্য প্রত্যেকটি কাজের সময় সচেতনতা খেয়াল করে চলবেন। এ বলে আজকের পর্বটি এখানে শেষ করলাম।

20240105_122004.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল রাইটিং
ক্যামেরাSamsung S23 Ultra
পোস্ট তৈরিnarocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

রতত.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

দেখি একটি গ্যাসের ফাইভ ভেঙ্গে গিয়েছে।

ভাইয়া এটা গ্যাসের ফাইভ হবে নাকি পাইপ? যাইহোক এইরকম অসচেতনতার জন্য ঘটে যায় অনেক বড় ধরনের ঘটনা।আসলে ওই লোকটি নিজের ছোট্ট একটি খামখেয়ালিপনায় কত বড় একটি ঝুঁকির মুখে ফেলে দিচ্ছিল মানুষদের।শেষমেষ ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে এনেছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।সতর্কতা অবলম্বন করাটা খুবই জরুরি।

 6 months ago 

আপনি ঠিক বলেছেন এটি আমার ভুল হয়েছে। ধন্যবাদ আপু খুব সুন্দর মন্তব্য করার জন্য এবং ভুল ধরিয়ে দেওয়ার জন্য।

 6 months ago 

একটু অসচেতনতার জন্যই অনেক বড় বিপদ হয়ে যেতে পারতো যাই হোক আল্লাহ পাক সবাইকে বড় একটি বিপদ থেকে বাঁচিয়েছেন। এ লোকটির ছোট একটি ভুলের কারণে অনেক বড় বিপদ হতে পারতো পুরো পাইপের গোড়ায় আগুন ধরে গিয়েছিল। পরে ফায়ার সার্ভিস এসেছে আগুন নিয়ন্ত্রণে এনেছে। কারো কোন ক্ষতি হয়নি এটাই অনেক।

 6 months ago 

ঠিক বলেছেন আল্লাহ সবাইকে বড় একটা বিপদ থেকে বাঁচিয়েছে।

 6 months ago 

আমার কাছে তো এই মানুষটাকে বোকা ছাড়া আর কিছু মনে হয়নি ভাই। যে গ্যাসের গন্ধ পেয়ে চেক করতে গেছে আগুন নিয়ে🤔! এই ধরনের মানুষের সামান্য ভুলের জন্য কত বড় অসুবিধা হতে পারতো সেটা তো আমরা সকলেই জানি। ভাগ্যিস কারো কোন বিপদ হয়নি। এরকম একটা সেনসিটিভ বিষয় নিয়ে এতটা বোকামি কেউ করতে পারে, সেটা আপনার পোস্ট না পড়লে বুঝতে পারতাম না। তবে যারা রাস্তার কাজ করছিল তাদেরও একটু সচেতন থাকার দরকার ছিল এই বিষয় নিয়ে।

 6 months ago 

ঠিক বলেছেন এরকম মানুষের সামান্য ভুলের কারণে অনেক কিছু হতে পারে। লোকটা আগুন নিয়ে চেক করতে গিয়েছিল। আর সবারই উচিত সবকিছুর উপরে সচেতন থাকা।

 6 months ago 

সেটা তো অবশ্যই ভাই, আমাদের সবারই উচিত সবকিছুর ক্ষেত্রে সবসময় সচেতন থাকা।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40