DIY : রঙিন কাগজ দিয়ে লন্ঠন তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব রঙিন কাগজ দিয়ে লন্ঠন তৈরি । আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা করি সকলের আজকে রঙিন কাগজ দিয়ে লন্ঠন তৈরি ভালো লাগবে।

আজ আমি খুব সুন্দর একটি লন্ঠন তৈরি করেছি। রঙিন কাগজ দিয়ে যেকোনো কিছু তৈরি করতে আমার ভীষণ ভালো লাগে। এজন্য প্রতি সপ্তাহে আমি রঙিন কাগজ দিয়ে যেকোনো কিছু তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করে থাকি। আজ কয়েকদিন যাবত ভাবছি কি তৈরি করা যায়। প্রতিনিয়ত কিছু তৈরি করলে, পরে আর খুঁজে পাই না কিছু। যে কি তৈরি করব। এরপরেও খুব সুন্দর একটি লন্ঠন তৈরি করেছি আজ। আমি আশা করি আপনাদের সবার অনেক ভালো লাগবে। আমি প্রতি সপ্তাহে চেষ্টা করি ডাই কিছু তৈরি করার জন্য।

IMG20221105110453.jpg

উপকরণ

রঙিন কাগজ
গাম
কাঁচি ✂️
স্কেল
কলম
পেন্সিল

20221104_171604.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি ভিন্ন রকমের দুই টি রঙিন কাগজ নিলাম।

20221104_191557.jpg

20221104_191557.jpg

ধাপ 2️⃣

এরপর বেগুনের রঙের রঙিন কাগজটি নিয়ে কাঁচি দিয়ে গোল করে কেটে নিলাম।

20221104_180853.jpg

20221104_180853.jpg

ধাপ 3️⃣

এরপর ভাঁজ করে কাঁচি নিয়ে কাগজটি চিকন চিকন করে কেটে নিলাম।

20221104_181137.jpg

20221104_181137.jpg

ধাপ 4️⃣

এভাবেই পুরো কাগজটি খুবই সুন্দর ভাবে কেটে নিলাম ভাঁজের উপরে।

20221104_181314.jpg

20221104_181314.jpg

ধাপ 5️⃣

এভাবেই সবুজ রঙের একটি কাগজ কেটে বেগুনি রঙের কাগজটির সাথে গাম দিয়ে জোড়া লাগিয়ে নিলাম ভাঁজ খুলে।

20221104_191526.jpg

20221104_191526.jpg

ধাপ 6️⃣

এরপর দুটি কাগজ এক সাথ করে খুবই সুন্দর ভাবে জোড়া লাগানো শেষ করলাম। এভাবেই আমি আমার আজকের এই ডাই পোস্ট শেষ করলাম। আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগবে।

20221104_172740.jpg

20221104_172740.jpg

ফাইনাল আউটপুট

IMG20221105110453.jpg

IMG20221105110411.jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীDIY
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনফেনী, বাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago 

রঙিন পেপার কেটে খুব সুন্দর একটি ডাই প্রজেক্ট প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে বেশ ভালো লেগেছে।। এমন ডিজাইনের ডাই পোস্ট এই প্রথম দেখলাম। কালার কম্বিনেশন টাও দারুণ ফুটেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ছোট্ট মন্তব্যের সাহায্যে পাশে থাকার জন্য। আর আপনার কাছে ভালো লেগেছে জেনে আমিও একটু খুশি হলাম। ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে লন্ঠন চমৎকার লাগছে দেখতে।আপনার সবগুলো ডাই পোস্ট অনেক ইউনিক হয় ভাইয়া।আমি আপনার অনেক ডাই পোস্ট দেখেছি সবগুলোই আমার ভালো লেগেছিল।এটি ও অনেক ভালো লেগেছে।কালার কম্বিনেশন ভালো লেগেছে।ধন্যবাদ ভাইয়া সুন্দর ডাই পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার সবগুলো ডাইপোস্ট আপনার কাছে ভালো লেগেছে দেন একটু খুশি হলাম। আমার কাছে ও কালার কম্বিনেশনটি খুবই ভালো লেগেছিল। এভাবে মন্তব্যের মাধ্যমে সব সময় পাশে থাকবেন এবং দোয়া করবেন।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

ছোটবেলায় এমন লন্ঠন দিয়ে অনেক খেলতাম। আগে রঙিন পলিথিন টাইপের কাগজ দিয়ে বানানো হতো। এমন কি ঘর কিংবা বিভিন্ন অনুষ্টানে লন্ঠন দিয়ে সাজানো হতো। যাই হোক আপনি রঙিন কাগজ দিয়ে বেশ সুন্দর করে লন্ঠন বানিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। খুব সহজে তৈরী করতে পারবো। ধন্যবাদ

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ঘর কিংবা বিভিন্ন অনুষ্ঠানে লন্ঠন দিয়ে সাজানো হতো। খুবই সুন্দর একটি মন্তব্যের জন্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাই আপনার বানানো এরকম চিত্র গুলো প্রায় দেখি ৷ আর আপনি এই বিষয় গুলো পারেনও বটে ৷ রঙিন কাগজ দিয়ে লন্ঠন তৈরি পক্রিয়াটি দেখে অনেক ভালো লাগলো ৷ সেই সাথে ধাপ গুলোও ৷
ধন্যবাদ ভাই ভাল থাকবেন

 2 years ago 

আমার রঙিন কাগজ দিয়ে লন্ঠন তৈরি প্রক্রিয়াটি দেখে আপনার অনেক ভালো লেগেছে শুনে আমি খুবই খুশি হলাম। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কোন কিছু তৈরি করে সেটা আমার বাংলা ব্লগ কমিউনিটিতে শেয়ার করতে পারলে নিজের কাছে সত্যিই অন্যরকম এক ভালোলাগা কাজ করে। এই ভালোলাগাটা হয়তো বলে বোঝানো সম্ভব নয়। প্রতিনিয়ত রঙিন কাগজের নানা ধরনের জিনিস শেয়ার করতে করতে আপনি একটা সময় খুঁজেই পাচ্ছেন না যে কি শেয়ার করব, অবশেষে রঙিন কাগজ ব্যবহার করে খুবই চমৎকার একটি লন্ঠন তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। কয় প্রকার কাগজ ব্যবহার করার কারণে এটি আরো বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আর আপনার কাছে আমার এই পোস্ট ভালো লেগেছে জেনে একটু বেশি খুশি হলাম আর কি। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

লন্ঠন তৈরি করা টা অনেক সুন্দর হয়েছে ভাইয়া।এই ধরনের লন্ঠন দিয়ে ছোট্ট থাকতে অনেক খেলা দুলা করা হতো। গ্রামে বিভিন্ন দোকানে হালখাতা অনুষ্ঠানে সাজানো হয়ে থাকতো। সবচেয়ে বেশি ভালো লেগেছে আপনার শেষের ছবি গুলা ফটোগ্রাফি দেখে। শেষের ছবি গুলা দেখতে বেশি কিউট লাগছে।আর রঙিন কাগজ দিয়ে যে কোন ধরনের জিনিস তৈরি করলে বেশ ভালো লাগে। আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া সুন্দর একটা লন্ঠন তৈরি করার জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন রঙিন কাগজ দিয়ে যে কোন ধরনের জিনিস তৈরি করলে বেশ ভালো লাগে। আমি সব সময় চেষ্টা করি আপনাদের সাথে এরকম সুন্দর সুন্দর জিনিস শেয়ার করার। অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি লন্ঠন তৈরি করেছেন ৷ আসলে রঙ্গিন কাগজের এমন কাজ গুলো দেখতে আমার অনেক ভালো লাগে ৷ আপনি অনেক সুন্দর ভাবে লন্ঠন তৈরি করেছেন এবং ধাপ গুলোও সুন্দর ভাবে শেয়ার করেছেন ৷ যাই হোক পোস্টটি অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

রঙিন কাগজের এমন কাজগুলো দেখতে আমার কাছেও অনেক ভালো লাগে। তাই তো বেশিরভাগ এরকম কাজ করতে বসে পড়ি। ধন্যবাদ মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার রঙিন কাগজের লন্ঠন তৈরি দেখতে খুব চমৎকার লাগতেছে। সত্যিই রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করলে দেখতে খুব ভালো লাগে। আমিও আপনার মত সাপ্তাহে একদিন রঙিন কাগজ দিয়ে কোন কিছু বানিয়ে পোস্ট করি। তবে আজকে আপনার রঙিন কাগজের লন্ঠন তৈরি জাস্ট অসাধারণ। খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কাছেও রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করতে খুবই ভালো লাগে তাই সব সময় চেষ্টা করি আপনাদের মাঝে এরকম রঙিন কাগজের তৈরি ইউনিক কিছু শেয়ার করার। অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58664.80
ETH 2569.75
USDT 1.00
SBD 2.42