ভ্রমণ : ফেনীর ঐতিহ্যবাহী চৌধুরী বাড়ি জামে মসজিদ ঘুরতে যাওয়া মুহূর্ত।

in আমার বাংলা ব্লগ4 months ago

Abb 30 এপ্রিল 2024 বুধবার

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

20240123_160213.jpg

আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আজ আমি আপনাদের মাঝে ভ্রমণ করার একটি পোস্ট নিয়ে হাজির হলাম। প্রায় সময় বিভিন্ন জায়গায় ঘুরতে যেতে আমার ভীষণ ভালো লাগে। আজ ও আমি একটি জায়গায় ঘুরতে গিয়েছি। ‌মাঝে মাঝে ঘুরতে গেলে মন এবং শরীর দুটোই ভালো থাকে। আশা করি আপনাদের সবার অনেক বেশি ভালো লাগবে।

20240123_160358.jpg

ফেনীতে ঐতিহ্যবাহী কয়েকটি মসজিদ রয়েছে। জানা মতে শত শত বছর আগের এই মসজিদ গুলো। তার মধ্যে একটি মসজিদ হল ঐতিহাসিক চৌধুরীবাড়ি জামে মসজিদ। অনেক পুরনো এবং দৃষ্টিনন্দন একটি মসজিদ এটি। আমার কাছে খুবই ভালো লাগে এটা দেখতে। এর আগেও অনেকবার গিয়েছিলাম। কিন্তু কিছুদিন আগে সোনিয়া সহ গিয়েছিলাম মসজিদটি দেখার জন্য। মসজিদের ভিতর এবং বাহির দুই দিকেই খুব পরিপাটি। আমার কাছে খুবই ভালো লেগেছিল।

20240123_160247.jpg

হঠাৎ করে সিদ্ধান্ত নিলাম কোথাও ঘুরতে যাব। কিন্তু কোথায় ঘুরতে যাবো তা খুঁজে পাচ্ছিলাম না। হঠাৎ করেই সিদ্ধান্ত নিলাম চৌধুরী বাড়ি জামে মসজিদ দেখতে যাওয়ার। সোনিয়াকে জিজ্ঞেস করার সঙ্গে সঙ্গে এক কথায় রাজি হয়ে গিয়েছে। এজন্য এ খুবই তাড়াতাড়ি বের হয়ে গিয়েছিলাম। মোটরসাইকেল নিয়ে যাওয়ার কথা ছিল না প্রথমে। কথা ছিল আমরা রিকশা নিয়ে যাব। কারণ রিক্সা নিয়ে ঘুরাঘুরি করতেও ভীষণ ভালো লাগে। পরবর্তীতে সেখান থেকে অন্য কোথাও যাওয়ার কথা ভেবেছিলাম।

20240123_160235.jpg

কিন্তু সময় হলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। পরবর্তীতে আমরা মোটরসাইকেল নিয়েই গিয়েছিলাম। কিন্তু সেখানে ঘটলো একটি ঘটনা। অর্ধেক পথ যাওয়ার সময় খুবই ভালো লেগেছিল। গ্রামের আঁকাবাঁকা রাস্তা গুলো দেখতে ভালো লেগেছিল। দুজনে অনেক উপভোগ করেছিলাম। কিন্তু পরবর্তীতে মেনরোড ছিল। যার কারণে এত বেশি ভালো লাগে নাই। গ্রামের মধ্যে মোটরসাইকেল চালাতে আমার অনেক বেশি ভালো লাগে।

20240123_160234.jpg

বিশেষ করে মাটির রাস্তায়। আমাদের এখানে মাটির রাস্তা খুঁজে পাওয়া যায় না। যেদিকেই তাকাই সেদিকে শুধু ভালো রোড থাকে। যার কারনে ভালো লাগে কম। কিন্তু মাটির রাস্তায় গাড়ি চালানোর মজাই আলাদা। আমি এবং নিবলু ভাইয়া সব সময় বিভিন্ন গ্রামের রাস্তায় ঘুরে বেড়ায়। এটি আমাদের খুবই প্রিয়। যেকোনো সময় মোটরসাইকেলে বের হয়ে যাই। এ বিষয়টা আমার অনেক বেশি ভালো লাগে। যার কারণে দুজনেই অনেক মজা করে থাকে রাস্তায়। যখন মোটরসাইকেল দিয়ে এদিক-ওদিক ঘুরে বেড়ায়।

20240123_160219.jpg

যখন আমরা ঐতিহাসিক চৌধুরী বাড়ি জামে মসজিদে গিয়ে পৌঁছালাম তখন ভীষণ ভালো লেগেছিল। মুহূর্তটা ছিল দুপুরের পর। যার কারণে পরিবেশ ছিল খুবই ঠান্ডা। আমার কাছে ভীষণ ভালো লেগেছিল। মাঝে মাঝে যখন সুন্দর এমন কোথাও ঘুরতে যাই তখন ভীষণ ভালো লাগে। এই মসজিদের চারিপাশে জায়গাটা খুবই সুন্দর। মসজিদের বাম পাশে নারিকেল গাছগুলো দেখতে আমার অনেক বেশি ভালো লেগেছিল।

20240123_160223.jpg

অনেক বড় বড় নারিকেল গাছ। তার সাথে সবুজ শ্যামল বিভিন্ন গাছপালা গুলো দেখতে অনেক বেশি সুন্দর। মাঝে মাঝে যখন এমন সুন্দর সবুজ জায়গা দেখে তখন ভীষণ ভালো লাগে। আমরা যখন গিয়েছিলাম মসজিদটি বন্ধ ছিল যার কারণে ভিতরে গিয়ে ছবি তোলা হলো না। পরেও চেষ্টা করেছি বাহির থেকে অনেক বেশি ছবি তোলার জন্য। আশা করি আপনাদের সবার ভালো লাগবে। নিচে আরো কিছু ছবি আপনাদের মাঝে শেয়ার করলাম। জায়গাটি এবং মসজিদটি কেমন তা অবশ্যই বলবেন। আগামী ব্লগে আবার দেখা হবে।

20240123_160118.jpg

20240123_160108.jpg

20240123_160105.jpg

20240123_160054.jpg

20240123_160039.jpg

20240123_160307.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীভ্রমণ
ক্যামেরাSamsung S23 Ultra
পোস্ট তৈরিnarocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 4 months ago 

আসলে বিভিন্ন জায়গা ভ্রমন করতে পারলে সত্যিই মন ভালো থাকে। ফেনীর ঐতিহ্যবাহী চৌধুরী বাড়ি জামে মসজিদ ঘুরে আপনি চমৎকার একটি পোস্ট নিয়ে হাজির হয়েছেন। আসলে নতুন নতুন জায়গায় ঘুরতে আমারও ভীষণ ভালো লাগে। আর মসজিদটি দেখতেও অনেক সুন্দর। ধন্যবাদ ভাই চমৎকার পোস্ট উপহার দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

নতুন নতুন জায়গায় ঘুরতে ভালো লাগে। তাই তো বেশিরভাগ সময় নতুন জায়গায় ঘুরার চেষ্টা করি।

 4 months ago 

আসলে মাঝে মাঝে ঘোরাঘুরি করা প্রয়োজন । ঘোরাঘুরি করলে মন ভালো হয়ে যায় । আপনি ঠিকই বলেছেন গ্রামীণ পরিবেশের রাস্তাগুলো আঁকাবাঁকা হয়ে থাকে সেই পথ দিয়ে বাইক চালানোর মজাই আলাদা । চৌধুরী বাড়ি জামে মসজিদে গিয়ে দারুন সময় কাটিয়েছেন। যেটা আমরা উপভোগ করে নিলাম। খুব সুন্দর মুহূর্ত ছিল। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

চৌধুরী বাড়ি জামে মসজিদে কাটানো মুহূর্ত আপনি উপভোগ করেছেন দেখে ভালো লেগেছে।

 4 months ago 

পুরনো ঐতিহ্যবাহী জায়গায় ভ্রমণ করলে অনেক কিছু জানতে পারা যায়। আপনি যদি চৌধুরিবাড়ি এই জামে মসজিদে ভ্রমণ করেছেন এবং সৌন্দর্যময় কিছু ফটোগ্রাফি করেছেন। এখান থেকে অনেক কিছু তথ্য আমরা জানতে পারলাম। আসলে এরকম জায়গায় ভ্রমণ করলে মন অনেক ভালো হয়ে যায়।

 4 months ago 

এখান থেকে আপনি অনেক কিছু তথ্য জানতে পেরেছেন শুনে ভালো লেগেছে।

 4 months ago 

মাঝেমধ্যে একটু ঘুরাঘুরি করাও প্রয়োজন। চৌধুরী বাড়ি জামে মসজিদে ঘুরতে গিয়েছেন দেখে ভালো লাগলো। জায়গাটা আসলেই খুব সুন্দর। আর মসজিদ টিও খুব সুন্দর। আপনাদের কাটানো সুন্দর মুহূর্ত গুলো দেখে ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 4 months ago 

হ্যাঁ আপু জায়গাটা সত্যি খুব সুন্দর। খুব ভালো সময় কাটিয়েছিলাম।

 4 months ago 

জায়গা এবং মসজিদ আমার কাছে দুটোই ভীষণ ভালো লেগেছে ভাইয়া। আরো ভালো লেগেছে পরিবারকে নিয়ে ঘুরতে যাওয়ার জন্য।ঐতিহাসিক চৌধুরীবাড়ি জামে মসজিদ এ পরিবারসহ বুঝতে পারছি খুব সুন্দর মুহূর্ত উপভোগ করেছেন। আসলে গ্রামের রাস্তাগুলো এজন্যই ভালো লাগে কারণ চারিদিকে প্রকৃতি উপভোগ করা যায়।ঐতিহাসিক চৌধুরীবাড়ি জামে মসজিদ ঘুরতে যাওয়ার সুন্দর এক অনুভূতি আমাদের সাথে শেয়ার করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

চেষ্টা করেছি অনুভূতিটা সুন্দর করে সবার মাঝে শেয়ার করে নেওয়ার জন্য। উপভোগ করেছেন দেখে ভালো লেগেছে।

 4 months ago 

ফেনীর ঐতিহ্যবাহী চৌধুরী বাড়ি জামে মসজিদ ঘুরার অভিজ্ঞতা নিয়ে, সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। সুন্দর বর্ণনার মাধ্যমে শত বছরের ঔতিহ্যবাহী মসজিদটি সম্পর্কে তুলে ধরেছেন। মসজিদটির ফটোগ্রাফি গুলোও অনেক সুন্দর হয়েছে। বেশ ভালো লেগেছে পোস্টটি। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 4 months ago 

এই মসজিদের সম্পর্কে কিছুটা তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। ফটোগ্রাফি গুলো দেখেও ভালো লেগেছে শুনে ভালো লাগলো।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

চৌধুরী বাড়ী জামে মসজিদ দেখতে অনেক সুন্দর লাগলো। এ ধরনের পুরাতন মসজিদ গুলোতে কারুকাজ অনেক ভালো লাগে। আপনি খুবই সুন্দর ভাবে মসজিদের ফটোগ্রাফি গুলো উপস্থাপন করেছেন যা দেখে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মসজিদের সাথে আমাদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

চেষ্টা করেছি সুন্দর করে মসজিদের ফটোগ্রাফি গুলো উপস্থাপন করার জন্য।

 4 months ago 

আপনার মত এরকম কম মানুষই আছে ভাই যারা মাটির রাস্তায় মোটরসাইকেল চালাতে অনেক বেশি পছন্দ করে। যাইহোক, ফেনীর ঐতিহ্যবাহী চৌধুরী বাড়ি জামে মসজিদটা কিন্তু আসলেই অনেক বেশি সুন্দর। যেহেতু এটি একটি পুরনো মসজিদ তার মানে এর সাথে অনেক ইতিহাস এবং ঐতিহ্য জড়িয়ে আছে। তাছাড়া মসজিদের আশেপাশের পরিবেশটাও আমার কাছে অনেক ভালো লাগলো ভাই।

 4 months ago 

আসলে এর সাথে অনেক ইতিহাস এবং ঐতিহ্য জড়িয়ে রয়েছে। পরিবেশটা তো আমার কাছে ভালোই লেগেছিল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67095.54
ETH 3462.62
USDT 1.00
SBD 2.71