আর্ট : ফুলের ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ7 months ago

ABB ১৬ ডিসেম্বর 2k23 শনিবার ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

CamScanner 12-13-2023 21.51.jpg

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ফুলের ম্যান্ডেলা আর্ট । আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা সকলের আজকে ফুলের ম্যান্ডেলা আর্ট ভালো লাগবে।

অনেকদিন পরে আপনাদের মাঝে একটা ম্যান্ডেলা আর্ট নিয়ে হাজির হয়েছি আমি। অনেকদিন হয়ে গিয়েছে ম্যান্ডেলা আর্ট করা হয় না। আমার কাছে ম্যান্ডেলা আর্ট করতে অনেক বেশি ভালো লাগে। তাইতো গতকালকে ভাবলাম অনেকদিন যেহেতু ম্যান্ডেলা আর্ট করা হয় না, তাই একটা ম্যান্ডেলা আর্ট করার জন্য বসি। ম্যান্ডেলা আর্ট গুলো অনেক সময় নিয়ে করা লাগে। আর তখন আমি একটু ফ্রি ছিলাম তাই বসে পড়েছিলাম আর্ট করার জন্য। আর্ট করার জন্য বসলে কি আর্ট করব এটাই ভেবে পাইনা আমি। অনেকক্ষণ ভাবনা চিন্তা করার পর ভাবলাম, একটা ফুলের মত দেখতে ম্যান্ডেলা আর্ট করে ফেলি। এই ম্যান্ডেলা আর্ট অঙ্কন করতে আমার অনেক বেশি সময় লেগেছিল। কারণ যত বেশি ধৈর্য এবং সময় দিয়ে এই কাজগুলো করা হয়, ততই সুন্দর লাগে দেখতে। চলুন তাহলে দেখে নেওয়া যাক আমার আজকের এই ম্যান্ডেলা আর্ট অঙ্কন করার পদ্ধতি।

CamScanner 12-13-2023 21.51.jpg

উপকরণ

আঁকার খাতা
কলম
মার্কার
স্কেল

IMG_20220312_002424.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি অনেকগুলো বৃত্ত এঁকে নিলাম ছোট বড় করে। এরপর একেবারে ছোট বৃত্ত থেকে বিভিন্ন রকমের নিখুঁত ফুলের ডিজাইন আঁকতে শুরু করলাম।

IMG-20231213-WA0004.jpg

IMG-20231213-WA0004.jpg

ধাপ 2️⃣

তারপরে তার উপরের অংশে আরো কিছু ডিজাইন আঁকতে শুরু করলাম।

IMG20231211193528.jpg

IMG20231211193528.jpg

ধাপ 3️⃣

এভাবে আরো কয়েকটা বৃত্তের ভেতরে অনেক সুন্দর করে ডিজাইন এঁকে নিলাম। তারপরে আরো একটা বৃত্তের ভেতর ফুলের ডিজাইন এঁকে নিলাম।

IMG-20231213-WA0005.jpg

IMG-20231213-WA0005.jpg

ধাপ 4️⃣

এভাবে অনেক সুন্দর করে ডিজাইন করে নিলাম আরো একটা বৃত্তের ভেতরের অংশে। এরপর বাঁকা বাঁকা করে দাগ দিয়ে ডিজাইন করলাম।

IMG-20231213-WA0002.jpg

IMG-20231213-WA0002.jpg

ধাপ 5️⃣

এরপর একেবারে শেষ বৃত্তের ভিতরে এস অক্ষরের মত করে বাঁকা বাঁকা করে ডিজাইন আঁকতে লাগলাম।

IMG-20231213-WA0007.jpg

IMG-20231213-WA0007.jpg

ধাপ 6️⃣

এভাবে সম্পূর্ণ টার ভিতরে অনেক সুন্দর করে ডিজাইন এঁকে নিলাম।

IMG-20231213-WA0001.jpg

IMG-20231213-WA0001.jpg

ধাপ 7️⃣

এরপর পেন্সিলের দাগটা মুছে ফেলে, তার উপরে মার্কার কলম দিয়ে কিছু ডিজাইন করে নিলাম। এভাবে আমি আমার সম্পূর্ণ আর্ট করা শেষ করলাম। আশা করছি আপনাদের কাছে দেখতে ভালো লাগবে।

IMG-20231213-WA0036.jpg

IMG-20231213-WA0036.jpg

ফাইনাল আউটপুট

CamScanner 12-13-2023 21.51.jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীআর্ট
ক্যামেরাSamsung S23 Ultra
পোস্ট তৈরিnarocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 7 months ago 

খুবই চমৎকার একটি ম্যান্ডেলা চিত্র প্রস্তুত করেছেন ফুলের।
এই ধরনের ম্যান্ডেলা চিত্র আমার কাছে অনেক চমৎকার লাগে দেখতে।
চিত্রের মধ্যে কার ছোট ছোট নকশা এবং চারিপাশের নকশাগুলোর কারনে দেখতে বেশ সুন্দর দেখাচ্ছে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সুন্দর যেন দেখায়, তাই পুরোটা নিখুঁতভাবে এবং সময় দিয়ে করার চেষ্টা করেছি।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago (edited)

এর আগেও দেখেছি ভাইয়া আপনি অনেক দারুন দারুন আর্ট করেন। আজকে তো করলেন একটি ম্যান্ডেলা আর্ট। যদিও ম্যান্ডেলা আর্ট গুলো করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়, তথাপিও আপনি কিন্তু একটি নজরকারা ম্যান্ডেলা আর্ট আজ আমাদের সাথে শেয়ার করলেন। বেশ সুন্দর করে আর্ট এর প্রতিটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাই আপনাকে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আসলেই অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়।

 7 months ago 

খুবই চমৎকার একটি ফুলের ম্যান্ডেলা আর্ট আপনি করেছেন। ফুলের ম্যান্ডেলা আর্ট টি দেখে দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেক সময় ও ধৈর্য নিয়ে এই আর্ট করেছেন। ফুলের এই ম্যান্ডেলা আর্ট ছোট ছোট ডিজাইনগুলো করতে অনেকটাই সময় লাগে। ধন্যবাদ আপনাকেও খুবই সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

হ্যাঁ অনেক সময় এবং ধৈর্য দিয়ে করেছি।

 7 months ago 

দারুন আর্ট করেছেন ভাইয়া এর মাধ্যমে ফুলের সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন। বরাবরের মতই আপনার আরেকটা আর্ট পোস্ট দেখে মুগ্ধ হলাম। আপনার আর্ট করার দক্ষতা পুনরায় তুলে ধরার জন্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আসলে অনেকদিন পর ম্যান্ডেলা আর্ট করেছি, যার কারণে খুব ভালো লাগছিল।

 7 months ago 

ম্যান্ডেলা আর্ট মানে সময় সাপেক্ষ ব্যাপার। আর সময় দিয়ে ম্যান্ডেলা আর্ট করতে পারলে খুবই চমৎকার হয়ে ওঠে। ধন্যবাদ সুন্দর ধাপে ধাপে সবার উদ্দেশ্যে শেয়ার করার জন্য ভালো থেকো।

 7 months ago 

ঠিক বলেছেন ভাইয়া ম্যান্ডেলা আর্ট মানেই সময় সাপেক্ষ ব্যাপার।

 7 months ago 

অনেক সুন্দর ফুলের মেন্ডেলা আর্ট করে আজকে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন ভাইয়া। আপনার এই অসাধারণ ম্যান্ডেলা হার্ট কিন্তু আমার কাছে বেশ ভালো লেগেছে। পাশাপাশি শিখতেও পারলাম কিভাবে এ জাতীয় আর্ট গুলো করতে হয়। আমার এমনিতে যে সমস্ত আর্ট গুলো অনেক ভালো লেগে থাকে তাই উৎসাহ জাগে নিজে তৈরি করার।

 7 months ago 

শিখতেও পেরেছেন এটা শুনে সত্যি অনেক খুশি হলাম।

 7 months ago 

খুবই সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছেন। এই আর্টটি তৈরি করতে আপনি অনেক কষ্ট করেছেন। এখানে খুবই সুন্দর ভাবে আপনি সবগুলো ডিজাইন ফুটিয়ে তুলেছেন।

 7 months ago 

অনেক বেশি কষ্ট করেছি, এগুলো অনেক নিখুঁতভাবে অঙ্কন করা হয়েছে।

 7 months ago 

ম্যান্ডেলার আর্ট গুলো করতে অনেক সময় লাগে জন্য সবসময় আর্ট করতে বসতে ইচ্ছা করে না। কিন্তু একবার বসলে আর্ট করতে তখন খুব ভালো লাগে। আপনার আজকের ফুলের ম্যান্ডেলার আর্টটি খুব সুন্দর হয়েছে। ভিতরের ছোট ছোট ডিজাইনগুলো খুব নিখুঁতভাবে এঁকেছেন জন্য আরও বেশি ফুটে উঠেছে।

 7 months ago 

সব সময় করতে ইচ্ছে করে না, তবে যখন ইচ্ছে করে তখন একসাথে কয়েকটা করে ফেলার চেষ্টা করি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67079.94
ETH 3266.85
USDT 1.00
SBD 2.64