তাহলে কেমন হতো?

in আমার বাংলা ব্লগlast year

ABB 18.3.22

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।


2023-03-11-12-32-10-058.jpg

গত সপ্তাহে আমি এ ধরনের একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। তখন আমি ভিন্ন কিছু লিখা আপনাদের মাঝে শেয়ার করেছি। যারা এ পোস্ট করেছেন তাদের কাছে অনেক বেশি ভালো লেগেছে। এ ধরনের উপলব্ধিগুলো আমার সব সময় এ হৃদয়ে লাগে। এজন্য গত সপ্তাহে আমি খুবই চমৎকারভাবে পোস্টটি লিখেছি। সেই পোস্টের লিংক নিচে রয়েছে। আশা করি যারা পোস্টে পড়েননি তারা করে নেবেন। সেখানেও আমি খুব গুরুত্বপূর্ণ কিছু বিষয় উল্লেখ করেছি। আজকের উপলব্ধি ও আপনাদের মাঝে শেয়ার করলাম। এজন্য টাইটেল একি রেখেছি।

সৃষ্টিকর্তা একসাথে পুরো দুনিয়া সৃষ্টি করেছেন। সৃষ্টিকর্তা এতগুলো দেশ রাষ্ট্র সৃষ্টি করেন নাই। কোন প্রকার বর্ডার সৃষ্টি করেন নাই। আজ শিক্ষা চিকিৎসার জন্য এক দেশ থেকে অন্য দেশে যেতে হয়। এক দেশ থেকে অন্য দেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থা উন্নত হয়ে থাকে। এজন্য ধনী ব্যক্তিরা সবসময় বিভিন্ন দেশে যায় চিকিৎসার জন্য এবং শিক্ষা গ্রহণ করার জন্য। কিন্তু যদি এমন হতো? অর্থাৎ যেকোনো ধরনের মানুষ চাইলে শিক্ষা এবং চিকিৎসার জন্য বিনা ভিসায় যেতে পারত। ভ্রমণ করার জন্য নির্দ্বিধায় যে কোন সময় যেতে পারত। তাহলে কেমন হতো?

পৃথিবীতে কিছু কিছু প্রাণী রয়েছে , যে প্রাণীগুলো যখন ইচ্ছে তখন বিভিন্ন দেশে চলে যায়। যেমন পাখি। শীতকালীন সময় বিভিন্ন পাখি এক দেশ থেকে অন্য দেশে যায়। কিন্তু সেখানে মানুষ এক দেশ থেকে চাইলে অন্য দেশে যেতে পারে না। সেখানেই বাধা হয়ে দাঁড়ায়। পৃথিবীতে খুবই সুন্দর কিছু পানি রয়েছে। যদি এমন হতো? পাখিদের মতো সব জায়গায় মানুষ যেতে পারত?

সৃষ্টিকর্তা মানুষকে সর্বশ্রেষ্ঠ হিসেবে সৃষ্টি করেছেন। এজন্য মানুষ সকল বস্তুর উর্ধ্বে। কিন্তু বর্তমানে মানুষ বস্তুর জন্যই জীবন দিয়ে থাকে। সর্বশ্রেষ্ঠ হিসাবে ও মানুষের মধ্যে তার গুণ নেই। ধরুন একটি বস্তু সৃষ্টিকর্তা আমাদের জন্য তৈরি করেছেন। আমি যদি আমার জীবনের সবকিছুর মূলে ওই বস্তুটাকে নিয়ে যাই তাহলে আমি বস্তুবাদী হয়ে যাব। আর বর্তমানে 70 থেকে 80 পার্সেন্ট মানুষই বস্তুর কেন্দ্রিক জীবন যাপন করে। কিন্তু সৃষ্টিকর্তা যে সবকিছুর উদ্দেশ্যে আমাদেরকে সৃষ্টি করেছেন সেই বিষয়টাই ভুলে যায়। যদি এমন হতো? সবকিছুর উদ্দেশ্যে অর্থাৎ সকল বস্তুর উদ্বেগ যদি আমাদের জীবনটা সবাই মেনে নিত তাহলে কেমন হতো?

আমরা যদি সকল বস্তুর ঊর্ধ্বে আমাদের জীবনকে ধরি, তাহলে আমরা কখনোই কোন ধরনের প্রাণীকে হত্যা করতে পারবো না। সেই বস্তু মানুষ এবং জীবজন্তু সহ বিভিন্ন জিনিস হতে পারে। পৃথিবীতে বিনা অপরাধে যদি কোন কিছুকেই হত্যা করা না হতো তাহলে কেমন হতো? যেভাবে প্রত্যেকটি মানুষের জীবন সর্বশ্রেষ্ঠ হিসেবে সৃষ্টিকর্তা তৈরি করেছেন ‌‌। বর্তমানে মানুষ মানুষকেও হত্যা করতে দ্বিধাবোধ করে না। যদি বস্তুর ঊর্ধ্বে মানুষ সত্ত্বা বিশ্বাস করে তাহলে কোনভাবেই কোন বস্তুকে হত্যা করতে পারবে না। যদি এমন হতো? পৃথিবীতে কোন মানুষ মানুষকে হত্যা করেনা। সবাই সবাইকে ভালোবাসে।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আজকের পোস্টটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে ভাইয়া। আপনি ঠিকই বলেছেন সৃষ্টিকর্তা পৃথিবী সৃষ্টি করেছেন কোন দেশ বা রাষ্ট্র সৃষ্টি করেননি। এগুলো সব মানুষের সৃষ্টি করা।ঠিকই বলেছেন মানুষ যদি পাখির মতো উঠতে পারত তাহলে কোন ভিসা লাগতো না, টাকা-পয়সা লাগত না অন্যান্য দেশে ঘোরাঘুরি করতে। আজকাল তো কত গরীব মানুষ মধ্যবিও মানুষরা বিনা চিকিৎসায় মারা যাচ্ছে কেননা তাদের কাছে বাহিরের দেশে যাওয়ার মত পর্যাপ্ত টাকা থাকে না। ধন্যবাদ ভাইয়া সুন্দর কিছু কথা তুলে ধরার জন্য।

 last year 

একদম ঠিক বলেছেন আপনি । সৃষ্টিকর্তা আমাদের পৃথিবীটা সৃষ্টি করেছেন কোন বর্ডার নয় কোন দেশ নয়। এসব কিছুই মানুষের কল্যাণ।

 last year 

আশা করি ভাইয়া ভালো আছেন? আপনার লেখা পড়ে খুব ভালো লাগলো ভাইয়া। আমাদের মাঝে যদি কোন ভূগোলিক সীমারেখা না থাকতো তাহলে আমরা অতি সহজে একজন অন্যজনের সাথে দেখা করতে পারতাম। এখন ভৌগলিক সীমারেখার কারণে আমাদের অনেক আইনি জটিলতা মধ্যে পড়তে হয়। পশুপাখি মুক্ত আকাশে নিজে ইচ্ছামতো উঠতে পারে কিন্তু আমরা সৃষ্টির সেরা জীব হয়ে নিজের ইচ্ছামত সবখানে বিচরণ করতে পারে না। এইটা সত্যি খুব দুঃখজনক। আপনার মনে অনুভূতি গুলো বেশ দুর্দান্ত। এত সুন্দর অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

তোমার কথা পরে ভীষণ ভালো লাগলো। আসলে দুনিয়াটা যদি স্বাধীন হতো তাহলে মানুষ স্বাধীনভাবে সবকিছু করতে পারত। ধন্যবাদ

 last year 

ভাইয়া তাহলে কেমন হতো আপনার প্রথম পর্ব টা আমি করতে পারি নাই। তবে দ্বিতীয় পর্ব টা পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে। যদি এমন হতো পাখির মতো আমরা ভিসা পাসপোর্ট ছাড়া বিভিন্ন দেশে চলে যেতে পারতাম। বিভিন্ন দেশ ভ্রমণ করতে পারতাম। বিভিন্ন দেশের ডাক্তারের কাছে যেতে পারতাম। ডাক্তারী পেশা পড়ার জন্য বিভিন্ন দেশে যেতে পারতাম। তাহলে মনে হয় অনেক ভালো হতো। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট করেছেন।

 last year 

একদম ঠিক বলেছেন আপনি অনেক বেশি ভালো হতো তাহলে। দুনিয়ার সকল মানুষ সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে বাঁচতে পারতো। ধর্ম জাতির নির্বিশেষে চলাফেরা করতে পারতো। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.034
BTC 63914.94
ETH 3312.82
USDT 1.00
SBD 3.92