জেনারেল রাইটিং: "ব্যর্থতা থেকে জন্ম হয় সফলতার, আর প্রতিটা আঘাত থেকে জন্ম হয় অভিজ্ঞতা"

in আমার বাংলা ব্লগ8 days ago

ABB 18 জুলাই ২০২৪✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


1000152012.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

"ব্যর্থতা থেকে জন্ম হয় সফলতার, আর প্রতিটা আঘাত থেকে জন্ম হয় অভিজ্ঞতা"

সফলতা এমন একটা জিনিস যেটা আমরা আমাদের জীবনে চাই। তবে সফলতা বললেই পাওয়া যায় না। সফলতা অর্জন করে নেওয়া লাগে। আর একটা মানুষ সফলতা অর্জন করার সময় অনেকবার ব্যর্থ হয়ে থাকে। অনেকবারই সেই মানুষটা ব্যর্থতা অর্জন করে। কিন্তু সফলতার কাছে পৌঁছাতে পারেনা। ব্যর্থতাই নিয়ে যায় আস্তে আস্তে সফলতার কাছে। আমাদের জীবনে যদি ব্যর্থতা না আসে, তাহলে আমরা চেষ্টা করাটাকেই মেনে নিতাম না। কিন্তু আজ পর্যন্ত তারাই সফলতা অর্জন করতে পেরেছে, যারা ব্যর্থতাকেই কাজে লাগিয়ে আবারো চেষ্টা করে এগিয়ে গিয়েছে। আমাদের জীবনে যখন ব্যর্থতা আসে, তখন এরকম অনেকেই রয়েছে যারা থেমে যায় সেখানে। কিন্তু যারা সেখান থেকে আবার ঘুরে দাঁড়িয়েছে তারাই পেরেছে সফলতা অর্জন করতে।

আমরা যে কোন কিছুতে অভিজ্ঞতা তখনই ভালোভাবে অর্জন করতে পারি যখন আমরা সেখান থেকে আঘাতটা ভালোভাবে পাই। কারণ প্রত্যেকটা আঘাত থেকে অভিজ্ঞতার জন্ম হয়। এখানে আঘাত কথাটা বলতে আমি শরীরে লাগা আঘাতকে বুঝাইনি। আঘাত বলতে অনেক কিছুই বোঝানো হয়েছে এখানে। যেমন ধরুন এই আঘাত হতে পারে কাউকে চেনা। আবার হতে পারে কারো প্রতি বিশ্বাস। আবার হতে পারে কোন কিছু নিয়ে সমস্যা। সবকিছুর প্রতি অভিজ্ঞতা অর্জন করা ভালো। তাই আমি মনে করি এই ধরনের আঘাত গুলো পাওয়াও কিন্তু ভালো। তাহলে আমরা খুব ভালোভাবেই এই অভিজ্ঞতাগুলো অর্জন করতে পারবো।

মানুষের জীবনে সফলতা আশা, আর যে কোনো বিষয়ে অভিজ্ঞতা হওয়া, এগুলো সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। কারণ আমাদের জীবনে সফলতা আসলেই আমরা অনেক দূরে এগিয়ে যেতে পারবো। আর যে কোনো বিষয়ে অভিজ্ঞতা ভালোভাবে অর্জন করলে, সেখানে আর আমরা আঘাত পাবো না। যেমন মনে করুন ভুলের কথাই বলি না কেন। আমরা যদি একটা ভুল একবার করে ফেলি, তাহলে আমরা বেশ বড় একটা অভিজ্ঞতা সেখান থেকে অর্জন করি। আর পরবর্তীতে সেই ভুলটা করার কোন চান্স থাকে না। অর্থাৎ আমরা সেই চান্সটা দিও না। আমরা পরবর্তীতে যথাযথভাবে এটাই চেষ্টা করি, যেন ভুল আর না হয়।

মনে করেন একজন ব্যক্তি প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে সফলতা অর্জন করার জন্য, সেটা যে কোন বিষয়েই হতে পারে। কিন্তু সেই মানুষটা বারবার শুধু ব্যর্থ হচ্ছে সফলতা অর্জন করা জায়গায়। আর সেই মুহূর্তে ব্যর্থ হওয়ার পর যদি সেই মানুষটা ঘুরে না দাঁড়ায়, আর যথাযথ সফলতা অর্জনের জন্য চেষ্টা না করে, তাহলে সেই মানুষ কখনোই আর পারবেনা সফলতা অর্জন করতে। কিন্তু ওই মুহূর্তে সেই মানুষটা যদি আবারো ঘুরে দাঁড়ায়, আর যথাযথভাবে চেষ্টা করে সফলতা অর্জন করার জন্য, তবে সে অবশ্যই পারবে সফলতা অর্জন করতে। সেটা যখনই হোক না কেনো। কারণ ব্যর্থতা আমাদের জীবনে আসবেই। আর সেখান থেকেই আস্তে আস্তে এগিয়ে গেলে সফলতা আমাদের জীবনে আসবে। আমাদেরকে সব সময় এটাই মনে রাখতে হবে, ব্যর্থতার থেকে জন্ম হয় সফলতার।

আর অভিজ্ঞতার কথা বলতে গেলে এরকমটাও হতে পারে যে, একজন ব্যক্তি কোনো কিছু করতে গিয়ে কোনো একটা ভুল করে ফেলেছে। আজ সেই ভুলটার থেকে কিন্তু তার অনেক বড় একটা অভিজ্ঞতা হবে। পরবর্তীতে যদি সে ওই কাজটা করতে যায়, তাহলে তার আর এই ভুল হওয়ার কোনো চান্স থাকবে না। কারণ ওই মানুষটা ভুলটা আর হওয়ার জন্যই দেবে না। আর এখান থেকে তার অনেক বড় অভিজ্ঞতা হয়েছে। আবার মনে করেন কাউকে সেই মানুষ অনেক বেশি বিশ্বাস করেছে। আর একসময় দেখা গেলো ওই মানুষটা তাকে ঠকিয়েছে, কোনো না কোনো ভাবে। আর মানুষের প্রতি এত বেশি বিশ্বাস করা থেকেও তার অভিজ্ঞতা জন্য হবে। পরবর্তীতে আর এরকম বিশ্বাস কাউকে সে করবে না। বিশেষ করে এরকম মানুষকে। আর এজন্যই আমি সব সময় এটাই মনে করি, ব্যর্থতার থেকে সফলতার জন্ম হয়। আর এরকম প্রতিটা আঘাত থেকে অভিজ্ঞতার জন্ম হয়। আজ এই পর্যন্তই। পরবর্তীতে অন্য কিছু নিয়ে হাজির হবো আপনাদের মাঝে।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 8 days ago 

অনেক সুন্দর একটি বিষয় নিয়ে জেনারেল রাইটিং শেয়ার করেছেন ভাইয়া। হ্যাঁ ভাইয়া ব্যর্থতা থেকে জন্ম হয় সফলতার।একজন মানুষ যদি ব্যর্থ না হয় তাহলে সফলতা খুঁজবো কিভাবে সে। তাই কোন কাজে ব্যর্থ হলে নিজেকে অন্ধকারে ঠেলে দেওয়া যাবে না। সফলতার জন্য আলোর পথ খুঁজতে হবে। ব্যর্থ থেকেই তো সফলতার জন্ম। আর অভিজ্ঞতা অনেকগুলো ভুল থেকেই কিন্তু মানুষের অভিজ্ঞতা বেড়ে যায়। আর যখন অভিজ্ঞতা সম্পন্ন হয়ে যায়। তখন কিন্তু মানুষের জীবনে ভুলগুলো কমই হয়।

 8 days ago 

ব্যর্থতা থেকে জন্ম সফলতা আর আঘাত থেকে জন্ম অভিজ্ঞতা কথাটি একেবারে বাস্তব অনেক সুন্দর লিখেছেন আপনি আপনার লেখাগুলো পড়ে আমার অনেক ভালো লেগেছে। আসলে সফলতা আমরা প্রত্যেকেই চাই কিন্তু সফলতা পাওয়া সহজ ব্যাপার নয়। ব্যর্থতার জীবন পার করে সফলতা আসে। আর কোন কাজে এমনি এমনি অভিজ্ঞ হওয়া যায় না অভিজ্ঞতা হওয়ার পিছনে কারণ কি দেখলে বোঝা যাবে তার পিছনে বড় আঘাত রয়েছে। ধন্যবাদ এমন সুন্দর একটি পোষ্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 days ago 

আঘাত পাওয়ার পর মানুষ ঘুরে দাঁড়াতে শেখে। আসলে প্রত্যেকটা সফলতার পেছনে একটি আঘাতের গল্প আছে। ব্যর্থতা থেকেই সফলতার শুরু হয়। আপনার লেখাগুলো পড়ে অনেক অনেক লাগলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65811.20
ETH 3178.05
USDT 1.00
SBD 2.54