“লোভ আর হিংসা পরস্পরের নিকট আত্মীয়”

in আমার বাংলা ব্লগ10 months ago

ABB ১২ নভেম্বর ২০২৩ রবিবার ❤️

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


cain-6279957_1280.png

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

আমরা সবাই এই দুটি শব্দের সাথে খুব পরিচিত। একটি মানুষের মধ্যে যদি এই দুটি থাকে তাহলে সে নিশ্চিত ধ্বংস হয়ে যাবে। কারণ এই দুটি শব্দের বন্ধন অনেক ঘনিষ্ঠ। এজন্য নিকট আত্মীয় বলা হয়েছে। লোভ আর হিংসা মানুষকে ধ্বংস করে দিতে পারে। পৃথিবীতে সবচেয়ে বেশি মানুষের মধ্যে লোভ এবং হিংসা রয়েছে। যার কারণে উপরে ওঠার পরেও অসংখ্য মানুষ ধ্বংস হয়ে পড়ে। আর এর জন্য রয়েছে লোভ না হয় হিংসা। হিংসা করলে যেমন অন্যের কোন ক্ষতি হয় না তেমনি শুধু নিজের ক্ষতি হয়। নিজের মানসিকতার ক্ষতি হয়। মানসিকতার ক্ষতির কারণে নিজের শারীরিক মানসিক অর্থনৈতিক সব কিছুর ক্ষতি হয়।

প্রথমেই লোভের কথা বলি। বর্তমান পৃথিবীতে প্রত্যেকটি মানুষের মধ্যে কম বেশি লোক রয়েছে। পৃথিবীতে শুধু টাকার লোভ নয় টাকা ছাড়া অসংখ্য জিনিসের প্রতি মানুষের লোভ থাকে। বিশেষ করে অতি লোভের জন্য মানুষ নিজেকে বিসর্জন দিতেও দ্বিধাবোধ করে না। লোভ মানুষকে দিন দিন ধ্বংসের মুখে নিয়ে যায়। আর ধ্বংসের মুখ থেকে খুব কম মানুষ ফিরে আসতে পারে। বিশেষ করে অতি লোভ যাদের রয়েছে তাদের মধ্যে সবচেয়ে বেশি সমস্যা থাকে। মনে করুন আপনি 5000 টাকা বেতনের একটি চাকরি করেন। ধীরে ধীরে ১০ হাজার টাকা হল। স্বাভাবিকভাবে বেতন বাড়লে তা খুব ভালো।

কিন্তু অতি লোভ করে বেতন বাড়ানোর ক্ষতি অনেক বেশি। যেমন আপনার উপরে আপনার একজন বস রয়েছে। তার উপরে আরেকটা বস। ধাপে আপনি আপনার উপরের বসকে বিভিন্ন ক্ষতি করে আপনি উপরে উঠতে চাইলেন। উঠেও গেলেন। এরপর আরো লোকের জন্য তার উপরের বসকে আপনি ক্ষতি করলেন। ক্ষতি করার পর আপনি উপরে উঠলেন। বেতন ১০ হাজার টাকা থেকে ১০ লক্ষ টাকা হল। কিন্তু অন্যকে ক্ষতি করে যে আপনি অতি লোভ করলেন সেই বিষয়টা আপনার প্রতিষ্ঠানের চেয়ারম্যান বুঝতে পারল। তখন প্রতিষ্ঠান থেকে আপনাকে বের করে দিল এবং বড় অংকের জরিমানা করলো। এখানেই আপনার ব্যর্থতা আর অতি লোভে তাঁতি নষ্ট হয়ে গেল।

তেমনভাবে হিংসাটাও কাজ করে আমাদের মধ্যে অনেক বেশি। আমাদের পাশে একজন অনেক টাকা ইনকাম করে। আমি প্রতিনিয়ত ওই মানুষকে হিংসা করি। যে ওই মানুষটি কিভাবে এত টাকা ইনকাম করে। মনে হয় অবৈধভাবে করে। এ মানুষটিকে ক্ষতি করতে হবে। উপরে উঠে গেলে এ মানুষটি আমার থেকে বড় হয়ে যাবে। বড় হলে আমাকে সম্মান দিবে না। এ ধরনের হিংসা থেকে ওই মানুষটির ক্ষতি করতে গেলে নিজেই ক্ষতিগ্রস্ত হয়। আজ আমি শুধু এখানে একটি উদাহরণ দিলাম। প্রত্যেকটি ক্ষেত্রে এমন। হিংসা মানুষকে ধ্বংস করে দেয়। হিংসার জন্য মানুষ বেশি উপরে উঠতে পারে না। যদি উঠেও যায় তাহলে নিমিষেই ধ্বংস হয়ে যাবে। এজন্য হিংসা এবং লোভ থেকে বেঁচে থাকা খুব গুরুত্বপূর্ণ।

এজন্য লেখক বলেছে লোক এবং হিংসা একজন অপরজনের নিকটাত্মীয়। কারণ এই দুইটা জিনিস যার মধ্যে থাকবে তার জীবনে ধ্বংস সুনিশ্চিত। আর যারা ধ্বংস হয় না তারা অমানুষ হয়ে বেঁচে থাকে। মানুষকে মানুষ হিসেবে গণ্য করে না। দুনিয়াতে তাদের শত্রুর অভাব থাকে না। এজন্য আজকের এই লেখার মাধ্যমে সবাইকে লোভ এবং হিংসা থেকে দূরে থাকুন। লোক এবং হিংসা থেকে দূরে থাকলে জীবনে উপরে উঠতে না পারলেও তৃপ্তি থাকবে। জীবনের তৃপ্তি থাকা খুব গুরুত্বপূর্ণ। তৃপ্তি বলতে বুঝাতে চেয়েছি শুকরিয়া। জীবনে যাই করি তাতে শুকরিয়া থাকা খুব গুরুত্বপূর্ণ। সৃষ্টিকর্তার প্রতি যদি শুকরিয়া থাকে তাহলে অবশ্যই সৃষ্টিকর্তা আমাদের উপরে উঠতে সহযোগিতা করবে। আর এজন্য আমাদের সবাইকে লোক এবং হিংসা থেকে দূরে থাকতে হবে। আশা করি আজকের লেখাটি আপনাদের অনেক বেশি ভালো লাগবে।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 10 months ago 

লোভ এবং হিংসা দুটো জিনিসই মানুষকে ধ্বংস করে দেয়। আসলে এটাই তো মানুষের সব থেকে বড় সমস্যার সে যতই উপার্জন করুক না কেন লোভের কারণে সে সেটাতে সন্তুষ্ট থাকে না। আর মানুষ একজন অন্যজনকে হিংসা করে বিধায় সবসময়ই সে নিচের দিকে নামতে থাকে। এজন্য আমাদের সকলেরই উচিত লোভ এবং হিংসা এই দুইটি জিনিসকে পরিহার করা।

 10 months ago 

আসলে পরিহার করা উচিত এই দুই জিনিস।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

আমার কাছে মনে হয় লোভ থেকে হিংসার তৈরি হয়। আর এজন্যই একটি অপরের পরিপূরক বলা হয়। তাছাড়া ঠিকই বলেছেন আপনি কারো ক্ষতি করে অনেক উপরে উঠলেন ঠিকই কিন্তু একটা না একটা সময় আপনাকে সেখান থেকে পড়তেই হবে। এজন্য নিয়মের বাইরে গিয়ে লোভের বশবর্তী হয়ে কোন কিছু করা ঠিক না। খুব ভালো লাগলো ভাইয়া আপনার লেখাটি পড়ে।

 10 months ago 

ঠিক বলেছেন লোভ থেকে হিংসা তৈরি হয়। আমার লেখাটি পড়তে আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 10 months ago 

জি ভাইয়া লোভ মানুষকে ধ্বংস করে ও হিংসা।অতি লোভে তাঁতি নষ্ট একটা কথায় আছে ভাইয়া। লোভ মানুষকে পশুর সমান বানিয়ে দেয়। মানুষকে অন্ধ করে দেয়। জি ভাইয়া হিংসা করলে নিজের মানসিকতার ক্ষতি হয়।একটা কথায় আছে হিংসা করে যে যার জন্য গর্ত খুড়ে কিন্তু সেই গর্তে সেই ব্যক্তিটাই পড়ে । প্রতিটা মানুষের মধ্যে লোভ রয়েছে এবং লোভের কারণে মানুষ তাদের বর্তমান টাও নষ্ট করে ফেলতেছে। একটা সময় ভাইয়া আমরা নিজের কথাই বলি। মাসে দুই হাজার তিন হাজার টাকায় অনেক আশা ছিল কিন্তু এখন মাসে ১০-১২ হাজার টাকা হলেও কিন্তু আমাদের আশাটা পূরণ হয় না। আমাদের আরো লাগবে। অন্যের ক্ষতি করে ভাইয়া কখনোই ওপরে ওঠা ঠিক না কিন্তু মানুষ এটাই বেশি করে। আমরা অন্যের ভালো দেখতে পারি না ভাইয়া।একটা মানুষ অনেক ইনকাম করে এবং আমরা তাদের ইনকাম দেখে সহ্য করতে পারি না। অনেক কথা বলি কিন্তু এগুলো আসলেই ঠিক না।আমরা যদি সৎ ব্যক্তি থাকি আমাদের সৃষ্টিকর্তা একটা না একটা ব্যবস্থা ঠিকই করে দেবেন। আপনি ঠিক বলেছেন লোভ এবং হিংসা একজন অপরজনের নিকট আত্মীয়। অনেক সুন্দর একটি আলোচনা করেছেন এবং আপনি সুন্দর একটি উপদেশ দিয়েছেন যে সবাইকে লোভ ও হিংসা থেকে দূরে থাকতে

 10 months ago 

আপনার মন্তব্যটা পড়ে সত্যি অনেক ভালো লেগেছে। আমার পুরো পোস্ট পড়ে এত সুন্দর করে গঠনমূলক মন্তব্য করেছেন দেখে ভালো লাগলো। আসলে অন্যের ক্ষতি করে কখনো উপরে উঠা ঠিক না।

 10 months ago 

দারুন একটা টপিক নিয়ে আজকে আলোচনা করেছেন ভাইয়া। লোভ এবং হিংসা এই দুটো জিনিস মানুষকে ধ্বংস করে দেয়ার জন্য যথেষ্ট। আসলে লোভ থেকে হিংসা সৃষ্টি হয়। তাই লোভ আর হিংসাকে পরস্পরের নিকট আত্মীয় বলাই চলে। খুব ভালো লাগলো ভাই আপনার পোস্টটি পড়ে।

 10 months ago 

আসলে এই দুটি জিনিস মানুষকে ধ্বংস করে দেওয়ার জন্য যথেষ্ট।

 10 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন লোভ আর হিংসা পরস্পরের নিকট আত্মীয়। আপনার শেয়ার করা পোস্টের টাইটেল দেখে আমি বেশ মুগ্ধ হয়েছি ভাই। আপনি একদম ঠিক বলেছেন ভাই কমবেশি প্রত্যেকটা মানুষের মধ্যে লোভ এবং হিংসা রয়েছে। আসলে প্রথমে লোভ থেকে হিংসার সৃষ্টি হয় আমি মনে করি। তাই লোভ এবং হিংসা পরস্পরের আত্মীয়। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আসলে বেশিরভাগ মানুষের মধ্যে এই দুইটি জিনিস রয়েছে। আপনার মত আমিও মনে করি লোভ থেকে হিংসার সৃষ্টি হয়।

 10 months ago 

তোমার এই কথাটার সাথে আমি পুরোপুরি ভাবে একমত। আসলে লোভ এবং হিংসা এমন জিনিস যা মানুষের জীবনকে একেবারে বদলে দেয় এবং নষ্ট করে দেয়। যাদের মধ্যে লোভ এবং হিংসা রয়েছে, তারা জীবনে ভালো কিছু করতে পারে না। তুমি আজকে এই টপিকটা নিয়ে পুরো পোস্ট লিখেছো এটা দেখে খুব ভালো লাগলো।

 10 months ago 

ঠিক বলেছ তুমি, মানুষের জীবনকে এই দুইটি জিনিস একেবারে বদলে দেয় এবং নষ্ট করে দেয়।

 10 months ago 

যার মধ্যে হিংসা এবং লোভ আছে সে অবশ্যই ধ্বংস হয়ে যায় একসময়। উন্নতি করতে সবাই চায়, কিন্তু অনেকে শর্টকাট উপায়ে উন্নতি করতে চায়। আবার অনেকে উন্নতি করতে অবৈধ পথ অবলম্বন করে। একসময় এই সমস্ত কর্মকাণ্ডের জন্য শাস্তিও ভোগ করে। এগুলোর মূলে হচ্ছে লোভ। আর হিংসাকারীকে আল্লাহ তায়ালাও পছন্দ করে না। কারণ মানুষ অন্যের প্রতি হিংসা করে যেকোনো ধরনের ক্ষতি করতে পারে। সুতরাং আমাদের সবার উচিত লোভ এবং হিংসা থেকে দূরে থাকা। যাইহোক দারুণ লিখেছেন ভাই। পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54523.93
ETH 2291.82
USDT 1.00
SBD 2.35