জেনারেল রাইটিং: "প্রয়োজন ছাড়াই যে পাশে থাকে সে-ই হচ্ছে প্রিয়জন।"

in আমার বাংলা ব্লগ5 days ago

ABB 11 জুলাই ২০২৪ ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

1000150725.jpg

আসসালামু আলাইকুম।
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

আসলে আমাদের এই পৃথিবীতে বেশিরভাগ মানুষই স্বার্থের কথা চিন্তা করে। নিজের স্বার্থকে সবথেকে বড় করে দেখে থাকে তারা। তারা নিজেদের প্রয়োজনে আমাদের পাশে থাকে। আমাদের সব থেকে কাছের মানুষগুলো ও নিজেদের প্রয়োজন ফুরিয়ে গেলে আমাদের কাছ থেকে চলে যায়। যাদেরকে আমরা প্রিয়জন মনে করি, তারাই নিজেদের স্বার্থটাকে বেশি মনে করে। আর প্রয়োজনের সময় আমাদের পাশে থাকে। কিন্তু যখনই তাদের প্রয়োজনটা শেষ হয়ে যায়, তখনই তারা আমাদের কাছ থেকেও চলে যায়। আর এইরকম মানুষ গুলো কখনোই সত্যিকার অর্থে আমাদের প্রিয়জন হতে পারে না। কারণ প্রিয়জন তো তারাই যারা প্রয়োজন ছাড়া পাশে থাকে।

পৃথিবীতে যেমন খারাপ মানুষের হয়েছে, তেমনি ভালো মানুষও রয়েছে। তবে দিন দিন খারাপ মানুষের সংখ্যাটাই বেড়ে যাচ্ছে। তবে যে কয়েকজন ভালো মানুষ রয়েছে, তারা প্রয়োজন ছাড়াই অন্যের পাশে থাকে। আর এটাই তাদের সত্যিকার অর্থের পরিচয় করিয়ে দেয়। তারা এটার মাধ্যমে বুঝিয়ে দেয়, তারা প্রয়োজন না প্রিয়জন হিসেবে ই সত্যিকার অর্থে থাকতে চায়। আমরা আমাদের আশেপাশে তাকালেই এমন অনেক মানুষকে দেখতে পাবো, যারা কিনা আমাদের পাশে নিজেদের প্রয়োজনের সময়ে ছিল। আর যে মুহূর্তে তাদের প্রয়োজন শেষ হয়ে গিয়েছে, তখনই তারা আমাদের কাছ থেকে চলে গিয়েছে। আসলে সেই মানুষগুলো আমাদেরকে কখনোই প্রিয়জন মনে করেনি, নিজেদের প্রয়োজন মনে করেছে।

মনে করেন, একজন ব্যক্তি সব সময় অন্যের ভালো চিন্তা করে। আর প্রত্যেকটা মানুষই নিজেদের প্রয়োজনের জন্য সেই মানুষটার পাশে থাকে। সেই প্রয়োজনটা যে কোন রকমেরই হতে পারে। আর যে মুহূর্তে দেখা যাবে ওই মানুষটাকে এখন আর তাদের প্রয়োজনে লাগবে না। তখনই দেখা যাবে যে তারা ওই মানুষটার পাশ থেকে চলে গিয়েছে। আর এটা বেশিরভাগ সময় হয়ে থাকে খারাপ সময়ে। মনে করেন, ওই ব্যক্তিটার জীবনে খারাপ সময় এসেছে। আর তখনই দেখা যাবে এই মানুষগুলোর আসল রূপ। তারা সেই মুহূর্তে এই ব্যক্তিটার কাছ থেকে চলে যাবে। আর এটাই হচ্ছে তাদের আসল পরিচয়।

কিন্তু পক্ষান্তরে এটা ভালো মানুষের ক্ষেত্রে হতে পারে। মনে করেন, ওই ব্যক্তিটার পাশে এমন একজন মানুষ রয়েছে যে কিনা নিজের প্রয়োজন ছাড়াই ওই ব্যক্তিটার পাশে রয়েছে। আর প্রয়োজন ছাড়া সেই মানুষটার এই দুঃসময়ে তার হাত শক্ত করে ধরেছে। আর এই মানুষটাই সত্যিকার অর্থে প্রিয়জন। যে কখনো নিজের প্রয়োজন ছাড়া অন্যের পাশে থাকে না, সে কখনো প্রিয়জন হতে পারে না। সেই মানুষটাই অন্যের প্রিয়জন হতে পারে, যে কিনা কোন রকম প্রয়োজন ছাড়াই অন্যের পাশে থাকে। আমরা আমাদের প্রিয়জনকে তখনই চিনতে পারি, যখন আমাদের জীবনের দুঃসময় টা আসে। যে প্রয়োজন ছাড়াই আমাদের পাশে থাকে সে প্রিয় জন, আর এটা আমরা তখনই বুঝি।

আমাদের ভালো সময়ে আমাদের প্রত্যেকটা আপন মানুষগুলোই আমাদের পাশে এসে দাঁড়াবে। কিন্তু মানুষের ভালো সময় কতদিন থাকে। একদিন না একদিন তো সব মানুষের জীবনে খারাপ সময় টা আসে। আর ঠিক তেমনি ভাবে মনে করেন আমাদের জীবনেও খারাপ সময় এসেছে। আর খারাপ সময়ের সাথে সাথে আমাদের আপনজন গুলো ও আমাদের কাছ থেকে চলে যাবে। কারণ তারা তো এখন আর নিজেদের প্রয়োজনে আমাদেরকে ব্যবহার করতে পারবে না। আবার যখন আমাদের জীবনে ভালো সময় আসবে, তখন আবার তারা ফিরে আসবে। এরকমই হয় মুখোশধারী আপন মানুষগুলো। কিন্তু সেই সময় যে মানুষ কোন রকম প্রয়োজন ছাড়া আমাদের পাশে থাকবে, সে কখনোই আমাদেরকে ছেড়ে যাবে না। কারণ সে সত্যিকারের প্রিয় মানুষ। আজ এই পর্যন্তই লিখলাম। পরবর্তীতে অন্য টপিক নিয়ে লেখার চেষ্টা করবো।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 days ago 

প্রয়োজন ছাড়া এখন খুব কম মানুষ আমাদের পাশে থাকে। আসলে আমাদের সব থেকে কাছের মানুষ অর্থাৎ আমাদের প্রিয়জন তো সে, যে কিনা কোনো রকম স্বার্থ ছাড়া আমাদের পাশে থাকে। স্বার্থের এই দুনিয়ার সবাই নিজেকে নিয়েই ব্যস্ত। মানুষ নিজের প্রয়োজন এর সময় আমাদের পাশে থাকে, আর প্রয়োজন ফুরিয়ে গেলে চলে যায়। আমাদের জীবনে খারাপ সময় আসলেই আমরা বুঝতে পারি কে আমাদের আপন আর কে পর। কারণ খারাপ সময় আসলেই আমাদের কাছের মানুষগুলো আমাদেরকে ছেড়ে চলে যায়। কিন্তু যারা কখনো প্রয়োজনের জন্য ছিল না তারা ছেড়ে যায় না।

 3 days ago 

তুমি এটা একেবারে ঠিক বলেছ। আমাদের জীবনে খারাপ সময় যখন আসে, তখনই আমরা বুঝতে পারি কে আমাদের আপন আর কে পর।

 5 days ago 

আমাদের জীবনের খারাপ সময়গুলোতে আমরা কষ্ট করলেও ওই সময়টাতেই আমাদের জীবনের সবচেয়ে বড় শিক্ষাটা আমরা পেয়ে থাকি। আমরা চিনতে পারি খারাপ সময়ে কারা আমাদের পাশে থাকে এবং বাস্তবতা বুঝতে পারি। সত্যি যারা খারাপ সময়গুলোতে আমাদের পাশে থাকে তারাই আমাদের আপনজন। তবে পৃথিবীতে এমন মানুষ খুব কম রয়েছে যারা নিজেদের স্বার্থ না বুঝে অন্যজনের কথা ভাবে। খুব সুন্দর কিছু কথা লিখেছেন আজকের পোস্টে।

 3 days ago 

আসলেই এরকম মানুষ অনেক কম রয়েছে। যারা কিনা নিজের স্বার্থের কথা খুব কম ভাবে, শুধু অন্যদের কথাই ভাবে।

 5 days ago 

প্রকৃত প্রিয়জন হচ্ছে সেই যে প্রয়োজনে অপ্রয়োজনে সব সময় পাশে থাকেন। আমাদের জীবনে এমন কিছু মানুষ আছেন যারা সুসময়ের বন্ধু। হয়তো তারা থাকে তাদের বিপদ-আপদে আমাদেরকে ব্যবহার করার জন্য। যখন আমাদের দুঃখর সময় আসে তখন তাদেরকে কাছে পাওয়া যায় না। আসলে এমন মানুষ পাশে থাকার চেয়ে না থাকাই ভালো। তারাই প্রকৃত বন্ধু যারা বিপদে আপদে সব সময় পাশে থাকেন।

 3 days ago 

আমিও ঠিক এটাই মনে করি, এই ধরনের মানুষগুলো আমাদের পাশে থাকার চেয়ে না থাকাই ভালো।

 5 days ago 

আজকে আপনি খুব সুন্দর একটি মূল্যবান পোস্ট করেছেন। প্রয়োজন ছাড়া যে মানুষ আপনার পাশে দাঁড়ায় সেই হচ্ছে আমাদের প্রিয়জন। তবে অনেক জায়গাতে দেখা যায় ভালো অবস্থা থাকলে তার পাশে অনেক ধরনের সু সময়ের কোকিল দেখা যায়। আর এই কোকিল গুলো দুঃসময় দেখা যায় না। যে মানুষ নিঃস্বার্থ মানুষের পাশে এসে দাঁড়ায় সেই হচ্ছে প্রকৃত মানুষ। সুন্দর একটি টপিক নিয়ে পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

আসলে মানুষ নিজের স্বার্থের জন্যই আমাদের পাশে থাকে। স্বার্থ ফুরিয়ে গেলে চলে যায়।

 4 days ago 

মানুষ মানুষের পাশে থাকতেই ভুলে গেছে। ভালো সময় আসে তারা শুধু সুখের আহ্লাদটুকু নিতে চায় বলে। সেই ভালো সময় ফুরিয়ে গেলে যখন আসলেই আপনার কাউকে প্রয়োজন হবে সত্যিকারের দরকার হবে যে আপনার পাশে কেউ থাকুক তখন আর কেউ নেই। লড়াই তো আমাদের একারই একাকেই লড়তে হয়। এই যুগ বোধ হয় সেটাই পদে পদে শিখিয়ে দিয়ে যায়। ভালো লাগলো আপনার সুন্দর কনটেন্টটি। শুভেচ্ছা ও শুভকামনা জানালাম।

 3 days ago 

হ্যাঁ লড়াই আমাদের নিজেদেরকেই করতে হয় সব সময়। আমি মনে করি বিপদ আসা অনেক বেশি প্রয়োজন। কারণ এটি আমাদেরকে জীবনে অনেক কিছুই শিখিয়ে দিয়ে যায়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63768.98
ETH 3410.21
USDT 1.00
SBD 2.49