জেনারেল রাইটিং: রাগের মাথায় অথবা হুট করে কোন সিদ্ধান্ত নেওয়া একেবারেই উচিত না........

in আমার বাংলা ব্লগ24 days ago

ABB 23 মে ২০২৪ বৃহস্পতিবার ✅

"রাগের মাথায় অথবা হুট করে কোন সিদ্ধান্ত নেওয়া একেবারেই উচিত না। কারণ এই সিদ্ধান্ত হতে পারে আপনার জীবনের সবথেকে ভুল সিদ্ধান্ত।"

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


1000129210.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

"রাগের মাথায় অথবা হুট করে কোন সিদ্ধান্ত নেওয়া একেবারেই উচিত না। কারণ এই সিদ্ধান্ত হতে পারে আপনার জীবনের সবথেকে ভুল সিদ্ধান্ত।"

আমাদের জীবনে এমন কিছু সিদ্ধান্ত রয়েছে, যে সিদ্ধান্তগুলো আমরা হুট করে অথবা রাগের মাথায় নিলে আমাদের জীবনটা হয়তো নষ্ট হয়ে যেতে পারে এরকমটা হতে পারে। কারণ রাগের মাথায় এবং হুট করে নেওয়া সিদ্ধান্তগুলো কখনোই সঠিক হয় না। কিন্তু অনেক সময় আবার সঠিক হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে এই সিদ্ধান্তগুলো, আমাদের জীবনের সব থেকে বড় ভুল সিদ্ধান্ত হতে পারে। আমরা সবাই এটা অবশ্যই জানি, রাগ একটা মানুষের জীবনকে একেবারে ধ্বংস করে দেয়। রাগের মাথায় কখনো একটা মানুষ ভালো কিছু করে উঠতে পারে না। আর ঠিক তেমনি ভালো কোন সিদ্ধান্ত ও নিতে পারেনা।

হঠাৎ ধরুন আমরা কোন সিদ্ধান্ত নিয়ে ফেলেছি, তাহলে এটা সবথেকে বড় ভুল হবে। কারণ হঠাৎ করে সিদ্ধান্ত নেওয়া একেবারে উচিত না। আমাদের সবার অবশ্যই যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে ভালোভাবে ভেবে চিন্তে নিতে হবে। কথায় আছে না, ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না। ঠিক এরকমই সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদেরকে অবশ্যই ভাবতে হবে, সিদ্ধান্ত নেওয়ার পর ভাবলে চলবেনা। কারণ ততক্ষণই হয়ে যেতে পারে অনেক বড় ভুল। যেমন ধরুন বিয়ের সিদ্ধান্তের কথাই বলি। একটা মানুষ পর্যাপ্ত বয়সে এসে বিয়ে অবশ্যই করে থাকে। কিন্তু এটার জন্য ছেলেমেয়েদের নিজেদের একটা মতামত থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

একটা ছেলে অথবা একটা মেয়ে যদি রাগের মাথায় অথবা উট করে বিয়ের সিদ্ধান্ত নিয়ে নেয়, তাহলে দেখা যায় অনেক বড় ভুল করে বসে তারা তাদের এই জীবনটাতে। রাগের মাথায় এবং হুট করে নেওয়া এই বিয়ের সিদ্ধান্তটা তাদের জীবনের কত বড় ভুল, এটা তারা তো তখনই বুঝতে পারে, যখন তারা এই সিদ্ধান্তের জন্য একদিন পস্তায়। তখন তারা এটা ভেবে আফসোস করে যে, আমাদের একেবারেই উচিত হয়নি এরকম ভাবে সিদ্ধান্তটা নেওয়া। তারা যদি ভেবেচিন্তে ভালোভাবে এই সিদ্ধান্তটা নিতো, তাহলে হয়তো তাদের জীবনে এরকম কিছু হতো না। তাই সব সিদ্ধান্ত নেওয়ার আগেই আমাদের ভাবতে হবে।

বন্ধনের ক্ষেত্রে যেমন এরকমটা হতে পারে, তেমনি ভাঙ্গার ক্ষেত্রেও এরকমটা হতে পারে। স্বামী স্ত্রী বিয়ের পরে রাগের মাথায় সিদ্ধান্ত নিয়ে নিয়েছে তাদের এই সম্পর্কটা তারা আর রাখবে না। তারা একে অপরকে ডিভোর্স দেওয়ার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। রাগের মাথায় তারা যদি এই সিদ্ধান্ত নেয়, তাহলে এটা কিন্তু জীবনের অনেক বড় ভুল সিদ্ধান্ত হবে। স্বামী স্ত্রীর বন্ধন সব সময় ভালো থাকাই জরুরি। আর সেই সময় তাদের যদি কোন সন্তান থাকে, তাহলে তো তাদের নেওয়া এই সিদ্ধান্তটা আরো অনেক বড় ভুলের হবে। কারণ এটার এফেক্ট সন্তানের উপরে বেশি পড়বে বাবা-মায়ের থেকে। তাই সন্তানের মুখের দিকে তাকিয়ে হলেও এরকম সিদ্ধান্ত নেওয়া উচিত না।

এরকম কিছু কিছু ভুল রয়েছে যেগুলো মানুষ যদি একবার করে ফেলে তাহলে সেটা ঠিক করা অনেক বেশি মুশকিল হয়ে যায় হয়তো তোদের জীবনটাই একেবারে ধ্বংস হয়ে যায় এই ভুল সিদ্ধান্ত গুলোর কারণে কিছু কিছু মানুষের হুটহাট সিদ্ধান্তের কারণে এবং রাগের মাথায় নেওয়া সিদ্ধান্তের কারণে অন্যদেরও অনেক বড় ক্ষতি হয়ে থাকে অনেক সময়। আমি সব সময় চেষ্টা করি সব রকমের ডিসিশন নেওয়ার আগে ভেবেচিন্তে তারপরে ডিসিশন নেওয়ার জন্য। আপনারাও সব সময় এটাই চেষ্টা করবেন। কখনো রাগের মাথায় এবং হুট করে কোনরকম সিদ্ধান্ত নিবেন না। ধন্যবাদ আমার পুরো পোষ্ট পড়ার জন্য।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 24 days ago 

রাগের মাথায় হুট করে কোন সিদ্ধান্ত নেয়া যথেষ্ট বোকামি। আপনি চমৎকার ভাবে বিষয়টি আমাদের মাঝে তুলে ধরেছেন। নানা উদাহরন তুলে ধরেছেন। লেখাগুলো যৌক্তিক।তাই আমাদের উচিত যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে অনেক বেশি ভাবনা চিন্তা করা।

 23 days ago 

আমি চেষ্টা করেছি আপু। অনেক ধন্যবাদ আপনাকে

 24 days ago 

রাগ হচ্ছে ঝড়ের মত। হঠাৎ এসে সবকিছু লন্ডভন্ড করে জীবনকে এলোমেলো করে দিয়ে কোন দিক দিয়ে চলে যাবে বলা বড়ই কঠিন। আর এই রাগের মাথায় নেওয়া যেকোনো সিদ্ধান্তই ভুল । বিয়ে কিংবা ডিভোর্স এই দুটো জিনিসই যদি রাগের মাথায় কেউ নিয়ে থাকে তাহলে সে তার জীবনে মস্ত বড় ভুল করবে। তাছাড়াও প্রতিটি কাজে আমাদের উচিত অন্তত দু থেকে তিনবার ভেবে নেওয়া আগেই। বর্তমান সময়ে এই রাগ থেকেই অনেক বেশি ডিভোর্সের পরিমাণ বেড়ে গেছে যেটা মোটেও কাম্য নয়। বাস্তবিক দৃষ্টিভঙ্গের একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরেছেন আপনি ধন্যবাদ।

 23 days ago 

আপনি ঠিক বলেছেন। রাগ কন্ট্রোল করা খুবই প্রয়োজন

 24 days ago 

রেগে গেলেন তো হেরে গেলেন । এমন একটি কথা আমরা জানি। রাগের মাথায় কোন সিদ্ধান্তই কিন্তু জীবনের জন্য সুখকর নয়। আমাদের কারওই উচিত নয় রাগের সময় এমন কোন সিদ্ধান্ত গ্রহণ করা যাতে করে আমাদের জীবনে ভুল সিদ্ধান্তের জন্য বিপর্যয় নেমে আসে। তাই আমিও মনে করি রাগের মাথায় কোন সিদ্ধান্তই আমাদের গ্রহণ করা উচিত নয়।

 23 days ago 

আপনি ঠিক বলেছেন, রেগে গেলে অনেক কিছুই হারাতে হয়

 24 days ago 

অনেকেই আছে হুটহাট করে কোন কাজ করে বসে এমনকি আমি নিজেও হুটহাট করে কোন কাজ করে পরে বুঝতে পারি আসলে কত বড় ভুল করেছি। এজন্যই যে কোন সিদ্ধান্ত নেয়ার সময় প্রথমে ঠান্ডা মাথায় চিন্তা করতে হবে।

 23 days ago 

একটা সময় আমি নিজেও করতাম ভাই। কিন্তু এখন ধৈর্য ধরে অনেক কিছুই সামাল দেওয়ার চেষ্টা করি

 24 days ago 

আসলেই ঠিক বলেছেন রাগের মাথায় হুট করে কোন সিদ্ধান্ত নেওয়া একদমই উচিত নয়। কারণ দেখা যায় এই হুট করে নেওয়া সিদ্ধান্ত কারণে পরবর্তীতে অনেক ঝামেলার সৃষ্টি হয়। নিজের চিন্তার বাহিরে অঘটন সব ঘটে যায়। এমনকি অনেকটা খারাপ করে তৈরি হয়। তার জন্য আমাদের এই বিষয়টা একদম খেয়াল করা উচিত। আপনার আজকের লেখাটা কিন্তু ভীষণ ভালো লেগেছে।

 23 days ago 

এ কথার সাথে আমরা সবাই একমত। অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য

Upvoted! Thank you for supporting witness @jswit.

 24 days ago 

ঠিক বলেছেন ভাইয়া রাগের মাথায় কোন সিদ্ধান্ত কেন কোন কাজই করা আমাদের উচিত নয়।এর জন্য আমাদের সারা জীবন পস্তাতে হয়।রাগের মাথায় আমরা যদি কোন ভুল সিদ্ধান্ত নেই এর জন্য আমাদের পরবর্তীতে কষ্ট ভোগ করতে হয়। এই জন্য আমাদের সবসময় ঠান্ডা মাথায় সব সিদ্ধান্ত নেওয়া উচিত।বেশ সুন্দর কিছু কথা তুলে ধরেছেন ভাইয়া আপনার পোস্টের মাধ্যমে। আপনার পোস্টটি পড়ে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 23 days ago 

আমার পোস্টে সুন্দরভাবে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। অনেক ভালো লাগলো আপনার মন্তব্য।

 24 days ago 

কথায় আছে রেগে গেলেন তো হেরে গেলেন। এই কথাটা কিন্তু একদম ঠিক ভাইয়া। আসলে রাগের সময় আমরা অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি। আর ভুল সিদ্ধান্তের জন্য অনেক সময় পস্তাতে হয়। আমার মনে হয় ভুল সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই মাথা ঠান্ডা করে সিদ্ধান্ত নেওয়া উচিত।

 23 days ago 

এই ভুল সিদ্ধান্তের কারণে পুরো জীবনটাই নষ্ট হয়ে যায়। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 24 days ago 

আজকে আপনি খুব সুন্দর একটি মূল্যবান পোস্ট করেছেন। রাগের মাথা বা হুট করে কোন সিদ্ধান্ত নিলে এরকম সিদ্ধান্তগুলো বেশিরভাগ ভুল হয়। আর এরকম কিছু কিছু ভুলের কারণে আজীবন কষ্ট করতে হয়। তাই ভেবেচিন্তে চিন্তা ভাবনা করে সিদ্ধান্ত নেওয়াটাই উত্তম। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর মূল্যবান একটি পোস্ট করার জন্য।

 23 days ago 

এটি আপনি ঠিক বলেছেন ভাই। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66650.28
ETH 3590.00
USDT 1.00
SBD 2.96