(এসো নিজে করি" সপ্তাহ- তৃতীয় দিন) কাঁঠালের পাতার উপর তেলাপিয়া মাছের চিত্র অঙ্কন

in আমার বাংলা ব্লগ4 months ago

IMG20240305132530.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে বুধবার, মার্চ ৬/২০২৪

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আরও একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। আপনারা হয়তোবা সকলেই আমাদের প্রিয় বড় দাদার পোস্ট দেখেছেন। দাদা এই সপ্তাহ কে diy সপ্তাহ হিসেবে ঘোষণা দিয়েছেন। যখনই আমি পোস্টটা দেখেছিলাম তখন থেকে চিন্তা করেছি এই সপ্তাহে আপনাদের মাঝে আমার তৈরি করা ভিন্ন ধরনের একটা জিনিস আপনাদের মাঝে শেয়ার করব। আর সেই থেকেই প্রতিদিন আমি আপনাদের মাঝে তেমনি জিনিস তৈরি করছি এবং শেয়ার করে যাচ্ছি। আসলে করি আমার তৈরি করা এই diy প্রজেক্ট আপনাদের কাছে ভালো লাগবে।

তেলাপিয়া মাছের চিত্র অঙ্কনের উপকরণ
ক্রমিক নম্বরনাম
কাঁঠালের পাতা
কলম
ব্লেড

ধাপ -১

IMG20240305131417.jpg

প্রথমে আমি কাঁঠালের পাতার উপরে খুবই সুন্দরভাবে একটা তেলাপিয়া মাছের চিত্র অঙ্কন করে নিলাম। পাতার উপরে চিত্র অঙ্কন করার ক্ষেত্রে খুবই সতর্কতা অবলম্বন করতে হবে কারণ যতটা সুন্দর ভাবে পাতার উপরে চিত্র অঙ্কন করে নেওয়া যাবে পরবর্তী সময়ে জিনিসটা দেখতে কতটাই বেশি ভালো লাগবে।

ধাপ -২

IMG20240305131610.jpg

তেলাপিয়া মাছের চিত্র অঙ্কন করার কাজ শেষ হয়ে যাবার পরে আমি কাঁঠালের পাতার অবশিষ্ট অংশগুলোকে কেটে ফেলে দিতে শুরু করলাম।

ধাপ -৩

IMG20240305131817.jpg

এই ধাপটিতে তেলাপিয়া মাছের লেজের অংশের অবশিষ্ট পাতার অংশ গুলো কেটে ফেলে দেওয়া হয়ে গিয়েছিল।

ধাপ -৪

IMG20240305131844.jpg

এই ধাপটিতে আমি আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি কিভাবে কাঁঠালের পাতার অতিরিক্ত অংশগুলো কেটে ফেলে দিতে হয়।

ধাপ -৫

IMG20240305131959.jpg

এই ধাপটিতে তেলাপিয়া মাছের অর্ধেক অংশের পাতার অবশিষ্ট অংশ কেটে ফেলে দেওয়া হয়ে গিয়েছিল।

ধাপ -৬

IMG20240305132049.jpg

অর্ধেক অংশের পাতার অবশিষ্ট অংশ কেটে ফেলে দেওয়া শেষ হয়ে যাবার পরে আমি বাকি অর্ধেক অংশের পাতা কেটে ফেলে দিতে শুরু করলাম।

ধাপ -৭

IMG20240305132237.jpg

এই ধাপে আমি তেলাপিয়া মাছের মাথার অংশের অতিরিক্ত পাতাগুলো কেটে ফেলে দিয়েছি।

ধাপ -৮

IMG20240305132417.jpg

এই পর্যায়ে পাতার অবশিষ্ট অংশ প্রায় কেটে ফেলে দেওয়া হয়ে গিয়েছিল।

ধাপ -৯

IMG20240305132500.jpg

পাতার অবশিষ্ট সকল অংশ কেটে ফেলে দেওয়া হয়ে যাওয়ার পরে সেটি এমন আকার ধারণ করল।

ধাপ -১০

IMG20240305133933.jpg

IMG20240305132525.jpg

IMG20240305132530.jpg

এরপরে আমি তেলাপিয়া মাছ অংকন করা হয়ে যাবার পরে সেটাকে আকাশের দিকে ধরে একটা ছবি তুলেছি। কেননা এই জিনিসটা যদি আকাশের দিকে ধরে ছবি তোলা যায় তাহলে দেখতে অনেক সুন্দর দেখায়। আমার তৈরি করা এই ভিন্ন ধরনের পোস্ট আপনাদের কাছে কেমন লেগেছে সেটা আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হবো নতুন কোন একটা পোস্ট এর মধ্য দিয়ে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে। আমি ২০১৭ সালে প্রথম এই প্লাটফর্মে যুক্ত হয়েছিলাম সেই থেকে আজ পর্যন্ত এই প্লাটফর্মের সাথেই রয়ে গিয়েছি। আশা করি ভবিষ্যতেও এই প্লাটফর্মের সাথেই থেকে যাব।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

তেলাপিয়া মাছ তাহলে এখন আকাশে উড়ছে। আপনি অনেক সুন্দর একটি ডাই আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে ভাইয়া এই কাজ গুলো করতে সময় আর ধৈর্যের প্রয়োজন। আর এই ডাই এর মাধ্যমে নিজের সৃজনশীলতা প্রকাশ পায়। আপনার কাঁঠাল পাতার তেলাপিয়া মাছ অসাধারণ হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

অনেক ভালো কথা বলেছেন আপু তেলাপিয়া মাছ এখন আকাশে উড়ছে।

 4 months ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন কাঁঠালের পাতার উপর তেলাপিয়া মাছের চিত্র অঙ্কন । আপনার তৈরি চিত্রাংকন দেখতে আমার কাছে সত্যি বেশ দারুন লেগেছে। আসলে আমার বাংলা ব্লগের একদম ইউনিক একটি পোস্ট আপনি তৈরি করে শেয়ার করছেন। আসলে পাতার উপরে যে কোনো ধরনের চিত্রাংকন তৈরি করতে হলে অনেক অভিজ্ঞতা এবং ধৈর্যের প্রয়োজন। ধন্যবাদ মামা এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলেই এটা তৈরি করা অনেক কঠিন কাজ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

কাঁঠালের পাতার উপর তেলাপিয়া মাছের চিত্র অঙ্কনটি বেশ ইউনিক একটি আইডিয়া। আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে এটি বানিয়েছেন ও আমাদের মাঝে তুলে ধরেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ধন্যবাদ ভাইয়া আমার ইউনিক এই আইডিয়া আপনার ভালো লেগেছে জানতে পেরে আমি অনেক খুশি।

 4 months ago 

প্রতিনিয়ত আপনি কাঁঠালের পাতার উপর অনেক সুন্দর সুন্দর জিনিস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেন বিষয়টা আমার কাছে খুবই ভালো লাগে। আমার মনে হয় এই কমিউনিটিতে আপনি প্রথম এমন কাজ শুরু করেছেন। এটা সত্যিই প্রশংসার দাবি রাখে।

 4 months ago 

আমি লক্ষ্য করে দেখেছি আমার পরে আর একজন এমন কাজ দু একদিন করেছে।

 4 months ago 

ভাইয়া ডাই ইভেন্ট সপ্তাহে জন্য আপনি খুবই ইউনিক একদিন ডাই পোস্ট শেয়ার করেছেন। মনে হচ্ছে অনেকদিন পর আপনার এই ধরনের পোস্ট দেখতে পেলাম। কাঁঠাল পাতার উপরে আপনি খুব সুন্দর ভাবে তেলাপিয়া মাছ এঁকেছেন। আপনার এই ধরনের ডাই আমার কাছে অনেক ভালো লাগে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 4 months ago 

অনেকদিন এমন পোস্ট তৈরি করছিলাম না তাই আপনি দেখতে পারছিলেন না।

 4 months ago 

চমৎকার একটি পাতার আর্ট দেখার সুযোগ হয়ে গেল। কাঁঠাল পাতার বুকে তেলাপিয়া মাছের আর্ট করে দেখিয়েছেন দেখে অনেক অনেক খুশি হলাম। এগুলো নিজের প্রতিভা থেকে সৃষ্টি করা সম্ভব। আর একজনার দেখাদেখি অবশ্যই অন্যরাও চেষ্টা করবে এই জাতীয় আর্টগুলো শেখার জন্য,আমার তো দারুন লাগে কিন্তু পারি না যে।

 4 months ago 

আসলে প্রতিভা না থাকলে কোন কিছুই ভালোভাবে প্রকাশ করা সম্ভব নয়।

 4 months ago 

চমৎকার একটি পোস্ট শেয়ার করলেন আপনি। আপনি পাতার উপরে এত সুন্দর করে আর্ট গুলো করেন। এত নিখুঁতভাবে করেন দেখতে অসাধারণ লাগে আমার কাছে। আপনি কাঁঠাল পাতার উপরেই তেলাপিয়া মাছের আর্ট আমি তৈরি করলেন। প্রথমে আপনি কলম দিয়ে আর্ট করলেন। এরপরেই সুন্দর করে সাজিয়ে নিলেন। অনেক ভালো লেগেছে দেখে অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আসলে আপু এই কাজগুলো একটু নিখুঁতভাবেই করতে হয়।

কাটালে ভাতার ব্যবহার করে সুন্দর একটি মাছের আকৃতি তৈরি করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোস্ট অফার দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

কাঁঠালের পাতার উপর এগুলো তৈরি করলে আসলে অনেক ভালো লাগে।

 4 months ago 

আপনার আইডিয়া দেখে আমি সত্যি মুগ্ধ হয়ে গেলাম। আজকে আপনি কাঁঠালের পাতার উপর অনেক সুন্দর করে তেলাপিয়া মাছের চিত্র অঙ্কন করেছেন। তবে পাতার উপর কিছু চিত্র অঙ্কন করা খুব কষ্টকর। যদিও আপনি ব্লেড দিয়ে নিখুঁতভাবে মাছটি তৈরি করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে পাতার মধ্যে মাছের চিত্র অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

অনেকদিন আগেই আমি এই ইউনিক আইডিয়াটা আপনাদের মাঝে নিয়ে হাজির হয়েছি ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63476.83
ETH 3413.43
USDT 1.00
SBD 2.50