রেসিপিঃ মজাদার পাটিসাপটা পিঠা তৈরি

in আমার বাংলা ব্লগ4 months ago

IMG_20240326_153021.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে মঙ্গলবার, মার্চ ২৬/২০২৪

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আরও একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লাগে কিন্তু সময়ের অভাবে এখন আর তৈরি করা হয় না। আর যেহেতু রমজান মাস চলছে এখন কিছুটা সময় পাওয়া যায় শুধুমাত্র এই রমজানের কারণে। আসলে এখন রমজানের কারণে আমাদের স্কুল একটু তাড়াতাড়ি ছুটি দেওয়া হয় তাই কিছুটা সময় পাই বিভিন্ন জিনিস তৈরি করার জন্য। এজন্যই চিন্তা করলাম আপনাদের মাঝে কোন একটা জিনিস তৈরি করে শেয়ার করা যেতে পারে। এজন্য আমি আপনাদের মাঝে পাটিসাপটা তৈরি করার পদ্ধতি শেয়ার করার জন্য হাজির হয়ে গেলাম।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
আটা
গুড়
নারিকেল
লবণ

ধাপ-১

IMG_20240326_152818.jpg

পাটিসাপটা তৈরি করার জন্য প্রথমেই আমি নারিকেল এবং গুড় একত্রিত করে জ্বাল দিতে শুরু করেছিলাম। কেননা মিষ্টির পাটিসাপটা পিঠা আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে তাই এমনটা করেছি।

ধাপ-২

IMG_20240326_152833.jpg

কিছুক্ষণ জ্বাল দেবার পরে সেটি এমন আকার ধারণ করেছিল। নারিকেল গুলো এমন হয়ে যাবার পরে যদি আপনারা খেয়ে দেখেন দেখবেন যে খেতে অনেক ভালো লাগছে।

ধাপ-৩

IMG_20240326_152849.jpg

এরপরে আমি শুরু করলাম পাটিসাপটা পিঠা তৈরি করার জন্য সব থেকে গুরুত্বপূর্ণ কাজটি। পিঠা তৈরি করার জন্য আমি কিছু চাউলের আটা নিয়ে নিয়েছি।

ধাপ-৪

IMG_20240326_152858.jpg

পাটিসাপটা পিঠা তৈরি করার জন্য চাউলের আটা গুলো খুবই পাতলা করে গোলাতে হয়। এজন্য আমি আটার মধ্যে আগে থেকেই একটু বেশি করে পানি দিয়ে দিয়েছে।

ধাপ-৪

IMG_20240326_152908.jpg

এরপরে পাটিসাপটা পিঠাটা একটু বেশি পরিমাণে সুস্বাদু হবার জন্য এর মধ্যে গুড় এবং লবণ দিয়ে দিয়েছি।

ধাপ-৬

IMG_20240326_152919.jpg

এরপরে আমি একটা শুকনো কড়াই নিয়েছি এবং তার মধ্যে কলার ডগা দিয়ে হালকা করে তেল দিতে শুরু করেছিলাম।

ধাপ-৭

IMG_20240326_152931.jpg

তেল গরম হয়ে যাবার পরে আমি কড়াই এর মধ্যে পূর্বে গুলিয়ে নেওয়া আটা দিয়েছি।

ধাপ-৮

IMG_20240326_152942.jpg

আটাগুলো কিছুটা ভাজার মত হয়ে যাবার পরে তার মধ্যে প্রথমে তৈরি করে নেওয়া নারিকেলের অংশগুলো দিয়ে দিয়েছি।

ধাপ-৯

IMG_20240326_152958.jpg

এরপরে আমি সেগুলো দিয়ে ভালোভাবে ভাবতে শুরু করেছি এবং ভাজার মাঝে মাঝে মিষ্টি অংশগুলো ভিতরে রাখার জন্য সেটাকে জড়িয়ে নিয়েছি। আর এভাবেই কিছু সময় রেখে দিলে তৈরি হয়ে যায় মজাদার পাটিসাপটা পিঠা।

IMG_20240326_153021.jpg

একই পদ্ধতি ব্যবহার করে আমি অনেকগুলো পাটিসাপটা পিঠা তৈরি করে নিয়েছি। সত্য কথা বলতে এমন মজাদার পাটিসাপটা পিঠা তৈরি করতে খুব একটা বেশি সময়ের প্রয়োজন হয় না। খুবই অল্প সময়ের মধ্যেই পাটিসাপটা পিঠা তৈরি করা সম্ভব। পিঠা তৈরীর এই পদ্ধতিটা আপনাদের কাছে কেমন লেগেছে সেটা আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হব নতুন কোন একটা পোস্ট এর মধ্য দিয়ে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে। আমি ২০১৭ সালে প্রথম এই প্লাটফর্মে যুক্ত হয়েছিলাম সেই থেকে আজ পর্যন্ত এই প্লাটফর্মের সাথেই রয়ে গিয়েছি। আশা করি ভবিষ্যতেও এই প্লাটফর্মের সাথেই থেকে যাব।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

পাটিসাপটা পিঠা আমার অনেক প্রিয়। আপনার পিঠার রেসিপি দেখে বেশ লোভ লাগছে। দেখে বুঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে আপনার তৈরি পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 4 months ago 

ঠিক বলেছেন ভাইয়া এটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

আপনি আমাদের মাঝে খুব সুন্দর একটি রেসিপি নিয়ে হাজির হয়েছেন। পাটিসাপটা পিঠার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। দেখেই মন চাচ্ছে প্লেট থেকে একটা পিঠা তুলে খেয়ে নেই। পাটিসাপটা পিঠা আমার খুবই পছন্দের। আপনি পিঠা বানানোর প্রক্রিয়াটি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে বর্ণনা করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর একটি রেসিপি পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

তাহলে দেরি করিয়েন না প্লেট থেকে তুলে এখনই খেতে শুরু করে দেন।

 4 months ago 

রমজান মাসের কারণে স্কুল তাড়াতাড়ি ছুটি দেওয়াতে বেশ ভালোই হয়েছে। যাইহোক ভাইয়া পাটিসাপটা পিঠা রেসিপি দারুণ হয়েছে। এই পিঠাগুলো খেতে অনেক ভালো লাগে। অনেক সুন্দর ভাবে পাটিসাপটা পিঠা তৈরির পদ্ধতি তুলে ধরার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 4 months ago 

রমজান মাসে আমরা একটার দিকে স্কুল ছুটি দিয়ে দেয়।

 4 months ago 

রমজান মাসে স্কুল তারাতাড়ি ছুটি দেয়ার কারণে আপনি সময় পান এবং এই সময় থেকে আজকের মজাদার রেসিপিটি আমাদের মাঝে নিয়ে এসেছেন।চমৎকার পাটিসাপটা পিঠা রেসিপি।কি যে সুস্বাদু ও মজাদার এই পিঠা তা বলে শেষ করা যাবে না।আমার ভীষণ পছন্দের এই পিঠা। চমৎকার করে ধাপে ধাপে রেসিপিটির তৈরি পদ্ধতি আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

সত্য কথা বলতে স্কুল কে নিয়ে প্রচুর পরিমাণে ব্যস্ত সময় পার করতে হয় আমাকে।

 4 months ago 

অনেকদিন পর পাটিসাপটা পিঠা দেখলাম।এই পিঠাগুলো খেতে ভীষণ ভালো লাগে। আপনি দারুণ দক্ষতা এই পিঠাটি সম্পূর্ণ করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। ধাপ গুলি বেশ সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার ও উপস্থাপনা করার প্রক্রিয়াগুলি বেশ সুন্দর ও সাবলীল ছিল। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

অনেকদিন পর পাটিসাপটা পিঠা তৈরি করতে পেরে আমার কাছে অনেক বেশি ভালো লাগছিল।

 4 months ago 

পাটিসাপটা আমার প্রিয় পিঠাগুলোর মধ্যে একটি। আপনার রেসিপি পড়ে মনে হলো আপনার রেসিপি অনুসরণ করলে সেটা অত্যন্ত সুস্বাদু হবে খেতে। ধন্যবাদ আমাদের সাথে এতো সুন্দর একতি রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

অবশ্যই ভাইয়া এই ধাপ অবলম্বন করলে আপনিও এমন সুন্দর পিঠা তৈরি করতে পারবেন।

 4 months ago 

পিঠা কি ভাবি তৈরি করেছে নাকি ভাই? এই পাটিসাপটা পিঠা আমার অনেক পছন্দের একটা পিঠা। এই পিঠা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। গমর খাওয়ার থেকে ঠান্ডা হয়ে গেলে খেতে বেশি ভালো লাগে। আপনার পিঠা দেখে খেতে মন চাইছে। খেতে নিশ্চয়ই অনেক মজা হয়েছে ভাই। ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

পাটিসাপটা আমারও খুবই পছন্দের একটা পিঠা।

 4 months ago 

জেনে ভালো লাগলো ভাই যে এই পিঠা আপনার কাছে অনেক পছন্দের।

 4 months ago 

একেবারে ছেলেবেলার কথা মনে করিয়ে দিলেন দেখছি। আপনি কিন্তু বেশ সুন্দর একটি রেসিপি নিয়ে আজ হাজির হলেন। সত্যি বলতে এই পিঠার সাথে আমার অনেক স্মৃতি জড়িত আছে। বেশ সুন্দর করে পিঠা তৈরির প্রতিটি ধাপ আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

আসলে ছেলেবেলায় এই পিঠাটা প্রচুর পরিমাণে খেতে ইচ্ছা করত।

 4 months ago 

আসলে রমজান মাসে একটু বেশি সময় পাওয়া যায়। কারণ স্কুল ও তাড়াতাড়ি ছুটি হয়ে যায়। আর খাওয়া-দাওয়া নাই যার কারণে অনেক সময় পাওয়া যায়ম আপনি খুবই মজাদার পাটিসাপটা পিঠা তৈরি করেছেন মএই পিঠা রেসিপি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো মউপস্থাপনার অসাধারণ হয়েছে। দেখেই শিখে নিলাম, পরবর্তীতে তৈরি করবো ইনশাআল্লাহ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে রমজান মাসে কাজের চাপ একটু কম থাকে তো তাই সুযোগ পাওয়া যায়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67310.11
ETH 3522.28
USDT 1.00
SBD 2.71