(এসো নিজে করি" সপ্তাহ- প্রথম দিন) কাঁঠালের পাতার উপর মাথাল মাথায় দেওয়া কৃষকের চিত্র অংকন

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG20230905124803.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে সোমবার, মার্চ ৪/২০২৪

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আরও একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। আজকে সন্ধ্যায় যখন স্টিমিটে প্রবেশ করলাম তখনই লক্ষ্য আমাদের সকলের প্রিয় বড় দাদা DIY Event Week ("এসো নিজে করি" সপ্তাহ) ঘোষণা করেছে আর তখন থেকেই চিন্তা করলাম এই সপ্তাহে কি ধরনের পোস্টগুলো আপনাদের মাঝে শেয়ার করা হয়। এটা চিন্তা করতে করতেই অনেক সময় অতিবাহিত হয়ে গেল। আর তারপরেই আমার চিন্তা থেকে শুরু করে দিলাম এসো নিজে করি অর্থাৎ diy পোস্ট তৈরি করা। আর সেই জিনিসটা আজকে আমি এখন আপনাদের মাঝে শেয়ার করার জন্য হাজির হয়ে গিয়েছি। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আজকে আমি আমার প্রথম দিনের পোস্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি।

গরম কাল চলে আসছে আর যারা গ্রাম অঞ্চলে বাস করেন তারা একটা জিনিস হয়তোবা খুব ভালোভাবে লক্ষ্য করে দেখেছেন। গ্রাম বাংলার কৃষকেরা যখন গরমের মধ্যে মাঠে কাজ করে তাদের মাথায় একটা জিনিস থাকে। হয়তোবা আমরা অনেকেই সেই জিনিসটার নাম জানি আবারো হয়তোবা অনেকেই সেটার নাম জানিনা। সেটার নাম হচ্ছে মাথাল। আজকে আমি চেষ্টা করেছি কাঁঠালের পাতার উপর মাথাল মাথায় দেওয়া একজন কৃষকের চিত্র অংকন করতে।

মাথাল মাথায় দেওয়া কৃষকের চিত্র অঙ্কনের উপকরণ
ক্রমিক নম্বরনাম
কাঁঠালের পাতা
কলম
ব্লেড

ধাপ -১

IMG20230905094439.jpg

চিত্রটি অঙ্কন করার জন্য প্রথমেই আমি কাঁঠালের পাতা এবং একটা কলম নিয়ে নিয়েছি।

ধাপ -২

IMG20230905124030.jpg

এরপরে আমি সেই কলম ব্যবহার করে কাঁঠালের পাতার উপরে মাথাল মাথায় দেওয়া একজন কৃষকের চিত্র অঙ্কন করে নিয়েছি। কাঁঠালের পাতার উপর এমন জিনিস তৈরি করার জন্য চিত্র অঙ্কন করে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। কলম ব্যবহার করে যতটা সুন্দরভাবে চিত্র অঙ্কন করে নেওয়া যাবে পরবর্তী সময়ে সেটা দেখতে ততটাই সুন্দর হবে।

ধাপ -৩

IMG20230905124238.jpg

এরপরে আমি ব্লেড ব্যবহার করেছি কাঁঠালের পাতার অবশিষ্ট অংশগুলো কেটে নেবার জন্য। ব্লেড দিয়ে কাঁঠালের পাতার অবশিষ্ট অংশ কেটে নেবার জন্য অবশ্যই খুবই সতর্কতা অবলম্বন করতে হবে। অসতর্কতার কারনে যদি একটু ভুল হয়ে যায় তাহলেই পুরো পরিশ্রম বৃথা হয়ে যেতে পারে।

ধাপ -৪

IMG20230905124322.jpg

এই ধাপটিতে আমি আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি কিভাবে ব্লেড ব্যবহার করে পাতার অবশিষ্ট অংশ কেটে ফেলে দিতে হয়।

ধাপ -৫

IMG20230905124438.jpg

এই ধাপটিতে কাঁঠালের পাতার অবশিষ্ট অংশের অর্ধেক অংশ কেটে ফেলে দেওয়া হয়ে গিয়েছিল।

ধাপ -৬

IMG20230905124607.jpg

অর্ধেক অবশিষ্ট অংশ কেটে ফেলে দেওয়া হয়ে যাবার পরে আমি বাকি অর্ধেক অংশের অবশিষ্ট পাতা কেটে ফেলে দিতে শুরু করলাম।

ধাপ -৭

IMG20230905124746.jpg

এই ধাপটিতে সমস্ত পাতার অবশিষ্ট অংশগুলো কেটে ফেলে দেওয়া হয়ে গিয়েছিল।

ধাপ -৮

IMG20230905124803.jpg

কাঁঠালের পাতার সকল অবশিষ্ট অংশ কেটে নেওয়া হয়ে যাবার পরে আমি সেটাকে আকাশের দিকে ধরে একটা ছবি তুলেছি। পাতার উপরে অংকন করা এই চিত্রগুলো যদি আকাশের দিকে ধরে ছবি তোলা যায় তাহলে সেগুলো দেখতে অনেক সুন্দর দেখায়।

আমার তৈরি করা কাঁঠালের পাতার উপর মাথাল মাথায় দেওয়া কৃষকের এই চিত্রটি আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হব নতুন কোন একটা পোস্ট এর মধ্য দিয়ে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে। আমি ২০১৭ সালে প্রথম এই প্লাটফর্মে যুক্ত হয়েছিলাম সেই থেকে আজ পর্যন্ত এই প্লাটফর্মের সাথেই রয়ে গিয়েছি। আশা করি ভবিষ্যতেও এই প্লাটফর্মের সাথেই থেকে যাব।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

কাঁঠালের পাতার উপরে কৃষকের দৃশ্য অসাধারণ হয়েছে। আসলে আপনার এই ডাই পোস্ট গুলো অনেক ভালো লাগে। এত সুন্দর ভাবে আপনি এই পোস্ট গুলো করে থাকেন, প্রথম দিনের ডাই পোস্ট খুবই সুন্দর হয়েছে।শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

চেষ্টা করছি এই সপ্তাহে প্রত্যেক দিনই খুবই সুন্দর সুন্দর পোস্ট আপনাদের মাঝে শেয়ার করব।

 5 months ago 

খুবই ইউনিক ধরনের একটা প্রজেক্ট নিয়ে আপনি আমাদের মাঝে হাজির হয়েছেন দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। গ্রাম গঞ্জের কৃষকদের মাথায় এরকম একটা মাথাল দেখা যায় এই গ্রীষ্মের দুপুরে। মাঝে মাঝেই দেখা যায় যে তারা এটা মাথায় দিয়ে মাঠের মধ্যে কাজ করছে, আপনি খুবই চমৎকার ভাবে কাঁঠাল পাতার উপর এটা অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

গ্রীষ্মকালে দুপুরে কৃষকের মাথায় এই জিনিসটা সবথেকে বেশি পরিমাণে দেখতে পাওয়া যায়।

 5 months ago 

ওয়াও দেখতে দারুণ লাগছে তো। কাঁঠালের পাতার উপর এমন চিত্র বেশ ধৈর্য সহকারে করতে হয়েছে দেখছি। বলতে হবে আপনার অনেক ধৈর্য এবং দক্ষতা আছে। দেখতে অসম্ভব সুন্দর লাগছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন ভাইয়া এটা তৈরি করতে আসলেই অনেক ধৈর্যের প্রয়োজন হয়।

 5 months ago 

পুরো সপ্তাহ জুড়ে সুন্দর সুন্দর DIY পোস্ট দেখতে পাবো। কাঁঠাল পাতার উপরে মাথাল মাথায় দেওয়া কৃষকের দৃশ্য ফুটিয়ে তুলেছেন। তবে এটা ভালোলাগার প্রধান কারণ সম্পূর্ণ ভিন্ন উপায়ে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

Posted using SteemPro Mobile

 5 months ago 

চেষ্টা করেছি ভাইয়া একটু ভিন্ন উপায়ে কোন জিনিস আপনাদের মাঝে শেয়ার করতে।

 4 months ago 

কাঁঠাল পাতার ওপর আপনি খুবই সুন্দর করে একটি কৃষকের আর্ট করেছেন। সাধারণত আমরা আর্ট করে থাকি কিন্তু আপনি কাঁঠাল পাতার মধ্যে আর্ট রেছেন যেটা দেখে আমার কাছে বেশি ইউনিক লেগেছে। খুবই নিখুঁতভাবে আপনি আজকের এই আর্ট টি করেছেন। আমার কাছে আপনার এই পাতার মধ্যে কৃষক আর্ট অংকন বেশ ভালো লেগেছে। ধন্যবাদ সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67167.83
ETH 3499.47
USDT 1.00
SBD 2.81