ধন্য এ জীবন, ধন্য আমার সময়ঃ প্রিয় আমার বাংলা ব্লগের আঙ্গিনায়

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু অলাইকুম/ নমস্বকার

আজ থেকে ঠিক এক বছর আগে ২০২১ সালের এই দিনে ১১জুন প্রাণপ্রিয় আরএমই দাদার হাত ধরে আমার বাংলা ব্লগ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।তাই আজকের এই মহতী সময়ে যে মহান ব্যক্তির পৃষ্ঠপোষকতায় আমার বাংলা ব্লগ স্টিমিটে একটি সম্মানজনক অবস্থানে দাড়িয়েছে শ্রদ্ধার সাথে স্মরণ করছি আরএমই দাদাকে ও দাদার স্নেহভাজন আমাদের পরম শ্রদ্ধার পাত্র ব্ল্যাক দাদাকে।পাশাপাশি স্মরণ করছি সকল এডিমন ও মডারেটরদের যাদের নিরলস পরিশ্রমের ফলে আমার বাংলা ব্লগ একটি সফল ব্লগ হিসেবে টিকে আছে।সকলের প্রতি রইল আমার শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন। হাটি হাটি পা পা করে অনেক চড়াই উতরাই অতিক্রম করে আমার বাংলা ব্লগ ১১জুন,২০২২ তারিখে প্রথম বর্ষপূর্তি উদযাপন করতে চলেছে। বর্ষপূর্তি উপলক্ষে আয়োজন করা হয়েছে বিভিন্ন প্রতিযোগিতা এবং বিনোদনমূলক বিভিন্ন প্রোগ্রাম। সবকিছু কিছু ঠিক থাকলে আমাদের চমৎকার একটি সময় কাটবে। এত চমৎকার একটি কমিউনিটির সদস্য হতে পেরে সত্যি ধন্য আমার জীবন, ধন্য আমার অবসর সময়।আজ সুযোগ পেয়ে আমার বাংলা ব্লগে কাজ করার মজার অনুভূতিগুলো শেয়ার করতে পেরে নিজের মধ্যে অজানা এক শিহরণ অনুভব করছি। ।

১২.JPG

প্রতিযোগিতা আয়োজনঃ

আমার বাংলা ব্লগের ১ম বর্ষ পূর্তি উপলক্ষে কমিউনিটিতে কাজ করার অনুভূতি নিয়ে আরএমই দাদার দিকনির্দেশনায় মডারেটর @alsarzilsiam ভাই সকল সদস্যের জন্য "শেয়ার করো, আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ ”করার তোমার অনুভূতি" শিরোনামে যে প্রতিযোগিতার আয়োজন করেছেন এর জন্য alsarzilsiam ভাইকে প্রাণঢালা অভিনন্দন।আমার মনে হয় এই প্রতিযোগিতার সকলের মধ্যে এক অজানা ঝড় বহে যাচ্ছে।এ প্রতিযোগিতায় আমিও একজন অংশগ্রহণকারী। তাই আমার নিজের মাঝেও এক অদ্ভুত রোমান্স কাজ করছে।

আমার বাংলা ব্লগে আমার পথচলাঃ

আমার বাংলা বাংলা ব্লগে আমি ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম (@engrsayful) ভাই এর মাধ্যমে প্রবেশ করি। গত ২৬.০২.২২ তারিখে [আমার বাংলা ব্লগে আমার পরিচয়মূলক কিছু কথা](https://steemit.com/hive-129948/@mosaidur/3vpxem) লেখার মাধ্যমে আমার আত্মপ্রকাশ। তারপর হতে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছি।এখান আমার প্রায় ১০৪দিন কাজ করা হলো হলো।তারপর এক এক করে এবিবি স্কুলের মাধ্যমে সবগুলো ধাপ পেরিয়ে আমি ভেরিফাইড মেম্বারের ট্যাগ পাই। আমি পারিবারিকভাবে খুবই সুখি এবং আমার স্ত্রী একজন গৃহিণী । আমি দুই সন্তানের জনক । আমার বড় ছেলের বয়স ৭ বছর হতে চলেছে। সে গড গিফটেড চাইল্ড মানে অটিজমে আক্রান্ত। আমি অটিজম নিয়ে অনেক পড়াশোনা করি।আমি যখন আমার বাংলা ব্লগে কাজ করা শুরু করি তখন অটিজম বিষয় নিয়ে আমার গবেষণা করার অনেক ইচ্ছা জাগে পাশাপাশি আমার এখানে অনেক লেখালেখি করার অনুভুতি আসে । সমাজের মানুষের অনেক ভ্রান্ত ধারণা রয়েছে অটিজম নিয়ে তারা অটিজম শিশুকে অভিশাপ মনে করে বাবা মায়ের পূর্ব জন্মের কোন পাপ মনে করে। তাদের মধ্যে এক ধরনের কুসংস্কার কাজ করে। আমার বাংলা ব্লগ প্লাটফর্মে এ বিষয়ে আমি লিখতে চাই। আমি সকলের নিকট আমার ছেলের জন্য দোয়া চাই।

IMG20211008143937.jpg

৩.jpg

এখানে কাজ করার অনুভুতিঃ

এখানে কাজ করে কেমন লাগছে তা বলা মুশকিল। আসলে এখানে কাজ করার অনুভূতি শব্দে রূপ দেয়া যাবে না। এখানে কাজ করতে পেরে এবং এই ব্লগের সদস্য হতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করি। আমরা বাতাসের মধ্যে ডুবে থাকলেও বাতাসকে কিন্তু আমরা দেখতে পাই না আমার কাছে বিষয়টি এমনই মনে হয় এখানে যখন কাজ করি লেখা-লেখি করি কিংবা অন্যের পোস্ট গুলো পড়ি তখন নিজের মধ্যে যে কি এক অদ্ভুত শিহরণ কাজ করে তা ভাষায় ব্যক্ত করতে পারিনা । সব সময় নিজেকে সুপার একটিভ তালিকায় দেখতে চাই, এই যে একটা মানসিকতা, তা কাজ করার স্পৃহা কে নিত্যনতুন প্রণোদনা দেয়। এখানে কাজ করতে এসে অনেক কিছু শিখতে পারছি। নিজের অনেক ভুল ত্রুটি সংশোধন হচ্ছে ক্রমান্বয়ে। অন্যের কাজ করা দেখে নিজেও সে ধরনের কাজ করতে অনুপ্রাণিত হই। এখানে কাজ করতে গিয়ে দেখেছি সারাদিন কাজ করলেও নিজের মধ্যে কোন ক্লান্তি ও একঘেয়েমি আসেনা। মাঝে মাঝে মনে হয় আমার বাংলা ব্লগে কাজ করাকে নিজের মিশন ও ভিশন বানিয়ে ফেলি। কারণ এখানে আমার স্বপ্নের জগতের সব উপকরণাদি রয়েছে। কাজ করলেই তো আমার কোন ক্ষতি নেই, করার কাজ করার মাধ্যমে নিজেকে উপভোগ করার পাশাপাশি অর্থের অফার তো থাকছেই।

আমার বাংলা ব্লগে কাজ করে আমার জীবন সার্থকঃ

এ কথা আমি মন থেকে বলছি এবং সত্যিকারভাবে বলছি যে আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে কিংবা আমার বাংলা ব্লগের সদস্য হতে পেরে আমার জীবন ধন্য। কারণ এখান থেকে আমি অনেক কিছু প্রতিদিন শিখছি । প্রতিদিন নিজের স্বকীয়তা এবং সৃজনশীলতাকে একটু একটু করে বিকাশ করার চেষ্টা করছি। চাকুরী জীবনে আমি নিজেকে হারিয়ে ফেলেছিলাম সাহিত্যচর্চা হতে এবং পড়াশোনার জগৎ হতে। আমার বাংলা ব্লগের সদস্য হয়ে প্রতিদিন এখন আমি সাহিত্য, গল্প, উপন্যাস ও ব্লগের বিভিন্ন পোস্ট পড়ছি। দিনকে দিন উন্নতি করার চেষ্টা করছি। যখন ভার্সিটিতে পড়তাম তখন আমার জীবনের স্বপ্ন ছিল ভাল একজন চিত্রকর হওয়ার পাশাপাশি একজন ভাল মানের লেখক ও কবিতা আবৃত্তিকার হওয়া। কিন্তু কালের যাত্রায় সেগুলো হারিয়ে গিয়েছিল। আজ আমার বাংলা ব্লগ এর কারনে সে বিষয়গুলো আমি চর্চা করতে পারছি। তাই ব্লগে কাজ করার পরিপ্রেক্ষিতে আমি আমার সৃজনশীলতার চর্চা করছি পাশাপাশি পুরস্কার শুরুপ কিছু অর্থ উপার্জন করতে পারছি । তাই আমার কাজে নতুন করে অনুপ্রেরণা দেয়। তাই পরিকল্পনা আছে যতদিন ভালো থাকি, যতদিন সুস্থ থাকি যতদিন সাহিত্য ও সংস্কৃতির সাথে লেগে থাকি ততদিন আমার বাংলা ব্লগের সাথে লেগে থাকব।

আমার বাংলা ব্লগের আত্মপ্রকাশঃ

যেখানে বাংলা সারা বিশ্বের ৭,০০০ এরও অধিক ভাষার মধ্যে সব চাইতে মধুরতম ভাষা হিসেবে স্বীকৃত সেখানে বাংলা ভাষা কেন অবহেলিত থাকবে এ প্রশ্নটি দাদাকে মারাত্বকভাবে তাড়া করেন। তাই ২০২১ সালের জুন মাসে শুধুমাত্র বাংলা ভাষার একটি স্বতন্ত্র এবং স্বাধীন স্টিমিট কমিউনিটি খোলার চিন্তা ভাবনা শ্রদ্ধেয় আরএমই দাদার মাথায় আসে। তার ফলশ্রুতিতে ২০২১ সালের জুন মাসের ১১ তারিখ "আমার বাংলা ব্লগ" আরএমই দাদার হাত ধরে আত্মপ্রকাশ করে।

= "আমার বাংলা ব্লগ"-এর বিভিন্ন নিয়ম কানুন প্রথম প্রকাশিত হয় ২০২১ এর জুনের ১৫ তারিখে।

= দাদার প্রথম পোস্টে প্রথম কমেন্টস করেন @hafizullah ভাই আমাদের বর্তমানে কমিউনিটির অ্যাডমিন হাফিজ ভাই ।

এ বিষয়াদি সম্পর্কে বিস্তারিত জানা যাবে দাদার "আমার বাংলা ব্লগ" সম্পর্কিত কিছু মজার তথ্য পোস্ট হতে।

৪.JPG

এখানে আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে আমার ব্যক্তিগত মতামত ধাপে ধাপে তুলে ধরছিঃ

দাদার প্রতি শ্রদ্ধা জ্ঞাপনঃ

আসলে দাদার মহানুভবতা বলে শেষ করা যাবে না। বিভিন্ন পোস্ট দেখে এবং হ্যাংআউট প্রোগ্রাম ও বিভিন্ন প্রোগ্রাম থেকে দেখেছি দাদা আমাদের কতো ভালোবেসে আগলে রাখছেন। সদস্যদের বিভিন্ন বিপদে দাদা ঝাঁপিয়ে পড়েন। ধন্য আমরা, ধন্য আমাদের আমার বাংলা ব্লগ পরিবার যে দাদার মতো আমরা একজন অভিভাবক পেয়েছি। ফিশিং অ্যাটাক এর মাধ্যমে আইরিন আপু যে বিপদ থেকে উদ্ধার পেয়েছেন এবং নিজের অর্থ পুনরুদ্ধার করতে পেরেছেন তা কেবল দাদার জন্যই। তাতে সত্যিই দাদার মানবতাকে প্রশংসা করতে হয়। দাদার মহানুভবতার এ ধরনের আরো অনেক জানা-অজানা এক্সাম্পল হয়েছে । দাদা ছোট হতে বড় সব বিষয়ের খবর রাখেন, দাদা সকলে আস্থার প্রতীক ও ভালবাসার ভাললাগার একটি স্বর্গীয় বট বৃক্ষ। যেখানে সবার আশ্রয় মিলে।

এবিবি চ্যারিটি প্রতিষ্ঠাঃ

দাদা এই ব্লগের সদস্যদের বিভিন্নভাবে সহযোগিতা করার জন্য এবিবি চ্যারিটি ফা্ন্ড প্রতিষ্ঠা করেছেন। প্রতিটি বড় সংগঠনের এই ধরনের একটি ফা্ন্ড রয়েছে। ফা্ন্ডটি নিজেদের দ্বারাই পরিচালিত হয় এবং এর ফান্ডের উৎস নিজেরাই করে থাকে। নিজেরাই চাঁদার মাধ্যমে ফান্ডকে শক্তিশালী করে থাকে। এ ফান্ডের অর্থের মাধ্যমে বিভিন্ন সময় ব্লগের বিভিন্ন সদস্যদের বিপদে দাঁড়ানো হয়। আসলে এটা ঠিক মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য। এ বিষয়গুলো শ্রদ্ধাভাজন আরএমই দাদার চিন্তার ফসল।

দাদার পরিবারঃ

এখানে কাজ করতে এসেছি শিখেছি ও বুঝেছি দাদার পরিবার একটি সাহিত্য চর্চার মানসিকতার পরিবার। এটা আমাদের জন্য সৌভাগ্য যে আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা এমন একটি পরিবারের সদস্য। যারা সবসময় সৃজনশীলতার চর্চা করেন। তারা জানেন কিভাবে অন্যের সৃজনশীলতার মূল্যায়িত করতে হয়। দাদার অনবদ্য ব্যবহার তো সকলেরই নজর কেড়েছে। এত উঁচু স্তরের একজন মানুষ অথচ কত সুন্দর ব্যবহার, অনাবিল কথা যেন দাদা আমাদের কত আপন । আমার বিশ্বাস দাদা এমন একজন মানুষ যার কথায় যে কেউ বশীভুত হয়ে যাবে। এখানে কাজ করতে এসে আমি উপলব্ধি করেছি দাদার কথায় কি যে সম্মোহিত শক্তি রয়েছে তা ভাষায় প্রকাশ করা যাবে না। দাদা এবং ছোট দাদা এবং বৌদি বাংলা সাহিত্য চর্চা করেন, তিনজনই ভালো কবিতা লিখেন এটা আমাদের জন্য অনেক পজিটিভ বিষয়।

এবিবি স্কুল ও মডারেটরঃ

যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত। এ কথা চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি যে আমার বাংলা ব্লগ কমিউনিটি বিশ্বের যত কমিউনিটি আছে তার মধ্যে একমাত্র কমিউনিটি যেখানে তার সদস্যদের জ্ঞান চর্চার জন্য একটি স্কুল রয়েছে। স্কুলের মাধ্যমে ব্লগের সকল সদস্যদের গাইডলাইন দেয়া হয় তাদেরকে শিক্ষিত করা হয়, তাদেরকে যুগোপযোগী করা হয়। স্কুলের মাধ্যমে ব্লগে দীর্ঘস্থায়ীভাবে কাজ করার জন্য কি কি করতে হবে তার সমস্ত কলাকৌশল শিখানো হয়। এটা প্রতিষ্ঠানের কর্ণধার আরএমই দাদার মহানুভবতা। এখানের মডারেটররা অনেক বেশি সচেতন এবং অনেক বেশি কর্মী বান্ধব। আমি এমন একটি পরিবারের, এমন একটি স্কুলের শিক্ষার্থী হওয়ার পাশাপাশি এ ধরনের মডারেটরদের কাছ থেকে বিভিন্ন কিছু শিখতে পেরে সত্যিই অনেক বেশি আনন্দিত। পুর্বে ব্লগ সম্পর্কের আগে আমার তেমন ধারণা ছিল না কিন্তু যখন আমার বাংলা ব্লগ পরিবারের সদস্য হই তখন আমি অনেক কিছু শিখতে পারি। ধীরে ধীরে ধীরে নিজের কর্মদক্ষতা বৃদ্ধি সহ আমার বাংলা ব্লগ দীর্ঘস্থায়ীভাবে টিকে থাকার জন্য আমি আরো বিভিন্ন বিষয়ে মনোযোগ দিচ্ছি। বিশেষ করে ড্রয়িং- এ কারণ এটি একটি সৃজনশীল কাজ।
অনলাইনে উপার্জিত অর্থ অবৈধভাবে উত্তোলন মানিলন্ডারিংয়ের শামিল। মানি লন্ডারিং একটি গুরুতর অপরাধ। মানিলন্ডারিং হচ্ছে এমন একটি বিষয় যেখানে অবৈধ/বৈধভাবে অর্জিত অর্থ বৈধ উপায়ে দেখানোর চেষ্টা করা হয়। বিশ্বের সব দেশে মানি লন্ডারিং এর বিরুদ্ধে আইন রয়েছে। আমরা অনলাইনে উপার্জন করা টাকা যদি বৈধভাবে ক্যাশ আউট করি তাহলে আমরা এর উপর আড়াই পার্সেন্ট বোনাস পাব। মহানুভব আরএমই দাদা এ বিষয়টি উপলব্ধি করে কিভাবে সঠিকভাবে বৈধভাবে আমরা আমার বাংলা ব্লগে কাজ করে অর্জিত অর্থ ক্যাশ আউট করতে পারব তার জন্য আমাদের বিভিন্ন দিকনির্দেশনা দিচ্ছেন। বিষয়গুলো মডারেটরদের মাধ্যমে আমাদের ক্লাশ নিয়ে শিখাচ্ছেন। সত্যি দাদা আমাদেরকে এত ভালবাসেন তা মনে হলে শ্রদ্ধায় আপাদমস্তক নত হয়ে যায়। দাদা আমাদের কতটুকু ভালোবাসেন এবং আমাদের কতটুকু টেককেয়ার করেন আমি এ বিষয়টি দেখে বুঝতে পেরেছি। আসলে দাদা আমাদের জন্য অনেক ভাবেন।

শিক্ষার ক্ষেত্রঃ

আমি মনে করি আমার বাংলা ব্লগ একটি অনবদ্য বিশ্ববিদ্যালয়। এখানে কেউ যদি ভালোবেসে এবং সঠিকভাবে কাজ করে সে অনেক কিছু শিখতে পারবে। এখানে সৃজনশীলতার এমন কোন ক্ষেত্র নেই যা চর্চা করা হয় না। ফটোগ্রাফি, ছোট গল্প লিখন, যেকোনো সৃজনশীল লেখা, ভ্রমণ, রিভিউ, রন্ধন শিল্প সহ নানাবিধ লেখা এখানে কিউরেশন পায় । কেউ যদি প্রতিদিন ১০ থেকে ১২ টি পোস্ট সুন্দরভাবে পড়ি সে ব্লগে সুন্দর ভাবে টিকে থেকে কাজ করতে পারবে আমি বিশ্বাস করি, দৃঢ়ভাবে বিশ্বাস করি।প্রতিদিন মনযোগ দিয়ে ব্লগের নিয়মকানুন মেনে কাজ করলে এখান থেকে অনেক কিছু শেখা যায়।

আয়ের উৎসঃ

বিষয়টি কতই না চমৎকার সৃজনশীলতার চর্চার বিনিময়ে অর্থ । এখানে অবসর সময়কে কাজে লাগিয়ে নিজের সৃজনশীলতার যেমন বিকাশ ঘটানো যায় পাশাপাশি অর্থ আয় করা যায় ‌। এখন আমাদের দেশের মা বোনেরা সবাই শিক্ষিত। সবার হাতেই এন্ড্রয়েড মোবাইল রয়েছে। দেশের মা বোনেরা আমার বাংলা ব্লগে কাজ করে তারা যেমন নিজেদের সময়ের ব্যবহার সঠিক করতে পারবে পাশাপাশি তাদের সংসারের জন্য কিছু টাকা বাড়তি উপার্জন হবে। তাদের জীবনে সচ্ছলতা আসবে। আমি জানি গ্রামীণ সমাজে অনেক মানুষ আছে যারা আমার বাংলা ব্লগ এর মেসেজটি তাদের কাছে যায়নি। আমার বিশ্বাস কেউ যদি এখানে সুন্দরভাবে সৎভাবে প্লাগারিজম না করে কাজ করে তার জন্য সুন্দর একটি ভবিষ্যত রয়েছে। আমি মনে করি এখানে আমরা যারা কাজ করছি তাদের হতাশ হওয়ার কোনো কারণ নেই। একথা আমার উপলব্ধিতে এসেছে যে দাদা অনেক সুদূরপ্রসারী লক্ষ্য নিয়ে আমার বাংলা ব্লগ প্রতিষ্ঠা করেছেন। এ কথা আমি বিশ্বাস করি কোন একদিন আমার বাংলা ব্লগ একটি বিপ্লবের জন্ম দেবে সেদিন বাংলাভাষী লোকজন দাদাকে নিয়ে গর্ব করবে, ভারতবাসী দাদাকে নিয়ে গর্ব করবে।

বিনোদনের উৎসঃ

আমার কাছে মনে হয় আমার বাংলা ব্লগ সুস্থ সংস্কৃতি চর্চার অন্যতম একটি বিনোদন উৎস। বিনোদনের ক্ষেত্র স্বরুপ রয়েছে সাপ্তাহিক হ্যাংআউট প্রোগ্রাম, রেডিও মিরচি, ডিজে পার্টি, মিউজিক অল টাইম। তাছাড়া জেনারেল চ্যাট , নিউ ভি চ্যাট অপশনতো রয়েছে। তাছাড়া এখানে লেখালেখি করাও একটা বিনোদন ।

রেফারার ও আমার বাংলা ব্লগঃ

আমার বাংলা ব্লগে কাজ করতে গেলে রেফারার কে অনেক গুরুত্ব দেয়া হয়। এটা গুরুত্বপূর্ণ বিষয়। কারণ একজন রেফারার এর মাধ্যমে একজন আমার বাংলা ব্লগের সদস্য হয় ‌। কেউ যদি এখানে অবৈধভাবে ঢুকে তাহলে তার কার্যকলাপ অনেক সন্দেহজনক হয় এবং ব্লগের ভাবমূর্তি নষ্ট করে। আমরা যারা ব্যাংকে জব করি তারা জানি ব্যাংকে হিসাব খোলার সময় ব্যাংকে পূর্বে হিসাব আছে এমন একজন হিসাবধারী শনাক্ত করতে হয়। কোন ব্যাংক হিসাবধারী যদি কোনো অবৈধ লেনদেন করেন কিংবা চেক ফ্রড করেন তাহলে প্রথমে যিনি ব্যাংক হিসাব খোলার সময় তাকে সনাক্ত করেছে তাকে প্রথমে গ্রেপ্তার করা হয়। সুতরাং রেফারার এখানে গুরুত্বপূর্ণ বিষয়। তাই আমি বিশ্বাস করি শ্রদ্ধেয় আরএমই দাদা আমার বাংলা ব্লগে রেফারারকে অনেক বেশি গুরত্ব দিয়েছেন। এটা যুক্তিযুক্ত এবং সময় উপযোগী। আমার মনে হয় পৃথিবীতে আর অন্য কোন কমিউনিটি নেই যেখানে রেফারার কে এত গুরুত্ব দেয়া হয়।

অনর্থক সময় নষ্ট হয়নাঃ

বর্তমানে ফেসবুক, ইউটিউব আর বিভিন্ন কিছু যোগাযোগ মাধ্যম রয়েছে যেখানে অহেতুক অনেক সময় নষ্ট হয় ‌ ‌। এ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর আমাদের জীবনে প্রয়োজন রয়েছে কিন্তু আমরা অনেক মিস ইউজ করি।আমার বাংলা ব্লগও একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। অন্যান্য ব্লগে সময় দিয়ে কিংবা কমেন্টস কিংবা কিছু লিখে কোন উপার্জন করা যায় না কিন্তু আমার বাংলা ব্লগ এ সময় এর বিনিময় বিভিন্ন কমেন্টে বিনিময়ে অর্থ উপার্জন করা যায়।

এখানে আমাদের প্রতিটি কমেন্টস প্রতিটি লেখা প্রতিটি শব্দের মূল্যায়ন করা হয় আর কোন কমিউনিটি কিংবা ব্লগ পাবেন না যেখানে এভাবে কিংবা কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম পাবে না যেখানে এভাবে মূল্যায়িত করা হয়। প্রতিদিন আমাদের কত মিছিমিছি সময় নষ্ট হয়ে যাচ্ছে। আমরা যদি সঠিকভাবে ভালোবেসে আমার বাংলা ব্লগে কাজ করি তাহলে আমাদের সামনের দিনগুলো অনেক সুন্দর হবে এবং বর্তমান সময়ের সঠিক ব্যবহার হবে।

সৃজনশীলতার বিকাশঃ

আমার বাংলা ব্লগ বাংলা ভাষাভাষীদের সৃজনশীলতা বিকাশের একটি অনবদ্য ক্ষেত্র । এখানে ছাত্র-শিক্ষক ব্যাংকার, বেকার সকল আমজনতা কাজ করতে পারেন। এ ধরনের ব্লগ আপনি দ্বিতীয় আর একটি খুঁজে পাবেন না যেখানে যে কোন স্তরের মানুষ কাজ করতে পারেন নিজের জ্ঞান ও দক্ষতার আলোকে। এখানে আমরা যারা কাজ করি যারা কবিতা লেখালেখির চর্চা করি তারা যদি স্বপ্নটা বড় রাখি তাহলে আমরাও একদিন বিখ্যাত কবি, সাহিত্যিক হতে পারব। এখানে যারা রেসিপি পোষ্ট করেন তারা যদি রিসার্চ করে মনোযোগ দিয়ে রেসিপি পোষ্ট করেন তারাও অনেক আন্তর্জাতিকমানের কুক হতে পারেন। আমি আগেই বলেছি আমার বাংলা ব্লগ এটি একটি বিশ্ববিদ্যালয়। যারা এখানে পেইন্টিং শেয়ার করেন তারা যদি পেন্টিং বিষয়ে আরো পড়াশোনা করেন নিজেদের পোস্টের কোয়ালিটি বৃদ্ধি করেন তারা ভাল উপার্জন করতে পারেন।

অসাম্প্রদায়িক ধর্মনিরপেক্ষ কমিউনিটিঃ

আমার বাংলা ব্লগ একটি অসাম্প্রদায়িক ও অরাজনৈতিক ব্লগ। এখানে লেখালেখির বিষয়গুলো এমনভাবে সাজানো হয়েছে যেখানে ধর্মীয় কুসংস্কার এবং রাজনৈতিক বিতর্কিত বিষয়ে লেখালেখি করা যাবে না। শ্রদ্ধেয় আরএমই দাদা ওনার সুদুরপ্রসারী জ্ঞান ও দক্ষতায় আমার বাংলা ব্লগে কি কি বিষয়ে লেখা যাবে এবং কি কি বিষয়ে লেখা যাবে না তা খুব সুন্দর ভাবে গাইডলাইন দিয়েছেন। এ বিষয়গুলো এবিবি স্কুলের লেভেল-০১ এ শেখানো হয়।এ বিষয়ে দাদার একটি পোস্ট রয়েছে।

ভোজন রসিকদের জন্য বাহারী খাবারঃ

যারা ভোজন রসিক আমার বাংলা ব্লগ তাদের জন্য স্বর্গ ক্ষেত্র। আমি দেখলাম এখানে কত চমৎকার চমৎকার রেসিপি শেয়ার করা হয় যা দেখে অভিভূত হয়ে গেলাম। জীবনের জন্য এত লড়াই করে ভালো কিছু খাওয়ার জন্য। আমার বাংলা ব্লগে এসে আমি অনেক কিছু শিখতে পেরেছি এবং প্রিয় বন্ধুদের শেয়ার করা রেসিপি থেকে নিজেও বাসায় রান্না করে অনেক রুচিকর খাবার খেয়েছি যাতে আমি খুবই সন্তুষ্ট।

সব লেভেলের মানুষের আনাগানোঃ

এ কথা সত্য আমার বাংলা ব্লগ এমন একটি কমিউনিটি যেখানে সব লেভেলের মানুষ কাজ করতে পারে। শুধু একটা শর্ত বাংলা ভাষায় লিখতে হবে এখানে সিনিয়র নজরুল ভাই থেকে শুরু করে সব লেভেলের মানুষ রয়েছেন যারা এখানে লেখালেখি করছেন। এখানে ম্যাডাম থেকে শুরু করে ব্যাংকার সরকারি কর্মকর্তা-কর্মচারী অনেকেই রয়েছেন যারা লেখালেখি করছেন। তাই সমাজের সব স্তরের মানুষের সাথে কাজ করতে গিয়ে এখানে নানান সংস্কৃতি রুচি বিশ্বাস ধারণা লেখালেখি নিজে শিখতে পারছি।

নিত্য নতুন তথ্য জানাঃ

এখানে নিত্যনতুন অনেক কিছু শিখা যায়। এখান থেকে আমি বিভিন্ন ধরনের পোস্ট দেখে অনেক কিছু শিখতে পেরেছি এবং শিখছি। না বুঝলে না জানলে কিংবা কাজ করতে গিয়ে কোন সমস্যা হলে ডিসকোর্ডে টিকেট কেটে তার সমাধান পিচ্ছি। এ ধরনর সুযোগ-সুবিধা অন্য কোথাও পাওয়া যাবে না। বিভিন্ন লেভেলের ক্লাশে গিয়ে কোন বিষয়ে দুর্বলতা থাকলে তা আমরা শিখতে পারছি। কারণ শেখার কোনো শেষ নাই।

আমার বাংলা ব্লগ ও সাইফক্সঃ

আমার বাংলা ব্লগ এ কাজ করতে গেলে সাইফক্সকে ১০ পার্সেন্ট বেনিফিট দিতে হয়। এটা নিয়ে অনেকের মনে প্রশ্ন জাগতে পারে আমি কাজ করে কেন সাইফক্সকে ১০ পার্সেন্ট বেনিফিট দেবো। আমাদের জেনে রাখা উচিত এটা আমাদের অস্তিত্বের জন্য দরকার। কারণ সাইফক্স আমাদের লেখালেখিতে ভোট দেন। আর এটা আমার বাংলা ব্লগের সুদৃড় আর্থিক ভিত্তির এটা দরকার। সাইফক্স কে ১০ পার্সেন্ট বেনিফিট দিলে মনে করবেন না যে এটা আপনার ক্ষতি হয়েছে বরং সেটি আপনার ইনভেস্ট। এ বিষয়ে দাদার একটি পোস্ট রয়েছে। ["লাজুক খ্যাঁক" নিয়ে কমিউনিটিতে একটি গুরুত্বপূর্ণ আপডেট](https://steemit.com/hive-129948/@rme/6vmbv8)

সাপ্তাহিক হ্যাংআউট প্রোগ্রামঃ

এক সপ্তাহ পিপাসিত কাকের নেয় অপেক্ষায় থাকি কখন হ্যাংআউট প্রোগ্রাম আসবে। সবাই আবার একত্রিত হব। হ্যাংআউট এর মাধ্যমে প্রিয় দাদার চমৎকার কণ্ঠস্বর শুনতে পাব। হ্যাংআউট প্রোগ্রামের মাধ্যম দাদার চমৎকার নির্দেশনা শুনতে পাই। পাশাপাশি ভালো পারফরমেন্স এর জন্য দাদার পুরস্কার পাই যাতে খুব ভালো লাগে ও অনুপ্রাণিত হই। সত্যি দাদার কথায় জাদু আছে। কেন যেন দাদাকে অনেক আপন মনে হয়। আর ভাল লাগে হাফিজুল্লাহ ভাই ওর শুভ ভাইয়া চমৎকার উপস্থাপনা ও পরিচালনা। এই প্রোগ্রামের মাধ্যমে আমাদের কাজের বিভিন্ন পারফরম্যান্স ও ে ভুলত্রুটির জানতে পারি। যা দেখে খুব ভালো লাগে যেন একটা কনফারেন্স।

ডিসকোর্ডঃ

ডিসকোর্ড আর আমার বাংলা ব্লগ ওতপ্রোতভাবে জড়িত যেন একই বৃন্তে দুটি ফুল। একটা ছাড়া অন্যটা কল্পনা করা যায় না। ডিসকোর্ড এর মাধ্যমে আমরা সকলের খোঁজখবর নিতে পারি। সকলের সাথে সকলের এনগেজমেন্ট হয়। এখানে শুনতে পাই ডিজে পার্টি। সবধরনের ষোষণা ও হালনাগাদ তথ্যাদি পাই। জেনারেল চ্যাটের মাধ্যমে একে অন্যের খোজখবর নিতে পারি

বিভিন্ন পিন পোস্টঃ

আমার বাংলা ব্লগ এ কাজ করতে এসে দেখেছি ব্লগের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলো প্রথমে পিন করে দেয়া হয় যাতে করে সদস্যরা তা সহজেই দেখতে পারে এবং পড়তে পারে। এটা আমার অনেক ভালো লেগেছে। অনেক নতুন সদস্য যারা অনেক পুরাতন গুরত্বপূর্ণ পোস্টগুলো পিন করে রাখার কারণে সহজেই দেখতে পাচ্ছে। নতুন কোনো ঘোষণা , গুরুত্বপূর্ণ বিষয় হালনাগাদ আলোচনা পিন পোষ্টের মাধ্যমে তুলে ধরা হয়।

ওয়েল ডিসিপ্লিন কমিউনিটিঃ

আমার কাছে মনে হয়েছে বিশ্বের যত ধরনের ব্লগ ভিত্তিক কমিউনিটি রয়েছে তার মধ্যে আমার বাংলা ব্লগ সবচেয়ে সুশৃঙ্খলিত ও সুসজ্জিত একটি কমিউনিটি। প্রতিটি এডমিন প্যানেল ও মডারেটর ভাইদের দায়িত্ব বর্ণিত রয়েছে। এধরনের কমিউনিটি পাওয়া খুব দুষ্কর যেখানে প্রতি সপ্তাহে পুরো সপ্তাহের কাজের হিসাব নিকাশ করা হয় । পুরো সপ্তাহের রিপোর্ট সদস্যদের মাঝে তা তুলে ধরা হয় এবং সদস্যদের বিভিন্ন ভুল ত্রুটি, পারফরম্যান্স তুলে ধরা হয়। এটা প্রতিষ্ঠার পর থেকে নিয়মমাফিক চালু আছে। এখানে এডমিন প্যানেল ও মডারেটর ভাইয়েরা খুব পরিশ্রম করে কাজ করে যাচ্ছেন। তাদের অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে কিন্তু আমরা আমার বাংলা ব্লগকে এত সুশৃঙ্খলিত ও সুসজ্জিত পাচ্ছি। এখানে প্রত্যেকটি সদস্যদের সমস্যা খুব চমৎকারভাবে হ্যান্ডেল করা হয়। এখানে সবাই চাই যেন সবাই ভালো থাকুক। এখানে সবার উপরে ন্যায় বিচার ও সঠিক প্রাপ্যতা দেয়া হয়। এ বিষয়টি আমার মর্মে মর্মে উপলব্ধিতে এসেছে এখানে কারও প্রতি কোনো বৈষম্য করা হয় না। সত্যিই আমার বাংলা ব্লগকে সেলুট। সেলুট আরএমই দাদাকে ও এডমিন এবং মডারেটর ভাইদেরকে।

আমার বাংলা ব্লগের ভিশনঃ

এখানে কাজ করছি এসে আমার অনুভূতি হয়েছে আমার বাংলা ব্লগ একটি মিশন নিয়ে এগিয়ে যাচ্ছে । আর এই মিশনকে নেতৃত্ব দিচ্ছেন আরএমই দাদা এবং ব্ল্যাক দাদা। দাদার নির্দেশে সন্মানিত এডমিন ও মডারেটরগণ খুব চমৎকারভাবে এই ব্লগটি পরিচালনা করছেন । সকল সদস্যদের বিভিন্ন প্রকার সমস্যা দেখছেন। যেকোনো সমস্যা তারা টিকেটের মাধ্যমে তাৎক্ষণিক সমাধান করে দিচ্ছেন। আমাদের বিনোদনের জন্য দাদা চালু করেছেন টেলিগ্রাম পাশাপাশি অন্যান্য বিষয় তো আছেই। ভাবতে খুব ভাল লাগে যে যখন দেখব আমার বাংলা ব্লগ সমস্ত বাংলা ভাষাভাষীর নিকট পরিচিতি লাভ করেছে। এবং তাদের সকলের একটি প্রিয় ব্লগ হিসেবে দাঁড়িয়েছে ।আমার বাংলা ব্লগের মাধ্যমে আমরা বাংলাভাষাকে পুরো বিশ্বের নিকট পরিচিত করাতে চাই। আমরা বাংলা ব্লগকে সমস্ত বাংলা ভাষাভাষীর নিকট একটি আকর্ষণীয় এবং উচ্চ মানের ব্লগ হিসেবে দাঁড় করাতে চাই, এটাই হোক আজকের শপথ। আমাদের স্বপ্ন সত্যিই একদিন সফল হবে। এই আশাবাদ ব্যক্ত রেখে আমার বাংলা ব্লগ সম্পর্কে আমার সংক্ষিপ্ত অনুভূতিগুলো এখানেই শেষ করলাম।

সফল হোক প্রথম বর্ষ উদযাপন অনুষ্ঠান।

সকলে ভাল থাকুন ও সুস্থ থাকুন।

Sort:  
 2 years ago 

আপনি প্রত্যেকটা বিষয় নিয়ে নিজের আলাদা আলাদাভাবে অনুভূতি প্রকাশ করেছেন। আসলে এটাই তো এখানে শুধুমাত্র একটা বিষয় নয় যে আমরা শুধুমাত্র ইনকাম করব। আমাদের সাথে অনেক ধরনের অনুভূতি এবং হাসি আনন্দ বেদনা জড়িয়ে আছে। এমনকি আমরা এখানে মন খারাপ হলেও বিনোদনের ব্যবস্থা রয়েছে। আপনার আজকের অনুভূতি গুলো শুনে বেশ ভালো লাগলো।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মতামত প্রকাশ করার জন্য আপনার জন্য অনেক শুভ কামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 60666.02
ETH 2636.73
USDT 1.00
SBD 2.60