"আমার বাংলা ব্লগ" সম্পর্কিত কিছু মজার তথ্য

in আমার বাংলা ব্লগ2 years ago


স্টিমিটে যে বাংলা লেখা আগে হতো না এমনটা নয় । স্টিমিট তার যাত্রা শুরু করে ২০১৬ সালে । আমার স্টিমিটে যাত্রা শুরুও হয় সেই ২০১৬ সালে । এই আইডি দিয়ে নয়, এটার বয়স মোটে বছর খানেক । তো, প্রথম পোস্টে ১১ সেন্ট না ১২ সেন্ট এরকম কি জানি পাই ঠিক মনে নেই । স্টিমিট-কে আমি তখন টুইটার এর মতো ব্যবহার করতাম । তখন এত নিয়ম কানুনের বালাই ছিলো না । একটি মাত্র ফটোগ্রাফ দিয়ে একটি পোস্ট, বা কোনো নিউজ এর অংশবিশেষ উদ্ধৃত করে লিংক শেয়ার করতাম । মাঝে মাঝে দীর্ঘ এক একটা আর্টিকেল লিখতাম । তো এমন একটা পর্যায়ে এসে cheetah র সাথে সংঘাত হয় সেই ২০১৬ সালের শেষের দিকে । আমার একটি রেসিপি পোস্ট কে plagiarized কনটেন্ট হিসাবে ঘোষণা করে এবং ডাউনভোট প্রদান করে । সেই সাথে স্টিমিট চ্যাটে আমাকে ডাকা হয় কেন আমাকে ব্ল্যাক লিস্টেড করা হবে না তার কারণ দর্শিয়ে ।

আমি দ্রুতই রেসপন্স করি এবং আপীল করি । দেখা যায় আমার পোস্টের প্রায় ৩০% এর বেশি plagiarized । এর কারণ হিসেবে আমি বলি, যে রেসিপি পোস্ট থেকে অনুপ্রাণিত হয়ে লিখেছি তার থেকে কিছু কিছু লাইন আমি হুবহু তুলে দিয়েছি । সেই প্রথম জানলাম যে স্টিমিটে এখন নিউ রুলস হয়েছে । সে গুলো ফলো করতে হবে । সব কিছু সম্পর্কে আমাকে শিখিয়ে পড়িয়ে দেওয়া হলো এবং কোনো ধরণের বিধিনিষেধ বা শাস্তি প্রদান করা হলো না । কারণ, আমি অনেককেই এই কেসে ইনভল্ভড করে ফেলেছিলাম স্টিমেটের কয়েকজন উইটনেস এবং ডেভেলপার আমার পক্ষেই ছিল ।

খুব দ্রুত স্টিমিট এর তখনকার টীমের কাছাকাছি চলে আসি । স্টিমিট এর প্রতিষ্ঠাতা নেড স্কট এবং প্রধান ডেভেলপার স্টিমিটের সৃষ্টিকর্তা ড্যানিয়েল লারিমার, এদের সাথেও চ্যাট করতাম স্টিমিট চ্যাটে । তখনই আমি "বাংলা" ট্যাগ এর প্রচলন করার পক্ষে সওয়াল করি । তাঁরা আমাকে জানান বাংলা ভাষা ব্যবহার করলে ইন্টারন্যাশনালি ইউজার এনগেজমেন্ট খুবই কম হবে । তাই তাঁরা এই ট্যাগ-এর পোস্টগুলিকে তেমন একটা কিউরেশন এর যোগ্য বলে বিবেচিত করবেন না । অথচ মান্দারিন, স্প্যানিশ, কোরিয়ান এবং ইন্দোনেশিয়ান ভাষায় তখন দিব্যি অজস্র পোস্ট হচ্ছে এবং স্পেসিফিক ল্যাঙ্গুয়েজ ট্যাগ ইউজ করে প্রচুর কিউরেশন সাপোর্টও পাচ্ছে ।

অনেক বাক্য বিনিময়ের পরে তাঁরা সম্মত হলেন এবং এক জন উইটনেস এর আন্ডারে বাংলা ট্যাগ চালু করলাম , সাথে ইন্ডিয়ান ও নেপালি ইউজারদের যে কোনো ভাষায় লেখা পোস্টগুলিকেও । আমি যাকে ভোট দিতাম তার ৩ সেকেন্ড পরে অটো ওই উইটনেস একাউন্ট থেকে আপভোট পড়তো । স্টিমিট প্রাইস তখন ছিল $৮ ডলার এর মতো । সবাইকে ভালোই সাপোর্ট দিতাম । চালু করলাম "royal macro curation trail" । ২০১৭ সালের শেষের দিকে এসে স্টিমিট ছেড়ে দিই । ২০১৬ সালের শেষ থেকে ২০১৭ সালের শেষ - এই এক বছর অব্দি মোট ৫৭,০০০ পোস্ট কিউরেশন হয়েছে "royal macro curation trail" এর মাধ্যমে । যার মধ্যে প্রায় ৩০% ট্যাগ ছিল বাংলা ।

এরপর দীর্ঘদিন পরে ২০২০ সালের পুজোর সময় আবার curation এর কাজ শুরু করি । এবং, ২০২১ সালের জুন মাসে শুধুমাত্র বাংলা ভাষার একটি স্বতন্ত্র এবং স্বাধীন স্টিমিট কমিউনিটি খোলার চিন্তা ভাবনা করি । বাংলা সারা বিশ্বের ৭,০০০ এরও অধিক ভাষার মধ্যে সব চাইতে মধুরতম ভাষা হিসেবে স্বীকৃত, ইউনেস্কো কর্তৃক (Bengali is the sweetest language in the world )। সেই ভাষা কেন অবহেলিত থাকবে ব্লকচেইন বেসড স্বাধীন ব্লগিং প্লাটফর্ম স্টিমিটে ? আমার কাছে মাতৃভাষা সবার উপরে, সর্বদা ।

এবার আসুন কিছু মজার তথ্য জেনে নেওয়া যাক "আমার বাংলা ব্লগ" সম্পর্কে ।


=> ২০২১ সালের জুন মাসের ১১ তারিখ "আমার বাংলা ব্লগ" তার যাত্রা শুরু করে ।

=> "আমার বাংলা ব্লগ"-এর প্রথম সুগঠিত রুলস পাবলিশ হয় ২০২১ এর জুনের ১৫ তারিখে ।

=> প্রথম পোস্টে ইন্ডিয়ান কান্ট্রি representative sapwood কে মেনশন করেছিলাম । কিন্তু, তিনি রেসপন্স করার প্রয়োজনীয়তা অনুভব করেননি । নিজ দেশের country representative যদি কোনো কাজেই না আসে তবে থেকে কি লাভ তাঁর বুঝলাম না !

=> প্রথম কমেন্টকারী ছিলেন @hafizullah । আমাদের বর্তমানের কমিউনিটির অ্যাডমিন হাফিজ ভাই ।

=> দ্বিতীয় পোস্টের প্রথম কমেন্টকারী ছিলেন @shuvo35 । আমাদের বর্তমানের কমিউনিটির অ্যাডমিন শুভ ভাই ।

=> প্রথম তিনদিন আমি ছাড়া আর কেউ পোস্ট করেনি ।

=> সর্বপ্রথম পাশে থাকার বার্তা পেয়েছিলাম হাফিজ ভাই ভাইয়ের কাছ থেকে ।

=> প্রথম ডেলিগেটর হাফিজ ভাই ।

=> প্রথম অ্যাডমিন আমার ভাই @blacks

=> প্রথম মডারেটর আমার ভাইয়ের বন্ধু @winkles

=> কমিউনিটিতে সর্বপ্রথম ভোট পড়ে @curators একাউন্ট থেকে ।

=> কমিউনিটির ডিসকোর্ড চ্যানেল চালু হয় ২০২১ সালের জুন মাসের ১৬ তারিখে বিকেল ৫ টায় ।

=> ডিসকোর্ড-এর রুলস পাবলিশ হয় সর্ব প্রথম জুনের ২৯ তারিখ, ২০২১ সালে ।

=> ডিসকোর্ড-র প্রথম মডারেটর করা হয় আমার ভাইকে @blacks

=> ডিসকোর্ড-এ প্রথম চ্যাট করেন শুভ ভাই @shuvo35

= ডিসকোর্ড-র সর্ব প্রথম টিপস দেওয়া হয় @hiramoni , শুভ ভাইয়ের স্ত্রীকে ।


Sort:  
 2 years ago 

আমিও আমার বাংলা ব্লগ কমিউনিটির শুরু থেকে আছি। আমার বাংলা ব্লক কমিউনিটির অগ্রযাত্রা সম্পর্কে তখন তেমন একটা ধারণা ছিল না। দাদা আপনার এই পোষ্টের মাধ্যমে আমার বাংলা ব্লগ কমিউনিটি অগ্রযাত্রা সম্পর্কে ও যারা পাশে রয়েছে তাদের সম্পর্কে জানতে পারলাম। আপনি মাতৃভাষাকে অনেক শ্রদ্ধা ও সম্মানের চোখে দেখেন যেটা অনেক বড় পাওয়া। আমরা বাঙ্গালী হয়েও অনেকে এটা ছোট মনে করি যেটা কোনোভাবেই কাম্য ছিলনা। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করার পর থেকে বাংলায় লেখা লেখির উপর দক্ষতা বেড়ে গেছে যেটা আমার সবচেয়ে বড় পাওয়া। আমরা আরো অনেক সফলতার পথ ধরে এগিয়ে যাব সব সময় পাশে থাকব আমার বাংলা ব্লগ কমিউনিটির।❤️❤️

 2 years ago 

মনে হলো কোথায় যেন হারিয়ে গেলাম, স্মৃতিগুলো আবার ফিরে আসতে চাইছে সম্মুখে। সত্যি দাদা পুরো বিষয়টি জেনে খুবই ভালো লাগলো, বাংলা প্রতি আপনার আগ্রহ এবং ভালোবাসাটা শুরু হতেই ছিলো। কিন্তু আফসুস আমাদের সকলের মাঝে যদি এই রকম একটা আকাংখা কিংবা ভালোবাসা থাকতো তাহলে বাংলা ভাষার অবস্থান অনেক উচুঁতে থাকতো। আমরা সত্যি কৃতজ্ঞ আপনার প্রতি, ভালোবাসার আপনার প্রতি, সবাইকে একটা দারুণ প্লাটফর্মে যুক্ত হওয়ার সুযোগ করে দেয়ার জন্য।

 2 years ago (edited)

সত্যি দাদা, এককথায় অসাধারণ হয়েছে। অনেক কিছু নতুন ভাবে জানতে পেরেছি। আপনি কি ভাবে যাত্রা শুরু করলেন এবং আপনার যাত্রার পথে কি কি বাধা বিপত্তি এসেছিল সেগুলো আপনি আমাদের মাঝে শেয়ার করলেন। চমৎকার বিষয় হচ্ছে আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে অনেকগুলো মজাদার তথ্য আপনি তুলে ধরেছেন। এর মধ্যে অনেক কিছুই আমি জানতাম আবার কিছু কিছু বিষয়ে নতুন করে জেনেছি, এর জন্য অসংখ্য ধন্যবাদ।।

বাংলা ভাষার জন্য আপনি যে যুদ্ধটা চালিয়ে গিয়েছেন তার সত্যিই অভাবনীয়। আপনি না থাকলে হয়তো বাংলা ভাষাকে এই প্লাটফর্মে এতটা শ্রদ্ধা করা হতো না। সব কিছুর জন্য আপনাকে ধন্যবাদ দাদা।

Hi @rme,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

মজার তথ্যটি পড়ে খুবই ভালো লাগলো দাদা।"আমার বাংলা ব্লগ"কমিউনিটিতে প্রথম থেকে থাকতে পেরে এবং বাংলা ভাষায় লিখতে পেরে মন থেকে ভালো লাগছে।সত্যিই দাদা আপনার প্রতি কৃতজ্ঞ আমরা সবাই।

 2 years ago 

আমার বাংলা ব্লগ আমাদের জন্য আশিরবাদ বলা যায়।বিশ্বে বাংলা ভাষাটা দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে আমার বাংলা ব্লগের মাধ্যমে। হাজার ইউজার আমরা বাংলাও ব্লগিং করছি এটা দেখেই মন জুরে যায়।নিজেকে বাঙালি হিসাবে পরিচয় দিতে প্রাউড ফিল লাগে।সব কিছুর পেছনের মানুষ টা দাদা আপনি।।আমরা চায় আমার বাংলা ব্লগ একদিন টপ ওয়ানে থাকবে এবং সবাই এটার ফ্যান হয়ে যাবে।জয় আমার বাংলা ভাষার ☺️☺️

 2 years ago 

দাদা আমার বাংলা ব্লগ এর অজানা কিছু তথ্য সেই সাথে আপনার স্টিমিট জীবনের ব্যক্তিগত কিছু অভিজ্ঞতার কথা জানতে পারলাম আজকের পোস্ট এর মাধ্যমে। দেখা যাচ্ছে আমার বাংলা ব্লগের প্রথম দুইটি মাস আমি মিস করেছি এ সম্পর্কে না জানার কারণে। প্রার্থনা করি এই কমিউনিটির সঙ্গে সেই সাথে আপনার সান্নিধ্যে যেন শেষ পর্যন্ত থাকতে পারি। তবে cheetah কে তা বুঝতে পারলাম না। স্টিমিট প্লাটফর্মে বাংলা ভাষার এই কমিউনিটিকে দাড় করার জন্য তথা বাংলা ভাষা কে আন্তর্জাতিক পর্যায়ে পরিচিত করার জন্য সকল বাংলা ভাষাভাষী আপনার অবদান চিরদিন স্মরণ করবে। শুভকামনা রইল আপনার জন্য।❤️👍

 2 years ago 

দাদা অনেক মজার তথ্য তোমার আজকের ব্লগের মাধ্যমে আমরা জানতে পারলাম । "আমার বাংলা ব্লগ" নিয়ে তোমার এই যাত্রা এতটাও সহজ ছিল না। অনেকটা সংগ্রাম করে তুমি আজ এই পর্যায়ে "আমার বাংলা ব্লগ" নিয়ে যেতে পেরেছে। এখনকার মর্ডান মানুষ ইংরেজি ভাষাকে সবার আগে রাখতে চাই কিন্তু বাংলা ভাষার উপর তোমার শ্রদ্ধা ,ভালোবাসা দেখে আমার মাথা নত হয়ে গেল। তোমার সাথে যারা শুরুর কঠিনতম দিন থেকে তোমার পাশে ছিল তারা সত্যিই বন্ধুত্বের পরিচয় দিয়েছে। তারা তোমার উপর তাদের প্রবল বিশ্বাসের পরিচয় দিয়েছে। আমি মন থেকে প্রার্থনা করি সবাই একসাথেই "আমার বাংলা ব্লগ"- কে বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্লগ এর পর্যায়ে নিয়ে যাবে।

Thank You for sharing...

 2 years ago 

সর্বপ্রথম দাদার জন্য জানাই কোটি কোটি প্রণাম। মাতৃভাষা এবং মায়ের ভাষাকে শ্রদ্ধা জানিয়ে রীতিমতো লড়াই করে বিশ্বের দরবারে বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্লাটফর্ম প্রতিষ্ঠা করেছেন। আজকে আমরা যারা বাংলায় ব্লগে লেখালেখি করছি তা শুধুমাত্র দাদার জন্য। সারাবিশ্বে অনেক বাংলা ভাষাভাষী মানুষ রয়েছে। তারা কেউ মাতৃভাষার প্রতি এমন শ্রদ্ধা দেখায়নি। যা দাদাই দেখিয়েছেন। এর ফলে আজকে আমরা বাংলা ভাষায় ব্লগ লেখার জন্য একটি প্ল্যাটফর্ম পেয়েছি। এজন্য দাদা ও তাদের পরিবারের জন্য অবিরাম শুভকামনা রইল। ভালো থাকবেন দাদা।

 2 years ago 

যদিও আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে প্রথমে জানতাম না যার পরিপ্রেক্ষিতে আমি প্রথমের দিকে এই কমিউনিটিতে যোগদান করতে পারেনি। কিন্তু যখনই আমি দেখতে পেলাম স্টিমিট এ একটি বাংলা ভাষাভাষীর কমিউনিটি তৈরি হয়েছে তখনই আমি অন্য সকল কমিউনিটি থেকে কাজ বন্ধ করে দিয়ে চলে আসলাম আমার বাংলা ব্লগ কমিউনিটি তে। আশা করি জীবনের বাকি অংশগুলো আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ চালিয়ে যাবো।

দাদা আপনার এই পোষ্টের মাধ্যমে আমি সহ প্রত্যেকটি ইউজার জানতে পারলাম আমার বাংলা ব্লগ কমিউনিটির যাত্রাপথ সম্পর্কে। যদিও কমিউনিটির প্রথম যাত্রাপথের সদস্য আমি হতে পারিনি কিন্তু চেষ্টা থাকবে কমিউনিটির শেষ দিন পর্যন্ত নিজেকে আপনাদের সাথে যাত্রী হিসেবে তৈরী করে রাখতে।

Thank You for sharing...

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 64498.18
ETH 3079.08
USDT 1.00
SBD 3.86