লেভেল ওয়ান হতে আমার অর্জন // By @monjel1 // 10% beneficiary @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)


IMG_20211110_191608.jpg

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ বাসীদের সবাইকে স্বাগতম ও অভিনন্দন। আপনারা সবাই কেমন আছেন। আশা করি ,আপনারা সবাই ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আজকে আমি কোন পোস্ট নিয়ে কথা বলবো না। আজকে আমি আমার পরিচয় পর্ব ও @abb-school সম্পর্কে বলবো এবং আমি কার মাধ্যমে steemit ও আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আসতে পেরেছি সে সম্পর্কে আপনাদের মাঝে উপস্থাপন করব। প্রথমে আমি shuvo35 ভাইকে আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল। গত ০১/১১/২০২১ তারিখে তিনি আমাদের @abb-school এ ক্লাস নিয়েছেন। হয়তো ভাই আমাদের আগেও ক্লাস নিয়েছিল। কিন্তু ওই ক্লাসে আমি উপস্থিত হতে পারিনি। কিন্তু গত ০১/১১/২০২১ তারিখে আমি যথাযথ সময়ে ক্লাসে উপস্থিত ছিলাম এবং ভাইয়ের ক্লাস করেছি। কিন্তু আমার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষের সমাপনী পরীক্ষা থাকার কারণে abb school level 1 এর পোস্টটি আমি করতে পারিনি। তো আজকে আমি পোস্টটি করতে যাচ্ছি।abb school এ ক্লাস করে আমি যেসব বিষয় জানতে পারলাম এবং কিছু প্রশ্ন দেওয়া হয়েছে সে সম্পর্কে তুমি কি জানো তার একটি পোস্ট করতে হবে।

IMG_20200813_182026.jpg

IMG_20200813_211142.JPG

IMG_20200903_181223.jpg

IMG_20200813_211321.JPG

IMG_20200921_155345.jpg

আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি তে যার মাধ্যমে আসতে পেরেছি এবং জানতে পেরেছি তিনি হচ্ছেন আমার শ্রদ্ধেয় বড় ভাই@ebrahim2021


প্রশ্ন ১: কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হবে ?

উত্তর:

কয়েকটি ফটোগ্রাফি করে সেই ফটোগ্রাফি তে সামান্য কিছু কথা ও শর্টকাট কমেন্টস করা। যেমন আপনার চিত্রটি সুন্দর হয়েছে।আপনার জন্য শুভকামনা রইল। কমেন্ট রিপ্লাই দেওয়ার সময়,, আপনাকে অনেক ধন্যবাদ, এধরনের কাজগুলোকে এক্টিভিটিস স্পামিং বলে গণ্য হয়।

প্রশ্ন ২: কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারনা অর্জন করেছেন ?

উত্তর:

ফটো কঁপিরাইট বলতে আমি বুঝি নিজের ছবি ব্যতীত অন্য কারো ছবি কমার্শিয়াল ব্যবহার করলে। সেটাই কপিরাইট বলে। অন্যর কোনো কিছু আবিষ্কার করা, গল্প, উপন্যাস, কবিতা আবৃতি ইত্যাদি নিজের বলে চালিয়ে দেওয়া কে মূলত কপিরাইট বলে।

প্রশ্ন ৩: তিনটি ওয়েব সাইটের নাম বলুন, যেখান থেকে কপিরাইট ফ্রী ফটো ফটো সংগ্রহ করা যাবে ?


১| Pixabay

২| Life of pix

৩| pexels

প্রশ্ন ৪: পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

উত্তর:

ট্যাগ বলতে আমি বুঝি কোন কিছু শর্টকাটে বোঝানো। যা কোন সারাংশ মত। কোন একটি বড় ধরনের বিষয় কে একটি ইঙ্গিত বা শব্দের মাধ্যমে বোঝানো কে ট্যাগ বলে।

পোস্টটি কোন বিষয়ের উপর লেখা হবে তার ওপর ভিত্তি করে ট্যাগ লিখতে হবে। মূলত ট্যাগে ৮টির বেশি ট্যাগ ব্যবহার করা যাবে না। ট্যাগে ১ ২ ৩ সংখ্যা লেখা যাবে না।

ট্যাগ অবশ্যই ইংরেজি ছোট হাতের অক্ষর দিয়ে লিখতে হবে। যেমন: #amarbqnglabolg

প্রশ্ন ৫: আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ ?

উত্তর:

পোস্টে কোনো রাজনৈতিক এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয় এই ধরনের পোস্ট আমার বাংলা ব্লগ কমিউনিটি তে করা যাবে না। কুসংস্কার, মিথ্যা গুজব, ইত্যাদি পোস্ট করা যাবে না। কোন ব্যক্তিকে ছোট করা, বা আঘাত দেওয়া তার বিরুদ্ধে ঘৃণা পোষণ করা, খারাপ আচরণ করা, এই ধরনের পোস্ট করা যাবে না।
আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কোন ধরনের অশ্লীল, যৌনতা এ ধরনের পোস্ট করা যাবে না। যে পোস্টের মাধ্যমে নারীদের অসম্মান হয় এবং শিশুশ্রম এ ধরনের পোস্ট করা যাবেনা।

প্রশ্ন ৬: প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর:

প্লাগারিজম বলতে আমি বুঝি অন্য লেখা হুবহু কপি করে নিজের বলে চালিয়ে দেওয়া। প্লাগারিজম এক কথায় বলতে চুরি করা। অন্য কোন লেখা কপি করে মূল লেখার সাথে কিছু কথা নিজে লিখে প্রকাশ করাকে প্লাগারিজম বলে।

প্রশ্ন ৭: re-write আর্টিকেল কাকে বলে ?

উত্তর:

কোন একটি বিষয়ের ওপর অনুচ্ছেদ, রচনা, কবিতা আবৃতি, কবিতা লেখা, গান, উপন্যাস ইত্যাদি বিষয় আর্টিকেল লেখার সময় একাধিক সোর্স বা অন্য কোন জায়গা থেকে তথ্য সংগ্রহ করে নিজের মতো করে সাজিয়ে লেখাকে re-write আর্টিকেল বলে।

প্রশ্ন ৮: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হয় ?

উত্তর:

রেফারেন্স সোর্স গুলি অবশ্যই উল্লেখ করতে হবে। আপনি যেসব তথ্যগুলো অন্য কোন জায়গা থেকে বা ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছে সেগুলো অবশ্যই ইনভাইট কমা , বা আন্ডারলাইন, করে লিখতে হবে। আপনি কারো কাছ থেকে যদি কোন কিছু যেমন, কবিতা লেখা, কোন বিষয়ের উপর লেখা দিতে চান তাহলে, অবশ্যই তার কাছ থেকে পারমিশন নিয়ে লিখতে হবে। প্রায় ৭৫%-৮০% লেখা সম্পূর্ণ মৌলিক হতে হবে। আপনি যদি কোন ওয়েবসাইট থেকে ছবি নিয়ে থাকেন , তাহলে ওয়েবসাইটের মেনশন দিতে হবে।

প্রশ্ন ৯: একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয় ?

উত্তর:

যখন কোন পোস্ট লেখার সময় ১টি ২টি ছবি দিয়ে ১০০ ওয়ার্ডের কম লেখা ওই পোস্টটি ম্যাক্রো হিসেবে গণ্য হবে। আপনি যদি ফটোগ্রাফি করে, তাহলে অবশ্যই ৬টি ছবি ও তার থেকে বেশি ছবি দিলে ভাল হয়। আপনাকে অবশ্যই ২৫০ ওয়ার্ড ও তার বেশি লিখতে হবে। তা না হলে আপনার পোস্টটি ম্যাক্রো হিসেবে গণ্য হবে।

প্রশ্ন ১০: প্রতি ২৪ ঘণ্টায় ১ জন ব্লগার সর্বোচ্চ কয়টি পোস্ট করতে পারবে:

উত্তর:

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে সর্বোচ্চ একজন ব্লগার ৪টি পোস্ট করতে পারবে।




আমার সম্পর্কে কিছু কথা। আমার নাম মনজেল হক আমি মিশুক টাইপের ছেলে। আমি অতি সহজেই সবাইকে আপন করে নিতে পারি। আমার নতুন কিছু করার ও শেখার আগ্রহ হয়েছে।আমি ঘোরাঘুরি করতে পছন্দ করি এবং ফটোগ্রাফি করতে ভালোবাসি।



Sort:  
 3 years ago (edited)

টাইটেল টি সঠিক হয়নি এবং ট্যাগ মিসিং আছে। @abb-school এ ক্লাস করে কি শিখতে পেরেছেন তা লিখেন নি ডিটেইলস এ। সঠিকভাবে ভেরিফিকেশন পোস্ট করতে হলে অবশ্যই আমাদের abb-school এর মাধ্যমে লেভেল ওয়ান এর ক্লাস করে সকল নিয়ম কানুন শিখে নিন আবার। শুক্রবার, রবিবার এবং মঙ্গলবার রাত ১০টায়(বাংলাদেশ সময়) এবং রাত ৯ঃ৩০(ইন্ডিয়ান সময়)।

👉গাইডলাইন গুলো আবার পড়ুন এবং সঠিকভাবে পোস্ট করুন।

লেভেল ওয়ানের' ফাইনাল পরীক্ষা || শিয়াল পন্ডিতের পাঠশালা। [# Level 01 Exam]

 3 years ago 

ধন্যবাদ আপু ভুলগুলো ধরিয়ে দেওয়ার জন্য। এখন আমি ঠিক করে নিয়েছি দেখতে পারেন।

আপু #level01 এর ক্লাস করার পর যা যা শিখেছি তা সব আমি লিখেছি। আপনি চাইলে পুরো পোস্টটি পড়ে দেখতে পারেন । আর যদি কোন কিছু ভুল থাকে আমি পরবর্তীতে সংশোধন করে নিব।

ধন্যবাদ আপনাকে আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

শুভ কামনা রইলো আপনার জন্য

স্বাগতম আমার বাংলা ব্লগ কমিউনিটি তে। আশা করি এই কমিউনিটির সব নিয়মকানুন মেনে কাজ করবে।

@abb-school এর সব ক্লাস খুব মনোযোগ সহকারে করবে। তাতে নিজেরই লাভ। আরো অনেক কিছু শিখতে পারবে ।

ধন্যবাদ । শুভকামনা রইল ।

 3 years ago 

জি ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ, নিয়মিত ক্লাস করলে আমার যেগুলো ভুল সেগুলো আমি ধারণা পাবো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61498.89
ETH 2962.80
USDT 1.00
SBD 2.49