অরিগ্যামি-কাগজ দিয়ে ফুল তৈরি||

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি ক্রাফট শেয়ার করতে যাচ্ছি। মাঝে মাঝে কাগজ দিয়ে বিভিন্ন রকমের ফুল তৈরি করতে অনেক ভালো লাগে। তাই তো আজকে আমি কাগজ দিয়ে ফুল তৈরির পদ্ধতি সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি আমার এই পোস্টটি সবার ভালো লাগবে।


কাগজ দিয়ে ফুল তৈরি:

IMG_20240322_110244.png
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে আমার বেশ ভালো লাগে। যেহেতু রমজান মাস তাই সবার ব্যস্ততা অনেক বেশি। ব্যস্ততার মাঝে কোন কিছু করার সময় হয়ে ওঠে না। তবুও রঙিন কাগজ দিয়ে ফুল তৈরি করার চেষ্টা করেছি। রঙিন কাগজ দিয়ে নতুন কিছু তৈরি করতে ভালো লাগে। আর ছোট ছোট ফুলগুলো তৈরি করতে ভালো লাগে। ফুলের সাথে বিভিন্ন রকমের লতাপাতা তৈরি করতে ভালো লাগে। আর সময় পেলেই রঙিন কাগজ নিয়ে বসে পরি নতুন কিছু তৈরির জন্য। আর ফুল তৈরির পদ্ধতি সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি রঙিন কাগজ দিয়ে ফুল তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. রঙিন কাগজ।
২. কাঁচি।।
৩. আঠা।
৪. কলম।

IMG20240320115944.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20240320120047.jpg
Device-OPPO-A15
IMG20240320120123.jpg
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে ফুল তৈরি করার জন্য প্রথমে নীল রঙের কাগজ নিয়েছি। এরপর কেটে নেওয়ার চেষ্টা করেছি। এবার মাঝের অংশে ভাঁজ করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-২

IMG20240320120145.jpg
Device-OPPO-A15
IMG20240320120244.jpg
Device-OPPO-A15


এবার ফুল তৈরি করার জন্য আরো কিছু ভাঁজ করেছি। যাতে করে কেটে নিতে সুবিধা হয়। এবার সুন্দর ভাবে ভাঁজ করা হয়ে গেলে কাগজ কেটে নিয়েছি।


ধাপ-৩

IMG20240320120335.jpg
Device-OPPO-A15
IMG20240320120533.jpg
Device-OPPO-A15


কাগজ কাটা হয়ে গেলে এবার সুন্দর ভাবে ফুলগুলো তৈরি হয়ে গেছে।


ধাপ-৪

IMG20240320120558.jpg
Device-OPPO-A15
IMG20240320120625.jpg
Device-OPPO-A15


এবার আরো কিছু ফুল তৈরি করার জন্য কাগজ কেটে নিয়েছি।


ধাপ-৫

IMG20240320120651.jpg
Device-OPPO-A15
IMG20240320120747.jpg
Device-OPPO-A15


আর সুন্দরভাবে ভাঁজ করে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে কাগজ কেটে নিতে সুবিধা হয়।


ধাপ-৬

IMG20240320120912.jpg
Device-OPPO-A15
IMG20240320120931.jpg
Device-OPPO-A15


একই পদ্ধতিতে ধীরে ধীরে কাগজ কেটে ফুলগুলো তৈরি করে নিয়েছি। এবার পাতা তৈরি করার জন্য সবুজ রঙের কাগজ কেটে নিয়েছি।


ধাপ-৭

IMG20240320120953.jpg
Device-OPPO-A15
IMG20240320121049.jpg
Device-OPPO-A15


এবার পাতা তৈরি করার জন্য কাগজগুলো সুন্দরভাবে কেটে নিয়েছি।


ধাপ-৮

IMG20240320121438.jpg
Device-OPPO-A15
IMG20240320121633.jpg
Device-OPPO-A15


পাতাগুলো আরো সুন্দর করার জন্য কলমের ব্যবহার করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


শেষ ধাপ

IMG20240320121341.jpg
Device-OPPO-A15
IMG20240320121419.jpg
Device-OPPO-A15


এবার আঠা দিয়ে লাগিয়ে সুন্দর করে ফুলগুলো সেটিং করে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


উপস্থাপনা:

ei_1710916042362-removebg-preview.png
Device-OPPO-A15


রঙিন কাগজ দিয়ে ফুলগুলো তৈরি হয়ে গেলে সুন্দরভাবে সাজিয়ে নেওয়ার চেষ্টা করেছি। আর সবার মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। রঙিন কাগজ দিয়ে এই ফুলগুলো তৈরি করতে আমার বেশ ভালো লেগেছে। তবে সময়ের অভাবে অনেক সময় অনেক কিছু ইচ্ছে থাকলেও করা হয়ে ওঠে না। আর ব্যস্ততায় অনেক সময় নতুন কিছু তৈরি করার সুযোগ হয়ে ওঠে না। তবুও ফুল তৈরি করার চেষ্টা করেছি। আশা করছি আমার তৈরি করা এই রঙিন কাগজের ফুল আপনাদের সবার ভালো লাগবে



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 5 months ago 

আপনার কাছে রঙিন কাগজ দিয়ে নতুন কিছু বানাতে ভালো লাগে জেনে খুশি হলাম। ঠিক বলেছেন আপু রমজানে মাসে সবাই খুব ব্যস্ত সময় পার করে। এত ব্যস্ততার মাঝেও যদি রঙিন কাগজ দিয়ে কোনো কিছু বানানো যায় তাহলে নিজের কাছেও অনেক ভালো লাগে। আপনি আজ রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ফুল বানিয়েছেন। রঙিন কাগজ দিয়ে বানানো ফুল সবসময়ই দেখতে ভালো লাগে। আপু রঙিন কাগজ দিয়ে এত সুন্দর ফুল বানিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

রমজান মাসে ব্যস্ততা অনেক বেড়ে যায়। তাইতো নিজের কাজগুলো করতে অনেক ঝামেলায় পড়তে হয়। যাইহোক আপু আমি চেষ্টা করেছি সুন্দর ভাবে ফুলের অরিগ্যামি তৈরি করার।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

রঙিন কাগজের ফুল গুলো দেখতে খুবই ভালো লাগে। আপনি খুবই দক্ষতার সাথে রঙ্গিন কাগজের এই ফুল তৈরি করেছেন। আপনার ফুল তৈরি করা ধাপ গুলো দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর এটাই পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ ধাপগুলো দেখে শিখে নিয়েছি, পরবর্তীতে চেষ্টা করব তৈরি করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি করা ফুল আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া মন্তব্যের জন্য।

 5 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে এত সুন্দর করে আপনি ফুল তৈরি করেছেন দেখে আমার কাছে অনেক সুন্দর লেগেছে। এরকমভাবে কালারফুল ফুল গুলো তৈরি করলে অনেক ভালো লাগে দেখতে। রঙিন কাগজ দিয়ে এরকম কিছু তৈরি করলে অনেক সুন্দর লাগে দেখতে। পাতাগুলো আপনি অনেক সুন্দর করে তৈরি করেছেন। কালার কম্বিনেশন টা অনেক বেশি সুন্দর লাগছিল। কারণ এটা খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে। আপনার উপস্থাপনা দেখে যে কেউ রঙিন কাগজ দিয়ে এই অরিগ্যামি গুলো তৈরি করে নিতে পারবে।

 5 months ago 

রঙিন কাগজ ব্যাবহার করে আকর্ষণীয় ফুল তৈরি করার চেষ্টা করেছি আপু। ফুল ও পাতা তৈরি করে সুন্দর করে উপস্থাপন করার চেষ্টা করেছি আপু। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর ফুল তৈরি করেছেন। রঙিন কাগজের অনেক ডিজাইন আপনি সিলেক্ট করেছেন, যার কারণে অনেক ভালো লাগছে। বিভিন্ন কালার সিলেটের কারণে এই ফুলটি অসাধারণ হয়েছে।

 5 months ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি সুন্দর ভাবে ফুল তৈরি করার। আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 5 months ago 

একে বলে পাকা বুদ্ধি। এত এত ক্রেয়েটিভিটি না থাকলে কি আর এত সুন্দর করে অরিগ্যামি করা যায়? বেশ ‍সুন্দর করে আপু আপনি ফুল আর লতাপাতা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা ফুল আর লতা পাতা দেখে তো বেশ ‍মুগ্ধ হয়ে গেলাম। বেশ ‍সুন্দর করে আপনি আমাদের মাঝে ফুল আর লতা পাতার প্রতিটি ধাপ তুলে ধরেছেন। ধন্যবাদ আপু এত সুন্দর ফুল আর লতা পাতা দিয়ে অরিগ্যামি পোস্ট করে আমাদের মাঝে শেয়ার করায়।

 5 months ago 

কি যে বলেন আপু আমার বুদ্ধি খুবই কম। রঙিন কাগজের ব্যবহার করে ফুল এবং পাতা তৈরি করার চেষ্টা করেছি মাত্র। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 5 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ফুল তৈরি করেছেন আপু।আপনার ফুলগুলো দেখতে ভীষণ সুন্দর হয়েছে।আপনি খুব চমৎকার ভাবে ফুলের অরিগামি তৈরি করেছেন।খুব নিখুঁত ভাবে প্রতিটা ধাপ উপস্থাপন করেছেন আপু।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 5 months ago 

আপু আমি চেষ্টা করেছি সুন্দর ভাবে ফুল তৈরি করার। আর ফুল তৈরির পদ্ধতি তুলে ধরার। অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপু মন্তব্যের জন্য।

 5 months ago 

আপনি বরাবরের মতোই বেশ সুন্দর কাজ করে থাকেন। কাগজ দিয়ে অত্যন্ত সুন্দর ফুল তৈরি করেছেন।কালার কম্বিনেশন টি বেশ দারুন ছিল কাগজের। এই কাজগুলো করার জন্য ভাঁজ খুবই গুরুত্বপূর্ণ। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার এ ধরনের কাজগুলো ভীষণ ভালো লাগে। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার কাজ আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। কালার কম্বিনেশন সুন্দর করে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি ভাইয়া। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 5 months ago 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে বেশ অসাধারণ ভাবে রঙিন কাগজ দিয়ে অরিগ্যামি তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি অরিগ্যামি দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে আপু। আসলে রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করলে দেখতে বেশ ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অরিগ্যামি তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাইতো ফুলের অরিগ্যামি তৈরি করার চেষ্টা করেছি ভাইয়া। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 5 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে দারুণভাবে ফুলের অরিগামি প্রস্তুত করেছেন সত্যিই দেখে অনেক ভালো লাগলো।
বিশেষ করে প্রস্তুত প্রণালী এবং কালার কম্বিনেশন দারুন ভাবে আমাকে মুগ্ধ করেছে।
সুন্দর উপস্থাপনা করেছেন অনেক অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য।

 5 months ago 

রঙিন কাগজের ব্যবহার করে সুন্দর ভাবে ফুলের অরিগ্যামি তৈরি করার চেষ্টা করেছি। আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41