DIY-ছোট বোনের জন্য ফটোফ্রেম তৈরি||

in আমার বাংলা ব্লগ25 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি নতুন পোস্ট শেয়ার করতে যাচ্ছি। নতুন কোন কিছু তৈরি করতে আমার অনেক ভালো লাগে। আর যদি নিজের হাতে কারো জন্য কোন উপহার তৈরি করা হয় তাহলে বেশি ভালো লাগে। আমি আমার ছোট বোনের জন্য ফটোফ্রেম তৈরি করার চেষ্টা করেছি। আশা করছি সবার ভালো লাগবে।


ছোট বোনের জন্য ফটোফ্রেম তৈরি:

IMG_20240706_125506.jpg
Device-OPPO-A15
IMG_20240709_143736.jpg
Device-OPPO-A15


পুরনো কোন কিছু কিংবা ফেলে দেওয়া কোন কিছু দিয়ে যদি নতুন কিছু তৈরি করা যায় তাহলে অনেক ভালো লাগে। কয়েকদিন আগে আমি আমার ছোট বোনের একটি ছবি বাঁধাই করে নিয়েছিলাম। আর ভাবছিলাম দোকান থেকে একটি সুন্দর ফটোফ্রেম কিনবো। এরপর হঠাৎ করে মাথায় এলো ফটোফ্রেমটি যদি আমি নিজে তৈরি করি তাহলে বেশ ভালো হবে। সেই ভাবনা থেকেই বাসায় থাকা পুরনো কোন কিছু দিয়ে নতুন কিছু করার চেষ্টা করেছি। আসলে নিজের হাতে কোন কিছু তৈরি করতে খুবই ভালো লাগে। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই ফটোফ্রেম তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. প্লাস্টিকের কেবল কভার।
২. ক্লিপবোর্ড।
৩. সুপার গ্লু।
৪. তারকাটা।
৫. ওয়ান হ্যাঙ্গার।
৬. ছুরি।

IMG20240705200855.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20240705201019.jpg
Device-OPPO-A15
IMG20240705201124.jpg
Device-OPPO-A15


সুন্দর একটি ফটোফ্রেম তৈরি করার জন্য প্রথমে আমি কিছু প্লাস্টিকের পাইপ নিয়েছি। এগুলোর নাম আসলে আমার ঠিকভাবে জানা নেই। তবে আপনারা দেখলেই চিনতে পারবেন। এগুলো দিয়ে সাধারণত ঘরের তার ওয়ারিং করা হয়। এরপর এক পাশের অংশে ধারালো কিছু দিয়ে কেটে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-২

IMG20240705210648.jpg
Device-OPPO-A15
IMG20240705210811.jpg
Device-OPPO-A15


এবার চার টুকরো অংশ সুন্দর করে নিয়েছি। আর মাপ অনুযায়ী দাগ দিয়ে নিয়েছি।


ধাপ-৩

IMG20240705213947.jpg
Device-OPPO-A15
IMG20240705214441.jpg
Device-OPPO-A15


আমি যেহেতু একটি A4 সাইজের ফটো বের করেছি তাই সেই অনুযায়ী সুন্দর করে ফ্রেম তৈরি করার জন্য মাপ ঠিকভাবে দিয়ে নিয়েছি। আর সবকিছু প্রস্তুত করার চেষ্টা করেছি। এবার একটি পুরনো হার্ডবোর্ড কাজে লাগিয়েছি আর লোহা দিয়ে প্রথমে আটকে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৪

IMG20240705214455.jpg
Device-OPPO-A15
IMG20240705215441.jpg
Device-OPPO-A15


এবার পুরোনো ক্লিপবোর্ড এর চারপাশে সুন্দর করে সুপার গ্লু লাগিয়ে প্লাস্টিকের অংশগুলো সেটিং করার প্রস্তুতি নিয়েছি।


ধাপ-৫

IMG20240705215959.jpg
Device-OPPO-A15
IMG20240705220134.jpg
Device-OPPO-A15


খুব সাবধানতার সাথে সবকিছু সেটিং করার চেষ্টা করেছি। কারণ একটু এলোমেলো হয়ে গেলে আর মাপ ঠিকমতো হবে না।


ধাপ-৬

IMG20240705220746.jpg
Device-OPPO-A15
IMG20240705220938.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে তিন পাশের অংশে আঠা লাগিয়ে সেটিং করে নেওয়ার চেষ্টা করেছি। এরপর একটি ছবি প্রস্তুত করেছি।


ধাপ-৭

IMG20240705221037.jpg
Device-OPPO-A15
IMG20240705221057.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর করে ছবিটি ফ্রেমের ভিতরে লাগিয়ে নেওয়ার চেষ্টা করেছি। খুব সুন্দরভাবে সেটিং হয়ে গেছে। আসলে মাপ খুব সুন্দর করে দিয়েছিলাম বলেই সহজেই ছবিটি সেটিং করতে পেরেছিলাম।


ধাপ-৮

IMG20240705221245.jpg
Device-OPPO-A15
IMG20240705223918.jpg
Device-OPPO-A15


সবকিছু সুন্দরভাবে সেটিং হয়ে গেলে এবার ক্লিপবোর্ডের অপর পাশে একটি সুন্দর হ্যাঙ্গার লাগিয়ে নিয়েছি। এটা আমি বাহির থেকে কিনে এনেছিলাম।


শেষ ধাপ

IMG20240706114149.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে সবকিছুই প্রস্তুত করেছি। ভেবেছিলাম আরও কিছু ডিজাইন করবো কিংবা রংয়ের মাধ্যমে ফুটিয়ে তুলবো। কিন্তু এই ফটোফ্রেমটি এমনিতেই দেখতে অনেক সুন্দর লাগছিল। তাই আর কিছু করিনি। যদি আবার নষ্ট হয়ে যায় এই ভয়ে এখানেই কাজ শেষ করে নিয়েছি।


উপস্থাপনা:

IMG_20240706_125257.jpg
Device-OPPO-A15


আমার ছোট বোনের সুন্দর এই ছবিটি আরো বেশি আকর্ষণীয় করে তোলার জন্য আর সাজিয়ে রাখার জন্য সুন্দর একটি ফটোফ্রেম তৈরি করেছি। হয়তো বাজারে বিভিন্ন রকমের ফটোফ্রেম কিনতে পাওয়া যায়। কিন্তু ভালোবাসায় মেশানো কোন উপহার লাখ টাকা দিয়েও কেনা যায় না। তাই আমি তার জন্য সুন্দর একটি ফটোফ্রেম নিজের হাতে তৈরি করেছি। আশা করছি আপনাদের ভালো লেগেছে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 25 days ago 

ঠিক বলেছেন ফেলে দেয়া জিনিস দিয়ে কোন কিছু বানাতে বেশ ভালো লাগে। আর আপনি যে প্লাস্টিকের উপকরণটি ব্যবহার করেছেন,তাকে চ্যানেল বলে। আর ফটোফ্রেমটি সিম্পল রেখেছেন বলে আমার কাছে বেশি ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপু ব্লগটি শেয়ার করার জন্য।

 24 days ago 

সত্যিই আপু ফেলে দেওয়া কোন কিছু দিয়ে নতুন কিছু বানাতে অনেক ভালো লাগে। আর আমিও নিজের আইডিয়া কাজে লাগিয়ে সুন্দর একটি ফটো ফ্রেম তৈরি করেছি।

 25 days ago 

আপু আপনার তো দারুণ বুদ্ধি। যাইহোক এভাবে হাতে তৈরি করতে পারলে ফটোফ্রেম তাহলে আর দোকান গিয়ে কি লাভ। আপনার ফটোফ্রেম অসাধারণ হয়েছে। তারপর ফটোফ্রেম এর ভিতরে ছবিটাও অসাধারণ। ধন্যবাদ আপু সুন্দর একটা ফটোফ্রেম আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 24 days ago 

ফটোফ্রেম তৈরি করতে সত্যি অনেক ভালো লেগেছে আপু। তাইতো আমি আপনাদের মাঝে শেয়ার করেছি। অনেক অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 25 days ago 

বাহ্ আপু আজ আপনি দারুন একটি বুদ্ধি কাজে লাগিয়ে খুব সুন্দর একটি ফটো ফ্রেম তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরি করে ফটো ফ্রেমটি দেখতে খুবই চমৎকার লাগছে। ফটো ফ্রেমের মধ্যে আপনার ছোট বোনের ছবিটাও বেশ চমৎকার লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি পোষ্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 24 days ago 

ফটোফ্রেম তৈরি করতে সত্যি অনেক ভালো লেগেছে। তবে এই ধরনের কাজগুলো অনেক সময় নিয়ে করতে হয়। অনেক অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 24 days ago 

জি আপু আপনি অনেক ধৈর্য সহকারে কাজটি সম্পন্ন করেছেন।

 25 days ago 

আপনার ছোট বোনের জন্য তো দেখছি খুব সুন্দর ফটো ফ্রেম তৈরি করেছেন। আপনার ছোট বোন নিশ্চয়ই অনেক খুশি হয়েছে এটা পেয়ে। বেশ দারুণ একটা কাজ করেছেন আপু। ফ্রেমের ভেতর ছবিটা সত্যি দারুন লাগছে দেখতে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি ডাইপ্রজেক্ট শেয়ার করার জন্য।

 24 days ago 

আপু আমি চেষ্টা করেছি সুন্দর একটি ফটো ফ্রেম তৈরি করার। আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। সত্যিই আপু এই ফটো ফ্রেম আমার বোনের খুবই পছন্দ হয়েছে।

 25 days ago 

দারুন একটা কাজ করেছেন তো আপু। আসলে আমরা নিজেরা যদি একটু বুদ্ধি খাটিয়ে কোন কাজ করার চেষ্টা করি তাহলে আমাদের অনেক সাশ্রয় হয়, তার পাশাপাশি নিজের ঘরের সৌন্দর্যটাও বৃদ্ধি পায়। যেমন আপনি আপনার ছোট বোনের জন্য ফটো ফ্রেম তৈরি করে ফেলেছেন প্লাস্টিকের কেবল কভার দিয়ে। আমাদের ঘরেও এমন কিছু কভার আছে। শুধুমাত্র সময়ের অভাবে মূলত কোন কিছু তৈরি করা হচ্ছে না। কোন জিনিসই কিন্তু ফেলনা নয়, যেগুলো কাজে লাগানো যায় সেগুলো দিয়ে সুন্দর কিছু ফুটিয়ে তোলা সম্ভব।

 24 days ago 

আপু আপনিও সময় করে সুন্দর এই ফটো ফ্রেম তৈরি করে নিবেন। আশা করছি আপনার কাছেও ভালো লাগবে। ধন্যবাদ আপু মন্তব্য প্রকাশ করার জন্য।

 23 days ago 

ফটো তো আমি রুমের মধ্যে লাগাই না। তবে ভাবছি ওয়াল ডেকোরেশন এর জন্য কিছু তৈরি করব।

আপনি আজ আমাদের মাঝে অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন দেখতে খুব ভালো লেগেছে আমার এর আগে আমার কাছে এই ধরনের ফটো ফ্রেম ছিল সেটার কথাই মনে হয়ে গেল আজ আপনার পোস্ট দেখে।ছোট বোনের জন্য ফটোফ্রেম তৈরি। প্রতিটি ধাপ বেশ চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 24 days ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি সুন্দর একটি পোস্ট শেয়ার করার। আমার এই পোস্ট আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ ভাইয়া।

 25 days ago 

বাহ্ আপু আপনি দারুন একটি ফটোফ্রেম তৈরি করেছেন।আপনার বোনের ছবিটি সুন্দর ছিল।অনেক কিউট আপনার বোন।ডাই টি সুন্দর করে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 24 days ago 

আমার তৈরি করা ফটো ফ্রেম আপনার কাছে ভালো লেগেছে আর আমার বোনের ছবি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো আপু।

 25 days ago 

আপনি তো দেখছি আপনার ছোট বোনের জন্য অনেক সুন্দর দেখতে একটা ফটো ফ্রেম তৈরি করেছেন। আপনার তৈরি করা এই ফটো ফ্রেম টা দেখে আমি জাস্ট মুগ্ধ হয়েছি। এই ধরনের ফটো ফ্রেম এর মধ্যে বিভিন্ন রকম ফটো রাখা হলে দেখতে খুব ভালো লাগে। নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে এই সুন্দর ফটো ফ্রেম তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এজন্য অনেক অনেক ধন্যবাদ আপু। ফটো ফ্রেমটা তৈরি করার পদ্ধতি এক কথায় চমৎকার হয়েছে।

 24 days ago 

আপু আমি চেষ্টা করেছি আমার বোনের জন্য সুন্দর একটি ফটো ফ্রেম তৈরি করার। এই কাজটি করতে সত্যি অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61023.73
ETH 2948.98
USDT 1.00
SBD 2.51