রেসিপি-কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া|

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজকে সকাল বেলায় ভেবে পাচ্ছিলাম না কি পোস্ট করবো। এরপর মনে হলো কাঁচা আম দিয়ে কোন কিছু তৈরি করি। কাঁচা আমের ফ্লেবার আমার খুবই ভালো লাগে। তাইতো মসুর ডাল আর কাঁচা আম দিয়ে খুবই মজার একটি বড়া তৈরি করার চেষ্টা করেছি। আশা করছি সবার ভালো লাগবে।


কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া:

IMG_20240521_134756.jpg
Device-OPPO-A15
IMG_20240521_120802.jpg
Device-OPPO-A15


কাঁচা আমের টক ফ্লেভার আমার ভীষণ প্রিয়। আর গতকাল রাতে কিছু মসুর ডাল ভিজিয়ে রেখেছিলাম। তাই ভাবলাম কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া তৈরি করে ফেলি। কাঁচা আমের ফ্লেভার আর মসুর ডাল মিলে মিশে বড় খেতে মজার হয়েছিল। হালকা পরিমাণে ঝাল দিয়েছি। আর টক টক এই বড়া খেলে বেশ ভালো লেগেছিল। কাঁচা আমের এই বড়া খেতে যেমন মচমচে হয়েছিল তেমনি অনেক সুস্বাদু হয়েছিল। মাঝে মাঝেই বড়া তৈরি করার চেষ্টা করি। তাই নতুন ভাবে কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া তৈরি করার চেষ্টা করেছি। এই রেসিপি খুব সহজেই তৈরি করা যায়। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই রেসিপি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
কাঁচা আম২ পিস
মসুর ডাল১০০ গ্রাম
চালের গুঁড়োপরিমাণমতো
কাঁচা মরিচপরিমান মত
পেঁয়াজ কুচি১/২ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সরিষার তেলপরিমাণমতো

IMG20240521112308.jpg

IMG20240521112330.jpg


কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20240521112738.jpg

IMG20240521112915.jpg


কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া রেসিপি তৈরি করার জন্য প্রথমে কাঁচা আমগুলো ভাল ভাবে খোসা ছাড়িয়ে নিয়েছি। এরপর কেটে নিয়েছি।


ধাপ-২

IMG20240521113002.jpg

IMG20240521113030.jpg


এবার এর মধ্যে হালকা করে পেয়াজ এবং কাঁচা মরিচ দিয়েছি। যেহেতু আমি টক ফ্লেভারের টেস্ট তৈরি করতে চাচ্ছিলাম তাই খুবই অল্প করে কাঁচা মরিচ দিয়েছি। এরপর হলুদের গুঁড়া এবং লবণ দিয়েছি।


ধাপ-৩

IMG20240521113056.jpg


এবার সবগুলো উপকরণ মিক্স করে নেওয়ার জন্য প্রস্তুত করেছি। চালের গুড়া গুলো পরিমাণ অনুযায়ী দিয়েছি।


ধাপ-৪

IMG_20240521_130425.jpg

IMG20240521113139.jpg


এবার আগে থেকে ভিজিয়ে রাখা মসুর ডালগুলো ধুয়ে এর মধ্যে দিয়েছি। এখানে আমি মসুর ডালগুলো বেটে না নিয়ে এমনিতেই দিয়েছি। কারণ এভাবে মসুর ডাল দিয়ে বড়া তৈরি করলে খেতে বেশি মচমচে হয়।


ধাপ-৫

IMG20240521113148.jpg

IMG20240521113341.jpg


এবার সুন্দর ভাবে সবগুলো উপকরণ মিক্স করে নিয়েছি।


ধাপ-৬

IMG20240521113509.jpg

IMG20240521113608.jpg


এবার সুন্দর করে গোল গোল করে বড়া তৈরি করে নিয়েছি। যাতে করে তেলে ভাজতে সুবিধা হয়।


ধাপ-৭

IMG20240521113653.jpg

IMG20240521113710.jpg


এবার একটি কড়াইয়ের মধ্যে সরিষার তেল দিয়েছি। সরিষার তেল দিয়ে বড়া তৈরি করলে খেতে অনেক ভালো লাগে। এবার তেল গরম হলে বড়াগুলো এর মধ্যে দেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৮

IMG20240521113809.jpg

IMG20240521113922.jpg


বড়া গুলো গরম তেলে দেওয়া হয়ে গেলে নাড়াচাড়া করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৯

IMG20240521113943.jpg

IMG20240521114002.jpg


বড়াগুলো এপিঠ ওপিট দুইপাশ ভেজে নেওয়ার চেষ্টা করেছি।


শেষ ধাপ

IMG20240521114525.jpg


এভাবে কিছুক্ষণ সময় ভাজার পর বড়া গুলো বেশ মচমচে হয়েছে। আর এভাবেই আমি খুব মজার একটি বড়া তৈরি করেছি।


উপস্থাপনা:

IMG_20240521_121111.jpg
Device-OPPO-A15
IMG_20240521_125426.jpg
Device-OPPO-A15


কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া তৈরি করার পর সুন্দর করে সাজিয়ে নেওয়ার চেষ্টা করেছি। এই বড়া খেতে খুবই ভালো হয়েছিল। আর টক ফ্লেভারের হওয়াতে খেতে বেশি ভালো লেগেছে। মরিচ কম ব্যবহার করার কারণে খেতে আরো বেশি ভালো লেগেছিল। আমার তৈরি এই রেসিপি আপনাদের কাছে যদি ভালো লাগে তাহলে আপনারাও বাসায় ট্রাই করে দেখতে পারেন। আশা করছি ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 last month 

টক আমার খুব প্রিয় তাই এই বড়াটি আমার বেশ মজা লাগবে। বেশ নতুন একটি বড়ার রেসিপি শেয়ার করেছেন আপু। এই আমের সিজনে একদিন বানাতে হবে।বর্ণনা শুনে ও ফটোগ্রাফি দেখে মনে হচ্ছে খেতে বেশ মজা হয়েছিল। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

টক জাতীয় খাবার আপনার পছন্দের জেনে ভালো লাগলো আপু। এভাবে একদিন বড়া তৈরি করে খেয়ে দেখবেন। আশা করছি ভালো লাগবে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আপু বড়া অনেক খেয়েছি কিন্তু কখনো কাঁচা আম দিয়ে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে শিখে নিলাম একদিন অবশ্যই তৈরি করবো।তবে বড়া গুলো দেখে লোভ লেগে গেল। অনেক দিন এমনিতেই বড়া খাওয়া হয়নি। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

এভাবে একদিন কাঁচা আম দিয়ে বড়া তৈরি করে খেয়ে দেখতে পারেন আপু। আশা করছি খেতে অনেক ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে।

 last month 

ভাবছি এটা আবার কেমনে কি। এমন সুন্দর একজন রাধঁনীর কাছে তো কিছু দিন যেয়ে থাকতেই হয়। এমন সুন্দর করে আপনি লোভনীয় এই রেসিপি তুলে ধরেছেন যে আমি নিজেও থো খেয়ে গেলাম আপু। কি আর করার এমন সুন্দর রেসিপি দেখে দেখে কয়েকবার প্রাকটিস করে রান্না করে খাবো নে। বেশ সুন্দর, লোভনীয় এবং আকর্ষনীয় রেসিপি আপু।

 last month 

আপু আপনি আমার বাসায় চলে আসেন আপনাকে এর চেয়েও মজার মজার খাবার তৈরি করে খাওয়াবো। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 last month 

কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া দেখে অনেক মজাদার মনে হচ্ছে। তাই রেসিপি তৈরি করার ইচ্ছা হলো।ধাপ গুলো দেখে শিখতে পারলাম।

 last month 

এই খাবারটি খেতে সত্যিই অনেক মজার হয়েছিল। তাইতো এই মজার রেসিপি তৈরির ধাপগুলো তুলে ধরেছি। আপনিও এই রেসিপি শিখেছেন জেনে ভালো লাগলো।

 last month (edited)

কাঁচা আম দিয়ে মসুরের ডালের বড়া খুবই ইউনিট একটা রেসিপি শেয়ার করেছেন আপু। এই রকম রেসিপি আমি আগে কখনোই দেখিনি বা ট্রাই করিনি। মসুরির বড়া তো প্রায় সময় খাওয়া হয় বিভিন্ন রকম সবজি মিক্সড দিয়ে। কিন্তু আপনি কাঁচা আম দিয়ে এত সুন্দর ভাবে মসুরের ডালের বড়া তৈরি করেছেন যে আমার একদিন বাসায় বানিয়ে খেতে ইচ্ছা করছে। অবশ্যই একদিন ট্রাই করবো রেসিপিটি।

 last month 

কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া খেতে খুবই ভালো হয়েছিল আপু। আপনার কাছে ইউনিক লেগেছে জেনে অনেক ভালো লাগলো। একদিন বাসায় ট্রাই করে দেখবেন আপু।

 last month 

কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া এটা বেশ দারুন লাগতেছে। আমার খেতেও বেশ ভালো লাগে। আপনার পরিবেশনা অনেক সুন্দর ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনাকে রেসিপি কুইন বলা হয় কারণ আপনি বেশ দারুণভাবে এই কাজগুলি সম্পন্ন করেছেন।

 last month 

কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া রেসিপি আপনার কাছে দারুণ লেগেছে জেনে অনেক ভালো লাগলো। সুন্দর করে উপস্থাপন করার চেষ্টা করেছি ভাইয়া।

 last month 

মজার একটি রেসিপি তৈরি করেছেন আপু। আমার মা এভাবে বড়া তৈরি করে। কিন্তু আম গুলো একদম কুচি কুচি করে কেটে গলিয়ে ফেলা মত করে। এই বড়াটা খেতে হালকা টক টক লাগে ভীষণ মজার। আপনার রেসিপিটা দেখে লোভ সামলানো মুশকিল। সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

আপনার মা এভাবে বড়া তৈরি করেন জেনে ভালো লাগলো। কুচি কুচি করে কেটে গলিয়ে বড়া তৈরি করলেও খেতে অনেক ভালো লাগে।

 last month 

কাঁচা আম সবারই অনেক প্রিয়। সকালবেলা কি পোস্ট করবেন ভেবেই পারছিলেন না অথচ বেশ দারুন একটি ইউনিক রেসিপি বানিয়ে পোস্ট করে ফেলেছেন দেখে ভালো লাগলো। কাঁচা আম দিয়ে মুসুরির ডালের রেসিপিটি দেখতে অনেক লোভনীয় লাগছে আপু। এরকম ইউনিক রেসিপি খাইতে পারলে শান্তি পেতাম। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

ঠিক বলেছেন ভাইয়া কাঁচা আম সবারই অনেক প্রিয়। তাই তো কাঁচা আম দিয়ে মজার একটি রেসিপি তৈরি করেছি।

 last month 

ইদানিং কমিউনিটির মধ্যে কাচা আম দিয়ে অনেকেই অনেক রকম রেসিপি তৈরি করেছেন। অবশেষে আপনি কাঁচা আম দিয়ে মসুর ডালের বড়া রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি রেসিপি টি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল। আপনি ধারাবাহিক ভাবে খুবই সুন্দর করে রেসিপি টি সম্পন্ন করেছেন।

 last month 

এই সময় কাঁচা আম খুব সহজেই পাওয়া যাচ্ছে। তাই তো সবাই কাঁচা আম দিয়ে মজার মজার খাবার তৈরি করার চেষ্টা করছে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64292.31
ETH 3500.72
USDT 1.00
SBD 2.50