ভ্রমণ-নার্সারিতে ভ্রমণ (শেষ পর্ব)||

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে একটি ভ্রমণ পোস্ট উপস্থাপন করতে যাচ্ছি। ভ্রমণ করতে আমার অনেক ভালো লাগে। তাই মাঝে মাঝে সময় পেলেই কাছে কোথাও ঘুরে আসার চেষ্টা করি। আপনারা হয়তো ইতিমধ্যেই আমার নার্সারিতে ভ্রমণের কিছু পোস্ট দেখেছেন। এই বিষয়ে বেশ কিছু পোস্ট লিখেছিলাম। আজকে আমি নার্সারিতে ভ্রমন করার শেষ পর্ব আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করছি আমার এই পোস্ট সবার ভালো লাগবে।


নার্সারিতে ভ্রমণ (শেষ পর্ব):

IMG_20240610_012132.jpg
Device-OPPO-A15
Location
IMG_20240610_012215.jpg
Device-OPPO-A15
Location


আমার বাসা থেকে মাত্র দুই কিলোমিটার দূরে এই নার্সারি অবস্থিত। তাই সময় পেলে নার্সারিতে ঘুরতে যাই। নার্সারি থেকে গাছ কিনতে যেমন ভালো লাগে তেমনি ঘুরাঘুরি করতেও ভালো লাগে। বিশেষ করে বিকেল বেলায় ঘুরতে অনেক বেশি ভালো লাগে। আর পছন্দ অনুযায়ী বিভিন্ন রকমের গাছ কিনতে অনেক ভালো লাগে। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে নার্সারিতে গেলে বিভিন্ন রকমের ফুল দেখতে ভালো লাগে। নার্সারির বিভিন্ন অংশের সৌন্দর্য দেখেও ভালো লাগে। তবে ফুলের সৌন্দর্য দেখে আমার বেশি ভালো লেগেছে। এর আগেও আপনাদের মাঝে বেশ কিছু পর্ব শেয়ার করেছি। প্রত্যেকটা পর্ব জুড়ে যেন নতুন নতুন আয়োজন। সম্পূর্ণ নার্সারি একেবারে সাজানো ছিল। তাই তো ঘুরাঘুরি করতে অনেকটা সময় লেগেছে। আর বেশ কিছু পর্ব আপনাদের মাঝে উপস্থাপন করতে হয়েছে।


IMG_20240610_011955.jpg
Device-OPPO-A15
Location
IMG_20240610_012319.jpg
Device-OPPO-A15
Location


আজকাল নার্সারিতে গেলে যেমন বিভিন্ন রকমের ফুলের গাছ দেখতে পাওয়া যায় তেমনি বিভিন্ন রকমের ইনডোর প্লান্ট দেখতে পাওয়া যায়। আর ইনডোর প্ল্যান্টগুলো আমার ভীষণ পছন্দের। আমি যখন নার্সারিতে ঘুরাঘুরি করছিলাম তখন দেখলাম কিছু পাতা বাহারের গাছ। পাতা গুলো একটু মোটা প্রকৃতির ছিল। তবে এই গাছ গুলো কয়েকদিন আগেই মাটি থেকে তুলে প্লাস্টিক ব্যাগে লাগানো হয়েছে। তাই কেনা হয়নি। যখন এই গাছগুলোর পাতা গজাবে তখন কিনলে মরে যাওয়ার সম্ভাবনা কমে থাকে। আর টবে সাজানো ছোট ছোট ক্যাকটাস দেখে আমার অনেক ভালো লেগেছে। এই ক্যাকটাসগুলোর প্রতি কেনো জানি আমার খুব একটা আগ্রহ কাজ করে না। তাই কখনো ক্যাকটাস গাছ কেনা হয়নি।


IMG_20240610_011828.jpg
Device-OPPO-A15
Location
IMG_20240610_011747.jpg
Device-OPPO-A15
Location


রঙ্গন ফুলের সৌন্দর্য দেখে আমার অনেক ভালো লেগেছিল। বাগানের এক পাশে বেশ কিছু রঙ্গন ফুলের গাছ ছিল। নার্সারির বিভিন্ন অংশে সুন্দর রঙ্গন ফুল গুলো দেখেও ভালো লেগেছিল। তাই তো আমি কাছে গিয়ে সুন্দর করে ফটোগ্রাফি করেছিলাম। আর ফটোগ্রাফি গুলো করতে অনেক ভালো লেগেছিল। ফুলের সৌন্দর্য দেখে অনেক ভালো লাগে। আর এই ফুলের সৌন্দর্য বাগানের সৌন্দর্য অনেক বাড়িয়ে তোলে। তাইতো আমি সুন্দর এই রঙ্গন ফুলের ফটোগ্রাফি করার চেষ্টা করেছিলাম।


IMG_20240610_092021.jpg
Device-OPPO-A15
Location
IMG_20240610_011651.jpg
Device-OPPO-A15
Location


এছাড়া বাগানে ছিল বিভিন্ন রকমের ফলের গাছ। টবের মধ্যে লাগানো খেজুর গাছটি দেখে আমার অনেক ভালো লেগেছিল। ছোটবেলায় দেখতাম রাস্তার পাশে খেজুর গাছ রয়েছে। আজকাল দেখা যায় খেজুর গাছ গুলো টবের মধ্যেও লাগানো হয়। তবে এই খেজুর গাছে ফলন হবে কিনা সেই বিষয়ে আমার সন্দেহ হয়। আর আম গাছগুলো দেখে তো আরো বেশি ভালো লেগেছে। এই আম গাছগুলোতে ছোট ছোট আম ফলন হয়েছিল। বেশ কিছু আম ঝরে পড়ে গেছে। আর দুই একটা আম রয়েছে।


IMG_20240610_010645.jpg
Device-OPPO-A15
Location


নার্সারির ভেতরে যতই যাচ্ছিলাম ততই যেন মুগ্ধ হচ্ছিলাম। ফুলের গাছ থেকে শুরু করে অন্যান্য সৌন্দর্য সবকিছু মিলিয়ে ভালো লেগেছিল। আর বেশিরভাগ জায়গা জুড়ে দেখেছি কসমস ফুল। কসমস ফুল গুলো বিভিন্ন জায়গা জুড়ে ছিল। আর ফুল গুলো দেখতে অনেক ভালো লাগছিল। এছাড়া অন্যান্য আরো অনেক গাছ ছিল নার্সারিতে। যেগুলো দেখতে কেমন ভালো লেগেছে তেমনি ফটোগ্রাফি করতেও ভালো লেগেছে। আশা করছি নার্সারিতে ভ্রমণের এবারের পর্ব সবার ভালো লেগেছে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 last month 

নার্সারিতে ভ্রমণ করতে আমার তো ভীষণ ভালো লাগে। আপু আপনার নার্সারি ভ্রমণের প্রথম পর্বটি আমি পড়েছিলাম। আজকের পর্বটি ও বেশ ভালো লাগলো। সত্যি আমরা যখন নার্সারি ভিতরে ঢুকি তখন বিভিন্ন রকমের ফুল দেখে হয়ে যায়। আপনি আজকে নার্সারিতে গিয়ে অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপু।

 last month 

ঠিক বলেছেন নার্সারিতে ভ্রমণ করতে আমার অনেক ভালো লেগেছে। আমিও অনেক সুন্দর সময় কাটিয়েছি। আর দারুন মুহূর্ত গুলো আপনাদের মাঝে পর্বে আকারে শেয়ার করেছি।

আপু নার্সারিতে ভ্রমণ শেষ পর্ব দেখে আমার বেশ ভালো লাগলো। এই ধরনের ফুলের নার্সারি তৈরি করা আমার অনেক দিনের শখ। আসলে নার্সারি গুলো এমনই হয় যতই ভিতরে ঢুকবেন ততই যেন মুগ্ধ হতে থাকবেন। কারণ বঙ্গে রঙের ফুলের সমাহার রয়েছে এই নার্সারিতে ধন্যবাদ এত সুন্দর একটু পোস্ট উপহার দেওয়ার জন্য।

 last month 

নার্সারিতে ভ্রমণের শেষ পর্ব দেখে আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। চেষ্টা করেছি সুন্দর সব ফটোগ্রাফি গুলো শেয়ার করার।

 last month 

নার্সারিতে গিয়ে খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। আজকে অনেক সুন্দর সুন্দর ফুল ও ফলের গাছের ফটোগ্রাফি গুলো বিশেষ করে রাঙ্গন ফুলের গাছের দৃশ্য আর এই ফুলে আমাকে অনেক বেশি ভালো লেগেছে।

 last month 

নার্সারিতে গিয়ে অনেক সুন্দর সময় কাটিয়েছি ভাইয়া। আর দারুন দারুন সব ফটোগ্রাফি করার চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে।

 last month 

একেবারে শেষ পর্ব করে দিলেন। কবে দিলেন এত পর্ব ? আজকের পোস্ট দেখে যে ভাবে লোভ হচ্ছে আগের পোস্ট গুলো যে কত লোভনীয় ছিল। যাই হোক ফুলের নার্সারীতে ঘুরতে আমার নিজেরও বেশ ভালো লাগে। যাই হোক নার্সারীতে ঘুরে এসে বেশ দারুন একটি পোস্ট করেছেন।

 last month 

আপু আপনি হয়তো খেয়াল করেননি এর আগেই আমি বেশ কিছু পর্ব শেয়ার করেছিলাম। আর দেখতে দেখতে শেষ পর্ব শেয়ার করে ফেললাম।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আপু আপনি ঘুরতে যাওয়ার সময় যদি আমাকে একটু নিতেন। আপনার ঘুরতে যাওয়া নার্সারী তো দেখতে বেশ দারুন। নার্সারীর প্রতিটি ফুল যেন সৌন্দয্যের প্রতীক। আমার কাছে আপনার আজকের পোস্টটি দারুন লেগেছে।

 last month 

এরপরে কোনদিন ঘুরতে গেলে আপনাকে অবশ্যই নিয়ে যাব আপু। নার্সারিতে গেলে সত্যি অনেক সুন্দর সময় কাটানো যায়।

 last month 

ইনডোর প্ল্যান্টের ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো আপু। ছোট ছোট টবের উদ্ভিদ গুলোকে সাকুলেন্ট উদ্ভিদ বলা হয়। এগুলো শুধুমাত্র পাতাগুলোই সৌন্দর্য। আর যেটাকে আপনি পাতাবাহার বলেছেন এগুলো কে সম্ভবত স্নেকস প্ল্যান্ট বলা হয়। এই ধরনের উদ্ভিদ গুলো আমিও বেশ পছন্দ করি। ক্যাকটাসের প্রতি আমারও অনেক আগ্রহ। তবে এই ধরনের উদ্ভিদ গুলো একটু এক্সপেন্সিভ। আমি প্রায় ছয় থেকে সাত ধরনের ক্যাকটাস রেখেছি আমার বারান্দায়। আপনার নার্সারি ভ্রমণের শেষ পর্ব দেখে খুবই ভালো লাগলো। আগের পর্বগুলোও আমি দেখেছিলাম।

 last month 

ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু। চেষ্টা করেছি সুন্দর সব ফটোগ্রাফি গুলো তুলে ধরার।

 last month 

নার্সারি ভ্রমণ করতে আমি খুব স্বাচ্ছন্দ্যবোধ করি। কারণ সেখানে অনেক গাছ ফুলের গাছ ফুল সহ বিভিন্ন কিছু দেখতে পাওয়া যায় যেগুলোর নাম নিজেরও জানা থাকে না। ঠিক তেমনি বেশ কিছু চিত্রধারণ করে দেখিয়েছেন আপনি। অনেক অনেক ভালো লাগলো আপনার আজকের এই নার্সারি ভ্রমণ পোস্ট দেখে।

 last month 

নার্সারিতে ঘুরতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন জেনে ভালো লাগলো। সত্যি কথা বলতে এই জায়গাগুলোতে যেতে আমারও অনেক ভালো লাগে। আর সময় কাটাতে ভালো লাগে।

 last month 

বাহ বাসার কাছে নার্সারি হওয়ায় বেশ ভালই ঘোরাঘুরি করতে পারেন। এমন সুন্দর পরিবেশে ঘোরাঘুরি করতে অনেক ভালো লাগে। নার্সারিতে দেখছি হরেক রকমের গাছ বেশ ভালো লাগলো দেখে।ধন্যবাদ আপু নার্সারি ভ্রমণের সুন্দর মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

সত্যি আপু নার্সারি ভ্রমণে গিয়ে অনেক সুন্দর সময় কাটিয়েছি। আর প্রত্যেকটি পর্ব সবার মাঝে উপস্থাপন করেছি। ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65133.17
ETH 3480.37
USDT 1.00
SBD 2.52