রেসিপি-আলু দিয়ে লেয়ার মুরগির মাংস ভুনা|

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। যদিও বেশ কিছু দিন থেকে রেসিপি পোস্ট শেয়ার করা হয় না। তাই আজকে ভাবলাম একটি রেসিপি পোস্ট সবার মাঝে উপস্থাপন করি। যেহেতু রমজান মাস চলছে তাই সেভাবে রেসিপি তৈরি করা হচ্ছেনা। তবুও এই মজার একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। আর এই রেসিপি সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি।


আলু দিয়ে লেয়ার মুরগির মাংস ভুনা:

IMG_20240320_131854.jpg
Device-OPPO-A15
IMG_20240319_175957.jpg
Device-OPPO-A15


আলু দিয়ে মাংস রান্না করলে খেতে অনেক ভালো লাগে। রমজান মাসে কেন জানি মাংস খাওয়ার প্রতি আগ্রহ অনেকটাই কমে গেছে। কেন জানি মাংস খেতেই পারি না। তাই ভাবলাম ঝাল করে লেয়ার মুরগির মাংস রান্না করবো। আর সাথে কিছু আলু দিবো। যাতে করে খেতে ভালো লাগে। আর সেই ভাবনা থেকে আলু দিয়ে লেয়ার মুরগির মাংস ভুনা করার চেষ্টা করেছি। ঝাল ঝাল মাংস খেতে ভালোই হয়েছিল। গরম ভাতের সাথে বেশ ভালো লেগেছে। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি আলু দিয়ে লেয়ার মুরগির মাংস রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
লেয়ার মুরগির মাংস৫০০ গ্রাম
আলু১৫০ গ্রাম
পেঁয়াজ কুচি৩ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১ চামচ
গরম মসলা বাটা১/২ চামচ
কাঁচা মরিচপরিমাণমতো
জিরা গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া২ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৪ চামচ

IMG20240319162604.jpg

IMG20240319163516.jpg

IMG20240319163654.jpg


আলু দিয়ে লেয়ার মুরগির মাংস ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20240319163721.jpg

IMG20240319163735.jpg


আলু দিয়ে মুরগির মাংস ভুনা রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি কড়াইয়ের মধ্যে পরিমান অনুযায়ী তেল দিয়েছি।


ধাপ-২

IMG20240319163749.jpg

IMG20240319163909.jpg


এবার কিছু কাঁচামরিচ দিয়েছি। এরপর নাড়াচাড়া করে পেঁয়াজ এবং কাঁচামরিচ ভালোভাবে ভেজে নিয়েছি।


ধাপ-৩

IMG20240319163932.jpg

IMG20240319163946.jpg


এবার প্রথমে বাটা মসলাগুলো দিয়েছি। পরিমাণ অনুযায়ী আদাবাটা, রসুন বাটা, জিরা বাটা ও গরম মসলা বাটা দিয়েছি। এরপর হলুদের গুঁড়া,মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি।


ধাপ-৪

IMG20240319164002.jpg

IMG20240319164234.jpg


এবার নাড়াচাড়া করে মসলাগুলো বেশ ভালোভাবে মিক্স করে নিয়েছি। আর ভুনা করে নেওয়ার চেষ্টা করেছি। এজন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি।


ধাপ-৫

IMG20240319164359.jpg

IMG20240319164412.jpg


পানি দিয়ে মসলাগুলো বেশ ভালোভাবে ভুনা করেছি। এরপর মাংসগুলো এর মধ্যে দেওয়ার জন্য প্রস্তুত করেছি।


ধাপ-৬

IMG20240319164428.jpg

IMG20240319164445.jpg


মাংস গুলো ভুনা মসলার মধ্যে দেওয়া হয়ে গেলে এবার এর মধ্যে পরিমাণ অনুযায়ী আলু দিয়েছি। যাতে করে মাংসের সাথে আলু বেশ ভালোভাবে ভুনা হয়।


ধাপ-৭

IMG20240319164452.jpg

IMG20240319164533.jpg


এবার মাংস এবং আলু বেশ ভালো করে ভুনা করার জন্য নাড়াচাড়া করেছি এবং মিক্স করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৮

IMG20240319164910.jpg

IMG20240319164922.jpg


কিছুক্ষণ পর পর ঢাকনা খুলে আবারও নড়াচাড়া করে নিয়েছি। যাতে করে মাংস ভালোভাবে ভুনা হয়।


ধাপ-৯

IMG20240319165143.jpg

IMG20240319165224.jpg


এভাবে কিছুক্ষণ রান্না করার পর যখন পানি অনেকটা শুকিয়ে এসেছে আর মাংস সুন্দরভাবে ভুনা হয়েছে তখন এর মধ্যে পরিমান অনুযায়ী পানি দিয়েছি। আর জিরে গুঁড়া দিয়েছি।


শেষ ধাপ

IMG_20240319_180224.jpg


কিছুক্ষণ সময় রান্না করার পর মাংস বেশ ভালোভাবে শুদ্ধ হয়েছে আর খাওয়ার জন্য প্রস্তুত করে নেওয়ার চেষ্টা করেছি।


উপস্থাপনা:

IMG_20240319_175126.jpg
Device-OPPO-A15
IMG_20240319_175811.jpg
Device-OPPO-A15


আলু দিয়ে লেয়ার মুরগির মাংস রান্না করলে খেতে অনেক ভালো লাগে। লেয়ার মুরগির মাংস আমার বেশ পছন্দের। তবে অনেক দিন থেকেই মাংস খেতে ইচ্ছে করছে না। তাইতো আলু দিয়ে রান্না করেছি। আলু দিয়ে মাংস রান্না করে খেতে বেশ ভালো লেগেছে। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি সবার ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 6 months ago 

আসলে আপু রমজান মাসে মাংস খাওয়ার ইচ্ছাটা অনেকটাই কমে যায়। এই সময় আপনি ভর্তা, ডাবল দিয়েই আমার খেতে বেশি পছন্দ করে। যাই হোক আজকে আপনি খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করলেন। লেয়ার মুরগির এই সুস্বাদু রেসিপি দেখে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 6 months ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া রমজান মাসে মাংস খাওয়ার ইচ্ছাটা অনেকটাই কমে যায়। ভর্তা দিয়ে খেতেই বেশি ভালো লাগে। তবুও মাঝে মাঝে মাংস রান্না করার চেষ্টা করি ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

বাহ আপু আপনি আলু দিয়ে লেয়ার মুরগির মাংসের একটি লোভনীয় রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটির ফটোগ্রাফি দেখেই মনে হচ্ছে এটি অনেক টেস্টি হয়েছে। আর এরকম আলু এবং মাংস দিয়ে ভুনা রেসিপি তৈরি করলে খেতে অনেক বেশি মজাদার হয়। আশা করি আপনার তৈরি করার রেসিপি ভিডিও অনেক বেশি সুস্বাদু হয়েছিল। সেই সাথে আপনি রেসিপিটি তৈরীর ভাব সমূহ খুবই সুক্ষ সুক্ষভাবে উপস্থাপন করেছেন যেটা বুঝতে আমাদের কোন অসুবিধা হয়নি। আপনার তৈরি করা রেসিপিটি আজকে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে আপু।

 6 months ago 

আমার তৈরি করা রেসিপি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। আলু দিয়ে মাংস রান্না করলে খেতে অনেক ভালো লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 6 months ago 

আপনি আমাদের মাঝে খুব সুন্দর একটি রেসিপি পোস্ট শেয়ার করেছেন। আলু দিয়ে লেয়ার মুরগির মাংস ভুনা রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। দেখেই খেতে মন চাচ্ছে। আপনি রান্নার প্রক্রিয়াটি খুব সুন্দরভাবে ধাপে ধাপে বর্ণনা করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর একটি রেসিপি পোস্ট নিয়ে আসার জন্য।

 6 months ago 

আমার তৈরি করা রেসিপি আপনার কাছে লোভনীয় লেগেছে জেনে ভালো লাগলো আপু। খেতেও বেশ মজার হয়েছিল আপু। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 6 months ago 

আলু দিয়ে লেয়ার মুরগির মাংস রান্নার লোভনীয় পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। লেয়ার মুরগির মাংস গুলো বেশি মুরগির মাংসের মত শক্ত হয় তাই এটা ভুনা করে খেলে আসলেই অনেক সুস্বাদু হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন লোভনীয় রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি মজার এই রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরার। আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 6 months ago 

আপনি ঠিকই বলছেন আলু দিয়ে মাংস রান্না করলে খেতে একটু অন্যরকম স্বাদ লাগে। আলু দিয়ে মাংস রান্না করলে আমার কাছে অনেক ভালো লাগে খেতে। আপনি আজ আলু দিয়ে লেয়ার মুরগির মাংস রান্না করেছেন যা দেখতে খুবই লোভনীয় লাগছে। রন্ধন প্রণালী টি খুবই সুন্দরভাবে সাজিয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্বাদু একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আলু দিয়ে মাংস রান্না করলে খেতে সত্যি অনেক ভালো লাগে। অন্য রকমের টেস্ট হয়। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 6 months ago (edited)

আলু দিয়ে মুরগী রান্না করলে খেতে বেশ মজা লাগে। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমার তৈরি করা এই রেসিপি খেতে অনেক মজার হয়েছিল। তাইতো এই মজার রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরার চেষ্টা করেছি ভাইয়া।

 6 months ago 

লেয়ার মুরগির মাংস আমারও খুব প্রিয়।
আপনি অনেক মজাদার ভাবে আলু দিয়ে লেয়ার মুরগির মাংসের রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ফটোগ্রাফি সহ।
দেখে তো বোঝা যাচ্ছে খেতে খুব মজা হবে।
তাছাড়া এ জাতীয় রেসিপি যদি একটু বেশি করে ঝাল দেওয়া যায় তাহলে আরো বেশি মজা হয়।

 6 months ago 

লেয়ার মুরগির মাংস আপনার প্রিয় জেনে ভালো লাগলো ভাইয়া। লেয়ার মুরগির মাংস আমারও খুবই প্রিয়। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 6 months ago 

গতকাল আমি লেয়ার মুরগি রেসিপি তৈরি করেছিলাম। খেতের মজাদার হয়েছিল। আপনি আলু দিয়ে সুন্দরভাবে রেসিপিটা তৈরি করলেন। আপনার রেসিপি পরিবেশন দেখে ভালো লাগলো। আসলে লেয়ার মুরগি আলু দিয়ে তৈরি করলে অনেক মজাদার হয়।

 6 months ago 

গতকাল আপনিও এই রেসিপি তৈরি করেছিলেন জেনে ভালো লাগলো। মুরগির মাংস খেতে আমারও খুবই ভালো লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 6 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন আলু দিয়ে লেয়ার মুরগির মাংস ভুনা রেসিপি তৈরি করে। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। এমনিতেই আলু দিয়ে যেকোনো মাংস রান্না করলে খেতে বেশ ভালো লাগে। লেয়ার মুরগির মাংস আমার বেশ পছন্দের। ধন্যবাদ এত সুন্দর একটা লোভনীয় রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া আলু দিয়ে লেয়ার মুরগির মাংস খেতে অনেক মজার হয়েছিল। আর আলু দিয়ে যেকোনো মাংস রান্না করলে খেতে অনেক ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65897.19
ETH 2706.68
USDT 1.00
SBD 2.88