রেসিপি-মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না|

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মাঝে মাঝে নতুন নতুন খাবার তৈরি করতে অনেক ভালো লাগে। তাই তো আজকে আমি মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংসের মাজার একটি রেসিপি সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি সবার ভালো লাগবে।


মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না:

IMG_20240331_175458.jpg
Device-OPPO-A15


রমজান মাসে মাংস খেতে একদমই ভালো লাগেনা। আর ভিন্নভাবে মাংস রান্না করলে খেতে যেমন ভালো লাগে তেমনি তৈরি করতেও ভালো লাগে। তাইতো আজকে আমি মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংসের মজার একটি রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরতে চলে এসেছি। মিষ্টি কুমড়া দিয়ে যেকোন মাংস রান্না করলে খেতে অনেক ভালো লাগে। যারা সবজি খেতে পছন্দ করেন তারা মাংস দিয়ে সবজির টেস্ট বুঝতে পারবেন। এছাড়া একদম কচি মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না করলে খেতে বেশ ভালোই লাগে। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংসের রেসিপি তৈরি করেছি আর কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
লেয়ার মুরগির মাংস৪০০ গ্রাম
মিষ্টি কুমড়া২৫০ গ্রাম
পেঁয়াজ কুচি৪ চামচ
রসুন বাটা১ চামচ
জিরা বাটা১/২ চামচ
আদা বাটা১/২ চামচ
গরম মসলা বাটা১ চামচ
জিরা গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া২ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৪ চামচ

IMG20240331163529.jpg

IMG20240331163634.jpg

IMG20240331164351.jpg


মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংসের রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20240331163648.jpg

IMG20240331164554.jpg


মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংসের রেসিপি তৈরি করার জন্য প্রথমে মিষ্টি কুমড়া গুলো ছোট ছোট পিস করে কেটে নিয়েছি। এরপর ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। এবার একটি কড়াইয়ের মধ্যে তেল দিয়েছি।


ধাপ-২

IMG20240331164618.jpg

IMG20240331164802.jpg


তেল গরম হয়ে গেলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী পেঁয়াজ কুচি দিয়েছি। এরপর নাড়াচাড়া করে পেঁয়াজগুলো ভেজে নিয়েছি।


ধাপ-৩

IMG20240331164831.jpg

IMG20240331164831.jpg


এবার পেয়াজগুলো ভালোভাবে ভাজা হয়ে গেলে এর মাধ্যমে আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা ও গরম মশলা বাটা দিয়েছি। এরপর নাড়াচাড়া করে বাটা মশলা গুলো তেলের সাথে ভুনা করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৪

IMG20240331164917.jpg

IMG20240331164937.jpg


এবার পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর নাড়াচাড়া করে মিক্স করে নিয়েছি এবং ভুনা করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি।


ধাপ-৫

IMG20240331165126.jpg

IMG20240331165148.jpg


কিছুক্ষণ সময় পর মসলাগুলো বেশ ভালোভাবে ভুনা হয়েছে এবং সুন্দরভাবে কালার এসেছে। এবার মুরগির মাংসের টুকরোগুলো ভুনা মশলার মধ্যে দেওয়ার জন্য প্রস্তুত করেছি।


ধাপ-৬

IMG20240331165210.jpg

IMG20240331165230.jpg


মুরগির মাংসগুলো ভুনা মসলার মধ্যে ভালোভাবে দেওয়া হয়ে গেলে এবার সুন্দর করে নাড়াচাড়া করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৭

IMG20240331165303.jpg

IMG20240331165934.jpg


কিছুক্ষণ সময় ধরে মুরগির মাংস গুলো ভালোভাবে ভুনা করে নিয়েছি। যাতে করে মাংসের ভেতরে মসলা যায় আর খেতে ভালো লাগে।


ধাপ-৮

IMG20240331170122.jpg

IMG20240331170129.jpg


মুরগির মাংস ভালোভাবে ভুনা হয়ে গেলে এবার এর মধ্যে মিষ্টি কুমড়ার টুকরো গুলো দিয়েছি।


ধাপ-৯

IMG20240331170231.jpg

IMG20240331170305.jpg


এবার সুন্দর ভাবে নাড়াচাড়া করে মিষ্টি কুমড়ার সাথে মাংসের টুকরাগুলো ভালোভাবে মিক্স করে নিয়েছি। যাতে করে মিষ্টি কুমড়া গুলো বেশ ভালোভাবে ভুনা হয়।


ধাপ-১০

IMG20240331170555.jpg

IMG20240331170652.jpg


এভাবে কিছুক্ষণ রান্না করার পর মিষ্টি কুমড়া যখন ভালো হবে ভুনা হয়েছে তখন মাংস এবং মিষ্টি কুমড়া সিদ্ধ করার জন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি এবং ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


শেষ ধাপ

IMG_20240331_175204.jpg


এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর যখন মাংস এবং মিষ্টি কুমড়া ভালোভাবে সেদ্ধ হয়েছে তখন জিরার গুঁড়া দিয়েছি। আর কিছুক্ষণ সময় রান্না করে নিয়েছি। এভাবেই মজার খাবারটি তৈরি করেছি।


উপস্থাপনা:

IMG_20240331_175016.jpg
Device-OPPO-A15


মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না করলে খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে দেশি মুরগি কিংবা লেয়ার মুরগি যদি এভাবে রান্না করা হয় তাহলে খেতে বেশি ভালো লাগে। আপনারা যারা মুরগির মাংস খেতে পছন্দ করেন তারা একদিন এভাবে মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না করে খেয়ে দেখতে পারেন। আশা করছি আমার তৈরি করা এই মজার রেসিপি সবার ভালো লেগেছে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 4 months ago 

মাংস আমার অনেক পছন্দের। সবসময়ই এটা আমার পছন্দের তালিকায় শীর্ষে থাকে। তবে মিষ্টি কুমড়া দিয়ে মাংস কখনো খাইনি। মাংসের মধ্যে আলু ছাড়া আর কোন সবজি আমার পছন্দ না। কিন্তু আপনি সেটাই করেছেন দেখছি। রেসিপি টা দেখে তো লোভনীয় লাগছে। রেসিপি টার প্রতিটা ধাপ খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। বেশ চমৎকার রেসিপি ছিল। ধন্যবাদ আমাদের সাথে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 4 months ago 

যেহেতু মাংস আপনার পছন্দের তাই এভাবে একদিন মিষ্টি কুমড়া দিয়ে রান্না করে খেয়ে দেখবে ভাইয়া। আশা করছি ভালো লাগবে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

ডিম পাড়া মুরগিটা রান্না করে ফেললেন। গোশতের মধ্যে একটা ডিম দেখলাম আপু তাই মনে হল এই মুরগিটা ডিম পারতো হয়তোবা। মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না করেছেন। মিষ্টি কুমড়া দিয়ে কখনো মাংস রান্না করে খাওয়া হয়নি। তবে আপনার রান্না দেখে মনে হচ্ছে এই ভাবে রান্না করে খেতে বেশ সুস্বাদু হয়। আপনি খুব চমৎকার ভাবে রান্না করে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জি ভাইয়া যেই মুরগিগুলো ডিম দেয় সেগুলোর মাংস খেতে বেশি ভালো লাগে। আর মিষ্টি কুমড়া দিয়ে রান্না করলে খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 4 months ago 

সবজি হিসেবে মিষ্টি কুমড়া খেতে আমার খুবই ভালো লাগে।
তাছাড়া মিষ্টি কুমড়াতে পুষ্টিগুণ সমৃদ্ধ।
মাংসের সাথে মিষ্টি কুমড়া দিয়ে কখনো রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়নি তবে আপনার প্রস্তুত করার রেসিপি দেখে খুব লোভ হচ্ছে নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছিল খেতে।
অবশ্যই এভাবে একবার প্রস্তুত করে খেয়ে দেখব।

 4 months ago 

মিষ্টি কুমড়া আপনার পছন্দের জেনে ভালো লাগলো ভাইয়া। সত্যি ভাইয়া মিষ্টি কুমড়া পুষ্টি মনে পরিপূর্ণ। আর মাংস দিয়ে মিষ্টি কুমড়া একদিন রান্না করে খেয়ে দেখবেন ভাইয়া। আশা করছি ভালো লাগবে।

 4 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না রেসিপিটি আমার কাছে ভীষণ ভালো লাগলো। বিশেষ করে মুরগির মাংস আমার সব থেকে বেশি পছন্দ। মিষ্টি কুমড়া দেওয়াতে আরো সুন্দরভাবে জমে উঠেছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনাদের রেসিপিটি দেখে শিখতে পারলাম। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংসের রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। খেতে অনেক ভালো হয়েছিল। মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না করা যায় এটা আজকেই প্রথম জানতে পারলাম। আসলে আমি বেশিরভাগ আলুর সাথে মুরগির মাংস রান্না খেয়েছি তবে অন্য সব্জির সাথে তেমন একটা খাওয়ার সুযোগ হয়নি। তবে একেবারে যে খাইনি তা নয়। তবে মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না কখনই খাওয়া হয়নি। দেখে তো মনে হচ্ছে মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না করলে খেতে বেশ সুস্বাদু লাগবে। দেখি কখনো যদি সুযোগ হয় ট্রাই করে দেখব ইনশা-আল্লাহ।

 4 months ago 

ভাইয়া আপনি এই রেসিপি আজকে প্রথম দেখলেন জেনে ভালো লাগলো। নতুন নতুন রেসিপি তৈরি করে খেয়ে দেখতে হয়। আশা করছি খুব শীঘ্রই এই মজার খাবারটি তৈরি করে খেয়ে দেখবেন।

 4 months ago 

ঠিক বলেছেন আপু মিষ্টি কুমড়া দিয়ে যে কোন মাংস খেতে ভালো লাগে।আমি মিষ্টি কুমড়া দিয়ে খাসির মাংস রান্না করে খেয়েছিলাম অনেক আগে বেশ মজা লেগেছিল খেতে।আপনি আজ মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না করেছেন বেশ ভালো লাগছে। দেখেই মনে হচ্ছে অনেক লোভনীয় হয়েছে রেসিপিটি। ধাপে ধাপে চমৎকার সুন্দর করে রন্ধন প্রনালী আমাদের সাথে ভাগ করে নিয়েছেন।ধন্যবাদ আপনাকে।সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য।

 4 months ago 

খাসির মাংস দিয়ে মিষ্টি কুমড়া রান্না করলেও খেতে অনেক ভালো লাগে। মাংস দিয়ে মিষ্টি কুমড়া রান্না করলে খেতে অনেক ভালো লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 4 months ago 

অনেকেই বিভিন্ন রকম সবজি দিয়ে মাংস রান্না করে। তবে এরকম সবজি দিয়ে মাংস রান্না আমার তেমন একটা ভালো লাগে না। মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংস রান্না করেছেন দেখে ভালো লাগলো। মিষ্টি কুমড়া দিয়ে মাংস রান্নার কথা এর আগে শোনা হয়নি। রেসিপিটা সুস্বাদু এবং লোভনীয় লাগছে দেখতে। ধন্যবাদ আপু ভিন্ন ধরনের একটি রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

মাঝে মাঝে ভিন্নভাবে মাংস খেতে ভালো লাগে। আর মাঝে মাঝে সবজি দিয়ে মাংস রান্না করলেও খেতে ভালো লাগে। যাইহোক আপু অনেকের পছন্দই অনেক রকমের হয়। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 4 months ago 

মিষ্টি কুমড়া দিয়ে মুরগির মাংসের সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপির পরিবেশন দেখেই বোঝা যাচ্ছে অনেক মজাদার হয়েছে। আর রেসিপিটা খুবই সুন্দর ভাবে ধাপে শেয়ার করলেন।

 4 months ago 

ঠিক বলেছেন ভাইয়া এই খাবারটি খেতে অনেক মজার হয়েছিল। আমার রেসিপির পরিবেশন আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 4 months ago 

আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর একটি লোভনীয় রেসিপি নিয়ে এসেছেন। রেসিপিটি দেখে লোভ সামলানো খুবই কষ্টকর। মিষ্টি কুমড়া দিয়ে যে এত সুন্দর করে মুরগির মাংস রান্না করা যায় তা আপনার পোস্টটি দেখে বুঝতে পারলাম। রান্নার প্রক্রিয়া খুব সুন্দরভাবে ধাপে ধাপে বর্ণনা করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর এই রেসিপি পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

কুমড়া দিয়ে তৈরি করা এই মজার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। একদিন বাসায় অবশ্যই এইভাবে রান্না করে খেয়ে দেখবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58603.60
ETH 2628.30
USDT 1.00
SBD 2.45