কবিতা-নীরবতা||

in আমার বাংলা ব্লগ23 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার লেখা একটি কবিতা শেয়ার করতে যাচ্ছি। যদিও ভালো কবিতা লিখতে পারি না। তবে মাঝে মাঝে লিখার চেষ্টা করি। আসলে কবিতা হলো মনের আবেগ কিংবা অনুভূতির বহিঃপ্রকাশ। আর মাঝে মাঝেই কবিতার লাইন গুলো যখন মাথায় চলে আসে তখন কবিতা লেখার চেষ্টা করি। যদিও ভালো কবিতা লিখতে পারি না। তাই সবাই ভুল ত্রুটি ক্ষমাশীল দৃষ্টিতে দেখবেন।


নীরবতা:

fantasy-4220505_1280.jpg
Source


নীরবতা আজ আপন করেছি
নীরবতা বেসেছি ভালো
নীরবতার মাঝে আঁধার নেমেছে
খুঁজে ফিরি আলো।


নীরবতা আজ মেনে নিয়েছি
হারিয়েছি হৃদয়ের ভাষা
মিছে মায়ায় খুঁজেছি আমি
আমার ভালোবাসা।


আমার নীরবতা আর
আমার অভিমান
এই হৃদয় করেছে নিষ্প্রাণ।


নীরবতা আজ কথা বলে
প্রিয়,হৃদয় গহীনে
আহত হৃদয় কেঁদে ওঠে
তোমার ভালোবাসা বিনে।


স্বপ্নের মাঝে তারে খুঁজে যাই
বাস্তবে আমি তারে নাহি পাই
তোমার হৃদয়ের মাঝে প্রিয়
আমায় দিও তুমি ঠাই।


নীরবতার মাঝে দুঃখ লুকাই
নীরবতায় খুঁজি সুখ
চোখের নোনাজল আপন হয়েছে
আপন করেছি দুখ।


কোন একদিন হবে এই
নীরবতার অবসান
ভালোবাসায় রাঙ্গাবো হৃদয়
জুড়াবে মন প্রাণ।


আহত হৃদয় জুড়ে নীরবতা
আর আমার অভিমান
কোন একদিন হবে প্রিয়
এই জীবনের অবসান।


মাঝে মাঝে নীরবতাও কথা বলে। মাঝে মাঝে হৃদয়ের অনুভূতিগুলো নীরবতার মাঝে হারিয়ে যায়। হয়তো সেই নীরবতার মাঝে লুকিয়ে থাকে হাজারো কান্না, যন্ত্রণা কিংবা হাজারো হাহাকার। হয়তো নীরবতায় চোখের ভাষা কথা বলে। হয়তো নীরবতার মাঝে হৃদয়ের না বলা সব কথাগুলো লুকিয়ে থাকে। হয়তো জীবনের বাস্তবতা নীরবতা মেনে নিতে বাধ্য করে। কিংবা অনুভূতিগুলো নিষ্প্রাণ করে দেয়। কেউ নীরবতাকে আপন করে নেয় কেউবা নীরবতার আঘাত বুকে জড়িয়ে ক্ষতবিক্ষত হয়ে যায়। এভাবেই হয়তো কেউ ভালো থাকে কিংবা ভালো থাকার মিথ্যে চেষ্টায় দিন পার করে। হয়তো নীরবতার মাঝেই সুখ খুঁজে নেওয়ার চেষ্টা করে। আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছে যারা সবকিছুই নিরবে মেনে নেয়। নীরবতাকে মেনে নিয়েই ভালো থাকে। আমি নিজের মতো করে এই কবিতাটি লেখার চেষ্টা করেছি।


মাঝে মাঝে কয়েক লাইন কবিতা লিখতে ভালো লাগে। আসলে কবিতা কখনো জীবনের কথা বলে কখনো বা অন্য কারো মনের কথা বলে। তাইতো আমি নিজের মতো করে এই কবিতাটি লিখেছি। আশা করছি আপনাদের ভালো লেগেছে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 23 days ago 
 23 days ago 

আসলেই আপু কবিতা হলো মনের ভাষা মনের আবেগ। নীরবতা নিয়ে দারুণ একটি কবিতা লিখেছেন। আসলেই মানুষ নীরব হয়ে গেলে নীরবতার মাঝেই ভালোবাসা খুঁজে পায় নীরবতার মাঝেই সুখ খোঁজে এবং দুঃখ খোঁজে। আপনার কবিতার লাইন গুলো বেশ ভালো লাগলো

 22 days ago 

ঠিক বলেছেন ভাইয়া কবিতা হলো মনের আবেগ। আর এই কবিতা লিখতে আমার খুবই ভালো লেগেছে। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 23 days ago 

একদম ঠিক বলেছেন আপু মাঝে মাঝে কিছু কষ্ট রয়েছে সেগুলো প্রকাশ করতে ইচ্ছা করে না। তখন নীরব থাকাটাকেই বেশি ভালো মনে হয়। আর এই নীরবতার মাঝে যে হাজার কষ্ট লুকিয়ে থাকে তা কেউ বুঝতে চায় না। সে বিষয়টিকে নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। লাইনগুলো বেশ চমৎকার হয়েছে কবিতার।

 22 days ago 

ঠিক বলেছেন আপু কিছু কষ্ট আছে যেগুলো প্রকাশ করতে ইচ্ছে করেনা। তখন নীরবতাই অনেক বেশি ভালো লাগে।

 23 days ago 

এটা সত্যি বলেছেন আপু নীরবতার মাঝে জড়িয়ে থাকে দুঃখ, কষ্ট, আর্তনাদ। হৃদয়ের আবেগ আর অনুভূতিকে সুন্দরভাবে কবিতার মাধ্যমে তুলে ধরেছেন এজন্য কবিতাটি অনেক বেশি সুন্দর হয়েছে আপু। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 22 days ago 

সত্যি ভাইয়া নীরবতার মাঝে হাজারো দুঃখ, কষ্ট আর্তনাদ লুকিয়ে থাকে। হয়তো মনের মাঝে চাপা কষ্ট গুলোই নীরবতার সৃষ্টি করে।

 23 days ago 

এই না হলে কি আর ভালো কবি। যে দারুন কবিতা আপনি শেয়ার করেন সত্যি প্রশংসার দাবীদার। আজকের কবিতা তো একদম অসাধারণ হয়েছে। আপনার কবিতার প্রতিটি লাইন আমি মনযোগ দিয়ে পড়েছি। কিন্তু কেন যেন নিচের লেখা গুলোতেই আটকে যাচ্ছি বারে বারে।

নীরবতার মাঝে দুঃখ লুকাই
নীরবতায় খুঁজি সুখ
চোখের নোনাজল আপন হয়েছে
আপন করেছি দুখ।

 22 days ago 

আমার লেখা কবিতার লাইনগুলো আপনার কাছে ভালো লেগেছে এবং আপনি মনোযোগ দিয়ে পড়েছেন শুনে অনেক ভালো লাগলো আপু।

 23 days ago 

যখন প্রিয় মানুষের থেকে অনাকাঙ্খিত কষ্ট পায় তখন মানুষ নীরবতা খুঁজে। কবিতার ভাষায় নীরবতা নিয়ে দারুন লিখেছেন আপু লাইনগুলো পড়ে বেশ ভালো লাগলো। চমৎকার কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 22 days ago 

এটা অবশ্য ঠিক বলেছেন ভাইয়া প্রিয় মানুষগুলোই হয়তো আমাদেরকে বেশি কষ্ট দেয়। আর তখন নীরবতা অনেক বেশি আপন হয়ে যায়।

 23 days ago 

এটা ঠিক কবিতার মধ্য দিয়ে নিজের মনের আবেগ অনুভূতি প্রকাশ করা যায়। আপনি আজকে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন আপনার লেখা কবিতাটি পড়ে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 22 days ago 

আমার লেখা কবিতা পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। সত্যি ভাইয়া কবিতা হল মনের আবেগের বহিঃপ্রকাশ।

 21 days ago 

দারুন একটি কবিতা লিখেছেন আপু।আপনার লেখা কবিতাটি পড়তে খুবই ভালো লাগলো। খুবই চমৎকারভাবে কবিতার লাইনগুলো উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 21 days ago 

নীরবতা নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। সত্যিই আমরা যখন কোনো বিষয় নিয়ে অনেক বেশি আঘাত পাই তখন আমরা দুঃখে কষ্টে নীরব হয়ে যাই। যার ফলে আমরা ভেতরে ভেতরে গুমরে মরতে থাকি প্রকাশ করতে পারি না। বেশ ভালো লিখেছেন আপু কবিতাটি। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66650.28
ETH 3590.00
USDT 1.00
SBD 2.96