রেসিপি-কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল|

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মজার মজার রেসিপি তৈরি করতে যেমন ভালো লাগে তেমনি খেতেও ভালো লাগে। কাঁচা আম দিয়ে কোন কিছু রান্না করলে খেতে অনেক ভালো লাগে। তাই তো আজকে আমি কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি আমার রেসিপি সবার ভালো লাগবে।


কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল:

IMG_20240601_144046.jpg
Device-OPPO-A15
IMG_20240601_143421.jpg
Device-OPPO-A15


মাছের ঝোল আমার খুবই প্রিয়। আর যদি টক ঝাল মাছের ঝোল হয় তাহলে তো কথাই নেই। এই সময় কাঁচা আম খুব সহজেই পাওয়া যাচ্ছে ।কাঁচা আম দেখেই ভেবে নিয়েছিলাম মাছের ঝোল করবো। টক ঝাল মাছের ঝোল খাওয়ার মজাই আলাদা। তাই তো আমি ঝটপট মজার রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। কাঁচা আম দিয়ে মাছের ঝোল খুব সহজেই করা যায়। আর খেতেও অনেক ভালো লাগে। টক ঝালের ফ্লেভার দারুন ছিল খেতে। আমার কাছে তো ভীষণ ভালো লেগেছিল। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
কার্প মাছ৪ পিস
কাঁচা আমপরিমান মত
কাঁচা মরিচপরিমান মত
পেঁয়াজ কুচি১ চামচ
রসুন কুচি১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৪ চামচ

IMG20240601103926.jpg

IMG20240601104704.jpg


কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20240601104003.jpg

IMG20240601104114.jpg


কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য প্রথমে মাছ ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি। এরপর হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে মিক্স করে নিয়েছি।


ধাপ-২

IMG20240601104221.jpg

IMG20240601104249.jpg


এবার একটি মাছ ভাজার কড়াইয়ের মধ্যে তেল দিয়েছি। তেল গরম হয়ে গেলে মাছগুলো গরম তেলের মধ্যে দিয়েছি।


ধাপ-৩

IMG_20240601_144331.jpg

IMG20240601105156.jpg


এরই মাঝে আমি কিছু আম কেটে নিয়েছি। এরপর কিছুক্ষণ পর দেখি মাছ ভাজা গুলো খুব ভালোভাবে হয়ে গেছে।


ধাপ-৪

IMG20240601105230.jpg

IMG20240601105236.jpg


এবার কড়াইয়ের মধ্যে পেঁয়াজ দিয়েছি।


ধাপ-৫

IMG20240601105313.jpg

IMG20240601105414.jpg


এবার কিছু রসুন কুচি দিয়েছি। আর সুন্দর করে পেঁয়াজ, রসুন ভালোভাবে ভেজে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে খেতে ভালো লাগে।


ধাপ-৬

IMG20240601105438.jpg

IMG20240601105453.jpg


এবার পরিমাণ অনুযায়ী জিরা বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর নাড়াচাড়া করে মিক্স করে নিয়েছি।


ধাপ-৭

IMG20240601105527.jpg

IMG20240601105547.jpg


এবার সামান্য পরিমাণে পানি দিয়েছি। আর মসলাগুলো ভুনা করে নিয়েছি। এরপর মাছের পিসগুলো দেওয়ার জন্য প্রস্তুত করেছি।


ধাপ-৮

IMG20240601105619.jpg


ভালোভাবে মাছগুলো ভুনা করার জন্য মসলার সাথে মিক্স করার চেষ্টা করেছি।


ধাপ-৯

IMG20240601105635.jpg

IMG20240601105709.jpg


এবার সুন্দর করে এই মজার রেসিপি তৈরি করার জন্য কেটে রাখা আমগুলো এর মধ্যে দিয়েছি। এরপর নাড়াচাড়া করে মিক্স করে নিয়েছি।


ধাপ-১০

IMG20240601105932.jpg

IMG20240601105950.jpg


এভাবে কিছুক্ষণ ভুনা করার পর যখন ভালোভাবে ভুনা হয়েছে তখন পানি দিয়েছি। আর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


শেষ ধাপ

IMG_20240602_103345.jpg


এবার এই মজার রেসিপি খেতে যাতে আর একটু ভালো লাগে সেজন্য কয়েক পিস কাঁচামরিচ দিয়েছি। আর সুন্দর করে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। এভাবেই এই মজার রেসিপি তৈরি করেছি।


উপস্থাপনা:

IMG_20240601_143706.jpg
Device-OPPO-A15


কাঁচা আম দিয়ে তৈরি করা এই মাছের রেসিপি খেতে দারুণ হয়েছিল। গরম ভাতের সাথে এই খাবারটি খেতে খুবই ভালো লেগেছে। রান্নাটা খুব সহজেই করা যায়। আর খেতেও অনেক ভালো লাগে। আপনারা যারা কাঁচা আম দিয়ে মাছের ঝোল খেতে পছন্দ করেন তারা এভাবে এই মজার খাবারটি তৈরি করে খেতে পারেন। আশা করছি ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 2 months ago 

কার্প মাছের রেসিপি টা দেখে তো জিভে জল চলে এসেছে। কাঁচা আম দিয়ে এরকম মাছ ভুনা আগে কখনো তৈরি করা হয়নি। কাঁচা আম দিয়ে তৈরি করার কারণে খেতেও নিশ্চয়ই অনেক ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে পুরো রেসিপিটা উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু এত লোভনীয় একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার তৈরি করা এই রেসিপি দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে ভালো। একবারে রান্না করে খেয়ে দেখবেন আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

আসসালামু আলাইকুম আপু।আপনার সুস্থতা দীর্ঘায়ু কামনা করছি। আপনার পোস্টটি দেখে আমার অনেক ভালো লেগেছে কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল দেখতে খুবইয়াম্মি হয়েছে খেতেও নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছে। আপনার এই রেসিপিটা দেখে আমি বাসায় বলবো আমাকে এরকম করে টক ঝাল মাছের ঝোল করে দিতে।

 2 months ago 

কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল খেতে সত্যি অনেক ভালো লাগে। আপনি অবশ্যই এভাবে বাসায় একদিন রান্না করতে বলবেন ভাইয়া।

আসসালামু আলাইকুম আপু। অবশ্যই আমি বাসায় বলবো কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রান্না করে দিত আর আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আপনার অসাধারণ রেসিপিটি দেখে জিভে পানি চলে আসলো। কাঁচা আম দিয়ে মাছ রান্নার এই রেসিপি সত্যিই অসাধারণ দক্ষতার পরিচয় দিয়েছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

কাঁচা আম দিয়ে মাছ রান্না করলে খেতে সত্যি অনেক ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া মন্তব্য প্রকাশ করার জন্য।

 2 months ago 

কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন দেখতে অনেক সুন্দর হয়েছে। এই সিজনাল কাঁচা আম দিয়ে অনেক কিছুই তৈরি করা যায়। আপনি তো মাছের ঝোল করেছেন দেখেই খেতে ইচ্ছা করছে। উপকরণ গুলো এবং ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

 2 months ago 

আমার তৈরি করা রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। ঠিক বলেছেন আপু সিজনাল আম দিয়ে কোন কিছু তৈরি করতে অনেক ভালো লাগে।

 2 months ago 

এই জাতীয় মাছের মধ্যে হালকা টক দিলে খেতে খুব ভালো লাগে আপু। আপনি যেহেতু কার্প মাছ রান্না করেছেন হালকা আম দিয়ে রান্না করলেন খেতে খুবই ভালো লাগবে। আর মাছের ঝোল তো আমারও অনেক পছন্দের আপু। আপনার রেসিপিটি দেখে খুবই ভালো লাগলো।

 2 months ago 

ঠিক বলেছেন আপু এই জাতীয় মাছের সাথে হালকা টক দিয়ে রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আমার তৈরি করা এই খাবারটি খেতে অনেক ভালো লেগেছিল।

 2 months ago 

আপু আজ আপনি কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল করেছেন দেখে খুব ভালো লাগলো। আসলে এভাবে কখনো রান্না করে আমাদের খাওয়া হয়নি। তবে আপনার রান্নাটি আমার কাছে খুব ইউনিক লেগেছে। আমিও আপনার রান্নাটি দেখে রান্না করার চেষ্টা করব। আপনার তরকারি দেখে আমার খুব লোভ হচ্ছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

কাঁচা আম দিয়ে মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আমার এই রেসিপি একদিন বাসায় ট্রাই করে দেখতে পারেন আপু। আশা করছি ভালো লাগবে।

 2 months ago 

কাচা আম দিয়ে মাঝের ঝোল আমার দেখা প্রথম ছিলো এটা।রেসিপিটা দেখে বেশ ভালো লাগলো নতুন একটা রেসিপি শিখতে পারলাম।অনেক ধন্যবাদ আপনাকে আপু প্রতিটি ধাপ সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

এই খাবারটি আমি এর আগেও কয়েকবার তৈরি করেছিলেন ভাইয়া। আপনি যেহেতু এই রেসিপি প্রথম দেখেছেন তাই একবার তৈরি করে খেয়ে দেখতে পারেন ভাইয়া।

 2 months ago 

কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল করেছেন দেখে ভালো লাগলো। আর রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। তবে আমার কাছে কাঁচা আম রান্না করলে খেতে খুব একটা ভালো লাগে না। তবে গরম ভাতের সাথে আপনার খেতে ভালো লেগেছিল জেনে ভালো লাগলো। আসলে সবার মুখের স্বাদ তো আর এক না তাই একজনের কাছে ভালো আরেকজনের কাছে খারাপ লাগতেই পারে। আর রান্নার মধ্যেও ভিন্নতা থাকে। যাই হোক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার তৈরি করা রেসিপি দেখে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। খেতে সত্যি অনেক সুস্বাদু হয়েছিল। আপনি যেহেতু কাঁচা আম খেতে পারেন না তাই হয়তো আপনার কাছে ভালো লাগবে না।

 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন কাঁচা আম দিয়ে টক ঝাল মাছের ঝোল রেসিপি তৈরি করে। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। এমনিতেই টক আম দিয়ে মাছ রান্না করলে খেতে বেশ ভালো লাগে। অতিরিক্ত গরমের সময় এরকমভাবে টক রেসিপি তৈরি করে খাওয়া আমাদের শরীরের জন্য বেশ উপকার। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

 2 months ago 

টক ঝাল মাছের রেসিপি খেতে খুবই ভালো হয়েছিল। অতিরিক্ত গরমের সময় টক জাতীয় খাবার খেতে অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67475.08
ETH 3475.54
USDT 1.00
SBD 2.65