রেসিপি-রূপচাঁদা মাছ ভুনা রেসিপি|

in আমার বাংলা ব্লগ8 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। রূপচাঁদা মাছ আমার অনেক ভালো লাগে। আর যদি একটু ঝাল ঝাল মাছ ভুনা করা হয় তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। তাই আজকে আমি রূপচাঁদা মাছ ভুনা রেসিপি সবার মাঝে শেয়ার করবো।


রূপচাঁদা মাছ ভুনা রেসিপি:

IMG_20240831_103638.jpg
Device-OPPO-A15


বেশ কিছুদিন পরে রূপচাঁদা মাছ খেয়েছিলাম। অনেকদিন পর রূপচাঁদা মাছের ভুনা খেতে দারুন লেগেছিল। রূপচাঁদা মাছ ভাজা খেতে যেমন ভালো লাগে তেমনি ঝাল ঝাল ভুনা করলে খেতে ভালো লাগে। খুব সহজেই এই মজার রেসিপি তৈরি করা যায়। গরম ভাতের সাথে রূপচাঁদা মাছ ভুনা খেতে দারুন লাগে। আর এই মাছগুলো একটু ঝাল দিয়ে রান্না করলে টেস্ট অনেক বেড়ে যায়। এই মাছ ভুনা খেতে আমার খুবই ভালো লেগেছিল। অল্প সময়ের মধ্যেই এই রেসিপি তৈরি করেছিলাম। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
রূপচাঁদা মাছ৪ পিস
পেঁয়াজ কুচি৩ চামচ
রসুন কুচি১/২ চামচ
জিরা গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া২ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৪ চামচ

IMG20240816142111.jpg

IMG20240816142506.jpg


ধাপসমূহ:


ধাপ-১

IMG20240816142529.jpg

IMG20240816142552.jpg


রূপচাঁদা মাছ ভুনা রেসিপি করার জন্য প্রথমে মাছ ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি। এবার হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং লবণ দিয়েছি। এরপর মিক্স করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-২

IMG20240816142610.jpg

IMG20240816142643.jpg


এরপর ভেজে নেওয়ার জন্য প্রস্তুত করেছি এবং কড়াইয়ের মধ্যে পরিমাণ অনুযায়ী তেল দিয়েছি।


ধাপ-৩

IMG20240816142653.jpg

IMG20240816142706.jpg


তেল গরম হয়ে গেলে মাছের পিসগুলো গরম তেলের মধ্যে দিয়েছি।


ধাপ-৪

IMG20240816143240.jpg

IMG20240816143357.jpg


গরম তেলে মাছগুলো ভালোভাবে ভেজে নিয়েছি যাতে করে একটু মচমচে হয়।


ধাপ-৫

IMG20240816143721.jpg

IMG20240816143748.jpg


এবার মাছ ভুনা করার জন্য অন্য একটি কড়াইয়ের মধ্যে তেল দিয়েছি। এরপর পেঁয়াজ দিয়েছি।


ধাপ-৬

IMG20240816143843.jpg

IMG20240816143932.jpg


পেঁয়াজ ভালোভাবে নাড়াচাড়া করে ভিজে নিয়েছি। এরপর পেঁয়াজ ভাজা হয়ে গেলে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, রসুন, লবণ এবং অন্যান্য মসলাগুলো দিয়েছি।


ধাপ-৭

IMG20240816143956.jpg

IMG20240816144214.jpg


এবার মসলাগুলো ভুনা করার জন্য পানি দিয়েছি আর কিছুক্ষণ সময় ভুনা করে নিয়েছি।


ধাপ-৮

IMG20240816144228.jpg

IMG20240816144240.jpg


মসলা ভুনা হয়ে গেলে মাছের পিস গুলা মসলার মধ্যে দিয়েছি।


ধাপ-৯

IMG20240816144254.jpg

IMG20240816144314.jpg


এবার মাছগুলো ভুনা মসলার মধ্যে দিয়ে নেড়ে চেড়ে নিয়েছি। যাতে করে মাছের পিসগুলো ভুনা হয়।


ধাপ-১০

IMG20240816144413.jpg

IMG20240816144438.jpg


এবার এই কি মজার মাছ ভুনা আরো ভালোভাবে তৈরি করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


শেষ ধাপ

IMG20240816151356.jpg


এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর মজার এই রেসিপি তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG_20240816_153358.jpg
Device-OPPO-A15


ঝাল ঝাল মাছ ভুনা খেতে আমার অনেক ভালো লাগে। আর রূপচাঁদা মাছের এই ভুনা রেসিপি খেতে দারুণ হয়েছিল। অল্প সময়ের মধ্যে মজার একটি রেসিপি তৈরি করেছিলাম। মাঝে মাঝে যদি ঝাল ঝাল মাছ ভুনা করে খাওয়া হয় তাহলে বেশ ভালো লাগে খেতে। আমার এই রেসিপি আপনাদের ভালো লাগলে আপনারও বাসায় তৈরি করে খেয়ে দেখতে পারেন।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 8 days ago 

রূপচাঁদা মাছের অনেক সুন্দর রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার তৈরি করা এত সুন্দর মাছের রেসিপি দেখে বেশ ভালো লাগলো। মনে হল যেন বেশ সুস্বাদু হয়েছে এবং আপনার পরিবারের লোকজন বেশ মজা করে খেয়েছে এই রেসিপি। এক কথায় চমৎকার ছিল আপনার রেসিপি তৈরি করা।

 7 days ago 

আমার তৈরি করা রূপচাঁদা মাছের রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। ধন্যবাদ আপনাকে।

 5 days ago 

এভাবে রূপচাঁদা মাছ ভুনা করলে খেতে খুবই সুস্বাদু হয়। বেশ কয়েক মাস আগে আমার বাসায় বড় সাইজের কিছু রূপচাঁদা কেনা হয়েছিল তখন ভুনা বানিয়ে ছিলাম। খেতে বেশ সুস্বাদু হয়েছিল।আসলে আমাদের এদিকে সামুদ্রিক মাছগুলো খুব একটা পাওয়া যায় না। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে আপু। অসংখ্য ধন্যবাদ লোভনীয় রূপচাঁদা মাছ ভুনা রেসিপি শেয়ার করার জন্য।

 8 days ago 

আসলেই আপু রূপচাঁদা মাছের ভুনা যেমন মজা লাগে ভাজাও খেতে তার থেকে বেশি মজা লাগে। আমার অবশ্য ভাজাই বেশি খাওয়া হয়। আপনার রূপচাঁদা মাছের সাইজ বেশ বড় ছিল মনে হচ্ছে। অনেক বড় বড় পিস করে কেটেছেন দেখছি। যাইহোক যেভাবে ভুনা করেছেন মজাদার হয়েছিল দেখেই বোঝা যাচ্ছে।

 7 days ago 

ঠিক বলেছেন আপু রূপচাঁদা মাছ ভুনা খেতে যেমন ভালো লাগে তেমনি ভাজা খেতেও ভালো লাগে। এভাবে ভুনা করলে আমার কাছে বেশি ভালো লাগে। জি আপু মাছের সাইজ বেশ বড় ছিল।

 8 days ago 

রূপচাঁদা মাছ খেতে আমার কাছে অনেক ভালো লাগে। রূপচাঁদা মাছগুলো অনেক বেশি মজাদার এবং সুস্বাদু। আপনি আজকে আমার অনেক পছন্দের একটা রেসিপি তৈরি করেছেন। যে রেসিপিটা দেখেই আমার জিভে জল চলে এসেছে। এই দুপুরবেলায় যদি মজাদার রেসিপিটা পেতাম, তাহলে তো বেশ মজা করে দুপুরের খাওয়াটা হতো। আপনার তৈরি করা রূপচাঁদা মাছের রেসিপি টা দেখেই অনেক লোভনীয় লাগছে। নিশ্চয়ই অনেক মজা করে খেয়েছিলেন এটা।

 7 days ago 

রূপচাঁদা মাছ খেতে আপনার ভালো লাগে জেনে খুশি হলাম আপু। এই মাছ খেতে আমার কাছেও বেশ ভালো লেগেছে।

 8 days ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন রূপচাঁদা মাছ ভুনা রেসিপি তৈরি করে। কিছুদিন আগেই এই রেসিপি বাড়িতে তৈরি করে খেয়েছিলাম আমার বাবা এই মাছ কিনে নিয়ে এসেছিল। আসলে এই মাছের রেসিপি খেতে আমার কাছে বেশ সুস্বাদু লেগেছিল। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু ছিল। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 days ago 

আমার তৈরি করা রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো ভাইয়া। আপনার বাবা এই মাছ কিনেছিলেন জেনে খুশি হলাম।

 8 days ago 

আচ্ছা আপু আপনার সাথে কি আমার এই সম্পর্ক? রূপ চাঁদা মাছের এমন একটি রেসিপি করলেন আর আমাকে মনে করলেন না। রেসিপিটি তো প্যাকিং করে আমার জন্য একটু পাঠাতে পারতেন? ঠিকানা চাইলে তাও দেওয়া যেত। হুম বেশ অসাধারণ একটি রেসিপি করেছেন। এমন সুন্দর একটি কালার এসেছে যে আমি চোখ ফিরাতে পারছি না।

 7 days ago 

আরে আপু আগে বলবেন না। তাহলে তো আপনার জন্য পাঠিয়ে দিতাম। আর আপনি নিজেই চলে আসেন সবকিছু রান্না করে খাওয়াবো।

 8 days ago 

রূপচাঁদা মাছ অনেকদিন খাওয়া হয় না। আপনার আজকের রেসিপি টা দেখে তো খেতে ইচ্ছে করছে। বেশ মজার একটা রেসিপি তৈরি করেছেন। মাছের টুকরোগুলো দেখেই বুঝা যাচ্ছে মাছের সাইজ অনেক বড় ছিল। খুব সুন্দরভাবে পুরো রেসিপিটা উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপু মজার একটা রেসিপি শেয়ার করার জন্য।

 7 days ago 

যেহেতু অনেক দিন থেকে রূপচাঁদা মাছ খাওয়া হয় না তাই একদিনে এভাবে রান্না করে খেয়ে দেখবেন আপু। আশা করছি ভালো লাগবে। মাছের সাইজ সত্যি অনেকটা বড় ছিল।

 8 days ago 

আহ কি স্বাদের রূপচাঁদা মাছ ভুনা রেসিপি। আপু আপনাকে তো আমি এমনি এমনি রেসিপি আপু বলি না। আপনার রেসিপি গুলো চমৎকার হয়। কড়া করে ভুনাটা করেছেন। সেই সাথে খুব সুন্দর ভাবে সাজিয়ে পরিবেশেন করেছেন। ধন্যবাদ।

 7 days ago 

আরে ভাইয়া আমি যে খুব একটা ভালো রেসিপি তৈরি করতে পারি তেমন টাও নয়। তবে আপনাদের উৎসাহ পেলে নতুন কিছু করার চেষ্টা করি।

 8 days ago 

বাহ্ আপনি দারুণ একটা রেসিপি শেয়ার করছেন আপু। রুপচাঁদা মাছ আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার রেসিপির কালার ও পরিবেশন দেখে বোঝা যাচ্ছে রান্না টি সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু পোস্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 days ago 

রূপচাঁদা মাছ খেতে আমার অনেক ভালো লাগে। আর যদি এভাবে ভুনা করা হয় তাহলে খেতে বেশি ভালো লাগে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54274.36
ETH 2279.16
USDT 1.00
SBD 2.33