আর্ট-পাথরের উপর শরতের প্রকৃতি পেইন্টিং||

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি একটি আর্ট শেয়ার করতে যাচ্ছি। প্রত্যেক সপ্তাহে একটি করে আর্ট সবার মত উপস্থাপন করার চেষ্টা করি। তাইতো আজকে আমি পাথরের উপর শরতের প্রকৃতির পেইন্টিং সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি সবার ভালো লাগবে।


পাথরের উপর শরতের প্রকৃতি পেইন্টিং:

IMG_20240514_115209.jpg
Device-OPPO-A15


শরৎ মানে কাশফুলের অপরূপ সৌন্দর্য। শরৎ মানে স্বচ্ছ নীল আকাশ। শরৎ মানেই প্রকৃতির এক অপরূপ সৌন্দর্য যেন হৃদয় মাঝে ভালো লাগা তৈরি করে। শরতের আকাশের সৌন্দর্য দেখলে যেমন ভালো লাগে তেমনি শরতের কাশফুল দেখলেও ভালো লাগে। নদীর পাড়ে থাকা কাশফুলগুলো দেখতে অনেক ভালো লাগে। বিশেষ করে কাশফুলের সৌন্দর্য নদীর পাড়ের সৌন্দর্য আরো বেশি বাড়িয়ে তোলে। কাশফুলের অপরূপ সৌন্দর্য যতই দেখি ততই ভালো লাগে। মাঝে মাঝে পাথরের উপর কোন কিছু পেইন্টিং করার চেষ্টা করি। যখন ভাবছিলাম কি পেইন্টিং করা যায় তখন হঠাৎ করে মনে হল শরতের প্রকৃতি যদি পেইন্টিং এর মাধ্যমে তুলে ধরি তাহলে দেখতে অনেক ভালো লাগবে। এছাড়া কাশফুল আমার ভীষণ পছন্দের। নদীর পাড়ের সৌন্দর্য আর কাশফুলের অপরূপ সৌন্দর্য পাথরের মাঝে পেইন্টিং এর মাধ্যমে উপস্থাপন করার চেষ্টা করেছি। এবার চলুন দেখে নেওয়া যাক কিভাবে আমি এই পেইন্টিং করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. পাথর।
২. পোস্টার রং।
৩. তুলি।
৪. পেন্সিল।
৫. পানি।

IMG20240511133816.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG_20240514_110047.jpg
Device-OPPO-A15
IMG20240511134256.jpg
Device-OPPO-A15


পাথরের উপর শরতের প্রকৃতি পেইন্টিং করার জন্য প্রথমে পাথর ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি। এরপর পাথরের উপর হালকা করে সাদা রং দিয়েছি। এরপর নীল রং দেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-২

IMG20240511134603.jpg
Device-OPPO-A15
IMG20240511134943.jpg
Device-OPPO-A15


এবার সাদা এবং নীল রঙের মিশ্রণে আকাশের সৌন্দর্য আরো বেশি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।


ধাপ-৩

IMG_20240514_110018.jpg
Device-OPPO-A15


এবারের পেইন্টিং এর সৌন্দর্য বাড়িয়ে তোলার জন্য এক পাশে সবুজ রং এর ব্যবহার করার চেষ্টা করেছি।


ধাপ-৪

IMG20240511140106.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে একটি নৌকা অংকন করার চেষ্টা করেছি। নদীর বুকে ভেসে বেড়ানো নৌকা দেখতে অনেক ভালো লাগে। তাই সেই সৌন্দর্য তুলে ধরার চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20240511140425.jpg
Device-OPPO-A15
IMG20240511140605.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর ভাবে চারপাশের সৌন্দর্য ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আর নৌকাটি সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।এরপর কয়েকটি পাখি অঙ্কন করেছি।


ধাপ-৬

IMG20240511140659.jpg
Device-OPPO-A15
IMG20240511140758.jpg
Device-OPPO-A15


এবার শরতের সৌন্দর্য ফুটিয়ে তোলার জন্য নদীর ধারে কিছু কাশফুল অঙ্কন করার চেষ্টা করেছি। কাশফুল অঙ্কন করতে বেশ ভালো লেগেছে।


ধাপ-৭

IMG_20240511_211513.jpg
Device-OPPO-A15


ধীরে ধীরে কাশফুলগুলো সুন্দরভাবে অঙ্কন করার চেষ্টা করেছি। আর দৃশ্যটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।


উপস্থাপনা:

IMG_20240513_113311.jpg
Device-OPPO-A15


শরতের অপরূপ সৌন্দর্য যতই দেখি ততই মুগ্ধ হয়ে যাই। হয়তো প্রকৃতির সেই সৌন্দর্য রংতুলির ছোঁয়ায় ফুটিয়ে তোলা সম্ভব নয়। তবুও নিজের মতো করে এই সুন্দর পেইন্টিং করার চেষ্টা করেছি। পাথরের উপর এই পেইন্টিং করতে আমার ভীষণ ভালো লেগেছে। জানিনা আপনাদের কাছে কেমন লেগেছে। পাথরের উপর শরতের প্রকৃতি সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করছি সবার ভালো লেগেছে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 last month 

আপনার আর্ট গুলো প্রতিনিয়তই আমার কাছে বেশ ভালো লাগে। পাথরের উপর চমৎকার শরতের প্রাকৃতিক দৃশ্য আর্ট করেছেন আপনি। দেখে মুগ্ধ হয়ে গেলাম। কালার কম্বিনেশন খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত আর্ট করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

আমার আর্ট আপনার কাছে ভালো লাগে জেনে খুবই ভালো লাগলো আপু। মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

শরৎকালে নদীর তীর ঘেঁষে কাশফুলের দৃশ্যপটভূমি দেখতে পাওয়া যায়। যেটা উপভোগ করেছি এবারও আপনি সেই চিন্তা-ভাবনা থেকে দারুন একটি পেইন্টিং করেছেন। দেখতে দারুণ লাগছে প্রতিনিয়ত আপনার কাছ থেকে এই ধরনের চিত্র অংকন দেখতে পাই। খুবই সুন্দর ছিল এই ধরনের দক্ষতা মূলক কাজগুলোকে সবসময় প্রশংসা করি।

 last month 

ঠিক বলেছেন ভাইয়া শরৎকালে নদীর পাড়ের সৌন্দর্য অনেক ভালো লাগে। আর কাশফুলের সৌন্দর্য দেখতে ভালো লাগে। তাই তো এই পেইন্টিং করার চেষ্টা করেছি।

 last month 

প্রাকৃতিক দৃশ্য চিত্র অংকন দেখতে আমার কাছে বরাবরই অনেক ভালো লাগে। আপনি পাথরের উপর শরতের প্রাকৃতিক দৃশ্য চিত্র অঙ্কন করেছেন যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। কাশবন নদী সাদা আকাশ সাথে পালতোলা নৌকা অসাধারণ একটি দৃশ্য। সুন্দর একটি আর্ট পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

প্রকৃতির দৃশ্য আপনার কাছে ভালো লাগে জেনে ভালো লাগলো। আমিও নিজের মতো করে শরতের প্রকৃতি উপস্থাপন করার চেষ্টা করেছি ভাইয়া।

 last month 

ভীষণ সুন্দর একটি অংকন উপহার দিয়েছেন আপু। এধরনের অংকন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। পাথরের উপর আর্ট অত্যন্ত কঠিন কিন্তু আপনি অবলীলায় করে দেখালেন। নদী আর নৌকা আমার দূর্বলতার জায়গা, এর সাথে কাশফুল আরো চমৎকার দেখাচ্ছে। অনেক ধন্যবাদ আপু চমৎকার কাজটি উপহার দেয়ার জন্য।

 last month 

আপনার মুখে প্রশংসা শুনে সত্যি অনেক ভালো লাগলো। চেষ্টা করেছি শরতের প্রকৃতি উপস্থাপন করার। অসংখ্য ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য এবং উৎসাহ দেয়ার জন্য।

 last month 

আপু আমাদের দেশের প্রতিটি ঋতুর প্রকৃতি অনেক বেশি সুন্দর হয়। এর ভেতরে শরতকালের প্রকৃতি টা আমার কাছে অনেক বেশি ভালো লাগে। শরৎকালের প্রকৃতি মানেই খোলা আকাশে মেঘের ভেলা ভেসে যাওয়া আর নদীর পাড়ের কাশফুল। আপনি আজকে পাথরের উপর শরতের প্রাকৃতিক দৃশ্য অঙ্কন করেছেন দেখতে মনোমুগ্ধকর হয়েছে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

ঠিক বলেছেন ভাই আমাদের দেশের প্রতিটি ঋতু অনেক সুন্দর। আর এক এক সময় একেক রূপ ধারণ করে। তাইতো আমি এই সুন্দর দৃশ্য তুলে ধরেছি।

 last month 

পাথরের উপর শরতের প্রকৃতি পেইন্টিং|টি দেখে মুগ্ধ হয়ে গেলাম আপু।আপনি আগেও পাথরের উপর আর্ট করেছেন।শরৎকালের সৌন্দর্য রঙের ছোঁয়ায় খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর এই আর্টটি শেয়ার করার জন্য।

 last month 

পাথরের উপর করা শরতের এই পেইন্টিং দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে খুবই ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ আপু।

 last month 

দুর্দান্ত একটি পেইন্টিং শেয়ার করেছেন আপু। আপনার করা পেইন্টিং টা দেখতে অসম্ভব সুন্দর হয়েছে। খুবই আকর্ষণীয় একটা পেইন্টিং আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আমার শেয়ার করা পেইন্টিং আপনার কাছে ভালো লেগেছে এবং আকর্ষণীয় লেগেছে জেনে খুশি হলাম আপু। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 last month 

শরতের প্রকৃতি পেইন্টিং দেখে মুগ্ধ হয়ে গেলাম আপু। কাশফুল গুলো দেখতে অনেক বেশি আকর্ষণীয় লাগতেছে। আপনার পেইন্টিং গুলো বরাবরই ভীষণ ভালো লাগে। পাথরের উপরে পেইন্টিং করা খুব কষ্টকর। অনেক সময় এবং ধৈর্য সহকারে কাজটি করার চেষ্টা করেছেন। এজন্য দেখতে ও সুন্দর লাগতেছে ধন্যবাদ আপনাকে আপু।

 last month 

শরতের প্রকৃতি দেখতে যেমন ভালো লাগে তেমনি শরতের কাশফুল দেখতে ভালো লাগে। তাই তো এই পেইন্টিং করার চেষ্টা করেছি ভাইয়া।

 last month (edited)

আপু আপনার পাথরের উপর শরতের পেইন্টিংটি খুবই চমৎকার হয়েছে। আমি চিন্তা করছি আপনি এত চমৎকার চমৎকার পাথর কোথায় পান ।দেখে বেশ ভালো লাগে। আর শরৎকালের প্রকৃতির কথা কি আর বলব অন্য রকম ভালোলাগার অনুভূতি কাজ করে যা আপনি আপনার আর্টের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে ।

 last month 

বেশ কিছু পাথর একবারে এনে রেখেছিলাম আপু। আর সেগুলোই কাজে লাগানোর চেষ্টা করছি। ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61227.58
ETH 3437.75
USDT 1.00
SBD 2.56