DIY-পুরনো দইয়ের বাটি নতুন করে সাজানো||

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে একটি ভিন্ন ধরনের পোস্ট শেয়ার করতে যাচ্ছি। যেহেতু ডাই সপ্তাহ চলছে তাই ভাবলাম একটি নতুন কাজ করার চেষ্টা করি। আর সেই ভাবনা থেকে পুরনো দইয়ের বাটি নতুন করে সাজানোর চেষ্টা করেছি। আশা করছি আমার পোস্ট সবার ভালো লাগবে।


পুরনো দইয়ের বাটি নতুন করে সাজানো:

IMG_20240402_133959.jpg
Device-OPPO-A15
IMG_20240402_132603.jpg
Device-OPPO-A15


পুরনো কোন কিছু থেকে নতুন কিছু তৈরি করতে আমার বেশ ভালো লাগে। আপনারা হয়তো অনেকেই জানেন আমি গাছ লাগাতে অনেক পছন্দ করি। আজকে যখন দেখলাম একটি পুরনো দইয়ের বাটি পড়ে আছে তখন ভাবলাম এটা দিয়ে আজকে কোন কিছু করে ফেলব। আর সেই ভাবনা থেকে রং তুলি নিয়ে বসে পড়লাম সুন্দর করে এই দইয়ের বাটি রং করার জন্য। এরপর গাছ লাগানোর চেষ্টা করেছি। ইনডোর প্লান্ট আমার অনেক পছন্দের। আর আমার বাসায় বিভিন্ন রকমের ইনডোর প্ল্যান্ট রয়েছে। আর সেখান থেকেই কিছু ডালপালা কেটে নিয়ে নতুন ভাবে রোপন করলাম। যাতে করে দেখতে ভালো লাগে। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি পুরনো দইয়ের বাটি নতুন ভাবে সাজালাম।


প্রয়োজনীয় উপকরণ:

১. দইয়ের বাটি।
২. পোস্টার রং।
৩. মাটি।
৪. গাছের ডালপালা।
৫. তুলি।

IMG20240402111109.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20240402111211.jpg
Device-OPPO-A15
IMG20240402111412.jpg
Device-OPPO-A15


পুরনো দইয়ের বাটি নতুন করে সাজানোর জন্য প্রথমে দইয়ের বাটি ভালোভাবে কাপড় দিয়ে মুছে নিয়েছি। এরপর লাল রং করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-২

IMG20240402111559.jpg
Device-OPPO-A15
IMG20240402111630.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর করে ধীরে ধীরে সম্পূর্ণ অংশে রং করেছি। যাতে করে দইয়ের বাটি দেখতে ভালো লাগে।


ধাপ-৩

IMG20240402111936.jpg
Device-OPPO-A15
IMG20240402112245.jpg
Device-OPPO-A15


এবার রং শুকিয়ে যাওয়ার অপেক্ষা করেছি। আর বাতাসে রেখেছি যাতে করে রঙ তাড়াতাড়ি শুকিয়ে যায়।


ধাপ-৪

IMG20240402112607.jpg
Device-OPPO-A15
IMG20240402112657.jpg
Device-OPPO-A15


এবার গাছ রোপন করার জন্য কিছু মাটি সংগ্রহ করেছি। এই মাটিগুলো বিভিন্ন রকমের সার দিয়ে মিক্স করাই ছিল। যেহেতু আমার বাসায় আরো অনেকগুলো গাছ আছে তাই মাটি প্রস্তুত করাই ছিল। এবার মাটি দেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20240402112701.jpg
Device-OPPO-A15
IMG20240402112822.jpg
Device-OPPO-A15


ধীরে ধীরে মাটিগুলো সুন্দর করে দইয়ের বাটির মধ্যে দেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৬

IMG20240402112901.jpg
Device-OPPO-A15
IMG20240402113016.jpg
Device-OPPO-A15


এবার এই ছোট্ট দইয়ের বাটিটি সুন্দর করার জন্য সাদা রঙের ব্যবহার করার চেষ্টা করেছি।


ধাপ-৭

IMG20240402113246.jpg
Device-OPPO-A15
IMG20240402113255.jpg
Device-OPPO-A15


সুন্দরভাবে চারপাশে ছোট ছোট গোল ফোটা দিয়েছি যাতে করে লালের উপর সাদা দেখতে ভালো লাগে।


ধাপ-৮

IMG20240402113337.jpg
Device-OPPO-A15
IMG20240402113543.jpg
Device-OPPO-A15


এবার চলে গিয়েছি আমার কিছু গাছের কাছে। আমার বাগানে বিভিন্ন রকমের গাছ আছে। আর বারান্দায় কিছু গাছ ঝুলানো আছে। সেই গাছগুলো থেকে কিছু অংশ কেটে নিয়েছি নতুন করে রোপণ করার জন্য।


ধাপ-৯

IMG20240402113636.jpg
Device-OPPO-A15


এবার গাছগুলো রোপন করার পালা। এজন্য আমি সুন্দর করে মাটিগুলো চাকু দিয়ে আলাদা করে নিয়ে মাটির অংশে গাছগুলো সুন্দর করে রোপন করে দিয়েছি।


শেষ ধাপ

IMG_20240402_125444.jpg
Device-OPPO-A15
IMG_20240402_124850.jpg
Device-OPPO-A15


এবার আমার তৈরি করা এই সুন্দর ফুলের টপটি আরো বেশি আকর্ষণীয় করে তোলার জন্য সাদা রঙের ব্যবহার করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


উপস্থাপনা:

IMG_20240402_123549.jpg
Device-OPPO-A15
IMG_20240402_123914.jpg
Device-OPPO-A15


নতুন কিছু তৈরি করতে আমার অনেক ভালো লাগে। আর সেগুলো যদি পছন্দের কোন কিছু হয় তাহলে তো কথাই নেই। ছোট ছোট ইনডোর প্লান্ট গুলো আমার ভীষণ পছন্দের। তাইতো আমি বিভিন্ন সময়ে বিভিন্ন কিছুর উপর এক্সপেরিমেন্ট করার চেষ্টা করি। এর আগেও বিভিন্ন রকমের টবে এই গাছগুলো লাগিয়েছি। আজকে প্রথমবার দইয়ের বাটির মধ্যে গাছ লাগালাম। জানিনা কেমন হবে। আশা করছি ভালোই হবে। আমার পোস্ট পরিদর্শন করার জন্য সবাইকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 5 months ago 

পুরনো কোন কিছুকে যদি নতুন রূপ দেওয়া হয়, তাহলে ওইটা আমার কাছে অনেক সুন্দর লাগে দেখতে। পুরনো দইয়ের বাটি কে আপনি নতুন রূপ দিয়েছেন দেখে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর লাগতেছে এই দইয়ের বাটিটাকে দেখতে। এটা যদি আপনি সাজিয়ে রাখেন তাহলে আরো বেশি সুন্দর লাগবে। আপনি কিছু মাটি দিয়ে আপনার বাগানের গাছ থেকে ঢালপালা কেটে এটার মধ্যে রোপন করেছেন দেখে ভালো লাগলো। আপনার পুরো কাজটা আমার কাছে অসম্ভব ভালো লেগেছে আপু।

 5 months ago 

পুরনো কোন কিছুর নতুন রূপ দিতে সত্যি অনেক ভালো লাগে। তাইতো আমিও পুরনো দইয়ের বাটি কাজে লাগিয়ে নতুন কিছু করার চেষ্টা করেছি ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

পুরনো দোয়ের বাটি আপনি নতুন করে আপনার আর্ট প্রতিভার মাধ্যমে এত সুন্দর করে সাজিয়েছেন যে প্রশংসা না করে থাকতে পারছি না। আসলে এই বিষয়গুলো খুব ভালো লাগে এমন ক্রিয়েটিভিটি দেখিয়ে মনটা সত্যি ফুরফুরে হয়ে যায়। যাই হোক ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

পুরনো কোন কিছু নতুনভাবে সাজাতে আমার অনেক ভালো লাগে। তাই তো নতুন কিছু করার চেষ্টা করেছি ভাইয়া।

 5 months ago 

ফেলে দেওয়া পুরনো দইয়ের বাটু আপনি নতুন করে এত সুন্দর রূপ দিয়েছেন। দেখতে পেয়ে খুবই ভালো লাগছে। সত্যি আপু আপনার এই পুরনো জিনিস নতুন করে তৈরি করার উপায় দেখতে পেয়ে মুক্ত হলাম এবং এখান থেকে আমরা শিক্ষা গ্রহণ করলাম।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি ফেলে দেওয়া পুরনো বইয়ের বাটি নতুন রূপ দেওয়ার। পুরনো জিনিস দিয়ে নতুন কিছু বানাতে অনেক ভালো লাগে। ভাইয়া বানানের ক্ষেত্রে একটু সতর্ক হবেন।

 5 months ago 

এই কাজটি জন্য প্রশংসার দাবিদার। ভীষণ ভালো লাগলো আমার। পুরনো দয়ের বাটি নতুন করে সাজানো। আপনার এটা বেশ ইউনিক ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। কালারটি অনেক সুন্দর ছিল। সব মিলিয়ে দারুন ছিল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার এই কাজ আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যিই ভালো লাগলো ভাইয়া। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য এবং প্রশংসা করার জন্য।

 5 months ago 

আপু আপনার সত্যি আইডিয়া দারুণ ছিল। পুরনো এই দইয়ের বাটি দিয়ে আপনি এত সুন্দর একটি ফুলের টপয়ের দৃশ্য তৈরি করলেন। আপনার এই ডাই পোস্টটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো এবং আমাদেরও উচিত পুরনো জিনিসকে এভাবে নতুন রূপ দেওয়া।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার আইডিয়া আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। এই কাজটি করতে আমার ভীষণ ভালো লেগেছে। আর দেখতেও বেশ ভালো লাগছে।

 5 months ago 

দইয়ের বাটি আমার কাছে বেশ কয়েকটি ছিল। কিন্তু সেগুলো ফেলে দেয়া হয়েছে 🙆‍♂️। আপনার এটা দেখে তো আফসোা হচ্ছে আপু। টেবলের উপরে এভাবে ছোট প্লান্ট লাগিয়ে রাখলে দেখতেও ভালো লাগতো। আপনার কাজটি ভালো ছিল। একে তো দইয়ের বাটি ইউজ হলো সাথে প্লান্ট তৈরি হয়ে গেল।

 5 months ago 

আবারো যখন দইয়ের বাটি পাবেন তখন এভাবে কাজে লাগাতে পারেন ভাইয়া। আশা করছি ভালো লাগবে।

 5 months ago 

আমার বাংলা ব্লগের কল্যাণে বাসার কোন জিনিস আর ফেলা যাচ্ছে না ।পুরনো সবকিছুই দেখি নতুন করে সবাই তৈরি করছে। সত্যিই সবার ক্রিয়েটিভিটি দেখে মুগ্ধ হয়ে যাই ।আপনার আজকের কাজ টি চমৎকার ছিল ।ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ঠিক বলেছেন আপু এখন আর কোন কিছুই ফেলতে ইচ্ছে করেনা। এই ছোট ছোট গাছ গুলো লাগাতে আমার বেশ ভালো লাগে। তাই তো চেষ্টা করেছি নতুন কিছু করার।

 5 months ago 

অনেক সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। পুরনো দইয়ের বাটিটা পোস্টার রং দিয়ে চমৎকারভাবে সাজিয়ে ভিতরের অংশে কাদা মাটি দিয়ে গাছ লাগিয়ে দেওয়াটা আমার কাছে খুবই ভালো লেগেছে। চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার সাজানো দইয়ের বাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভালো লাগলো ভাইয়া। এই কাজটি করতে আমারও অনেক ভালো লেগেছে।

 5 months ago 

আপু আপনার মত ইনডোর প্ল্যান্ট আমারও খুব পছন্দের। আপনার পোস্টটি দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার কাছ থেকে খুব সুন্দর একটি আইডিয়া পেলাম। আপনার মত আমিও দইয়ের ছোট ছোট হাড়িতে গাছগুলো লাগাতে চেষ্টা করব। ধাপ গুলো এত সুন্দর করে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল শুভকামনা।

 5 months ago 

আপনার কাছেও ইনডোর প্ল্যান্ট আছে জেনে ভালো লাগলো আপু। এই কাজগুলো সত্যি অনেক ভালো লাগে। তাইতো আমিও নতুন ভাবে সাজানোর চেষ্টা করেছি। আপনিও কাজে লাগাতে পারেন আইডিয়াটা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44