রেসিপি-ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। অনেকের কাছেই ইলিশ মাছ হয়তো প্রিয়। তবে ইলিশ মাছের শুটকি খেতেও বেশ ভালো লাগে। তাইতো আজকে আমি ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ির মজার একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি।


ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি রেসিপি:

IMG20220922141758.jpg
Device-OPPO-A15


ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি করলে খেতে বেশ ভালো লাগে। যারা শুটকি মাছ খেতে পছন্দ করেন তারাই বুঝতে পারবেন এই খাবারের মজা। আমার কাছেতো এই খাবার ভীষণ প্রিয়। শুটকি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে দারুন লাগে। বিশেষ করে আলু ও বেগুন দিয়ে চচ্চড়ি করলে খেতে বেশি ভালো লাগে। ইলিশ মাছের শুটকি খেতে সবচেয়ে বেশি ভালো লাগে। ইলিশ মাছের শুটকি ভুনা করে খেতে যেমন ভালো লাগে তেমনি আলু ও বেগুন দিয়ে সুন্দরভাবে চচ্চড়ি করলেও খেতে বেশ মজার হয়। তাইতো আজকে এই মজার রেসিপি শেয়ার করেছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই মজার রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
ইলিশ মাছের শুটকি৫০ গ্রাম
বেগুন২০০ গ্রাম
আলু১০০ গ্রাম
পেঁয়াজ কুচি১ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20220922134038.jpg

IMG20220922134235.jpg

IMG20220922134540.jpg


ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20220922135247.jpg

IMG20220922135320.jpg


ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি রেসিপি তৈরির জন্য কড়াইয়ে তেল দিয়েছি। এরপর পেঁয়াজ দিয়েছি।


ধাপ-২

IMG20220922135326.jpg

IMG20220922135358.jpg


এবার পেঁয়াজ হালকা ভাজা হলে এর মধ্যে রসুন বাটা দিয়েছি। এরপর হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ দিয়েছি।


ধাপ-৩

IMG20220922135418.jpg

IMG20220922135433.jpg


এবার সবগুলো উপকরণ ভালোভাবে দেওয়া হয়ে গেলে চামচ দিয়ে হালকাভাবে নাড়াচাড়া করেছি এবং তেলের সাথে ভেজে নেওয়ার চেষ্টা করেছি। এবার ইলিশ মাছের শুটকিগুলো এর মধ্যে দেওয়ার জন্য প্রস্তুত করেছি।


ধাপ-৪

IMG20220922135448.jpg

IMG20220922135510.jpg


এবার চামচ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে শুটকি মাছ গুলো ভালোভাবে ভুনা করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20220922135554.jpg

IMG20220922135900.jpg


এরপর সামান্য পরিমাণে পানি দিয়েছি। ইলিশ মাছের শুটকি গুলো ভালোভাবে যখন ভুনা হয়েছে।


ধাপ-৬

IMG20220922135935.jpg

IMG20220922135952.jpg


এবার আলু ও বেগুন ইলিশ মাছের শুটকি ভুনার মধ্যে দিয়েছি।


ধাপ-৭

IMG20220922140008.jpg

IMG20220922140109.jpg


আলু ও বেগুন শুটকি মাছের সাথে ভালোভাবে ভুনা করার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করে নিয়েছি। যাতে করে খেতে ভালো লাগে এবং এই রেসিপি মজার হয়।


ধাপ-৮

IMG20220922140235.jpg

IMG_20220923_203844.jpg


এবার আলু ও বেগুন ভালোভাবে ভুনা করার জন্য এবং সেদ্ধ করার জন্য পানি দিয়েছি। এভাবে আরো কিছুক্ষণ সময় রান্না করার পর ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি রেসিপি তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG20220922141755.jpg
Device-OPPO-A15


ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি খেতে দারুণ হয়েছিল। যখন আমি এই রেসিপি তৈরি করে খেয়েছি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। যেই রেসিপিগুলো আমার কাছে খেতে অনেক ভালো লাগে সেই রেসিপিগুলো আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করি। আপনারা চাইলে এভাবে ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি রেসিপি তৈরি করে খেতে পারেন।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

আপু আপনি খুব সুন্দর করে ইলিশ মাছের শুটকি দিয়ে আলু ও বেগুনের চচ্চড়ি করেছেন। এভাবে চচ্চড়ি দিয়ে গরম গরম ভাত খেতে খুবই ভালো লাগে। রেসিপি কালার টি দেখে খুবই লোভনীয় লাগছে। আপনি ঠিক বলেছেন আপু শুটকি যেভাবে চচ্চড়ি করুক না কেন খেতে খুবই ভালো লাগে আর যদি আলু বেগুন দিয়ে হয় তাহলে তো কথাই নেই।

 2 years ago 

শুটকি মাছ আমার ভীষণ প্রিয়। যেকোন মাছের শুটকি আলু বেগুন দিয়ে চচ্চড়ি করলে খেতে ভালো লাগে। তাইতো আমি এবার ইলিশ মাছের শুটকি দিয়ে এই রেসিপি তৈরি করেছি।

 2 years ago 

ইলিশ মাছ খেতে খুবই সুস্বাদু ইলিশ মাছের শুঁটকি খেতেও অনেক মজা লাগে আমি অনেকদিন আগে একবার খেয়েছিলাম, মিষ্টি কুমড়া আর পুঁইশাক দিয়ে খুবই ভালো লেগেছিল। কিন্তু এখন ইলিশ মাছ খাই না তাই আর শুঁটকিও খাইনা। আপু আপনার রেসিপি টি খুবই সুন্দর হয়েছে, প্রতিটি ধাপে ধাপে উপস্থাপন করার জন্য আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছ খেতে যেমন সুস্বাদু তেমনি ইলিশ মাছের শুটকি ভুনা খেতেও বেশ ভালো লাগে। পুঁইশাক দিয়ে রান্না করলেও খেতে ভালো লাগে। একদিন তাহলে মিষ্টি কুমড়া দিয়ে রান্না করে দেখতে হবে। আলু বেগুন দিয়েও খেতে ভালো লাগে।

 2 years ago 

ইলিশ মাছের শুটকি দিয়ে মজাদার রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। আসলে ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুনের এই মজাদার রেসিপি দেখেই অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনার রেসিপির পরিবেশন আমার অনেক বেশি ভালো লেগেছে।

 2 years ago 

ইলিশ মাছের শুটকি খেতে সত্যি অনেক মজার হয়েছিল। আর আলু বেগুন দিয়ে শুটকি রান্না করলে খেতে সবচেয়ে বেশি ভালো লাগে। আপনিও বাসায় এভাবে তৈরি করে খেয়ে দেখবেন ভাইয়া।

 2 years ago (edited)

ইলিশ মাছের শুটকি আমার কখনো খাওয়া হয়নি। তবে লবণ দেয়া ইলিশ মাছ খেয়েছি। আমাদের এদিকে ইলিশ মাছের শুটকি আমি কখনো দেখিনি। তবে দেখে মনে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে। রেসিপির কালারটা অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ইলিশ মাছের শুটকি খুব একটা পাওয়া যায় না বাজারে। তবে লবণ দেওয়া ইলিশ মাছের শুটকিগুলো সচরাচর সব সময় পাওয়া যায়। দুই প্রকারের শুটকিই খেতে ভালো লাগে আপু।

 2 years ago 

ইলিশ মাছ এমনিতেই খেতে খুবই সুস্বাদু ,তারপর সেটা যদি আলু বেগুন দিয়ে রান্না করা হয় তাহলে তো এর স্বাদ আরো বেড়ে যায় ।আর আপনি ইলিশ মাছের শুটকি ও আলু বেগুন দিয়ে চরচরি করেছেন তাহলে তো বেশ মজার হয়েছে।ইলিশ মাছ খেয়েছি কিন্তু ইলিশ মাছের শুটকি কখনো খাওয়া হয়নি। মনে হয় খেতে বেশ সুস্বাদু হবে, যেহেতু আপনি আলু বেগুন দিয়ে করেছেন ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি আপু ইলিশ মাছের শুটকি আলু বেগুন দিয়ে রান্না করার সময় দারুন ঘ্রাণ এসেছিল। খেতেও বেশ ভালো হয়েছিল। আমার কাছে তো খেতে দারুন লেগেছে।

 2 years ago 

আমিও আপনার মতো ইলিশ মাছের শুঁটকি ভীষণ পছন্দ করি। এটা যেভাবেই তৈরি করা হোক না কেন কখনো অতৃপ্তি আসেনা আমার। আজ আপনি ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি করছেন। নিঃসন্দেহে এটা লোভনীয় খাবার। প্রতিটি ধাপ চমৎকার দেখিয়েছেন। ভালো উপস্থাপনা ছিল।

 2 years ago 

ইলিশ মাছের শুটকি খেতে আপনিও পছন্দ করেন জেনে ভালো লাগলো ভাইয়া। আসলে শুটকি মাছ এমন একটি খাবার যেটা খেতে সবাই কম বেশি পছন্দ করে। ইলিশ মাছের শুটকি ভুনা করলেও খেতে বেশ ভালো লাগে। আলু বেগুন দিয়ে চচ্চড়ি করলে তো কথাই নেই।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে ইলিশ মাছের শুঁটকি দিয়ে আলু বেগুন রেসিপি তৈরি করেছেন। তবে আগে কখনো ইলিশ মাছের শুঁটকি খাইনি। তবে আপনারটা দেখে লোভে পড়ে গেলাম আপু। আপনি সুন্দরভাবে তৈরি করার পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

একদিন ইলিশ মাছের শুটকি খেয়ে দেখবেন ভাইয়া। তাহলেই বুঝতে পারবেন এই রেসিপি খেতে কতটা মজার। আলু বেগুন দিয়ে রান্না করে খেলেই আরো বেশি ভালো লাগে।

 2 years ago 

আপনার রেসিপির উপস্থাপনা আমাকে মুগ্ধ করেছে। সবজির সমন্বয়ে ইলিশ মাছের রেসিপি দারুন হয়েছে। যেমন ধাপে ধাপে উপস্থাপন করছেন পাশাপাশি উপাদানগুলোর একটা টেবিল তৈরি করে দেখিয়েছেন আপনি। সব মিলিয়ে বলতে পারি অসাধারণ পোস্ট।

 2 years ago 

ভাইয়া আমি ইলিশ মাছের রেসিপি শেয়ার করিনি। ইলিশ মাছের শুটকি দিয়ে আলু বেগুন চচ্চড়ি করেছি। মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59511.68
ETH 2613.19
USDT 1.00
SBD 2.39