রেসিপি-কালো কচুর ডাটা ও কাঁঠালের বিচি দিয়ে শুটকি মাছ চচ্চড়ি|

in আমার বাংলা ব্লগ22 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আজকে আমি আমার খুবই পছন্দের একটি রেসিপি সবার মাঝে উপস্থাপন করবো। আশা করছি সবার ভালো লাগবে।


কালো কচুর ডাটা ও কাঁঠালের বিচি দিয়ে শুটকি মাছ চচ্চড়ি:

IMG_20240628_113733.jpg
Device-OPPO-A15


কালো কচুর ডাটা চচ্চড়ি আমার ভীষণ ভালো লাগে। আর সাথে যদি হয় কাঁঠালের বিচি এবং শুটকি মাছ তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। কালো কচুর ডাটা আমার খুবই পছন্দের একটি সবজি। এই কালো কচুর ডাটা গুলো খুবই কম পাওয়া যায়। কয়েকদিন আগে আমি এই কালো কচুর ডাটা গুলো পেয়েছিলাম আর শুটকি মাছ দিয়ে চচ্চড়ি করেছিলাম। কালো কচুর ডাটা চচ্চড়ি আর গরম ভাত খেতে দারুন লাগে। আর সাথে কয়েক টুকরো কাঁঠালের বিচি দিয়েছিলাম। টেস্ট অনেকগুণ বেড়ে গিয়েছিল। এই সময় কাঁঠালের বিচি খুব সহজেই পাওয়া যায়। আর আমিও চেষ্টা করেছি এই খাবারটি আরো বেশি মজার করে তোলার। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
কালো কচুর ডাটা২৫০ গ্রাম
শুটকি মাছ৫০ গ্রাম
কাঁঠালের বিচিপরিমান মত
পেঁয়াজ কুচি১ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20240624094229.jpg

IMG20240624101348.jpg

IMG20240624103811.jpg


কালো কচুর ডাটা ও কাঁঠালের বিচি দিয়ে শুটকি মাছ চচ্চড়ি রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20240624101332.jpg

IMG20240624103830.jpg


প্রথমে কালো কচুর ডাটা ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি। এরপর ছোট ছোট করে কেটে নিয়েছি। এই ডাটা গুলো পরিষ্কার করতে অনেকটাই সময় লেগেছে। এরপর কিছুক্ষণ পরে কাঁঠালের বিচিগুলো সুন্দর করে প্রস্তুত করে নিয়েছি।


ধাপ-২

IMG20240624102257.jpg

IMG20240624102403.jpg


এবার শুটকি মাছগুলো ভালোভাবে পরিষ্কার করার জন্য গরম পানিতে ধুয়ে নিয়েছি। আর ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি।


ধাপ-৩

IMG20240624102538.jpg

IMG20240624102721.jpg


এবার একটি কড়াইয়ের মধ্যে পরিমাণ অনুযায়ী পেঁয়াজ দিয়েছি। পেঁয়াজ একটু ভাজা হলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী শুটকি মাছগুলো দিয়েছি।


ধাপ-৪

IMG20240624102610.jpg

IMG20240624102721.jpg


এবার তেলের সাথে শুটকি মাছগুলো ভালোভাবে ভেজে নিয়েছি। যাতে করে শুটকি মাছগুলো খেতে বেশি ভালো লাগে।


ধাপ-৫

IMG20240624102838.jpg

IMG20240624102846.jpg


এবার এর মধ্যে পরিমাণ অনুযায়ী রসুন বাটা, জিরা বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং পরিমাণ অনুযায়ী লবন দিয়েছি। এরপর নেড়েচেড়ে নিয়েছি।


ধাপ-৬

IMG20240624102913.jpg

IMG20240624103150.jpg


এবার মসলাগুলো ভুনা করার জন্য পানি দিয়েছি। এরপর কিছুক্ষণ সময় ভুনা করেছি।


ধাপ-৭

IMG20240624103159.jpg

IMG20240624103211.jpg


মসলাগুলো যখন ভালোভাবে ভুনা হয়েছে এবং শুটকি মাছগুলো ভুনা হয়েছে তখন এর মধ্যে কচুর ডাটা গুলো দিয়েছি।


ধাপ-৮

IMG20240624103222.jpg

IMG20240624103317.jpg


এবার সুন্দর করে নাড়াচাড়া করে ভুনা করে নিয়েছি এবং মসলার সাথে ভালোভাবে মিক্স করে নিয়েছি।


ধাপ-৯

IMG20240624103849.jpg

IMG20240624103902.jpg


এবার আরো কিছুক্ষণ সময় ভুনা করার পর যখন ভালোভাবে ভুনা হয়েছে তখন কাঁঠালের বিচিগুলো দিয়েছি।


ধাপ-১০

IMG20240624103922.jpg

IMG20240624104011.jpg


এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর বেশ ভালোভাবে ভুনা হয়েছে। এরপর সেদ্ধ করার জন্য পানি দিয়েছি।


ধাপ-১১

IMG20240624104829.jpg

IMG20240624104903.jpg


কিছুক্ষণ পর যখন ভালোভাবে ভুনা হয়েছে তখন সামান্য পরিমাণে লেবুর রস দিয়েছি। যাতে করে খেতে ভালো লাগে।


শেষ ধাপ

IMG_20240628_170739.jpg


এভাবে কিছুক্ষণ সময় রান্না করার পর যখন ভালোভাবে ভুনা হয়েছে তখন চুলা বন্ধ করেছি।


উপস্থাপনা:

IMG_20240624_110504.jpg
Device-OPPO-A15


মজার মজার খাবার খেতে অনেক ভালো লাগে। আর কালো কচুর ডাটা আমার অনেক পছন্দের একটি সবজি। তাই তো শুটকি মাছ দিয়ে রান্না করেছি। আর সাথে কিছু কাঁঠালের বিচি দিয়েছি। খেতে আরো বেশি ভালো লেগেছিল। আমার এই রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছে জানিনা তবে এই রেসিপি খেতে দারুণ হয়েছিল। আপনারা চাইলে বাসায় এভাবে রান্না করে খেয়ে দেখতে পারেন।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 22 days ago 

আপু শুঁটকি মাছ আমার ভীষণ প্রিয়। শুঁটকি মাছের যে, কোন রেসিপি আমি অনেক পছন্দ করি। আপনি আজকে কালো কচুর ডাটা কাঁঠালের বিচি দিয়ে শুঁটকি মাছের চমৎকার একটি রেসিপি প্রস্তুত করেছেন দেখতে অনেক লোভনীয় লাগছে। আপনার এই রেসিপিটি আমার কাছে ইউনিক মনে হয়েছে। অনেক সুন্দর একটি রেসিপি তৈরি প্রক্রিয়া আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 20 days ago 

ঠিক বলেছেন ভাইয়া শুটকি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে অনেক ভালো লাগে। আর এই রেসিপিটি খেতে দারুণ হয়েছিল ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 22 days ago 

কচুর ডাটা এবং কাঁঠালের বিচি দিয়ে এখন পর্যন্ত কোনদিন শুঁটকি মাছের চচ্চড়ি রেসিপি খাওয়া হয়নি। আপনি দেখছি খুবই সুন্দর করে কালো কচুর ডাটা ও কাঁঠালের বিচি দিয়ে শুটকি মাছ চচ্চড়ি রেসিপি তৈরি করেছেন। আসলে কাঁঠালের বিচি যে কোন তরকারীর সাথে মিশ্রণ অনেক বেশি ভালো লাগে।আর আপনি প্রতিটি উপকরণ একদম সমান ভাবে মিশ্রণ করেছেন, এজন্য রেসিপি টি অনেক মজাদার হয়েছিল।

 20 days ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া কাঁঠালের বিচি দিয়ে যেকোন তরকারি রান্না করলে খেতে অনেক ভালো লাগে। কচুর ডাটা এবং কাঁঠালের বিচি দিয়ে শুঁটকি মাছ রান্না করলেও খেতে ভালো লাগে।

 22 days ago 

কাঁঠালের বিচি এবং শুটকি মাছের দারুণ কম্বিনেশন হয় এ সময় এলে মাঝে মাঝেই খাওয়া হয় এমন রেসিপি।
তবে কচুর ডাটা দিয়ে কখনো এভাবে প্রস্তুত করা হয়নি।
আপনার প্রস্তুত করার রেসিপি দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছে।
নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছিল খেতে।

 20 days ago 

মাঝে মাঝেই এই রেসিপি আপনার খাওয়া হয় জেনে ভালো লাগলো। একদিন কচুর ডাটা দিয়ে রান্না করে খেয়ে দেখবেন ভাইয়া। খেতে ভালো লাগবে।

 22 days ago 

পুষ্টিকর খাবারের রেসিপি শেয়ার করেছেন আপু। কালা কচুর ডাঁটা আমাদের শরীরের জন্য উপকারী। কালো কচুর ডাটা ও কাঁঠালের বিচি দিয়ে শুটকি মাছ চচ্চড়ি দেখেই তো খেতে ইচ্ছে করছে। অনেক দিন হয়ে গেলো কালা কচুর ডাটা খাওয়া হয়নি। আপনার রেসিপির মাধ্যমে দেখতে পেয়ে ভালো লাগলো। আপনার রেসিপি পরিবেশন গুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে আপু।

 20 days ago 

এই খাবারটি সত্যি অনেক পুষ্টিকর। কচুর ডাটা আমাদের শরীরের জন্য অনেক বেশি পুষ্টিকর। কালো কচুর ডাটা গুলো একটু কম পাওয়া যায়। ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 22 days ago 

আপনার তৈরি রেসিপি গুলো আমার অনেক ভালো লাগে। আজকে কালো কচুর ডাটা ও কাঠালের বিচি দিয়ে শুটকি মাছ চচ্চড়ি করেছেন। এটা অনেক দারুন ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 20 days ago 

আমার তৈরি করা রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 22 days ago 

কাঁঠালের বিচি এবং শুটকি একসাথে রান্না করে খাওয়া হয়েছে তবে এগুলোর সাথে কচুর ডাটা দেওয়া হয়নি। বেশ ভালো লাগলো আপনার আজকের রেসিপি টা দেখে। খুব সুন্দরভাবে পুরো রেসিপিটা উপস্থাপন করেছেন আপনি। পরিবেশনটা খুবই সুন্দর হয়েছে। সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 20 days ago 

একদিন এভাবে কচুর ডাটা দিয়ে রান্না করে খেয়ে দেখব আপু। আশা করছি এই খাবারটি আপনার ভালো লাগবে। ধন্যবাদ আপু।

 22 days ago 

কালো কচুর ডাটা ও কাঁঠালের বিচি দিয়ে চমৎকার সুন্দর শুটকি মাছ রান্না করেছেন আপু।আমার তো শুটকি মাছ অনেক পছন্দের তাই আপনার রেসিপিটি আমার খুব ভালো লাগলো। ধাপে ধাপে কালো কচু ও কাঁঠালের বিচি দিয়ে শুটকি মাছ রন্ধন প্রণালী চমৎকার সুন্দরভাবে আমাদের সঙ্গে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য।

 20 days ago 

কচুর ডাটা এবং কাঁঠালের বিচি দিয়ে শুটকি মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আর আমার তৈরি করা এই রেসিপিটি খেতে খুবই ভালো লেগেছিল আপু।

 22 days ago 

আপু আজ আপনি আমাদের মাঝে বেশ মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার এই রেসিপি দেখে আমার খুব লোভ লেগে গেল। অনেকদিন হলো এই রেসিপি আমার খাওয়া হয়নি। আগে আম্মু মাঝেমধ্যেই এই রেসিপিটা রান্না করত। আমার কাছেও খেতে বেশ দারুন লাগতো। আসলে এই জাতীয় রেসিপি দিয়ে খুব তৃপ্তি সহকারে খাওয়া যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করে নেয়ার জন্য।

 20 days ago 

এই মজার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। এই খাবারটি খেতে অনেক ভালো লেগেছিল আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

আপু আপনার রেসিপি কালারটি দেখেই খেতে ইচ্ছে করছে খুব লোভ সামলানো মুশকিল।কালো কচুর ডাটা ও কাঁঠালের বিচি দিয়ে শুটকি মাছ চচ্চড়ি। এ ধরনের রেসিপি আজও খাওয়া হয়নি কিন্তু খেতে ইচ্ছে করছে কিন্তু আমার। প্রতিটি ধাপ বেশ চমৎকারভাবে আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 20 days ago 

আমার তৈরি করা এই রেসিপি খেতে সত্যি ভালো লেগেছিল। যেহেতু আপনি কখনো এই ধরনের খাবার খাননি একদিন খেয়ে দেখতে পারেন ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67271.13
ETH 3515.41
USDT 1.00
SBD 2.70