রেসিপি-হাঁসের ডিমের মজার রেসিপি|

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। হাঁসের ডিম আমার অনেক পছন্দের। কয়েকদিন আগে গ্রামের বাসায় গিয়েছিলাম। আর সেখান থেকে কিছু হাঁসের ডিম কিনে নিয়ে এসেছিলাম। হাঁসের ডিম আমি বেশ পছন্দ করি। তাইতো আজকে আমি হাঁসের ডিমের খুবই মজার একটি রেসিপি তৈরির পদ্ধতি সবার মাঝে উপস্থাপন করবো। আশা করছি আমার রেসিপি সবার ভালো লাগবে।


হাঁসের ডিমের মজার রেসিপি:

IMG_20240430_232140.jpg
Device-OPPO-A15
IMG_20240430_231811.jpg
Device-OPPO-A15


ছোটবেলা থেকেই হাঁসের ডিম খেতে আমি অনেক পছন্দ করি। যখন গ্রামের বাড়িতে যেতাম তখন অনেক বেশি হাঁসের ডিম খাওয়া হত। আর সেই ভালোলাগাটা এখনো রয়েই গেছে। হাঁসের ডিম দেখলেই আমি মজার মজার রেসিপি তৈরি করার চেষ্টা করি। সাথে আমি কিছু ডাটা এবং সজনে ডাটা দিয়েছি। যাতে করে এই রেসিপি খেতে ভালো লাগে। হাঁসের ডিম যেভাবেই রান্না করা হোক না কেন খেতে অনেক ভালো লাগে। ডাটা এবং সজনে ডাটার সমন্বয়ে হাঁসের ডিম রান্না করার পর খেতে খুবই ভালো হয়েছিল। আমার তো বেশ ভালো লেগেছিল। যারা সবজি দিয়ে ডিম রান্না করলে খেতে পছন্দ করেন তারা এভাবে একদিন ট্রাই করবেন। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই মজার রেসিপি তৈরি করেছি এবং এই রেসিপি তৈরি করার জন্য কি কি উপকরণের ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
হাঁসের ডিম৩ পিস
ডাটা২০০ গ্রাম
সজনে ডাটা১০০ গ্রাম
পেঁয়াজ কুচি২ চামচ
জিরা বাটা১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৪ চামচ

IMG20240430093550.jpg

IMG20240430094534.jpg


হাঁসের ডিমের মজার রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20240430093632.jpg

IMG20240430094954.jpg


হাঁসের ডিম দিয়ে এই মজার রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি প্রেসার কুকারে হাঁসের ডিম গুলো সিদ্ধ করে নিয়েছি।


ধাপ-২

IMG20240430094552.jpg

IMG20240430095127.jpg


এবার ডাটা গুলো ছোট ছোট পিস করে কেটে নিয়েছি। আর ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি। সব কিছু প্রস্তুত হয়ে গেলে এবার একটি কড়াই এর মধ্যে তেল দিয়েছি।


ধাপ-৩

IMG20240430095141.jpg

IMG20240430095454.jpg


তেল গরম হয়ে গেলে ডিম দিয়েছি। আর ডিমগুলো হালকা হলুদ এবং লবণ দিয়ে ভালোভাবে ভেজে নিয়েছি।


ধাপ-৪

IMG20240430095534.jpg

IMG20240430095631.jpg


এবার ডিম দিয়ে মজার এই রেসিপি তৈরি করার জন্য কড়াই এর মধ্যে পরিমান অনুযায়ী তেল দিয়েছি। এরপর পেঁয়াজ দিয়েছি। কিছুক্ষণ সময় পেঁয়াজ ভালোভাবে ভেজে নিয়েছি।


ধাপ-৫

IMG20240430095701.jpg

IMG20240430095719.jpg


পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ ও জিরা বাটা দিয়েছি। এরপর নাড়াচাড়া করে সুন্দর করে মিক্স করে নিয়েছি।


ধাপ-৬

IMG20240430095750.jpg

IMG20240430095845.jpg


মসলাগুলো ভালোভাবে ভুনা করার জন্য এবার পানি দিয়ে সুন্দর করে ভুনা করে নিয়েছি।


ধাপ-৭

IMG20240430095901.jpg

IMG20240430095906.jpg


সজনে ডাটা গুলো সিদ্ধ করার জন্য প্রথমে ভুনা মসলার মধ্যে দিয়েছি।


ধাপ-৮

IMG20240430095919.jpg

IMG20240430095931.jpg


ভালোভাবে ডাটা গুলো ভুনা করে নেওয়ার চেষ্টা করেছি। এরপর অন্য ডাটা গুলো দেওয়ার জন্য প্রস্তুত করেছি।


ধাপ-৯

IMG20240430095947.jpg

IMG20240430095957.jpg


এবার সুন্দর করে সবগুলো সবজি মিক্স করে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-১০

IMG20240430100055.jpg

IMG20240430100302.jpg


এবার সবজিগুলো ভালোভাবে ভুনা হয়ে গেলে সেদ্ধ করে নেওয়ার জন্য পানি দিয়েছি।


ধাপ-১১

IMG20240430101314.jpg

IMG20240430101335.jpg


কিছুক্ষণ পর সবজি যখন ভালোভাবে সেদ্ধ হয়েছে তখন সেদ্ধ করে রাখা এবং ভেজে রাখা ডিমগুলো এর মধ্যে দিয়েছি। ডিম গুলো কেটে দিয়েছি যাতে করে খেতে ভালো লাগে।


শেষ ধাপ

IMG20240430101352.jpg

IMG_20240510_110455.jpg


ডিম গুলো ভালোভাবে নাড়াচাচার করে সবজির সাথে মিক্স করে নিয়েছি আর কিছুক্ষণ সময় রান্না করার পর মজার এই রেসিপি তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG_20240430_121715.jpg
Device-OPPO-A15


হাঁসের ডিম দিয়ে মজার এই রেসিপি তৈরি করে খেতে আমার বেশ ভালো লেগেছে। দুপুর বেলায় গরম ভাতের সাথে এই খাবারটি খেতে বেশ মজা লাগে। আমি তো মাঝে মাঝেই এভাবে ডিম রান্না করি। তাই ভাবলাম আজকে আপনাদের মাঝে এই রেসিপি শেয়ার করি। যারা ডিম খেতে পছন্দ করেন তারা এভাবে রান্না করে খেয়ে দেখতে পারেন। আশা করছি এভাবে ডিম রান্না করলে খেতে আপনাদের কাছেও ভালো লাগবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 last month 

আমি ডিম রান্না করতে পারি। সাধারণত এইভাবে ডিম রান্না করতে গেলে আমি কড়া করে ভেজে নেয়। আপনি দেখছি সাধারন শাকের ডাটা এবং সজনে ডাটা দুই ধরনের ডাটাই ব‍্যবহার করেছেন। রেসিপি টা দেখে বেশ লোভনীয় লাগছে। চমৎকার তৈরি করেছেন আপু। খুবই সুন্দর উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সাথে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

 last month 

আপনি ডিম রান্না করতে পারেন জেনে ভালো লাগলো ভাইয়া। ডাটা এবং সজনে ডাঁটা দিয়ে ডিম রান্না করলে খেতে ভালোই লাগে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

এটা কি কিছু হলো আপু? একা একা হাঁসের ডিমের মজার রেসিপি খেয়ে নিলেন? আমার জন্য কি একটু অপেক্ষাও করা গেলে না। একে তো বেশ সুস্বাদু করে রেসিপিটি করেছেন, তার উপর আবার পোস্ট করেছেন। মনটাই খারাপ হয়ে গেল। যাক আমার জন্য না হয় নাই রাখলেন। আপনার ভাইয়ার কথা তো একটু ভাবতে পারতেন? তাই বলে কি প্রশংসা করবো না? বেশ দারুন হয়েছে আপনার আজকের রেসিপিটি। দেখতেও বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

আরে আপু আপনি যখন আমার বাসায় আসবেন তখন আপনাকে এর চেয়েও ভালোভাবে ডিম রান্না করে খাওয়াবো। আপনি শুধু চলে আসেন। সাথে ভাইয়া কেউ আনতে পারেন। না হলে বেচারা আবার না খেয়ে থাকবে।

 last month 

হাঁসের ডিম আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে আপনার তৈরি রেসিপিটা আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে। হাঁসের ডিম অনেক ভাবে রান্না করে খাওয়া হয়েছে। তবে কখনো ডাটা এবং সজনে ডাটা দিয়ে এভাবে রান্না করে খাওয়া হয়নি। দেখে মনে হচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছিলো। নিশ্চয় অনেক মজা করে খেয়েছিলেন। ধন্যবাদ এতো মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

ঠিক বলেছেন ভাইয়া হাঁসের ডিম শরীরের জন্য অনেক উপকারী। আর খেতেও অনেক ভালো লাগে। তাই তো আমি নতুন একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি।

 last month 

হাঁসের ডিম সব সময় খাই কিন্তুু এরকম ভাবে সুন্দর রেসিপি করে খাওয়া যায় জানতাম না।শিখে নিলাম আপনার রেসিপিটি দেখে।ভীষণ চমৎকার সুন্দর হয়েছে রেসিপিটি। ধাপে ধাপে চমৎকার সুন্দর ও সুস্বাদু করে রেসিপিটি করেছেন আপনি।ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার ভাবে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর সুস্বাদু রেসিপি টি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

এভাবে একদিন হাঁসের ডিম রান্না করে খেয়ে দেখবেন আপু। মাঝে মাঝে ভিন্ন কিছু রান্না করলে খেতে কিন্তু ভালো লাগে। ধন্যবাদ আপু।

 last month 

ওয়াও আপু, লাল শাকের ডাটা এবং সজনে ডাটা সমন্বয়ে হাঁসের মাংসের রেসিপি তৈরি করেছেন দেখতে অনেক লোভনীয় লাগছে। গ্রামের হাঁসের ডিম গুলোর একটু স্বাদ বেশি আমার কাছে মনে হয়। অনেক সুন্দর ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

সজনে ডাটা এবং অন্য ডাটা গুলোর সমন্বয়ে হাঁসের ডিমের খুবই মজার একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি ভাইয়া। খেতে খুবই ভালো হয়েছিল।

 last month 

হাঁসের ডিমের অনেক সুন্দর একটি রেসিপি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এত সুন্দর রেসিপি তৈরি করা দেখে খুবই ভালো লেগেছে আমার। অসাধারণ হয়েছে আপনার রেসিপি। এ জাতীয় সুন্দর লোভনীয় রেসিপিগুলো দেখলে সত্যিই লোভ সামলানোর কঠিন হয়ে যায়। দারুন রান্না করেছেন।

 last month 

হাঁসের ডিম সত্যি অনেক ভালো লাগে খেতে। আর আমার তৈরি করা এই রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো।

 last month 

এত লোভনীয় ও ইউনিক একটি রেসিপি দেখে থেমে থাকতে পারলাম না। তবে দুঃখ আপু রেসিপিটা খেতে পারলাম না। হ্যাঁ বলবেন তো আপনার মত দেখে রান্না করে খেতে। কিন্তু আমি রান্না করলেই কি আপনার হাতের স্বাদটি পাব? আপনার রেসিপিটি দেখেই অনেক খেতে ইচ্ছে করছিল আপু।কত সুন্দর ডাটা আর সজনে ডাটা দিয়ে খুবই ইউনিক রেসিপি রান্না করলেন। যাক না খেলাম তারপরেও এত সুন্দর ইউনিক রেসিপির প্রশংসা না করে পারা যায় না। ধন্যবাদ আপু। আশা করি এইভাবে আরও ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করবেন।

 last month 

আপু আপনি আমার রেসিপি দেখে দেখে রান্না করে খেয়ে দেখতে পারেন। আশা করছি ভালোই লাগবে। আপনিও তো দারুন রান্না করেন আপু। আপনার রেসিপি গুলো দেখেই বোঝা যায় আপনি একেবারে পাকা রাধুনী।

 last month 

আপু মেষে থাকার সময় ডিমের সকল ধরনের রেসিপি খেয়েছি। তবে ডিমের সাথে সজনে ডাটা ও ডাটা গাছ দিয়ে কখনো খায়নি। ডিমের সাথে এদের এত কানেকশন আগে জানা ছিল না। তবে যায় বলেন পরিবেশনটা জাষ্ট অসধারন হয়েছে। নাম্বারিং করলে দশে দশ পাবেন। ধন্যবাদ।

 last month 

মেসে থাকার সময় আমরাও অনেক রকমের রেসিপি খেয়েছি। আর নতুন নতুন রেসিপি তৈরি করতে ভালো লেগেছে।

 last month 

অনেকদিন হলো হাঁসের ডিম খাওয়া হয় না। আপনার রেসিপিটা দেখে জিভে জল চলে এসেছে আপু। আমার কাছে বেশ ভালো লেগেছে আপনার রেসিপিটা। এভাবে কখনো ডাটা রান্না করা হয়নি। আপনি আবার সজনে ডাটাও ইউজ করেছেন। সজনে ডাটাও কখনো খাওয়া হয়নি আমার। সম্পূর্ণ রেসিপি টা বেশ ভালো লাগলো আপু।

 last month 

আপু আপনি আমার বাসায় চলে আসেন আপনাকে হাঁসের ডিম রান্না করে খাওয়াবো। এভাবে একদিন ডিম দিয়ে রান্না করে খেয়ে দেখবেন আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66137.20
ETH 3543.37
USDT 1.00
SBD 2.56