আর্ট-গোধূলি বেলার সৌন্দর্য||

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার একটি আর্ট শেয়ার করতে যাচ্ছি। রং তুলি দিয়ে আর্ট করতে কিংবা পেইন্টিং করতে আমার ভালো লাগে। তবে কেন জানি সময়ের সাথে সাথে পেইন্টিং এর হাত অনেক খারাপ হয়ে যাচ্ছে। এখন আর আগের মতো পেইন্টিং করতে পারিনা। আসলে পেইন্টিং করতে গেলে মানসিক প্রস্তুতি অনেক বেশি দরকার। হয়তো এখন সেভাবে আর প্রস্তুতি নিয়ে উঠতে পারি না। তবুও গোধূলির সৌন্দর্য পেইন্টিং করার চেষ্টা করেছি। আশা করছি সবার ভালো লাগবে।


গোধূলি বেলার সৌন্দর্য:

IMG_20240506_171805.jpg
Device-OPPO-A15


গোধূলি বেলায় প্রকৃতির অপরূপ সৌন্দর্য দেখতে ভালো লাগে। আর প্রকৃতির এত সুন্দর রূপ যতই দেখি ততই মুগ্ধ হয়ে যাই। বিশেষ করে নদীর পাড়ের গোধূলি বেলার সৌন্দর্য যেন প্রকৃতিকে আরো নতুন রূপ দান করে। যখন পড়ন্ত বিকেলের রক্তিম সূর্য চারপাশে লাল আভার তৈরি করে তখন নদীর পাড়ের সৌন্দর্য যেন দ্বিগুণ বেড়ে যায়। যদিও সেই সৌন্দর্য সেভাবে তুলে ধরতে পারিনি। তবে নিজের মতো করে একটু পেইন্টিং করার চেষ্টা করেছি। আর কল্পনায় ভেসে বেড়ানো সুন্দর দৃশ্যটি নিজের মতো করে পেইন্টিং করার চেষ্টা করেছি। প্রকৃতির এই সৌন্দর্য হয়তো সেভাবে আমরা উপস্থাপন করতে পারি না। তবে প্রকৃতির সেই সুন্দর রূপ যতই দেখি ততই মন ভালো হয়ে যায়। প্রকৃতির সেই নিস্তব্ধতার মাঝে হারিয়ে যেতে ইচ্ছে করে। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই পেইন্টিং করেছি এবং কিছু উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

১. সাদা কাগজ।
২. পোস্টার রং।
৩. তুলি।
৪. পেন্সিল।
৫. পানি।

IMG20240506155459.jpg
Device-OPPO-A15


ধাপ সমূহ:


ধাপ-১

IMG20240506155847.jpg
Device-OPPO-A15
IMG20240506155948.jpg
Device-OPPO-A15


প্রকৃতির অপরূপ সৌন্দর্য আর গোধূলির সৌন্দর্য পেইন্টিং করার জন্য প্রথমে আমি হালকা নীল রঙের ব্যবহার করেছি।


ধাপ-২

IMG20240506160035.jpg
Device-OPPO-A15
IMG20240506160215.jpg
Device-OPPO-A15


এবার গোধূলি বেলার সৌন্দর্য তুলে ধরার জন্য হালকা হলুদ রঙের মিশ্রণ ব্যবহার করে পেইন্টিং করার চেষ্টা করেছি।


ধাপ-৩

IMG20240506160344.jpg
Device-OPPO-A15
IMG20240506160507.jpg
Device-OPPO-A15


এবার ধীরে ধীরে চারপাশের সৌন্দর্য বাড়িয়ে তোলার জন্য আরো কিছুটা অংশে পেইন্টিং করেছি এবং নিচের দিকে পানির প্রতিচ্ছবি অঙ্কন করার জন্য হালকা নীল রঙের ব্যবহার করেছি।


ধাপ-৪

IMG20240506160634.jpg
Device-OPPO-A15
IMG20240506160858.jpg
Device-OPPO-A15


এবার সুন্দর একটি সূর্য অঙ্কন করার চেষ্টা করেছি। সূর্য একটি অঙ্কন করতে গিয়ে বারবার এলোমেলো হয়ে যাচ্ছিল। তবুও চেষ্টা করেছি।


ধাপ-৫

IMG20240506161240.jpg
Device-OPPO-A15
IMG20240506161502.jpg
Device-OPPO-A15


এবার সূর্যের নিচের দিকে আলোর ঝলকানি অঙ্কনের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। এরপর নিচের দিকে কালো রঙের ব্যবহার করেছি।


ধাপ-৬

IMG20240506161627.jpg
Device-OPPO-A15
IMG20240506161703.jpg
Device-OPPO-A15


নিচের দিকে সুন্দরভাবে কালো রঙের ব্যবহার করা হয়ে গেলে পেন্সিল দিয়ে গাছের চিত্র অঙ্কন করার চেষ্টা করেছি। পেন্সিল দিয়ে গেছে চিত্র অঙ্কন করা হয়ে গেলে এবার সুন্দর করে কালো কালি দিয়ে গাছ অঙ্কন করার চেষ্টা করেছি।


ধাপ-৭

IMG20240506161805.jpg
Device-OPPO-A15
IMG20240506161942.jpg
Device-OPPO-A15


ধীরে ধীরে গাছের ডাল পালাগুলো সুন্দর করে অঙ্কন করার চেষ্টা করেছি। যাতে করে দেখতে ভালো লাগে।


ধাপ-৮

IMG20240506162106.jpg
Device-OPPO-A15
IMG20240506162552.jpg
Device-OPPO-A15


এবার অন্যান্য কিছু অংশে কালো কালীর ব্যবহার করে প্রকৃতির সৌন্দর্য আরো বেশি সুন্দর করে উপস্থাপন করার চেষ্টা করেছি।


শেষ ধাপ

IMG20240506162801.jpg
Device-OPPO-A15
IMG_20240506_171010.jpg
Device-OPPO-A15


এবার গাছের পাতাগুলো সুন্দরভাবে অঙ্কন করেছি। এরপর অন্য কিছু অংশের কাজ করে আমার এই পেইন্টিং শেষ করেছি।


উপস্থাপনা:

IMG_20240507_111004.jpg
Device-OPPO-A15


গোধূলি বেলার সৌন্দর্য আমার ভীষণ ভালো লাগে। আর গোধূলির অপরূপ সৌন্দর্য দেখতেও ভালো লাগে। তাই তো নিজের মতো করে গোধূলি বেলার সুন্দর একটি পেইন্টিং করার চেষ্টা করেছি। এই ধরনের পেইন্টিং করতে অনেকটা মানসিক প্রস্তুতির প্রয়োজন হয়। যদিও এখন সেভাবে সময় হয় না তবুও চেষ্টা করেছি গোধূলির সৌন্দর্য সবার মাঝে তুলে ধরার। আশা করছি আমার এই পেইন্টিং সবার ভালো লেগেছে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 last month 

আপনার প্রস্তুত করা চিত্রগুলো বরাবরই আমার কাছে অনেক বেশি ভালো লাগে।
আজকে রংতুলির মাধ্যমে গোধূলি বিকেলের দারুণ সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন।
বিশেষ করে কালার কম্বিনেশন টা দেখে তো একদম মুগ্ধ হয়ে গেলাম।
সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো শুভকামনা রইল আপনার জন্য।

 last month 

আমার আর্ট করা চিত্রগুলো আপনার কাছে ভালো লাগে জেনে খুশি হলাম ভাইয়া। কালার কম্বিনেশন সুন্দর করে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। অনেক অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপু আমি না আপনার পেইন্টিং দেখে দেখে পেইন্টিং এর ভক্ত হযে গেছি। আমি বেশ নিখুঁত ভাবে আপনার পেইন্টিং গুলো করার চেষ্টা করেন। আর বেশ সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনও করেন। বেশ দারুন হয়েছে আজকের পেইন্টিং টি।

 last month 

আমার পেইন্টিং আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। নিখুঁত ভাবে পেইন্টিং করার চেষ্টা করেছি।

 last month 

কে বলেছে আপু আপনার পেইন্টিং এর হাত খারাপ হয়েছে। দিন যত যাচ্ছে আপনার পেইন্টিং গুলো তত বেশি সুন্দর হচ্ছে। গোধূলি বেলার সৌন্দর্যের পেইন্টিং দেখতে জাস্ট অসাধারন লাগতেছে। এধরনের দৃশ্য গুলো দেখলে অটোমেটিক মন ভালো হয়ে যায়। ভালো লাগলো ধন্যবাদ আপনাকে আপু।

 last month 

ভাইয়া আমার নিজের কাছে মনে হয় আগের তুলনায় এখন আর সেভাবে পেইন্টিং করতে পারি না। শুধু এলোমেলো হয়ে যায়। যাই হোক আপনার মন্তব্য পড়ে ভালো লাগলো।

আপু আপনার আর্ট গুলো সব সময় আমার কাছ থেকে একটু বেশি ভালো লাগে। আপনি অনেক দক্ষতা এবং অভিজ্ঞতার সহিত রং তুলি দিয়ে আর্ট তৈরি করে দেখিয়েছেন। গোধূলি বেলা সৌন্দর্য আর্ট দেখে আমি মুগ্ধ হয়েছে।প্রতিটি ধাপ আগুনে অনেক নিখুঁতভাবে তৈরি করেছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আমার আর্ট গুলো আপনার কাছে ভালো লাগে জেনে খুশি হলাম ভাইয়া। দক্ষতা এবং অভিজ্ঞতা কোনটাই খুব একটা নেই। তবুও চেষ্টা করেছি।

 last month 

গোধূলি লগ্নের চিত্র অংকন দেখে মুগ্ধ হয়ে গেলাম। আসলে এমন দৃশ্য দেখাও চোখের শান্তি। দৃশ্যটি দেখে চোখ ফেরানো যাচ্ছে না। সুন্দর একটি আর্ট পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

গোধূলি লগ্নের অপরূপ সৌন্দর্য তুলে ধরার চেষ্টা করেছি ভাইয়া। এই দৃশ্য আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো।

 last month 

আপনি ঠিক বলেছেন আপু গোধূলি বিকালের সময় টা সবাই অনেক বেশি পছন্দ করে। আমি নিজেও অনেক বেশি পছন্দ করি। আমিতো মাঝে মাঝে অনেক দূরে চলে যাই শুধু গোধূলি বিকালের ফটোগ্রাফি করার জন্য। যা সব সময় আপনাদের মাঝে শেয়ার করি। আমি নিজেও এ সপ্তাহে একটি পেইন্টিং শেয়ার করেছি। অনেকদিন পর আমি নিজেও পেইন্টিং আপনাদের মাঝে শেয়ার করে ভালো লেগেছিল। আপনি শুরু থেকে শেষ পর্যন্ত খুবই চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। যে কেউ দেখে এটি আর্ট করে ফেলতে পারবে। আমি নিজেও চেষ্টা করব। খুব ভালো ছিল আপু এটি।

 last month 

সত্যি ভাইয়া গোধূলি বেলার সময়টা দেখতে খুব ভালো লাগে। আর প্রকৃতি এত সুন্দর করে সেজে উঠে দেখে মুগ্ধ হয়ে যাই। তাই তো নিজের মতো করে পেইন্টিং করার চেষ্টা করেছি ভাইয়া।

 last month 

আপনার পেইন্টিংটা বেশ দারুন হয়েছে আপনার। আমার কাছে খুবই ভালো লাগে আপনার পেইন্টিং গুলো দেখতে। আজকের পেইন্টিং এর কালার কম্বিনেশন অসাধারণ হয়েছে আপু। বিশেষ করে গাছটাকে বেশ ভালো লাগছে দেখতে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি গোধূলি বেলার পেইন্টিং শেয়ার করার জন্য।

 last month 

আমার পেইন্টিং আপনার কাছে ভালো লেগেছে এবং কালার কম্বিনেশন ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। গাছপালা এবং প্রকৃতি সুন্দরভাবে পেইন্টিং করার চেষ্টা করেছি।

 last month 

এটা ঠিক বলেছেন আপু আর্ট করতে হলে মানসিকতার বেশি প্রয়োজন। তবে আজকে আপনি খুব সুন্দর একটি আর্ট করেছেন। যদিও আপনার আর্ট গুলো অসাধারণ হয়।গোধূলি বেলার সৌন্দর্য আর্ট অসাধারণ হয়েছে। আর আপনার এই আর্ট করতে অনেক সময় লেগেছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে গোধূলি বেলার সৌন্দর্য আর্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

সত্যি আপু মানসিক প্রস্তুতি ছাড়া আর্ট করা একেবারেই সম্ভব হয় না। আর এই সময় কেন জানি আর নিজেকে প্রস্তুত করতে পারি না। শুধু এলোমেলো হয়ে যায়।

 last month 

প্রতিটি দিনের গোধূলি বেলা সৌন্দর্য সব থেকে বেশি ভালো লাগে। সূর্য যখন পশ্চিম আকাশে ঢলে পড়ে তখন আকাশটা লাল আভায় ভরে যায়। আজকের আর্টের সাবজেক্ট বেশ দারুণ হয়েছে আপু। প্রাকৃতিক সৌন্দর্যমায় যে কোন দৃশ্যের আর্অট নেক ভালো লাগে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিত ভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

গোধূলি বেলায় প্রকৃতি এত সুন্দর করে সেজে ওঠে যে দেখে হৃদয় জুড়িয়ে যায়। তাইতো নিজের মতো করে এই সৌন্দর্য তুলে ধরার চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66222.23
ETH 3563.16
USDT 1.00
SBD 3.10