জেনারেল রাইটিং-নদী ভাঙ্গন আর ভেঙে যাওয়া স্বপ্ন||

in আমার বাংলা ব্লগ14 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজকে আমি ভিন্ন ধরনের একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। আজকে আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে কিছু কথা লিখার জন্য আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকে আমি নদী ভাঙ্গন আর ভেঙে যাওয়া স্বপ্ন নিয়ে কিছু কথা লিখবো। আশা করছি আমার পোস্ট সবাই পড়বেন।


নদী ভাঙ্গন আর ভেঙে যাওয়া স্বপ্ন:

river-4358761_1280.jpg

Source


নদী ভাঙ্গন যেন এক দুঃস্বপ্ন। হাজার স্বপ্ন বুনে মানুষ যখন নতুন বাসা বাঁধে তখন নদী ভাঙ্গন সেই স্বপ্নগুলো উড়িয়ে নিয়ে যায়। নদী ভাঙ্গনে বিলীন হয় ভিটেমাটি। হাজারো নদী ভাঙ্গনের গল্প শুনেছি। দাদির মুখে শুনেছি নদী ভাঙ্গনের ভয়াবহতার কথা। নদী ভাঙনের সেই ভয়াবহতার গল্প শুনে হৃদয়ের মাঝে কষ্ট পেয়েছি বহুবার। অসহায় মানুষগুলোর কথা ভেবে খারাপ লেগেছে। নদী ভাঙ্গন মানুষের জন্য যেন এক দুঃস্বপ্ন। নদীর ভাঙ্গা-গড়া খেলার মাঝে বিলীন হয়ে যায় হাজারো মানুষের স্বপ্ন। বিলীন হয়ে যায় তাদের ভালো থাকা। কিংবা বেঁচে থাকার ইচ্ছে গুলো। নদী ভাঙ্গন এলাকাগুলোতে গেলে মানুষের হাহাকার লক্ষ্য করা যায়। নিজের শেষ সম্বলটুকু হারিয়ে যখন অসহায়ের মত নদীর দিকে তাকিয়ে থাকে তখন হয়তো কিছুই বুঝতে পারেনা কিভাবে তাদের স্বপ্নগুলো বিলীন হয়েছে নদীর বুকে।


এতদিন শুধু নদী ভাঙ্গনের গল্প শুনেছি। আজকে তার কষ্টগুলো উপলব্ধি করলাম। বেশ কিছুদিন আগে আমি আমাদের কিছু জমি দেখতে গিয়েছিলাম। এই জমিগুলো ছিল আমার দাদুর। অনেক বছর সেই জমিগুলোতে চাষাবাদ করা হয়নি। বেশ কিছু জমি নদীর বুকে বিলীন হয়েছে আর বেশ কিছু জমি রয়ে গিয়েছিল। যেহেতু দাদু মারা যাওয়ার পর কেউ আর সেখানে খুব একটা যায়নি। তাই পড়েছিল জমিগুলো। আর বাবা তো চাকরির সুবাদে বাহিরে ছিলেন আগে। অনেকদিন চাষাবাদ করা হয়নি। তাই বাবা নিজের উদ্যোগে প্রায় ১৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছিলেন। আর দুই বিঘা জমিতে কাঁচা মরিচ এবং বেগুনের চাষ করেছিলেন। যেহেতু এই ক্ষেতগুলো আমাদের বাড়ি থেকে অনেকটাই দূরে তাই লোক রেখে সেগুলোর চাষাবাদ করা শুরু করেছিলেন। ইতিমধ্যেই অনেক টাকা খরচ হয়ে গিয়েছে। সবকিছু শহর থেকে টেনে নিয়ে গিয়ে ওই এলাকায় চাষ করা মোটেও সহজ কথা ছিল না। তবে ফলন অনেক ভালো হয়েছিল। আমিও বেশ কিছুদিন আগে সেখানে ঘুরতে গিয়েছিলাম। আর সেই মুহূর্তগুলো আপনাদের মাঝে শেয়ার করেছিলাম।


দিনগুলো ভালোই কেটে যাচ্ছিল। নতুন স্বপ্ন নিয়ে বাবা এগিয়ে যাচ্ছিলেন। অনেক স্বপ্ন দেখেছিলেন সেই জমিগুলো নিয়ে। অনেক ফসল হবে এই ভেবে অক্লান্ত পরিশ্রম করেছেন। সকাল সন্ধ্যা দিয়ে গিয়ে জমিগুলো দেখে এসেছেন। লোক দিয়ে কাজ করালেও বাবাকেও সেখানে থাকতে হতো আর দেখাশোনা করতে হতো। অক্লান্ত পরিশ্রমের ফল পেতে চেয়েছিলেন। কিন্তু সর্বনাশা নদী ভাঙ্গা সবকিছু শেষ করে দিল। ঈদের দিন সকাল বেলায় হঠাৎ করে ফোন আসে বাবার কাছে। নদী ভাঙ্গনে সব শেষ হয়ে গেছে। বাবা মোটরসাইকেল নিয়ে দ্রুত সেখানে চলে যায়। গিয়ে দেখে তার সাজানো স্বপ্নের জমিগুলো সব নদীর বুকে চলে যাচ্ছে। চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছুই করার নেই। ভেসে যাচ্ছে তার স্বপ্নগুলো। আর বিলীন হয়ে যাচ্ছে তার স্বপ্নের ফসলগুলো।


যখন চোখের সামনে এরকম কোন দৃশ্য কেউ দেখে তখন নিজেক সামলে রাখা মুশকিল হয়ে যায়। হয়তো মনে হয় এই নদী ভাঙ্গনের সাথে যদি নিজেকে বিলীন করা যেত তাহলে হয়তো কিছুটা শান্তি পাওয়া যেত। চোখের সামনে নিজের স্বপ্নগুলো ভেঙে যেতে দেখলে হৃদয় হাহাকার করে ওঠে। সেই সময় আমি আমার বাবাকে ভিডিও কল দিয়েছিলাম। বাবার মুখের দিকে তাকানো যাচ্ছিল না। তার অসহায় মুখখানা দেখে আমার হৃদয় চিৎকার করে কেঁদে উঠেছিল। কিছু বলতে পারিনি। শুধু তাকিয়ে তাকিয়ে দেখছিলাম। সান্তনা দেওয়ার ভাষাও আমি হারিয়ে ফেলেছিলাম। মুখ দিয়ে যেন কোন কথা বের হচ্ছিল না। কিভাবে স্বপ্নগুলো শেষ হয়ে যাচ্ছিল দেখেই কষ্ট লাগছিল। বড় বড় ঢেউ এসে ভেঙে নিয়ে যাচ্ছিল স্বপ্নের সেই জমিগুলো। চোখের সামনে এরকম দৃশ্য দেখে বাবা যেন নির্বাক হয়ে গিয়েছিল।


আমাদের জীবনে মাঝে মাঝে এমন কিছু ভয়ানক মুহূর্ত আসে যেই মুহূর্তগুলো মেনে নেওয়া কঠিন হয়ে যায়। হয়তো আমাদের মত অনেকের জীবনে এই ভয়াবহ মুহূর্ত এসেছে। যারা মূলত নদীর তীরবর্তী অঞ্চলের মানুষ যাদের কোন মাথা গোজার ঠাঁই নেই। শেষ সম্বল হারিয়ে তারা অন্যের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে। সেসব অসহায় মানুষগুলোর কথা ভাবলে আরো বেশি খারাপ লাগ। নিজের কষ্টগুলো অনুভব করলেই আসলে অন্যর কষ্ট উপলব্ধি করা যায়। আমাদের হয়তো স্বপ্নের ফসল গুলো বিলীন হয়েছে আর সেই সাথে বিলীন হয়েছে জমিগুলো। কিন্তু এমন কিছু মানুষ আছে যারা নিজেদের ঘরবাড়ি হারিয়ে ফেলেছে। এক রাতের মধ্যেই নিঃস্ব হয়ে গেছে। নিজের মাথা গোজার ঠাঁই হারিয়ে ফেলেছে। সবশেষে একটি কথাই বলতে চাই সৃষ্টিকর্তা যেন মানুষকে এই ভয়ানক কষ্ট আর না দেন। নদীর ভাঙ্গা গড়ার খেলার মাঝে কেউ যেন নিঃস্ব হয়ে না যায়।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 13 days ago 

একে একে নদীর মধ্যে বিলীন হয়ে যাচ্ছে নিজের সবকিছু এর থেকে কষ্টের হয়তো কিছু নেই। এই অবস্থায় একজন মানুষের দাঁড়িয়ে দেখা ছাড়া আর কিছু করার থাকে না। অর্থাৎ নিজের ধ্বংস নিজেই দাঁড়িয়ে দেখা লাগে। চমৎকার লিখেছেন আপু। আপনার বাবার অবস্থা টা আমি অনূভব করতে পারছি কিছুটা।

 13 days ago 

ঠিক বলেছেন ভাইয়া নদী যখন সবকিছু বিলীন করে দেয় তখন দূর থেকে দেখা ছাড়া আর কিছুই করার থাকে না। মানুষ একেবারে অসহায় হয়ে পড়ে।

 13 days ago 

নদী ভাঙ্গনের ঘটনা গুলো পড়ে খুবই খারাপ লাগলো আপু।নদী ভাঙ্গনের কারণে অনেক ফসলের জমি নষ্ট হয়ে যাচ্ছে। অনেকেরই বাড়িঘর ভেঙ্গে যাচ্ছে। অনেকের স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে যাচ্ছে। চোখের চোখের সামনে বাবার মলিন চেহারা দেখলে খুবই কষ্ট লাগে।এত কষ্টের পরেও তার সকল স্বপ্ন ভেঙ্গে যাবে কে জানতো।ধন্যবাদ আপু পোস্টটি শেয়ার করার জন্য।

 13 days ago 

নদী ভাঙ্গনের ফলে অনেকে নিজের স্বপ্ন হারিয়ে ফেলে। স্বপ্ন দেখার আগ্রহ হারিয়ে ফেলে। সেই কষ্টটা সত্যি অনেক বেশি। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 12 days ago 

আপু নদী এলাকায় অনেক বাড়ি এখনো নদীর মধ্যে বিলীন হয়ে যায়। আমি নিজেও শুনেছি নদীর বুকে অনেক মানুষের বসত বাড়ি বিলীন হয়ে গেছে। তবে আপু কিছু কিছু জায়গায় আছে জায়গা সম্পত্তি গুলো ঠিকমতে দেখাশুনা না করলে ওই জায়গাগুলো নিয়ে অনেক সময় অনেক ধরনের সমস্যা দেখা দেয়। যদিও আপনাদের জায়গাগুলো আপনাদের বাড়ি থেকে অনেক দূরে। আর আপু যাদের জায়গা জমি নদীর বুকে বিলীন হয়ে যায় তারাই বুঝে কষ্টটা কি জিনিস। তবে খুব সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 12 days ago 

ঠিক বলেছেন আপু চর এলাকার লোকজন অনেক কষ্ট পায়। নদীর বুকে সবকিছু বিলীন হয়ে যায়। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 10 days ago 

প্রতিনিয়তই আমাদের দেশের যে নদীগুলো রয়েছে সেগুলো ভেঙে যাচ্ছে এবং এর ফলে সেখানে বসবাস করা যে মানুষগুলো রয়েছে তাদের ঘরবাড়িগুলো একেবারে বিলীন হয়ে যাচ্ছে৷ তারা গৃহহারা হয়ে কিছু করতে পারছে না৷ উনারা এতটাই কষ্টে আছেন যা বলে বোঝানো যাবে না যেভাবে নদী ভাঙ্গনের ফলে তাদের ঘরবাড়ি চলে যাচ্ছে এর ফলে তাদের স্বপ্ন একেবারে যেন শেষ হয়ে যাচ্ছে৷ ধন্যবাদ এই পোস্টটি শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 57606.89
ETH 3164.26
USDT 1.00
SBD 2.28