কবিতা-স্বপ্নের খেলা ঘর||

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার লেখা একটি কবিতা শেয়ার করতে যাচ্ছি। মাঝে মাঝে কবিতা লিখতে ভালো লাগে। তবে একটা সময় ছিল যখন দুই লাইন কবিতা লিখতে গিয়েও অনেকবার ভাবতে হতো। আর বারবার চেষ্টা করেও কবিতা লিখতে পারতাম না। এখন মাঝে মাঝেই কবিতা লিখতে ইচ্ছে করে। আজকে আমি যখন @nusuranur আপুর লিখা একটি কবিতা পড়ছিলাম তখন কবিতাটি পড়ে আমার ভীষণ ভালো লেগেছিল। আর সেই কবিতার লাইনগুলো পড়ে মনের মাঝে আলাদা রকমের অনুভূতি তৈরি হয়েছিল। সেই অনুভূতি থেকেই আজকে আমি এই কবিতাটি লিখার চেষ্টা করেছি। যদিও নুসূরা আপুর মত এত ভালো কবিতা লিখতে পারিনা। তবে কেন জানি কবিতাটি লিখতে বেশ ইচ্ছে করছিল। তাই তো কয়েক লাইন লিখে ফেললাম। আশা করছি সবার ভালো লাগবে।


স্বপ্নের খেলা ঘর:

sadness-3434515_1280.jpg

Source


শূন্যতার দেয়ালে ঘেরা
আমার ছোট্ট ঘর
অনেক আপন হয়েও সে যে
আজ অনেক পর।


চার দেয়ালের মাঝে
ক্ষণে ক্ষণে শুনতে পাই প্রিয়
আমার মৃত্যুর আভাস
হৃদয় জুড়ে আজ শুধুই দীর্ঘশ্বাস।


অনুভূতিগুলো পিছু ডাকে
স্বপ্নরা আজও ছবি আঁকে,
মৃত্যুর দুয়ারে দাঁড়িয়ে আজও
খুঁজে ফিরি ভালোবাসা।
হারিয়ে যায় স্বপ্নগুলো
ফুরিয়ে যায় মনের যত আশা।


প্রিয় তোমার হাতে হাত রেখে
বহু পথ পাড়ি দেওয়ার ব্যাকুলতা
আজও খুঁজে ফিরে অনুভূতি।


আমার আহত হৃদয়ের
ব্যাকুল অনুভূতিগুলো
আজ বড্ড নিস্তব্ধতায় ভরা
ইচ্ছে গুলো আজ দিশেহারা।


স্বপ্নরা আজ ব্যাকুল হয়েছে
হারিয়েছে আজ দিক
জীবনের কাছে হেরেছি আমি,
আজ আমি আমার জীবনের
পথ হারা নাবিক।


চার দেয়ালের হাহাকার
বড্ড কানে বাজে
তোমার প্রতীক্ষায় প্রহর গুনি
সকাল, সন্ধ্যা, সাজে।


একাকিত্বের পাহাড় বুকে
সইতে পারিনা ভর
খড়কুটোর মত ভেসে বেড়ায়
আমার স্বপ্নের খেলা ঘর।


কবিতা লিখতে আজকাল ভালোই লাগে। কিন্তু কবিতা লেখার সময় হয়তো কখনো নিজের জীবনের কথা লিখতে ইচ্ছে করে। কখনো বা অন্য কারো জীবনের কথা লিখে ফেলি। আসলে কবিতা হয়তো হৃদয়ের কথা বলে। মাঝে মাঝে পাঠকের হৃদয়ের কথা বলে, মাঝে মাঝে লেখকের হৃদয়ের কথা বলে। আমরা আমাদের এই ক্ষুদ্র জীবনে একটু ভালো থাকতে চাই। হয়তো স্বপ্নের খেলাঘর তৈরি করে বাঁচতে চাই। কিন্তু মাঝে মাঝে দমকা হাওয়া এসে সেই স্বপ্নের খেলা ঘর খড়কুটোর মত ভাসিয়ে নিয়ে যায়। আর ইচ্ছে গুলো বেরঙিন হয়ে যায়। সেই সময় হয়তো কারো ভরসার দুটো হাত বড্ড বেশি ছুঁয়ে দিতে ইচ্ছে করে। যেই হাত দুটার উপর ভরসা করে খড়কুটোর মতো ভেসে যাওয়া খেলাঘরকে আঁকড়ে ধরে বাঁচা যায়। হয়তো সেই অপূর্ন ইচ্ছে হৃদয়ের মাঝে অনুভূতিগুলোকে ফ্যাকাসে করে দেয়। তার প্রতীক্ষার প্রহর গুনতে গুনতে জীবনের শেষ দিন চলে আসে। তবুও হয়তো কোনো একদিন প্রতীক্ষার প্রহর শেষ হয় না। আর ভেসে যায় স্বপ্নের খেলাঘর।


যেহেতু আমি খুব একটা ভালো কবিতা লিখতে পারি না, তাই নিজের মতো করে কবিতাটি লিখার চেষ্টা করেছি। আসলে আমরা কেউ প্রফেশনাল রাইটার নই। তাই সেভাবে লেখার দক্ষতা এখনো তৈরি হয়নি। মাঝে মাঝে ইচ্ছে করলে কয়েক লাইন লিখে ফেলি। আবার অনেক সময় চেষ্টা করলেও কবিতা লিখতে পারি না। আমার কাছে মনে হয় কবিতা লিখা অনেক সময় মানসিক ইচ্ছের উপর নির্ভর করে। মানসিক ইচ্ছে না থাকলে কখনোই কবিতা লিখা যায় না। যাইহোক নিজের মত করে একটি কবিতা লিখে সবার মাঝে শেয়ার করেছি। আশা করছি সবার ভালো লাগবে। আর যেহেতু খুব ভালো কবিতা লিখতে পারি না তাই ভুল ত্রুটি ক্ষমাশীল দৃষ্টিতে দেখবেন।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপনার খুব চমৎকার কবিতাটি প্রত্যেকটি লাইন আমার অনেক বেশি ভালো লেগেছে আপু। প্রায় সময় যখন সুন্দর সুন্দর কবিতা গুলো দেখি তখন অনেক বেশি ভালো লাগে। কবিতার প্রত্যেকটি লাইন আমার অনেক বেশি ভালো লেগেছে। এভাবে এগিয়ে যান শুভকামনা রইল।

 2 months ago 

আমার লেখা কবিতার লাইনগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 months ago 

আপু আপনি তো অনেক সুন্দর কবিতা লিখেছেন। তবে এটা আপনি ঠিকই বলেছেন আমরা কখনো নিজের জীবন অথবা কখনো অন্যের জীবন নিয়ে কবিতা লিখে ফেলে কিভাবে। আমার তো কিছু কিছু কবিতা পড়ে মনে হয় হয়তোবা আমার জীবনে লিখে দিয়েছে। স্বপ্নের খেলা ঘর কবিতাটি চমৎকার হয়েছে আপু। খুবই ভালো লাগলো সম্পূর্ণ কবিতাটি পড়ে ধন্যবাদ।

 2 months ago 

ঠিক বলেছেন আপু কবিতা কখনো নিজের কথা বলে কখনো বা অন্য কারো। আমার লেখা কবিতা আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু।

 2 months ago 

বরাবরই আপনার কবিতা গুলো আমার কাছে ভালো লাগে।আর আজকের কবিতাটা তো অতুলনীয় এবং ইউনিক। এত সুন্দর একটি কবিতার প্রতিটি লাইন প্রতিটি লাইনের সঙ্গে একদম সুন্দরভাবে মিল করেছেন।কবিতাটি যতবার পড়েছি ততবারই পড়ার আরো ইচ্ছে হয়েছে।এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 months ago 

আমার লেখা কবিতা গুলো আপনার কাছে ভালো লাগে জেনে অনেক ভালো লাগলো আপু। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 months ago 

খুবই চমৎকার ও মনোমুগ্ধকর একটি কবিতা শেয়ার করেছেন আপু। কবিতার প্রতিটা লাইন খুবই মনোমুগ্ধকর হৃদয় ছুয়ে যাওয়ার মত। আমার কাছে ভীষণ ভালো লেগেছে।
শূন্যতার দেয়ালে ঘেরা
আমার ছোট ঘর
অনেক আপন হয়েও সে যে , আজ অনেক পর কবিতা প্রতিটা লাইন আবেগ ছুয়ে যাওয়ার মত। ধন্যবাদ আপু।

 2 months ago 

আমার শেয়ার করা কবিতার লাইনগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। অনেক অনেক ধন্যবাদ আপু নিজের মন্তব্য আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে নতুন একটি কবিতা নিয়ে হাজির হয়েছেন। এ প্লাটফর্মে যেদিন এসেছি ওইদিন থেকেই নতুন নতুন কবিতা পড়তে বেশ ভালো লাগে আমার। সত্যি বিষয়টা ভালো লাগে যে সবাই কবিতা লিখে শেয়ার করে এতে সবাই পড়ার সুযোগ পাই। কবিতাটি দারুন ছিল অসংখ্য ধন্যবাদ আপনাকে কবিতাটি শেয়ার করার জন্য।

 2 months ago 

নতুন নতুন কবিতা পড়তে আপনার যেমন ভালো লাগে তেমনি কবিতা লিখতে আমারও ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

দারুন একটি কবিতা লিখেছেন আপু।কবিতার লাইনগুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে।প্রতিটা লাইন এত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন পড়ে সত্যি মুগ্ধ হলাম। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার লেখা কবিতার লাইনগুলো আপনার কাছে ভালো লেগেছে আর এত সুন্দর করে মন্তব্য করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 months ago 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। স্বপ্নের খেলা ঘরে এই কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতার মাধ্যমে অসাধারণ ভাবে আপনি আপনার অনুভূতি ফুটিয়ে তুলেছেন। কবিতা পড়ে তাই আমার বেশি ভালো লেগেছে।

 2 months ago 

আমার লেখা কবিতাটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 months ago 

এভাবেই আমরা অন্যের কাজ গুলো দেখে উৎসাহিত হই আপু।এই যেমন আপনি নূসুরানূর আপুর লেখা কবিতা পড়ে সুন্দর একটি কবিতা লিখে ফেলছেন। বেশ ভালো লিখেছেন আপু। আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ সুন্দর একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

ঠিক বলেছেন আপু আমরা একে অপরের কাজ দেখে উৎসাহ পাই আর নিজের মত করে কিছু করার চেষ্টা করি। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 months ago 

আপ কে বলেছে আপনি কবিতা লিখতে পারেন না। আমার কাছে তো আপনার লেখা কবিতা অসম্ভব ভালো লেগেছে ।আর আপনি ঠিকই বলেছেন মাঝে মাঝে কবিতা গুলো মনে হয় যেন হৃদয়ের কথা বলছে। সত্যি চমৎকার অনুভূতির বহিঃপ্রকাশ ঘটিয়েছেন আপনার কবিতায় ।আপনার কবিতাটি পড়ছিলাম আর কল্পনায় কাউকে খুঁজে পাচ্ছিলাম। বেশ ভালো লাগলো পড়ে ।ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

এটা ঠিক বলেছেন আপু কবিতা হলো মনের কথার বহিঃপ্রকাশ। নিজের মতো করে কবিতাটি লেখার চেষ্টা করেছি আপু। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67494.12
ETH 3222.64
USDT 1.00
SBD 2.65