রেসিপি পোস্ট || 🍲মটরশুঁটি এবং নতুন আলু দিয়ে আলুর দম রেসিপি🍲

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।



প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের সামনে আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করবো। আপনারা অনেকেই জানেন যে, আমি মাঝে মধ্যে বাসায় বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে থাকি। যাইহোক ৪/৫ দিন আগে সন্ধ্যার নাস্তায় হঠাৎ করে আলুর দম খেতে ইচ্ছে করছিল। আসলে শীতকালে নতুন আলু দিয়ে আলুর দম খাওয়ার মজাই আলাদা। সাথে মটরশুঁটি দিয়েছিলাম বলে,আরও বেশি সুস্বাদু লেগেছিল। আলুর দমের সাথে যদি লুচি থাকে,তাহলে তো আর কোনো কথাই নেই। তবে লুচি আমি এবং আমার ওয়াইফ তৈরি করতে পারি না বলে,সরিষার তেলে ভাজা পরোটা দিয়ে আলুর দম খেয়েছি। খেতে খুবই ইয়াম্মি লেগেছিল। যাইহোক আলুর দমের রেসিপিটা আমি ধাপে ধাপে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে। আপনারা চাইলে এই রেসিপিটা বাসায় তৈরি করে লুচি কিংবা পরোটা দিয়ে খেতে পারেন।



মটরশুঁটি এবং নতুন আলু দিয়ে আলুর দম রেসিপি


GridArt_20240202_212516450.jpg



প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
আলু৫০০ গ্রাম
মটরশুঁটি১০০ গ্রাম
টমেটো২টা
পেঁয়াজ২টা
কাঁচামরিচ৫/৬টা
ধনিয়া পাতাপরিমাণ মতো
হলুদের গুঁড়াপরিমাণ মতো
মরিচের গুঁড়াপরিমাণ মতো
জিরার গুঁড়াপরিমাণ মতো
ধনিয়ার গুঁড়াপরিমাণ মতো
মাংসের গুঁড়া মসলাপরিমাণ মতো
আদা রসুন বাটাপরিমাণ মতো
লবণপরিমাণ মতো
সরিষার তেলপরিমাণ মতো

Notes_240202_160516_13f.jpg



রন্ধন প্রণালী নিম্নরূপ :


🍲প্রথম ধাপ🍲

Notes_240202_160519_047.jpg

প্রথমে একটি ফ্রাই প্যানে পরিমাণ মতো সরিষার তেল ঢেলে নিলাম এবং তেল একটু গরম হওয়ার পর পেঁয়াজ কুঁচি দিয়ে দিলাম।



🍲দ্বিতীয় ধাপ🍲

Notes_240202_160517_d6c.jpg

পেঁয়াজ হালকা বাদামি কালার হওয়ার পর, পরিমাণ মতো হলুদ মরিচের গুঁড়া,ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া, মাংসের গুঁড়া মসলা, আদা রসুন বাটা এবং লবণ দিয়ে দিলাম। তারপর মসলা গুলো কষিয়ে নিবো।



🍲তৃতীয় ধাপ🍲

Notes_240202_160514_877.jpg

মসলাগুলো কষিয়ে অল্প একটু পানি দিয়ে দিলাম এবং মটরশুঁটি দিয়ে দিলাম। তারপর কিছুক্ষণ নেড়ে নিলাম এবং ঢাকনা দিয়ে ঢেকে দিবো ৫ মিনিটের জন্য।



🍲চতুর্থ ধাপ🍲

Notes_240202_160512_fcb.jpg

তারপর কেটে রাখা আলু গুলো দিয়ে, অল্প অল্প করে পানি দিয়ে ১০/১৫ মিনিটের মতো কষিয়ে নিবো। যাতে করে আলুগুলোর ভিতরে মসলাগুলো ঢুকে এবং সিদ্ধ হয়ে যায়।



🍲পঞ্চম ধাপ🍲

Notes_240202_160510_8fe.jpg

তারপর কেটে রাখা টমেটো গুলো দিয়ে দিলাম এবং এরপর একটু নেড়ে নিবো।



🍲ষষ্ঠ ধাপ🍲

Notes_240202_160508_e26.jpg

এরপর পরিমাণ মতো পানি দিয়ে দিলাম এবং ঢাকনা দিয়ে ঢেকে দিবো ৭/৮ মিনিটের জন্য।



🍲সর্বশেষ ধাপ🍲

Notes_240202_160506_1bb.jpg

ঢাকনা খুলে দেখলাম পানি শুকিয়ে গিয়েছে এবং আলু গুলো সিদ্ধ হয়ে গিয়েছে। তারপর কাঁচামরিচ এবং ধনিয়া পাতা অ্যাড করেছি। এরপর অল্প একটু নেড়ে রেসিপিটা তৈরি করে নিলাম।



🍲পরিবেশন🍲

Notes_240202_160503_5c6.jpg

Notes_240202_160504_50e.jpg

তারপর সরিষার তেলে ভাজা পরোটার সাথে পরিবেশন করলাম। গরম গরম পরোটা দিয়ে আলুর দম খেতে খুবই সুস্বাদু লেগেছিল।



2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZA8GzS2DQRCenaYmQc8PKmKoqUpUeK1EYkXvpDQ1G4vq9r2thnL24nVMe9HEoTA18P3XxZmEBqKV5Qa.png

পোস্টের বিবরণ

ক্যাটাগরিরেসিপি
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy Note 20 Ultra 5g
তারিখ৩.২.২০২৪
লোকেশননারায়ণগঞ্জ,ঢাকা,বাংলাদেশ

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাআল্লাহ দেখা হবে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328CzpX9QvbjSPXbrW8KqUMMwTrRCn3xcSQ6EA6R67TcD5gLnqAWu8W41xe41azymkyM19LEXr548bkstuK4YE8RXJKQJWbxQ1hVAD.gif

আমার পরিচয়

IMG_20220605_234413_388.jpg

🥀🌹আমি মহিন আহমেদ। আমি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলায় বসবাস করি এবং আমি বিবাহিত। আমি এইচএসসি/ইন্টারমিডিয়েট পাশ করার পর, অনার্সে অধ্যয়নরত অবস্থায় দক্ষিণ কোরিয়াতে চলে গিয়েছিলাম। তারপর অনার্স কমপ্লিট করার সুযোগ হয়নি। আমি দক্ষিণ কোরিয়াতে দীর্ঘদিন ছিলাম এবং বর্তমানে বাংলাদেশে রেন্ট-এ- কার ব্যবসায় নিয়োজিত আছি। আমি ভ্রমণ করতে এবং গান গাইতে খুব পছন্দ করি। তাছাড়া ফটোগ্রাফি এবং আর্ট করতেও ভীষণ পছন্দ করি। আমি স্টিমিটকে খুব ভালোবাসি এবং লাইফটাইম স্টিমিটে কাজ করতে চাই। সর্বোপরি আমি সবসময় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আন্তরিকতার সহিত কাজ করতে ইচ্ছুক।🥀🌹

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr67352Jpu6E5J43D5L7yhn5d5CrcpnTvTLcF5db3ftZK7V9GzsAkLjb3PriF27x53soS8yKq9EnT1Gez2W6L2XUZu7jXnMduxdzGd4QzpYoozSDTPz3jUEkZ8x9rPrFry12vk2pkpsukTxq2kgJhF2zDYwrV.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81RRg3nBstm6z4qmufGsvFT24rqXwtpQD564XVCvACqesd3KULjLw7vQPhCNBNpraDPBk9z8jqn3ncuykugzMhQ2.png

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PxWHDWW9CETD5B5Jw9Q6ERAnD25KhyHKAX53jBLJKQRtPJf1WFG3aJd6PXbp2rpTXdWPxnRnq65CqtM8PawHiD5knScnfCbWvcVRuFVv1rtwzsXe59AixEGDGYZT2EWzPMzrWjWrbujcJd79Q1Sjs2X.gif

Sort:  
 5 months ago 

লুচি বানানো অনেক সহজ ভাইয়া একদিন ট্রাই করবেন দেখবেন হয়ে গেছে,সুন্দর ফুলকো ফুলকো লুচি।একদমই ঠিক বলেছেন শীতের দিনে নতুন আলুর দম খেতে অসম্ভব সুন্দর লাগে। আপনি তো দেখছি মটরশুটি দিয়ে খুব সুন্দর পদ্ধতিতে আলুর দম করেছেন। দেখেই বোঝা যাচ্ছে অনেক লোভনীয় হয়েছে রেসিপিটি । ধাপে ধাপে তৈরি পদ্ধতি খুব সুন্দর করে তুলে ধরেছে। ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য।

 5 months ago 

লুচি আগে একদিন বানিয়েছিলাম আপু,তবে খেতে তেমন একটা ভালো হয়নি। তাই পরবর্তীতে আর কখনো লুচি তৈরি করিনি। যাইহোক রেসিপিটা দেখে গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 
 5 months ago 

আলুর দম রেসিপি তৈরি করে খেয়েছি তবে মটরশুটির সাথে আলুর দম রেসিপি তৈরি করে খাওয়া হয়নি তাই ভিন্ন একটা স্বাদ পাওয়া যাবে সেটা বলাই যায়। পরিশেষে সরিষার তেল দিয়ে পরোটা ভেজে একসাথে পরিবেশন করেছেন অনেক লোভনীয় লাগছে ভাইয়া।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ভাই মটরশুঁটি অ্যাড করাতে রেসিপিটা খেতে দারুণ লেগেছিল। যাইহোক রেসিপিটা দেখে এতো চমৎকার মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মটরশুঁটি ও আলু দিয়ে চমৎকার প্রক্রিয়ার মধ্য দিয়ে আপনি অত্যন্ত সুস্বাদু আলুর দম তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছে। আসলে এ ধরনের আলুর দম খেতে অনেক ভালো লাগে। আপনার এই রেসিপি তৈরিতে টমেটো দেওয়াটা এবং ধনিয়া পাতার ব্যবহারটা আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এই রেসিপিতে টমেটো এবং ধনিয়া পাতা দেওয়াতে, রেসিপির স্বাদ অনেকাংশে বেড়ে গিয়েছিল। যাইহোক রেসিপিটা দেখে যথাযথ মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আলুর দম রেসিপি তৈরি করে খাওয়া হয়েছে অনেক আগে। তবে কখনো মটরশুটি দিয়ে এরকম আলুর দম রেসিপি তৈরি করে খাওয়া হয়নি। আজকে আপনার কাছ থেকে এরকম একটি ইউনিক রেসিপি দেখতে পারলাম এবং ইচ্ছে করছে এই রেসিপিটিকে এখান থেকে নিয়ে খেয়ে ফেলি৷ আপনি যেভাবে এটিকে ডেকোরেশন করেছেন এটি নিঃসন্দেহে অনেক সুস্বাদু হয়েছে৷

 5 months ago 

হ্যাঁ ভাই রেসিপিটা খেতে খুবই ইয়াম্মি লেগেছিল। যাইহোক রেসিপিটা দেখে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মটরশুঁটি দিয়ে রান্না করা আলুর দমের মজাদার রেসিপি আমার আগে কখনোই খাওয়া হয়নি। আমি এমনিতে আলু দিয়ে আলুর দমের রেসিপি খেয়েছি। তবে মটরশুঁটি দিয়ে কখনো আলুর দম রান্না করিনি যার কারণে খাওয়া হয়নি। সরিষার তেলের পরোটা যদিও খাওয়া হয়নি আমার কখনো। তবে এক সময় এভাবেই আলুর দম তৈরি করে সরিষার তেলের পরোটা তৈরি করব, একবার তো টেস্ট করতেই হবে।

 5 months ago 

হ্যাঁ আপু এই মজাদার রেসিপিটা অবশ্যই একবার খেয়ে দেখবেন। আশা করি দারুণ লাগবে খেতে। যাইহোক রেসিপিটা দেখে সুন্দর ও সাবলীল ভাষায় মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আলুর দমের সঙ্গে যদি লুচি থাকে তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। আমি ইন্ডিয়া গিয়ে বেশ কয়েকবার খেয়েছিলাম। যাইহোক ভাইয়া আপনার আজকের মটরশুটি দিয়ে আলুর দম রেসিপিটি খুবই ভালো লাগছে। তাছাড়া যেভাবে পরোটা দিয়ে পরিবেশন করে রেখেছেন দেখেই তো মনে হচ্ছে খেতে শুরু করে দেই।

 5 months ago 

আমি বাহিরে গিয়ে প্রায়ই লুচি দিয়ে কলিজা ভুনা খেয়ে থাকি। যাইহোক রেসিপিটা দেখে গুছিয়ে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আলুর দম কম বেশি সবাই পছন্দ করেন। তবে আমি কখনো মটরশুঁটি এবং নতুন আলু দিয়ে আলুর দম খাইনি। আপনার কাছে থেকে আজকে নতুন একটি রেসিপি শিখতে পেয়ে ভীষণ ভালো লাগলো। ঠিক বলেছেন ভাইয়া পরোটা এবং আলুর দম খেতে ভীষণ মজা লাগে। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

Posted using SteemPro Mobile

 5 months ago 

যেহেতু এভাবে কখনো আলুর দম খাননি, এই রেসিপিটা অবশ্যই বাসায় ট্রাই করবেন ভাই। যাইহোক এভাবে উৎসাহিত করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57809.89
ETH 3118.43
USDT 1.00
SBD 2.37