"এসো নিজে করি" ডাই || জঙ্গলের চমৎকার দৃশ্যের ডাই প্রজেক্ট তৈরি

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।



প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের সামনে আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে একটি ডাই পোস্ট শেয়ার করবো। যাইহোক আমি বিভিন্ন রঙের ক্লে দিয়ে জঙ্গলের চমৎকার দৃশ্যের ডাই প্রজেক্ট তৈরি করার চেষ্টা করেছি। জঙ্গলে অনেক কিছুই থাকে। যেমন বিভিন্ন ধরনের জীবজন্তু, গাছপালা,গুহা, জলাশয় ইত্যাদি। এই ডাই প্রজেক্ট এর মধ্যে আমি হরিণ,গাছপালা, জলাশয়, একটি সিংহ গুহার মধ্যে শুয়ে আছে এবং আরও অনেক কিছু ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। ক্লে দিয়ে তৈরি করা জিনিসগুলো দেখতে খুব ভালো লাগে আমার। এই ডাই প্রজেক্টটি তৈরি করতে প্রচুর সময় লেগেছিল। তবে তৈরি করার পর এতটাই ভালো লেগেছে যে,সব কষ্ট নিমিষেই দূর হয়ে গিয়েছে। যাইহোক ধাপে ধাপে আমি এই ডাই প্রজেক্ট তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে। আপনারা চাইলে এই পোস্টটি দেখে ,এমন ডাই প্রজেক্ট তৈরি করতে পারেন।



জঙ্গলের চমৎকার দৃশ্যের ডাই প্রজেক্ট তৈরি

Notes_240403_053317_8d3.jpg



প্রয়োজনীয় উপকরণ


  • নীল কাগজ
  • বিভিন্ন রঙের ক্লে
  • কাঁচি
  • স্কেল
  • কালো সাইন পেন

Notes_240404_001436_8bd.jpg



প্রস্তুত প্রণালী নিম্নরুপঃ


প্রথম ধাপ


GridArt_20240404_001805829.jpg

প্রথমে ক্লে দিয়ে সিংহের মাথা, সম্পূর্ণ মুখমণ্ডল, পা এবং শরীরের অংশ তৈরি করে নিলাম।



দ্বিতীয় ধাপ


GridArt_20240404_001944440.jpg

তারপর বিভিন্ন রঙের ক্লে দিয়ে গোল গোল পাথরের মতো তৈরি করে নিলাম। এই পাথরগুলো দিয়ে গুহার আকৃতি দেওয়ার চেষ্টা করেছি। মানে সিংহ গুহার মধ্যে শুয়ে আছে। তারপর অন্য পাশে একটি জলাশয়ের মতো তৈরি করে নিচ্ছি।



তৃতীয় ধাপ


GridArt_20240404_002109626.jpg

তারপর কিছু মাছ,পাথর,শাপলা ফুল এবং পান পাতা তৈরি করে জলাশয়ের মধ্যে বসিয়ে দিলাম। তারপর একটা হরিণ তৈরি করলাম। দেখে মনে হচ্ছে হরিণ হেঁটে হেঁটে জলাশয়ের দিকে যাচ্ছে।



চতুর্থ ধাপ


GridArt_20240404_002205475.jpg

তারপর স্কেল এবং সাইন পেন দিয়ে সবুজ ক্লে এর মধ্যে দাগ টেনে কাঁচি দিয়ে কেটে ,ছোট ঘাসের মতো তৈরি করলাম এবং তারপর ফুল তৈরি করে, আরও কিছু পাথরের মতো তৈরি করে নিলাম।



পঞ্চম ধাপ


GridArt_20240404_002414838.jpg

তারপর কয়েকটি মৌমাছি তৈরি করে নিলাম। মৌমাছি গুলো উড়ে গিয়ে ফুলের মধ্যে বসার চেষ্টা করছে। তারপর একটি সূর্য বানিয়ে, গাছের ডাল-পাতা এবং ফল তৈরি করার চেষ্টা করলাম।



সর্বশেষ ধাপ


Notes_240403_053317_8d3.jpg

এই পর্যায়ে গাছের ডাল-পাতা, ফল,পাখি এবং ডিম সহ পাখির বাসা তৈরি করে নিলাম। ব্যাস এভাবেই জঙ্গলের চমৎকার দৃশ্যের ডাই প্রজেক্ট তৈরি করে ফেললাম। দেখতে সত্যিই খুব সুন্দর লাগছে।



2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZA8GzS2DQRCenaYmQc8PKmKoqUpUeK1EYkXvpDQ1G4vq9r2thnL24nVMe9HEoTA18P3XxZmEBqKV5Qa.png

পোস্টের বিবরণ

ক্যাটাগরিডাই
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy Note 20 Ultra 5g
তারিখ৫.৪.২০২৪
লোকেশননারায়ণগঞ্জ,ঢাকা,বাংলাদেশ

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাআল্লাহ দেখা হবে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328CzpX9QvbjSPXbrW8KqUMMwTrRCn3xcSQ6EA6R67TcD5gLnqAWu8W41xe41azymkyM19LEXr548bkstuK4YE8RXJKQJWbxQ1hVAD.gif

আমার পরিচয়

IMG-20240212-WA0036.jpg

🥀🌹আমি মহিন আহমেদ। আমি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলায় বসবাস করি এবং আমি বিবাহিত। আমি এইচএসসি/ইন্টারমিডিয়েট পাশ করার পর, অনার্সে অধ্যয়নরত অবস্থায় দক্ষিণ কোরিয়াতে চলে গিয়েছিলাম। তারপর অনার্স কমপ্লিট করার সুযোগ হয়নি। আমি দক্ষিণ কোরিয়াতে দীর্ঘদিন ছিলাম এবং বর্তমানে বাংলাদেশে রেন্ট-এ- কার ব্যবসায় নিয়োজিত আছি। আমি ভ্রমণ করতে এবং গান গাইতে খুব পছন্দ করি। তাছাড়া ফটোগ্রাফি এবং আর্ট করতেও ভীষণ পছন্দ করি। আমি স্টিমিটকে খুব ভালোবাসি এবং লাইফটাইম স্টিমিটে কাজ করতে চাই। সর্বোপরি আমি সবসময় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আন্তরিকতার সহিত কাজ করতে ইচ্ছুক।🥀🌹

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr67352Jpu6E5J43D5L7yhn5d5CrcpnTvTLcF5db3ftZK7V9GzsAkLjb3PriF27x53soS8yKq9EnT1Gez2W6L2XUZu7jXnMduxdzGd4QzpYoozSDTPz3jUEkZ8x9rPrFry12vk2pkpsukTxq2kgJhF2zDYwrV.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81RRg3nBstm6z4qmufGsvFT24rqXwtpQD564XVCvACqesd3KULjLw7vQPhCNBNpraDPBk9z8jqn3ncuykugzMhQ2.png

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PxWHDWW9CETD5B5Jw9Q6ERAnD25KhyHKAX53jBLJKQRtPJf1WFG3aJd6PXbp2rpTXdWPxnRnq65CqtM8PawHiD5knScnfCbWvcVRuFVv1rtwzsXe59AixEGDGYZT2EWzPMzrWjWrbujcJd79Q1Sjs2X.gif

Sort:  
 3 months ago 

ক্লে দিয়ে অনেক কিছুই তৈরি করা সম্ভব। আপনি বিভিন্ন কালারের ক্লে ব্যবহার করে সুন্দর একটা জঙ্গলের দৃশ্যের ডাই তৈরি করেছেন। জঙ্গলের সৌন্দর্য অনেক সুন্দর ভাবেই ফুটে উঠেছে একেবারে। আর এটা দেখতেও অনেক বেশি ভালো লাগতেছে। হরিণ, সিংহ, মাছ, মৌমাছি সবকিছুই সুন্দর করে তৈরি করেছেন। নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে পুরোটা তৈরি করা হয়েছে, যেটা তো দেখেই বুঝতে পারছি। আপনি পুরোটা সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। এই ধরনের কাজগুলো অসম্ভব ভালো লাগে। আপনার দক্ষতা দেখে সত্যি মুগ্ধ হলাম আমি।

 3 months ago 

আমার দক্ষতা দেখে আপনি মুগ্ধ হয়ে গিয়েছেন,জেনে ভীষণ অনুপ্রাণিত হলাম আপু। যাইহোক ডাই প্রজেক্টটি দেখে এমন অনুপ্রেরণামূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 
 3 months ago 

ক্লে দিয়ে আপনি চমৎকার ডাই তৈরি করেছেন। আসলে ভাইয়া এগুলো তৈরি করতে সময় তো লাগবেই। আপনার ডাই দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। তবে সময় লাগলেও জিনিসটা যখন দেখতে সুন্দর হয় তখন নিজের কাছে অনেক ভালো লাগে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা ডাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

ঠিক বলেছেন আপু,কোনো কিছু তৈরি করতে সময় লাগলেও, দেখতে যদি সুন্দর হয়,তাহলে সেই কষ্ট একেবারেই দূর হয়ে যায়। যাইহোক ডাই প্রজেক্টটি দেখে সুন্দর ও সাবলীল ভাষায় মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আমার বাংলা ব্লগে আমি এই ক্লে দিয়ে প্রথম পোস্ট করা দেখেছিলাম আমাদের শ্রদ্ধেয় ফাউন্ডার দাদার। তারপর থেকে বেশ ভালই এই পোস্টগুলো লক্ষ্য করছি। ক্লে দিয়ে আপনার আগের একটি পোস্ট দেখেছিলাম সেটা ফিচার্ড আর্টিকেল হয়েছিল। আজকেও আপনি ক্লে দিয়ে জঙ্গলের ভেতরকার দারুন দৃশ্য তৈরি আমাদের সাথে শেয়ার করেছেন। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 months ago 

হ্যাঁ ভাই ক্লে দিয়ে তৈরি করা আমার আগের পোস্টটি ফিচার্ড আর্টিকেল হিসেবে বাছাই করা হয়েছিল। যাইহোক ডাই প্রজেক্টটি দেখে গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 3 months ago 

ডাই পোস্টের জন্য চমৎকার একটি বিষয় নির্বাচন করেছেন। ক্লে এর মাধ্যমে জঙ্গলের বিভিন্ন দৃশ্য ফুটিয়ে তুলেছেন এবং কালার গুলোও সুন্দর লাগছে।অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আসলে এমন মন্তব্য পেলে কাজের গতি অনেকটা বেড়ে যায়। যাইহোক ডাই প্রজেক্টটি দেখে এতো সুন্দর মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

ভাইয়া আপনি দেখছেন ক্লে এক্সপার্ট হয়ে যাচ্ছেন। ক্লে দিয়ে নিয়মিত খুব সুন্দর সুন্দর জিনিস তৈরি করেছেন। আপনার এই জিনিসগুলো তৈরি করা দেখে আমারও মাঝে মধ্যে তৈরি করতে ইচ্ছা করে। কারণ ক্লে দিয়ে এর আগেও বাচ্চাদের সঙ্গে বেশ খেলেছি। ভালোই লাগে। আপনার আজকে জঙ্গলের দৃশ্য খুব সুন্দর ভাবে তৈরি করেছেন। দেখতে অনেক বেশি কালারফুল লাগছে।

 3 months ago 

ক্লে জিনিসটা আমার খুবই পছন্দ। তাই ক্লে দিয়ে কিছু তৈরি করতেও খুব ভালো লাগে। মানে যতই সময় লাগুক না কেনো, বিরক্তিকর ভাবটা আসে না। যাইহোক ডাই প্রজেক্টটি দেখে এভাবে অনুপ্রাণিত করার জন্য অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আসলেই ক্লে দিয়ে কোন কিছু তৈরি করতে পারলে সেটা যদি পারফেক্ট ভাবে একবার তৈরি হয়ে যায় তাহলে দেখতে অনেক বেশি সুন্দর দেখায়। বোঝাই যাচ্ছে অনেকটা সময় নিয়ে আপনি এটা তৈরি করেছেন তবে তৈরি করা শেষে যখন পুরো ব্যাপারটা নিজে চোখে দেখেছেন তখন সমস্ত রকমের দুঃখ কষ্ট দূর হয়ে গিয়েছে। আমিও দেখে রীতিমত মুগ্ধ হলাম, ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে চমৎকারভাবে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আসলেই ভাই তৈরি করার পর এই ডাই প্রজেক্টটি দেখে আমি মুগ্ধ হয়ে গিয়েছিলাম। যাইহোক ডাই প্রজেক্টটি দেখে যথাযথ মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 3 months ago 

এখন পযর্ন্ত ক্লে দিয়ে যে কোন একটা বা দুইটা জিনিস তৈরি করা দেখেছি। কিন্তু আপনার আজকের এটা দেখে বেশ অবাক হলাম। আপনি একেবারে একটা জঙ্গলের অংশবিশেষ তৈরি করে ফেলেছেন ক্লে দিয়ে। এককথায় দারুণ। গাছপালা, হরিণ, সিংহ পুকুরে মাছ সবকিছুই দারুণ ছিল এককথায় চমৎকার। খুবই সুন্দর তৈরি করেছেন ভাই। এবং প্রতিটা ধাপ খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আপনার কাছ থেকে এমন প্রশংসনীয় মন্তব্য পেয়ে ভীষণ ভালো লাগলো। যাইহোক ডাই প্রজেক্টটি দেখে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 64155.87
ETH 3422.91
USDT 1.00
SBD 2.59