"এসো নিজে করি"রেসিপি পোস্ট || পাকা আম দিয়ে আমের বড়া রেসিপি তৈরি

in আমার বাংলা ব্লগ21 hours ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।



প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের সামনে আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করবো। আপনারা অনেকেই জানেন যে, আমি মাঝে মধ্যে বাসায় বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে থাকি। যাইহোক ২/৩ দিন আগে আমের বড়া রেসিপি তৈরি করেছিলাম। পাকা আম আমার খুবই পছন্দ। তাছাড়া পাকা আম দিয়ে তৈরি যেকোনো রেসিপি আমার খুব পছন্দ। বিকেলের নাস্তায় ভাজাপোড়া খেতে আসলেই খুব ভালো লাগে। আমের বড়া বেশ কয়েকবছর আগে খেয়েছিলাম। কিন্তু তালের বড়া গত বছর দোকান থেকে কিনে খেয়েছিলাম। যাইহোক এই রেসিপিটা একেবারে অল্প সময়ে তৈরি করা সম্ভব। তাছাড়া এই রেসিপিটা তৈরি করতে উপকরণ একেবারেই কম লাগে। আমের বড়া গুলো খেতে সত্যিই দারুণ লেগেছিল। আমি তিনটি আম দিয়ে বড়া গুলো তৈরি করেছিলাম। আপনারা চাইলে আরও বেশি পরিমাণে তৈরি করতে পারেন। যাইহোক রেসিপিটা আমি ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে।



পাকা আম দিয়ে আমের বড়া রেসিপি তৈরি

20240714_205241.jpg



প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
পাকা আম৩ টা
এলাচি৬টা
সুজিপরিমাণ মতো
ময়দাপরিমাণ মতো
চিনিপরিমাণ মতো
হলুদের গুঁড়াপরিমাণ মতো
সয়াবিন তেলপরিমাণ মতো

GridArt_20240715_101503876.jpg



প্রস্তুত প্রণালী নিম্নরূপ :


🍲প্রথম ধাপ🍲


20240714_201315.jpg

প্রথমে আমের আঁটি ফেলে দিয়ে, আমের পাল্প তৈরি করে নিলাম।



🍲দ্বিতীয় ধাপ🍲


20240714_201445.jpg

তারপর পরিমাণ মতো সুজি নিয়ে নিলাম।



🍲তৃতীয় ধাপ🍲


20240714_201503.jpg

এরপর পরিমাণ মতো ময়দা নিয়ে নিলাম।



🍲চতুর্থ ধাপ🍲


20240714_201542.jpg

তারপর পরিমাণ মতো চিনি এবং হলুদের গুঁড়া নিয়ে নিলাম।



🍲পঞ্চম ধাপ🍲


20240714_202543.jpg

তারপর সবকিছু ভালোভাবে মিক্সড করে ডো বানিয়ে নিলাম।



🍲ষষ্ঠ ধাপ🍲


20240714_203524.jpg

তারপর ফ্রাই প্যানে পরিমাণ মতো সয়াবিন তেল ঢেলে নিলাম। এরপর বড়ার শেইপ তৈরি করে,আমের বড়া গুলো ভালোভাবে ভেজে নিচ্ছি।



🍲সপ্তম ধাপ🍲


20240714_204048.jpg

উভয় পাশ ৩/৪ মিনিট ভেজে নেওয়ার পর আমের বড়াগুলো ফুলে উঠেছে। আমের বড়া গুলো ভাজা হয়ে গেলে নামিয়ে নিবো।



🍲পরিবেশন🍲


20240714_205241.jpg

তারপর প্লেটে সুন্দর ভাবে সাজিয়ে পরিবেশন করলাম। আমের বড়া গুলো খেতে আসলেই দারুণ লেগেছিল।



2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZA8GzS2DQRCenaYmQc8PKmKoqUpUeK1EYkXvpDQ1G4vq9r2thnL24nVMe9HEoTA18P3XxZmEBqKV5Qa.png

পোস্টের বিবরণ

ক্যাটাগরিরেসিপি
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy S9 Plus
তারিখ১৫.৭.২০২৪
লোকেশননারায়ণগঞ্জ,ঢাকা,বাংলাদেশ

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাআল্লাহ দেখা হবে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328CzpX9QvbjSPXbrW8KqUMMwTrRCn3xcSQ6EA6R67TcD5gLnqAWu8W41xe41azymkyM19LEXr548bkstuK4YE8RXJKQJWbxQ1hVAD.gif

আমার পরিচয়

IMG-20240212-WA0036.jpg

🥀🌹আমি মহিন আহমেদ। আমি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলায় বসবাস করি এবং আমি বিবাহিত। আমি এইচএসসি/ইন্টারমিডিয়েট পাশ করার পর, অনার্সে অধ্যয়নরত অবস্থায় দক্ষিণ কোরিয়াতে চলে গিয়েছিলাম। তারপর অনার্স কমপ্লিট করার সুযোগ হয়নি। আমি দক্ষিণ কোরিয়াতে দীর্ঘদিন ছিলাম এবং বর্তমানে বাংলাদেশে রেন্ট-এ- কার ব্যবসায় নিয়োজিত আছি। আমি ভ্রমণ করতে এবং গান গাইতে খুব পছন্দ করি। তাছাড়া ফটোগ্রাফি এবং আর্ট করতেও ভীষণ পছন্দ করি। আমি স্টিমিটকে খুব ভালোবাসি এবং লাইফটাইম স্টিমিটে কাজ করতে চাই। সর্বোপরি আমি সবসময় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আন্তরিকতার সহিত কাজ করতে ইচ্ছুক।🥀🌹

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr67352Jpu6E5J43D5L7yhn5d5CrcpnTvTLcF5db3ftZK7V9GzsAkLjb3PriF27x53soS8yKq9EnT1Gez2W6L2XUZu7jXnMduxdzGd4QzpYoozSDTPz3jUEkZ8x9rPrFry12vk2pkpsukTxq2kgJhF2zDYwrV.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81RRg3nBstm6z4qmufGsvFT24rqXwtpQD564XVCvACqesd3KULjLw7vQPhCNBNpraDPBk9z8jqn3ncuykugzMhQ2.png

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PxWHDWW9CETD5B5Jw9Q6ERAnD25KhyHKAX53jBLJKQRtPJf1WFG3aJd6PXbp2rpTXdWPxnRnq65CqtM8PawHiD5knScnfCbWvcVRuFVv1rtwzsXe59AixEGDGYZT2EWzPMzrWjWrbujcJd79Q1Sjs2X.gif

Sort:  
 16 hours ago 

ঠিক বলেছেন ভাইয়া বিকালের নাস্তায় ভাজাপোড়া খেতে খুবই ভালো লাগে। আমি তো প্রথম ছবিটা দেখে ভেবেছিলাম তালের বড়া তৈরি করেছেন। দেখতে অনেকটা সেই রকম লাগছে। তবে এখন দেখছি পাকা আম দিয়ে বড়া তৈরি করেছেন। তবে প্রসেস মোটামুটি সেম। এভাবে পাকা আম দিয়ে বড়া তৈরি করে কখনো খাওয়া হয়নি। ধন্যবাদ ভাইয়া ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য। দেখে মনে হচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছে।

 13 hours ago 

হ্যাঁ আপু তালের বড়া এবং পাকা আমের বড়া একই পদ্ধতিতে তৈরি করা যায়। যাইহোক রেসিপিটা দেখে এমন প্রশংসনীয় মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 21 hours ago 
 20 hours ago 

মজাদার একটু রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে পাকা আমের বড়া খেতে অনেক মজা লাগে ,আমি নিজেই তৈরি করে দেখেছি। কিছুদিন আগে আমি নিজে পাকা আমের বড়া তৈরি করেছিলাম। সত্যিই অনেক মজা লেগেছিল , আপনার রেসিপি তৈরি করার প্রতি ধাপ আমার কাছে অনেক ভালো লেগেছে। সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 13 hours ago 

হ্যাঁ আপু আমের বড়া খেতে আসলেই দারুণ লাগে। যাইহোক রেসিপিটা দেখে এতো সুন্দর মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 20 hours ago 

যদিও আম আমি খাইনা। তবুও বলবো আপনার পাকা আম দিয়ে বড়া তৈরি করার রেসিপিটি কিন্তু দারুন ছিল। আপনি খুব সুন্দর করে আজকের রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ এমন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 13 hours ago 

আপনার মতো আমার ওয়াইফও আম খায় না। কিন্তু আমার কাছে মনে হয়, আমের চেয়ে মজার ফল পৃথিবীতে আর নেই। যাইহোক রেসিপিটা দেখে এতো চমৎকার মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 19 hours ago 

পাকা আম দিয়ে বেশ কয়েক ধরনের রেসিপি তৈরি করা যায়। আপনি দেখছি আজকে খুবই সুন্দর করে পাকা আম দিয়ে আমের বড়া রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি রেসিপি টি দেখে আমার লোভ লেগে গেল ভাইয়া। আপনি বেশ দারুন ভাবে প্রতিটি ধাপ সহকারে আমাদের মাঝে শেয়ার করেছেন। খুবই সুন্দর হয়েছে আপনার তৈরি রেসিপি টি।

 13 hours ago 

হ্যাঁ ভাই পাকা আম দিয়ে বিভিন্ন ধরনের মজার মজার রেসিপি তৈরি করা যায়। যাইহোক রেসিপিটা দেখে এভাবে সাপোর্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 18 hours ago 

এভাবে তালের বড়া খেয়েছি কিন্তু কখনো আমের বড়া খাওয়া হয়নি। আজকে আপনার মাধ্যমে সম্পূর্ণ নতুন একটি রেসিপি শিখতে পেলাম। দেখে মনে হচ্ছে খেতে খুবই মজা হয়েছে। আমি বাসায় তৈরি করে খাওয়ার চেষ্টা করব। ধন্যবাদ জানাচ্ছি ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 13 hours ago 

হ্যাঁ ভাই আমের বড়া গুলো খেতে খুবই ইয়াম্মি লেগেছিল। যাইহোক রেসিপিটা দেখে এভাবে অনুপ্রাণিত করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 18 hours ago 

পাকা আমের মজাদার রেসিপি তৈরি করেছেন ভাইয়া। পাকা আম দিয়ে এভাবে কখনো বড়া তৈরি করে খাওয়া হয়নি। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটা সম্পূর্ণ করেছেন দেখে। এরকম সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 13 hours ago 

এই রেসিপিটা বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আপু। যাইহোক রেসিপিটা দেখে এভাবে উৎসাহিত করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 16 hours ago 

পাকা আম দিয়ে আমের বড়া রেসিপিটি দেখতে ভীষণ সুন্দর হয়েছে। অনেক রকমের ওই বড়া খাওয়া হয়েছে। তবে পাকা আমের বড়া কখনো খাওয়া হয়নি রেসিপিটা অনেক ইউনিক। রেসিপিটা খুব সহজে বানানো যায় ধাপগুলো দেখে বোঝা যাচ্ছে। অবশ্যই আপনার রেসিপিটা দেখে আমি বাসায় তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 13 hours ago 

আপনি ঠিকই বলেছেন আপু, এই রেসিপিটা একেবারে কম সময়ে সহজ কিছু উপকরণ দিয়ে তৈরি করা সম্ভব। যাইহোক রেসিপিটা দেখে এমন প্রশংসনীয় মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 64821.33
ETH 3466.08
USDT 1.00
SBD 2.51