"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৫৩ || ইউনিক দুধ শুক্তো রেসিপি তৈরি

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।



আজকে আমি এই পোস্টের মাধ্যমে আমার বাংলা ব্লগ কমিউনিটি কর্তৃক আয়োজিত ৫৩ তম প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। আমরা সবাই জানি যে, এবারের প্রতিযোগিতা হচ্ছে ইউনিক শুক্তো রেসিপি তৈরি নিয়ে। যাইহোক আমি ইউনিক দুধ শুক্তো রেসিপি তৈরি করেছি। এই রেসিপির নাম শুনেছিলাম,তবে কখনো খাওয়া হয়নি। গতকালকে আমাদের সবার প্রিয় @winkles দাদা যখন এনাউন্সমেন্ট দিলেন এই প্রতিযোগিতার,তার কিছুক্ষণ পর আমি বাজারে গিয়েছিলাম এই রেসিপি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ গুলো কিনতে। অবশ্য বাজারে যাওয়ার আগে, এই রেসিপি তৈরি করার জন্য গুগল এবং ইউটিউবে কিছুক্ষণ ঘাঁটাঘাঁটি করলাম। তারপর দেখলাম যে কি কি উপকরণ লাগবে এই রেসিপিটা তৈরি করতে। যাইহোক বাজারে গিয়ে সবগুলো উপকরণ পেলেও, সজনে ডাটা এবং মাসের ডালের বড়ি খুঁজে পাচ্ছিলাম না। যাইহোক অনেক কষ্ট করে অবশেষে একটি দোকানে সজনে ডাটা খুঁজে পেলাম।


তবে সেই দোকানে ৩৫০ গ্রাম সজনে ডাটা পেলাম। সবগুলো সজনে ডাটা কিনলাম এবং এরপর মাসের ডালের বড়িও পেয়ে গেলাম। তারপর প্রয়োজনীয় সবকিছু কিনে বাসায় এসে, রেসিপি তৈরি করার আয়োজন শুরু করলাম। আমি চেষ্টা করি যেকোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে। কারণ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে না পারলে নিজের কাছেই খারাপ লাগে। এই রেসিপিটা তৈরি করতে বেশ ভালোই সময় লেগেছিল। যাইহোক সাধারণত আমি ঝাল জাতীয় রেসিপি বেশি পছন্দ করি। কিন্তু এই রেসিপি তৈরি করার পূর্বে ভেবেছিলাম যে,শুক্তো রেসিপি তো একেবারে ঝাল বিহীন তৈরি করতে হয়। খেতে ভালো লাগবে কিনা, সেটা নিয়ে কিছুটা কনফিউজড ছিলাম। কিন্তু রেসিপিটা তৈরি করার পর, খেতে এতটাই ইয়াম্মি লেগেছিল যে বলে বুঝানো যাবে না। আমি রাত ১টার দিকে ডিনার করেছিলাম এই রেসিপিটা দিয়ে। এই রেসিপিটা খেতে যেমন সুস্বাদু, তেমনি বেশ স্বাস্থ্যকরও বটে। যাইহোক আমি দুধ শুক্তো রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে।



ইউনিক দুধ শুক্তো রেসিপি তৈরি

Notes_240302_021644_ea9.jpg



প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
আলু১ টা
মিষ্টি আলু২ টা
বেগুন১ টা
কাঁচা কলা২ টা
সজনে ডাটা৩৫০ গ্রাম
উচ্ছে৪/৫ টা
ধনিয়ার গুঁড়াপরিমাণ মতো
আদা বাটাপরিমাণ মতো
চিনিপরিমাণ মতো
হলুদ এবং লাল সরিষা বাটাপরিমাণ মতো
তরল দুধপরিমাণ মতো
ঘিপরিমাণ মতো
নারিকেল১ টার অর্ধেক
মাসের ডালের বড়ি১৪/১৫ টা
পাঁচফোড়নপরিমাণ মতো
পোস্ত দানাপরিমাণ মতো
তেজপাতা৪/৫ টা
সয়াবিন তেলপরিমাণ মতো
লবণপরিমাণ মতো

Notes_240302_021627_e52.jpg



রন্ধন প্রণালী নিম্নরূপঃ


🍲প্রথম ধাপ🍲


Notes_240302_021629_105.jpg

প্রথমে মাসের ডালের বড়ি গুলো সয়াবিন তেলে ভালোভাবে ভেজে নিলাম। তারপর কেটে রাখা আলু,মিষ্টি আলু এবং কাঁচা কলা গুলো ভেজে নিলাম। এরপর সজনে ডাটা এবং বেগুন গুলো ভেজে নিলাম। একইভাবে উচ্ছে গুলোও ভেজে নিলাম।



🍲দ্বিতীয় ধাপ🍲


Notes_240302_021625_c5e.jpg

ভেজে নেওয়া সবকিছু আলাদা পাত্রে উঠিয়ে রাখলাম।



🍲তৃতীয় ধাপ🍲


GridArt_20240302_021915134.jpg

তারপর একটি ফ্রাই প্যানে পরিমাণ মতো সয়াবিন তেল ঢেলে দিলাম। তেল একটু গরম হওয়ার পর তেজপাতা এবং পাঁচফোড়ন দিয়ে হালকা নেড়ে নিলাম। এরপর পোস্ত দানা দিয়ে একটু নেড়ে, সরিষা বাটা এবং ধনিয়ার গুঁড়া দিয়ে আবারও একটু নেড়ে নিলাম। তারপর আদা বাটা দিয়ে একটু নেড়ে নিলাম।



🍲চতুর্থ ধাপ🍲


Notes_240302_021633_f17.jpg

এরপর নারিকেল, তরল দুধ এবং ঘি দিয়ে দিলাম পরিমাণ মতো। তারপর কিছুক্ষণ কষিয়ে নিবো।



🍲পঞ্চম ধাপ🍲


Notes_240302_021634_d57.jpg

এই পর্যায়ে পরিমাণ মতো চিনি এবং লবণ দিয়ে একটু নেড়ে নিলাম।



🍲ষষ্ঠ ধাপ🍲


Notes_240302_021636_414.jpg

তারপর ভেজে রাখা সব সবজি এবং মাসের ডালের বড়ি গুলো দিয়ে দিলাম।



🍲সপ্তম ধাপ🍲


Notes_240302_021646_cf6.jpg

এই পর্যায়ে অল্প পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিচ্ছি।



🍲অষ্টম ধাপ🍲


Notes_240302_021638_ee5.jpg

কষানো হয়ে গেলে পরিমাণ মতো পানি দিয়ে দিলাম। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিবো ৫/৬ মিনিটের জন্য।



🍲নবম ধাপ🍲


Notes_240302_021641_570.jpg

৫/৬ মিনিট পর ঢাকনা খুলে দেখলাম রান্না হয়ে গিয়েছে।



🍲পরিবেশন🍲


Notes_240302_021644_ea9.jpg

Notes_240302_021642_eb5.jpg

Notes_240302_035206_c5f.jpg

তারপর টমেটো, লেবু,পেঁয়াজ কেটে নিলাম ডেকোরেশন করার জন্য। এরপর আমার ছাঁদ বাগান থেকে লেটুস পাতা ও ডায়ান্থাস ফুল নিয়ে আসলাম এবং সাথে কিছু আর্টিফিশিয়াল ফুল দিয়ে সুন্দর ভাবে ডেকোরেশন করলাম। তারপর রেসিপিটার উপরে নারিকেল ছিটিয়ে দিয়েছিলাম। রাত ১টার দিকে মজাদার দুধ শুক্তো রেসিপি দিয়ে ডিনার করলাম। রেসিপিটা খেতে এককথায় দুর্দান্ত লেগেছিল।



2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZA8GzS2DQRCenaYmQc8PKmKoqUpUeK1EYkXvpDQ1G4vq9r2thnL24nVMe9HEoTA18P3XxZmEBqKV5Qa.png

পোস্টের বিবরণ

ক্যাটাগরিরেসিপি প্রতিযোগিতা
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy Note 20 Ultra 5g
তারিখ২.৩.২০২৪
লোকেশননারায়ণগঞ্জ,ঢাকা,বাংলাদেশ

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাআল্লাহ দেখা হবে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328CzpX9QvbjSPXbrW8KqUMMwTrRCn3xcSQ6EA6R67TcD5gLnqAWu8W41xe41azymkyM19LEXr548bkstuK4YE8RXJKQJWbxQ1hVAD.gif

আমার পরিচয়

IMG_20220605_234413_388.jpg

🥀🌹আমি মহিন আহমেদ। আমি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলায় বসবাস করি এবং আমি বিবাহিত। আমি এইচএসসি/ইন্টারমিডিয়েট পাশ করার পর, অনার্সে অধ্যয়নরত অবস্থায় দক্ষিণ কোরিয়াতে চলে গিয়েছিলাম। তারপর অনার্স কমপ্লিট করার সুযোগ হয়নি। আমি দক্ষিণ কোরিয়াতে দীর্ঘদিন ছিলাম এবং বর্তমানে বাংলাদেশে রেন্ট-এ- কার ব্যবসায় নিয়োজিত আছি। আমি ভ্রমণ করতে এবং গান গাইতে খুব পছন্দ করি। তাছাড়া ফটোগ্রাফি এবং আর্ট করতেও ভীষণ পছন্দ করি। আমি স্টিমিটকে খুব ভালোবাসি এবং লাইফটাইম স্টিমিটে কাজ করতে চাই। সর্বোপরি আমি সবসময় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আন্তরিকতার সহিত কাজ করতে ইচ্ছুক।🥀🌹

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr67352Jpu6E5J43D5L7yhn5d5CrcpnTvTLcF5db3ftZK7V9GzsAkLjb3PriF27x53soS8yKq9EnT1Gez2W6L2XUZu7jXnMduxdzGd4QzpYoozSDTPz3jUEkZ8x9rPrFry12vk2pkpsukTxq2kgJhF2zDYwrV.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81RRg3nBstm6z4qmufGsvFT24rqXwtpQD564XVCvACqesd3KULjLw7vQPhCNBNpraDPBk9z8jqn3ncuykugzMhQ2.png

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PxWHDWW9CETD5B5Jw9Q6ERAnD25KhyHKAX53jBLJKQRtPJf1WFG3aJd6PXbp2rpTXdWPxnRnq65CqtM8PawHiD5knScnfCbWvcVRuFVv1rtwzsXe59AixEGDGYZT2EWzPMzrWjWrbujcJd79Q1Sjs2X.gif

Sort:  
 3 months ago 

প্রথমেই ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ।আপনি দুধ ,নারিকেল ,ডাটা, মিষ্টি আলু, কলা বিভিন্ন প্রকরণ দিয়ে আসলে ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন। জানি না খেতে কেমন হয়েছে রেসিপিটা।

 3 months ago 

এই রেসিপিটা খেতে দারুণ লেগেছিল আপু। সম্ভব হলে এই রেসিপিটা বাসায় তৈরি করে খেয়ে দেখবেন। যাইহোক রেসিপিটা দেখে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 
 3 months ago 

ওয়াও ভাই এত সুন্দর একটি রেসিপি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি দুধ শুক্তো রেসিপি কখনো খাইনি তবে আপনার এই রেসিপিটি দেখে বেশ ভালো লাগছে। রেসিপি তৈরির প্রতিটি ধাপ আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 3 months ago 

এই রেসিপিটা যেহেতু এখনো খাননি, তাহলে অবশ্যই এই রেসিপিটা ট্রাই করে দেখবেন ভাই। যাইহোক রেসিপিটা দেখে সুন্দর ও সাবলীল ভাষায় মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 3 months ago 

তারমানে ভাই দাদার এনাউন্সমেন্ট দেখার সঙ্গে সঙ্গেই আপনি রেসিপি তৈরির প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছেন। তবে সবচেয়ে বেশি ভালো লাগলো আমার দেখা একদম ভিন্ন ধরনের ইউনিক একটি রেসিপি সেই সাথে বেশ লোভনীয়।

Posted using SteemPro Mobile

 3 months ago 

হ্যাঁ ভাই এনাউন্সমেন্ট দেখার সাথে সাথেই প্রস্তুতি শুরু করে দিয়েছিলাম। যাইহোক রেসিপিটা দেখে গঠনমূলক মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আমি প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আজকে আপনি ইউনিক দুধ শুক্তো রেসিপি তৈরি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন, দেখে আমার অনেক বেশি ভালো লাগলো।আর আপনি মনে হয় সর্ব প্রথম এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 3 months ago 

হ্যাঁ ভাই আমি এই প্রতিযোগিতায় সর্ব প্রথম অংশগ্রহণ করলাম। যাইহোক রেসিপিটা দেখে এভাবে সাপোর্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আমার বাংলা ব্লগ থেকে সুন্দর একটি কনটেস্টের আয়োজন করা হয়েছে। আর এই কনটেস্টে আপনার অংশগ্রহণ করা দেখে আমার খুবই ভালো লাগলো। খুব সুন্দর একটি রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার রেসিপিটা বেশ ধারণা হয়েছে। বড় লোভনীয় ছিল আপনার এই রেসিপি।

 3 months ago 

আশা করি এই কনটেস্ট এর মাধ্যমে আমরা বেশ মজাদার সব রেসিপি দেখতে পাবো। যাইহোক রেসিপিটা দেখে এভাবে অনুপ্রাণিত করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা - ৫৩ তে আপনাকে প্রথম অংশগ্রহণকারী হিসেবে পেয়ে খুবই ভালো লাগছে। আপনার রেসিপিটি অনেক চমৎকার হয়েছে। এমনকি শুক্তো সম্পর্কে অনেকটা ধারণা পেলাম। অনেক ধন্যবাদ ভাইয়া,, ইউনিক এই শুক্তো রেসিপি নিয়ে এবারের এই চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 3 months ago 

চেষ্টা করেছি চমৎকার একটি রেসিপির মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। যাইহোক রেসিপিটা দেখে এতো চমৎকার মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

প্রথমে আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই, এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি ইউনিক দুধ শুক্তো রেসিপি তৈরি করেছেন, যেটা দেখেই তো আমার অনেক ভালো লেগেছে। মনে হচ্ছে এটা অনেক বেশি মজাদার ছিল এবং খুবই মজা করে খেয়েছিলেন। এই রেসিপিটা আমি আর কখনো তৈরি করিনি। আজকে প্রথমবারের মতো দেখলাম তাও আবার আপনার কাছ থেকে। এই প্রতিযোগিতার কারণে আপনার কাছ থেকে এটা দেখতে পেয়েছি। আর এটা তৈরি করার পদ্ধতি সহজেই শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে ইউনিক রেসিপি টা নিয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 3 months ago 

এই রেসিপিটা অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আপু। আশা করি দারুণ লাগবে খেতে। যাইহোক রেসিপিটা দেখে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

ইউনিক দুধ শুক্তো রেসিপি দেখেই একেবারেই মুগ্ধ হয়ে গেলাম৷ এরকম রেসিপি আগে কখনোই দেখিনি৷ যেভাবে আপনি এই ইউনিক রেসিপি তৈরি করার মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন তা দেখে খুব ভালো লাগলো৷ খুব সুন্দর ভাবে আপনি এটি এখানে তৈরি করেছেন৷ যেভাবে আপনি এটি তৈরি করেছেন অবশ্যই চেষ্টা করব এই ইউনিক রেসিপি তৈরি করে দেখার৷ অবশ্যই এই রেসিপি অনেক সুস্বাদু হয়েছে বলে আমি মনে করি৷

 3 months ago 

রেসিপিটা দেখে আপনি মুগ্ধ হয়ে গিয়েছেন, জেনে ভীষণ অনুপ্রাণিত হলাম ভাই। যাইহোক এমন অনুপ্রেরণামূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

এরকম রেসিপি আগে কখনোই খাওয়া হয়নি৷ তবে যে সময় ঢাকা যাব রেসিপিটি খাওয়ার অপেক্ষায় রইলাম।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 69774.83
ETH 3620.03
USDT 1.00
SBD 3.72