পহেলা বৈশাখে কেন্দ্র করে মাস ব্যাপি মেলার আয়োজন//পর্ব-২

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

পহেলা বৈশাখ বাঙালি জাতি নতুন বছরকে বরণ করে নেয়। আর এই বৈশাখ বরণ করার মধ্য দিয়ে বাঙালি জাতি যেন তাদের ঐতিহ্যময় মুহূর্তগুলো ফুটিয়ে তুলে। সত্যি বাঙালি জাতি তাদের এই পহেলা বৈশাখ নানা ভাবে উদযাপন করে, আর পহেলা বৈশাখ উদযাপনের মুহূর্তগুলো সত্যি অসাধারণ। বিশেষ করে পান্তা ইলিশ খাওয়ার মুহূর্তটা আমার কাছে অনেক বেশি ভালো লাগে।আমিও খুবই পছন্দ করি পান্তা ইলিশ, আর সিরাজগঞ্জের পহেলা বৈশাখে কেন্দ্র করে এক মাস ব্যাপি মেলার আয়োজন করা হয়েছিল। আর এই মেলাতে বাঙালি জাতি তাদের ঐতিহ্যকে ফুটিয়ে তুলেছে। এই মেলাতে অনেক সুন্দর কিছু মুহূর্ত উপভোগ করেছি। সেই মুহূর্তের ফটোগ্রাফি গুলো আপনাদের সাথে শেয়ার করতে ছিলাম।সেই ফটোগ্রাফির দ্বিতীয় ও শেষ পর্ব নিয়ে এসেছি। আশা করছি শেষ পর্বের ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগবে।

IMG_20240512_205548.jpg

IMG_20240512_205612.jpg


বৈশাখী মেলা অনেক সুন্দর ভাবে সাজানো হয়েছিল। বিশেষ করে দুই দিকে গেট করা হয়েছে। আর গেটে প্রবেশ করতে বৈশাখীর ঐতিহ্যময় মুহূর্তগুলো উপভোগ করা যায়। বিশেষ করে মেলাতে প্রবেশ করেই ফুলের সমাহার দেখতে পাওয়া যায়। আর সকলে এই ফুলগুলো মাথায় দিয়ে মেলাতে প্রবেশ করে। এই ফুলগুলো মেলা উপলক্ষে দাম মাত্র ২০ টাকা করে রাখা হয়েছিল।


IMG_20240512_205451.jpg

IMG_20240512_205435.jpg

বিশেষ করে ঐতিহ্যময় মাটির হাঁড়িতে খুবই সুন্দর ভাবে ডিজাইন করা হয়েছে। আর পহেলা বৈশাখ উপলক্ষে এই ডিজাইনগুলো দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। এই ডিজাইন করা হাঁড়িগুলো বিক্রি করা হচ্ছিল। সেটা আমি দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। আমি তাই কিছু হাঁড়িও কিনলাম। আর নাগরদোলার দৃশ্য দেখতে পেলাম। পহেলা বৈশাখী নাগরদোলা থাকবে না, সেটা কখনো হতে পারে না। নাগরদোলার ওটার মুহূর্তটা অসাধারণ ছিল।

IMG_20240512_205311.jpg

IMG_20240512_205254.jpg

আমি একটি আর্টিফিশিয়াল ফুলের দোকানে আসলাম। মেলাকে কেন্দ্র করে এই ফুলগুলো বিক্রি করা হচ্ছিল। আর ফুলগুলো এত সুন্দরভাবে তৈরি করা মনে হচ্ছিল একদম হুবহু অরিজিনাল ফুল। আর এই ফুলের দোকানে অনেক ভিড়। কারণ মেলা উপলক্ষে এই ফুলের দাম ছিল অনেক কম। বাজারে এই ফুলের দাম যদি হয় 200 টাকা এখানে নিলো ১০০ টাকা। যার কারণে এই ফুলগুলো কেনার চাহিদা অনেক বেশি ছিলো।

IMG_20240512_205240.jpg

IMG_20240512_205225.jpg

মিলাতে আমি পুতুলের দোকানে ভিড় বেশি দেখতে পেলাম। কারণ এই পুতুল কেনার চাহিদা যেন অনেক বেশি। খুবই সুন্দর সুন্দর পুতুল, আর এই পুতুলগুলোর দাম অনেক কম। আসলে বৈশাখী মেলা উপলক্ষে বাঙালি নতুন বছর উপলক্ষে এর দাম অনেক কম রাখা হয়েছে। আর দেখতে খুবই সুন্দর ছিল। এই পুতুলগুলো বাচ্চারা বেশি কিনছে। আমারও দেখে অনেক ভালো লাগলো কারণ পুতুলগুলো ছিল খুবই সুন্দর।

IMG_20240512_205319.jpg

IMG_20240512_205140.jpg

মেলাতে এটি আমি চুড়ির দোকানে আসলাম। সেখানে কাঁচের চুড়ি ছিল অনেক। আসলে মেয়েরা কাঁচের চুড়ি খুবি পছন্দ করে। আর ঐতিহ্যবাহী উপহেলা বৈশাখ উপলক্ষে চুরি ডিজাইন গুলো দেখে খুবই ভালো লাগলো। আর বাঙালির মেযেরা শাড়ি পড়তে খুবই ভালোবাসে। তাই শাড়ির দোকানে এসে দেখতে পেলাম ঐতিহ্যময়ী এই দেশি শাড়ি।বিভিন্ন রকমের এই শাড়ি গুলো দেখে খুবি ভালো লেগেছে আমার।


পহেলা বৈশাখ বাঙালি ঐতিহ্য, নতুন বছরকে বরণ করে নেওয়ার মুহূর্তগুলো সত্যিই অসাধারণ। আর প্রতিবছরই পহেলা বৈশাখে বরণ করে নেওয়া হয় নানা আয়োজনের মাধ্যমে। ১৪৩১ আমরা বরণ করে নিয়েছি খুবই আনন্দের সাথে। আর এই মেলার মুহূর্তগুলো খুবই ভালো লেগেছে। সেই উপলক্ষে মেলার আয়োজন করা হয়েছিলো।আর মেলার মুহূর্তগুলোর ফটোগ্রাফি করে আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি আজকের এই ফটোগ্রাফি গুলো দেখে আপনাদের ভালো লাগবে। তো বন্ধুরা আজকে এই পর্যন্তই,পরবর্তীতে আবারো আপনাদের সাথে দেখা হবে ভিন্ন কোন ফটোগ্রাফি নিয়ে।

প্রত্যেকটা ছবি তোলার লোকেশন এবং ডিভাইসের নামঃ

Location
Device:Poco X2

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণ❝ ফটোগ্রাফি❞
ক্যমেরা মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 months ago 

পহেলা বৈশাখ কে কেন্দ্র করে বেশ বড় এক মেলার আয়োজন করা হয়েছে দেখছি। আসলে এই সমস্ত মেলাগুলোতে আমার যেতে খুবই ভালো লাগে। কারণ এখানে বিভিন্ন কিছু দেখতে পাওয়া যায়। অনেক সুন্দর একটি মেলা সম্পর্কে আমাদের মাঝে পোস্ট শেয়ার করে দেখানোর জন্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Congratulations @mohamad786. You received an upvote from @supportive

 3 months ago 

মেলায় যেতে আমার সত্যি অনেক ভালো লাগে ভাইয়া। অনেক কিছু দেখতে পাওয়া যায়। আমাদের গ্রামেও প্রতি বছর এমন মেলার আয়োজন হয়ে থাকে। যাই হোক , ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 months ago 

মেলা মানেই দারুন একটি অনুভূতি, অনেক জিনিসের সমাহার। আর সেটা যদি বৈশাখী মেলা হয় তাহলে খুশির আর সীমা থাকে না। যেমন চিন্তা করেছিলাম আপনার ফটোগ্রাফিতে ঠিক তেমনভাবেই মেলার আয়োজন দেখলাম। মেলাতে বিভিন্ন ধরনের জিনিসপত্র দেখলাম। আসলে মেলাতে গেলে আলাদা একটি আনন্দ অনুভব হয়। ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল। ধন্যবাদ ভাইয়া।

 3 months ago 

পহেলা বৈশাখ উপলক্ষে যদি বিভিন্ন জায়গায় মেলা বসে, তাহলে অনেক মানুষের আনাগোনা সৃষ্টি হয় সেই মেলায়। আর মানুষ এমনিতেই মেলায় ঘুরাঘুরি করতে অনেক বেশি পছন্দ করে। আমার নিজের কাছেও মেলায় গিয়ে ঘুরাঘুরি করতে অনেক ভালো লাগে। আপনি তো দেখছি পহেলা বৈশাখের মেলায় গিয়ে অনেক ভালো সময় অতিবাহিত করেছিলেন। অনেক সুন্দর সুন্দর বেশ কিছু ফটোগ্রাফিও করেছেন মেলা থেকে, যেগুলো অনেক সুন্দর হয়েছে। কালারফুল হাড়িগুলো দেখতে অনেক সুন্দর লাগছে। এগুলো দেখলে তো কিনতে ইচ্ছে করবেই। আর কিউট কিউট পুতুল দেখলে আমার কাছেও অনেক ভালো লাগে।

 3 months ago 

আপনার বৈশাখী মেলা ভ্রমণের প্রথম পর্ব আমার দেখা হয়েছিল। আজকে দ্বিতীয় পর্ব দেখে খুবই ভালো লাগলো। খুব সুন্দর মুহূর্ত কাটিয়েছেন মেলাতে। যদিও আমাদের এদিকে এখন আর তেমন বৈশাখী মেলা হয় না। আপনার কাটানো মুহূর্ত গুলো দেখে বেশ ভালো লাগলো। বিভিন্ন রকমের ফটোগ্রাফি দেখলাম। মাটির হাড়ি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। খুব সুন্দর ভাবে ডিজাইন করা এগুলো। কাচের চুড়ি আমিও ভীষণ পছন্দ করি। ফটোগ্রাফি টা দেখে বেশ ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 60535.47
ETH 2656.26
USDT 1.00
SBD 2.46