অন্যের বিপদে এগিয়ে আসায় মানুষের প্রকৃত ধর্ম

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

প্রাকৃতিক দুর্যোগ যেন আমাদের এই দেশে নিত্যদিনের সঙ্গী। বিশেষ করে যমুনার এলাকার মানুষগুলোর যেন নানাভাবে এই প্রাকৃতিক দুর্যোগের সাথে মোকাবেলা করে আসছে। তারা নদী ভাঙ্গনের সাথে মোকাবেলা করে আসছে, ঘূর্ণিঝড়, সিডরের সাথে মোকাবেলা করে আসছে। এমনকি প্রতি বছরই যখন নদীর পানি বৃদ্ধি পায় বিপদসীমার উপর দিয়ে নদীর পানি বৃদ্ধি পায়। তখন নদীর আশেপাশে যারা বসবাস করে তাদের জীবনের উপরে অনেক ধরনের সমস্যা নেমে আসে। তারা সঠিকভাবে জীবন চলাতে পারে না। কারণ তাদের ঘরবাড়ি ডুবে যায়, এই পানির কারণে। আর নিরাপদ ভাবে আশ্রয় নিতে পারেনা এবং স্বাস্থ্যের উপরেও অনেক ধরনের সমস্যা সৃষ্টি হয়। তারা খাবার খেতে পারেনা। নদীর পারে বসবাস করা এই মানুষগুলোর বিপদ দেখতে পেয়ে খুবই খারাপ লাগে। আজকে সকারে আমি নদীর পাড়ে গিয়েছিলাম এবং গিয়ে দেখতে পেলাম পানি বেড়ে গেছে, নদীর আশেপাশে মানুষদের জীবনের অনেক কষ্ট নেমে এসেছে।


hands-2847508_1280.jpg

Source

আসলে যমুনা নদীর পানি এখন বিপদ সীমার উপর দিয়ে বৃদ্ধি পেয়েছে। যার কারণে নদীর আশেপাশে এবং নদীর পাশে কিছু গ্রামসহ প্লাবিত হয়েছে। বন্যায় যেন ভেসে যাচ্ছে তাদের ঘর বাড়ি, বিশেষ করে নদীর বাঁধের উপরে তারা আশ্রয় নিয়েছে। আর তাদের বসবাসের অবস্থা অনেক খারাপ হয়েছে। তার সাথে খাদ্য, পানি এবং ওষুধের সমস্যা দেখা দিয়েছে। বিশেষ করে এইসব এলাকায় ডায়রিয়া এবং অন্যান্য পানিবাহিত রোগের পরিমাণ বেশি লক্ষ্য করা যায়। কালকে গিয়ে দেখতে পেলাম অনেক সমস্যার মুখে এবং সেখানকার শিশুরা খাবার পাচ্ছে না। যার কারণে আমার খুবই খারাপ লাগলো। তাই আমি তাদের জন্য কিছু একটা করার পরিকল্পনা করলাম। আর আমি এই পরিকল্পনা করলাম আমার বন্ধুদের সাথে। আসলে আমাদের গ্রামে একটা ক্লাব রয়েছে, এই মাঝেমধ্যেই বিপদে পড়লে সেখান থেকে আমরা সাহায্য করে থাকি।


বন্যা প্লাবিত হয় এলাকায় শুকনো খাবারের প্রয়োজন পড়ে, যার কারণে আমরা বন্ধুরা মিলে পরিকল্পনা করলাম তাদেরকে শুকনো খাবার দেওয়ার ব্যবস্থা করব। তার সাথে বিশুদ্ধ পানি দেওয়ার ব্যবস্থা করব। আসলে আমরা যতটুক পারি নিজেদের মধ্যে থেকে ততটুকুই সাহায্য করার চেষ্টা করব। এভাবে যদি আমরা প্রত্যেকটা গ্রাম থেকে সাহায্য করার উদ্যোগ নেই, তাহলে এই বন্যা প্লাবিত মানুষদের পাশে দাঁড়ানো যাবে এবং তাদের বিপদে আমরা থাকতে পারবো। মানুষের বিপদে মানুষই এগিয়ে আসা উচিত, বিপদ দেখে সকলেই চুপ থাকতে পারে না। কারণ এই বিপদ আপনার উপরেও আসতে পারে। এই পরিকল্পনা নিয়েই আমরা যেন এগিয়ে যাচ্ছিলাম। আসলে আমি যখন বন্ধুদের সাথে কথা বললাম, তখন বন্ধুরা বলল ঠিক আছে আমরা এই কাজটা করতে পারি। তার সাথে আমাদের ক্লাবে যত টাকা জমা হয়েছে আরো কিছু টাকা আমরা মেম্বার চেয়ারম্যান এবং সমাজের প্রভাবশালীন মানুষের কাছ থেকে তুলব। তারাও সাহায্য করতে এগিয়ে আসবে। অনেকেই সাহায্য করতে চায় কিন্তু সাহায্য কিভাবে করবে সেই অবস্থাটাই যেন তারা পায় না। তাই আমি গতকাল দেখে এসেছি এবং আজকে আমরা অন্যান্য মানুষদের সাথে কথা বলেছি এবং আগামীকাল আমরা গ্রামের প্রভাবশালী কিছু মানুষের কাছে যাব এই সাহায্যর কথা বলতে।


আসলে বন্যায় যেভাবে পানি বৃদ্ধি পায় এবং মানুষের বসবাসের ঘরবাড়ি ডুবে যায় এই দৃশ্য দেখলে মনের ভিতর অনেক খারাপ লাগে। আসলে তারা যেন একদম অসহায় হয়ে যায়। তারা কোথায় থাকবে কি খাবে, সকল বিষয়ে যেন তারা চিন্তিত হয়ে যায়। বিশেষ করে তখন পানি বাহিত রোগের পরিমাণ বেশি পাওয়া যায়। আর এই রোগের কারণে তারা সঠিকভাবে চিকিৎসা নিতে পারে না। এমনকি অনেক মানুষ মারা যায়। বিশেষ করে বন্যায় প্লাবিত হওয়া এলাকায় গরু-ছাগল থেকে শুরু করে অন্যান্য পশু যেন মারা যায়। তখন তারা আর্থিকভাবে আরো দুর্বল হয়ে যায়। তাই বন্যায় এলাকায় মানুষের পাশে যদি আমরা দাঁড়ায় তাহলে তারা নিজেদের মনের ভিতর থেকে অনেকটাই শক্তি বা ভরসা পায়।


শুধু পানি বৃদ্ধি পায় না, বন্যার এই পানি বৃদ্ধি সাথে সাথে নদী ভাঙ্গানো শুরু হয়। আর তাদের ঘরবাড়ি এবং নিজেদের বেঁচে থাকার যে ভিটামাটি সেটাও যেন নদীতে বিলীন হয়ে যায়। আর এই নদীতে তারা তখন তাদের সর্বোচ্চ কিছু হারিয়ে একদম নিঃসঙ্গ হয়ে যায়। তখন তারা যেন বেঁচে থাকার ভরসাটা হারিয়ে ফেলে। আর যমুনা নদীর এই ভাঙ্গন প্রতি বছরই হাজার হাজার পরিবার হাজার হাজার গ্রাম মানুষকে যেন অসহায় করে দেয়। তাই আমরা যদি তাদের পাশে দাঁড়াই তাহলে তারা মানসিকভাবে একটু ভরসা এবং শক্তি পাবে। আসলে মানুষের সেবা করাই প্রকৃত ধর্ম। তাদের বিপদে যদি এগিয়ে আসতে পারি। তাহলে তারা মনের ভিতর থেকেও যেন অনেক শক্তি পাবে বাঁচে থাকার।



তাই বন্যায় প্লাবিত যমুনা নদীর আশেপাশের মানুষদের সাহায্য করার জন্য আমরা বন্ধুরা মিলে পরিকল্পনা করলাম এবং আগামীকাল আমরা আমাদের গ্রামের প্রভাবশালী এবং গ্রামের মেম্বর চেয়ারম্যান এবং মন্ত্রীর কাছে যাব কিছু সাহায্য কথা বলতে। তারা অবশ্যই আমাদের সাহায্য করবে। আর আমরা বন্ধুরা মিলে এইসব নদী ভাঙ্গন এবং বন্যায় প্লাবিত মানুষদের শুকনো খাবারের সাথে অন্যান্য প্রয়োজনে কিছু দেওয়ার চেষ্টা করব। আসলে এভাবে যদি আমরা সকলে চিন্তা করি তাহলে বন্যায় প্লাবিত মানুষেরা অনেকটাই আশা এবং ভরসা খুঁজে পাবে। তো বন্ধুরা পরবর্তী মুহূর্ত আপনাদের সাথে আবারো শেয়ার করব ইনশাআল্লাহ।


আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

যারা নদীর আশেপাশে থাকে প্রাকৃতিক দুর্যোগ হলে তারা সেই প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়ে থাকে। তাদের কষ্টগুলো দেখলে সত্যি তা মেনে নেওয়া যায় না। অনেক বেশি কষ্ট লাগে তাদের এরকম অবস্থা দেখলে। অন্যের বিপদে খুব কম মানুষ এগিয়ে আসে। কিন্তু মানুষের পাশে এসে দাঁড়ানোটাই প্রকৃত ধর্ম এটা ঠিক। আমাদের সবাইকেই মানবিক হতে হবে। অনেক সুন্দর করে আপনি আজকের এই লেখাগুলো লিখেছেন। আমার কাছে খুব ভালো লেগেছে আপনার আজকের লেখা পোস্টটি।

 2 months ago 

ভাইয়া মানুষ বিপদে পড়লে তাদেরকে সাহায্য করা ভালো। তবে বর্ষাকালে নদীর পানি এবং বন্যার কারণে অনেক জায়গাতে সমস্যা হয় মানুষ চলাফেরা এবং থাকার জায়গা পর্যন্ত থাকে না। তবে আপনার উদ্যোগটি অনেক ভালো। আপনারা ক্লাব থেকে যদি বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়ান আমি মনে করি সবচেয়ে উত্তম কাজ হবে। তবে আমাদের এই দিকেও বিপদের সময় অনেক মানুষ এগিয়ে আসে দেখলে বেশ ভালোই লাগে। খুব সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 months ago 

বন্যার কবলে বর্ষার সময় আমাদের এদিকে অনেক জায়গা ডুবে যায়। তবে এই মানুষগুলোকে মন থেকে হেল্প করতে পারলে নিজের কাছে ভালো লাগে। তবে এবার বৃষ্টির কারণেও অনেক জায়গাতে শুনেছি বন্যা হয়েছে। তবে বিভিন্ন ধরনের সংগঠনগুলো যদি বন্যা কবলিত লোকদের পাশে দাঁড়াই তাহলে ভালো হয়। আর মানবতার দিক থেকে নিজ নিজ থেকে সবাই এগিয়ে যাওয়া দরকার বন্যা কবলিত মানুষের পাশে। সামনে থেকে এই লোকগুলোকে দেখলে খুব মায়া হয়। তাদের থাকা এবং খাওয়া বসতবাড়ি কিছুই থাকে না বন্যার কারণে। আপনার পোস্টটি পড়ে এবং আপনার উদ্যোগতা জেনে খুব ভালো লাগলো।

 2 months ago 

বন্যা পরিস্থিতি ধীরে ধীরে ভয়াবহ আকার ধারণ করছে। আমাদের এদিকেও একই অবস্থা ভাইয়া। গ্রামের দিকে গেলে এই দৃশ্যগুলো দেখা যায়। আর এই সময় যদি আমরা তাদের পাশে দাঁড়াই তাহলে তারা একটু ভালো থাকতে পারবে। আমার লেখাগুলো পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া।

 2 months ago 

আমাদের আশেপাশে যখন বন্যা আসে তখন আমরা খুব আনন্দ নিয়ে দেখতে যাই। কিন্তু একবারও চিন্তা করি না যে নদীর পারে বসবাস করা মানুষগুলো কতটা কষ্টে আছে। দিনশেষে আসলেই তাদের জন্য আমাদের কিছু করা উচিত। তাদের দুঃসময় পাশে থাকা উচিত। যাই হোক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59035.93
ETH 2519.79
USDT 1.00
SBD 2.47