"ক্লে দিয়ে টপ ও সূর্যমুখী ফুলের কারুকার্য: সৃজনশীলতা ও নৈপুণ্যের এক মিশ্রণ"

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমি ঢাকা কলেজে অধ্যায়নরত আছি।

ক্লে দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করার অনুভূতি সত্যিই বিশেষ। হাতের ছোঁয়ায় নরম ক্লে যখন ধীরে ধীরে বিভিন্ন আকৃতি নেয়, তখন মনে হয় যেন মনের গভীর থেকে কিছু সৃষ্টির আনন্দ বেরিয়ে আসছে। প্রতিটি ছোঁয়া, প্রতিটি চাপ নতুন কিছু গড়ে তোলে, আর সেই গড়ে ওঠা জিনিসগুলোতে নিজের সত্তা খুঁজে পাওয়া যায়। যখন একটি সাধারণ ক্লে থেকে কোনা একটা মূর্তি, পাত্র, বা অন্য কোনো সুন্দর কিছু তৈরি হয়, তখন নিজের সৃষ্টিশক্তির ওপর বিশ্বাস জন্মায়। এই প্রক্রিয়ায় প্রতিটি ভুল বা ত্রুটি নতুন কিছু শিখিয়ে দেয়, নতুন ধারণা দেয়। ক্লে দিয়ে কাজ করার সময় মন শান্ত থাকে, ধৈর্য ধরে কাজ করতে হয়, আর শেষে যখন তৈরি হয় একটি সম্পূর্ণ জিনিস, তখন মনে হয় যেন একটা ছোট্ট স্বপ্ন পূরণ হলো।


1000021794.jpg

ইতোমধ্যে আপনারা বুঝে ফেলেছেন আজ আমি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি, ক্লে দিয়ে তৈরি টপসহ সূর্যমুখী ফুলের কারুকার্য। এই বিশেষ কারুকার্যে সূর্যমুখীর প্রাকৃতিক সৌন্দর্য এবং ক্লের মসৃণতা একসঙ্গে মিলে একটি অনন্য শিল্পকর্ম তৈরি কররার চেষ্টা করেছি। প্রতিটি পাপড়ি, প্রতিটি পাতার ভাঁজ নিখুঁতভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি, যাতে সূর্যমুখীর সৌন্দর্য ও প্রাণবন্ততা পুরোপুরি প্রকাশ পায়। টপটি সূর্যমুখীর সাথে এমনভাবে মিলিয়ে তৈরি করেছি, যাতে পুরোটা দেখতে একেবারে জীবন্ত মনে হয়। আশা করি, এই কারুকার্যটি আপনাদের ভালো লাগবে।তো চলুন তাহলে,এবার সম্পূর্ণ প্রক্রিয়াটি একবার দেখে আসা যাক...


1000017931.jpg

  • কমলা রঙের ক্লে
  • বাদামী রঙের ক্লে
  • সবুজ রঙের ক্লে
  • গোলাপি রঙের ক্লে
  • হলুদ রঙের ক্লে
  • ষোলা
  • মখা



1000017932.jpg

1000018618.jpg1000018619.jpg
প্রথমেই কমলা রঙের ক্লে দিয়ে ছোট ছোট বল তৈরি করলাম।এবং বলগুলো চ্যাপ্টা করে গোলাকৃতি করলাম।


1000018621.jpg1000018637.jpg

এরপর গোলাকৃতি বল গুলো একটার সাথে অন্যটির জোড়া লাগিয়ে দিলাম।এবং বল গুলোর মাঝখান দিয়ে ছোট্ট করে দাঁগ দিলাম।

1000018638.jpg

এভাবেই প্রথম ধাপে তৈরি হয়ে গেল সূর্যমুখী ফুলের পাপড়ি।

1000018613.jpg1000018614.jpg

এরপর সূর্যমুখী ফুলের মধ্যভাগটি তৈরি করার জন্য বাদামী রঙের ক্লে নিয়ে আবার গোলাকৃতি করলাম।

1000018615.jpg

তারপর এই বলের ওপর ছোট ছোট অনেকগুলো এভাবে ক্রস করে দাগ দিলাম।

1000018640.jpg

তৈরি করে রাখা সূর্যমুখী ফুলের পাপড়ির মধ্যে এবার মধ্যভাগটি বসিয়ে দিলাম।

1000018641.jpg

তৈরি হয়ে গেল সূর্যমুখী ফুলের মেইন স্ট্রাকচার।

1000018648.jpg1000018649.jpg

এবার সূর্যমুখী ফুলের ডান্ডি তৈরি করার জন্য সবুজ রঙের ক্লে নিয়ে একটি ষোলার মধ্যে দিলাম।

1000018650.jpg1000018654.jpg

তারপর ষোলাটি দুহাতের মধ্যে নিয়ে ঘষে ঘষে চাপ দিয়ে ডান্ডি তৈরি করলাম।

1000018655.jpg

তৈরি করে রাখা ডান্ডি এবার সূর্যমুখী ফুলের সাথে সংযুক্ত করলাম।

1000018656.jpg

1000018658.jpg

এভাবেই তিনটা ফুলের সাথে ডান্ডি সংযুক্ত করে দিলাম।

1000018661.jpg1000018663.jpg

সূর্যমুখী ফুলের পাতা তৈরি করার জন্য সবুজ রঙের ক্লে দিয়ে ছোট ছোট পাতা তৈরি করলাম।

1000018666.jpg

1000018665.jpg

পাতাগুলো সূর্যমুখী ফুলের ডান্ডির সাথে লাগিয়ে দিলাম।

1000018617.jpg1000018669.jpg

এবার ফুলের টপ তৈরি করার পালা।তৈরি করার জন্য আমি ছোট্ট একটি মখা নিলাম।মখার চারপাশে বাদামী রঙের ক্লে দিয়ে ঘিরে দিলাম।এবং মখার ভিতর ক্লে দিয়ে পরিপূর্ণ করে দিলাম।

1000018835.jpg

সৌন্দর্য বৃদ্ধি করার জন্য,টপের সামনে ছোট ছোট ফুল তৈরি করে লাগিয়ে দিলাম।

1000018838.jpg

সবশেষে সূর্যমুখী ফুলগুলো টপের ভিতর বসিয়ে দিলাম।আর এভাবেই তৈরি করে ফেললাম টপসহ সূর্যমুখী ফুল।

1000017933.jpg

1000021793.jpg

ক্লে দিয়ে টপসহ সূর্যমুখী ফুল তৈরির অভিজ্ঞতা ছিল আমার জন্য এক অসাধারণ সৃজনশীল মুহূর্ত। সূর্যমুখী ফুলের প্রাণবন্ত পাপড়ি এবং উজ্জ্বল মধ্যভাগটি হাতে তৈরি করার সময় যেন প্রকৃতির এক টুকরোকে আমি গড়ে তুলছিলাম। প্রতিটি পাপড়ি আলাদা করে ক্লে দিয়ে তৈরি করা, তারপর সেগুলোকে ধীরে ধীরে একত্রিত করা, মনে হচ্ছিল আমি প্রকৃত সূর্যমুখী ফুলকেই ফুটিয়ে তুলছি। প্রতিটি স্তর, প্রতিটি পাপড়িতে ছিল ধৈর্য আর মনোযোগের ছাপ।

ফুলের টপ তৈরি করার সময়, সেটি যেন সূর্যমুখীর দৃঢ়তা এবং শক্তিকে প্রতিফলিত করছিল। টপটিকে এমনভাবে তৈরি করতে হয়েছে যেন এটি ফুলটির শোভা বৃদ্ধি করে এবং একইসঙ্গে ফুলটিকে আরও বাস্তবসম্মত করে তোলে। পুরো প্রক্রিয়াটি ছিল শান্ত, ধীর, এবং নিজের সৃজনশীলতার প্রতি এক ধরনের উৎসর্গ।

সুন্দর একটি সূর্যমুখী ক্লে দিয়ে তৈরি করার পর, মনে হয়েছিল যেন একটি প্রকৃত শিল্পকর্ম হাতে ধরেছি। এই ছোট্ট প্রকল্পটি শুধু একটি শখের কাজ ছিল না, বরং এটি আমার অন্তরের প্রশান্তি এবং সৃজনশীলতার এক প্রতিফলন।

1000021798.jpg

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

মোবাইলSamsung A33 (5G)
ধরণ"ক্লে দিয়ে টপ ও সূর্যমুখী ফুলের কারুকার্য"
ক্যমেরা মডেলA33 (48+8+5+2)
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 last month 

অনেক সুন্দর একটি পোস্ট আজকে আপনি আমাদের মাঝে উপহার দিয়েছেন। যেখানে দারুন দক্ষতার সাথে আপনি তৈরি করেছেন ফুলদানি এবং ফুল। এমন সুন্দর কিছু তৈরি করলে খুবই ভালো লাগে দেখতে। বেশ কিছুদিন ধরে আমি এই জাতীয় পোস্ট খুবই লক্ষ্য করছি এবং বেশ ভালো লাগে নিজের ইচ্ছে জাগে তৈরি করার।

 last month 

অসাধারণ একটি ডাই শেয়ার করেছেন ভাইয়া।ক্লে দিয়ে কাজ করতে খুব ভালো লাগে। আর আপনি তো দেখছি খুব সুন্দর করে এই ক্লেগুলো দিয়ে ফুল তৈরি করেছেন। আসলে একটু সময় নিয়ে কাজ করলে যেকোনো কিছু সুন্দরভাবে ফুটিয়ে তোলা যায়।খুব ভালো লাগলো আপনার আজকের এই ফুলের টব দেখে।

 last month 

ক্লে দিয়ে টপ ও সূর্যমুখী ফুলের কারুকার্য দেখে মুগ্ধ হলাম।খুব সুন্দর ভাবে দক্ষতা দিয়ে চমৎকার এই ডাই পোস্টটি শেয়ার করলেন ভাইয়া। ধন্যবাদ জানাই চমৎকার ভাবে এই ডাই পোস্টটি ধাপে ধাপে তুলে ধরার জন্য।

 last month 

জাস্ট অসাধারণ ভাইয়া আপনি এত সুন্দর ভাবে তৈরি করে নিলেন ক্লে দিয়ে ফুলের টব দেখতে বেশ সুন্দর দেখাচ্ছে। আপনার কাজগুলো এত সুন্দর হয়েছে আপনি অনেক নিখুঁতভাবে করেছেন। আর ক্লে দিয়ে যে কোন কিছু তৈরি করতে খুবই ভালো লাগে। যেহেতু সফট ধরনের তাই। সুন্দরভাবে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

নতুন কিছু সৃষ্টির মাঝে অনাবিল আনন্দ খুঁজে পাওয়া যায়। ভাইয়া আপনার তৈরি করা সূর্যমুখী ফুল এবং ফুলের টপ খুবই সুন্দর হয়েছে। দেখতে খুবই আকর্ষণীয় লাগছে। এই ধরনের কাজগুলো করতে অনেক দক্ষতার প্রয়োজন হয়। আপনি অনেক দক্ষতার সাথে সুন্দর একটি পোস্ট তৈরি করে শেয়ার করেছেন।

 last month 

নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে এত সুন্দর করে একটা টপ ও ফুল সূর্যমুখী ফুল তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো। ক্লে ব্যবহার করে এরকম কোনো কিছু তৈরি করা হলে দেখতে অনেক সুন্দর লাগে। আপনি যদি এইগুলো ঘরের মধ্যে সাজিয়ে রাখেন, তাহলে তো দেখতে অনেক বেশী সুন্দর লাগবে। আপনার এই ক্লে দিয়ে তৈরি করা ফুলের টব এবং ফুল গুলো আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। ধন্যবাদ এত সুন্দর করে এগুলো তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

ক্লে দিয়ে খুব সুন্দর সূর্যমুখী ফুলের কারুকার্য দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। এত চমৎকার করে আজ আপনি সূর্যমুখী ফুলের ডাই আমাদের সাথে শেয়ার করেছেন জাস্ট অসাধারণ হয়েছে। প্রতিটি ধাপ আর পরিবেশন অনেক সুন্দর করে আপনার দক্ষতা আর সৃজনশীলতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62926.06
ETH 2580.90
USDT 1.00
SBD 2.78