বাংলাদেশের বন্যা পরিস্থিতি নিয়ে,স্বরচিত কবিতা:"বন্যার বুকে আমার মাতৃভূমি"

in আমার বাংলা ব্লগyesterday

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমি ঢাকা কলেজে অধ্যায়নরত আছি।

আজকের দিনটি বাংলাদেশের জন্য অত্যন্ত বেদনাদায়ক। কুমিল্লা, ফেনী,খাগড়াছড়ি, নোয়াখালী, সিলেট, চট্টগ্রাম সহ বিভিন্ন অঞ্চলে ভয়াবহ বন্যার প্রকোপের মুখে পড়েছে আমাদের মাতৃভূমি। এর ফলে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে, কৃষিজমি ও অবকাঠামো ব্যাপক ক্ষতির শিকার হয়েছে।বন্যার পানি ইতোমধ্যেই অনেক এলাকা তলিয়ে ফেলেছে, ফলস্বরূপ, গ্রামের পর গ্রাম পানির নিচে চলে গেছে। জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হয়েছে। স্কুল, হাসপাতাল এবং বাজারগুলিও বন্ধ রয়েছে। স্থানীয় প্রশাসন ও বিভিন্ন সাহায্যকারী সংস্থার তৎপরতা সত্ত্বেও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।প্রকৃতির এই দুর্যোগ মোকাবেলা করার জন্য আমাদের একসঙ্গে কাজ করা উচিত। ক্ষতিগ্রস্তদের জন্য দ্রুত ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম শুরু করা প্রয়োজন। এছাড়া, বন্যার দীর্ঘমেয়াদী প্রতিকার ও প্রস্তুতির জন্য যথাযথ পরিকল্পনা গ্রহণ করা দরকার।এমন কঠিন সময়ে আমাদের একে অপরের পাশে দাঁড়ানো এবং সহযোগিতার হাত বাড়ানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দুর্যোগে প্রিয় মাতৃভূমি, আমাদের সকলের দোয়া ও সহায়তা প্রয়োজন। আমরা আশা করি, আমাদের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতায় এই বিপর্যয় দ্রুত কাটিয়ে উঠবে।

বর্তমান বাংলাদেশের ভয়াবহ বন্যা পরিস্থিতিকে কেন্দ্র করে আমি একটি কবিতা রচনা করেছি।সেই কবিতাটি এখন আপনাদের মাঝে উপস্থাপন করব।আশা করি আপনাদের ভালো লাগবে।

1000022341.jpg
সোর্স


"বন্যার বুকে আমার মাতৃভূমি"
মোঃ ফয়সাল আহমেদ

মাতৃভূমি আমার আজ বন্যায় প্লাবিত,
জলের তোড়ে ভেসে যায় কুমিল্লার মাঠ,
ফেনীর ধানের ক্ষেতে ডুবে গেছে আশার আলো,
নোয়াখালীর গ্রামে গ্রামে বয়ে যায় বেদনার ঢল,
খাগড়াছড়ির গ্রামেও জল ঢেলে অব্যাহত।

সিলেটের নদী আজ বেপরোয়া ঢেউয়ে,
জীবন যাপন যেন তলিয়ে যাচ্ছে ক্ষয়ে ক্ষয়ে,
চট্টগ্রামের পাহাড়ী পথে কেবল জল আর জল,
এ বন্যার ক্রোধ যেন সাগরের কালো ঢল।

মা জননী যেন ভাসছে জলরাশির মাঝে,
কষ্টের নিঃশ্বাস থেমে যায় শূন্য আকাশে,
গ্রামগুলো আজ ভেসে যায়, মানুষ খোঁজে আশ্রয়,
বন্যার করুণ সুরে বুকের ভেতর বাসা বাঁধে বিষাদ।

শিশুরা কাঁদে, বৃদ্ধেরা থমকে যায়,
কৃষকের স্বপ্ন আজ ভেঙে চুরমার হয়,
দুঃখের ঢেউয়ে ভেসে যায় বাড়ি-ঘর,
এ কষ্টের গল্প লিখে রাখে নদীর চরণ।

মাটির গন্ধ আজ কাদা আর জলে,
ফসলের মাঠগুলো যেন বিলীন অজানায় চলে,
প্রকৃতি যেন দিয়েছে তার নিজের চিহ্ন,
আমাদের মমতা ও ভালোবাসার প্রত্যুত্তরে কেবল শূন্য।

জীবন থেমে যায়, ঘরবাড়ি ভেসে যায় দূরে,
মা-বাবার চোখে কেবল জল আর চোখের নীলে,
যৌবনের স্বপ্ন আজ কেবল স্মৃতি হয়ে রয়,
এই বন্যার তান্ডবে শুধু দুঃখের খেলা হয়।

তবু আশা করি আবার আসবে সোনালী ভোর,
বন্যার জল সরে যাবে, ফিরবে জীবনের চঞ্চলতা,
মাতৃভূমির বুকে আবার ফুটবে নতুন ফুল,
আশার আলো জ্বলবে, ফিরবে সেই সুন্দর কাল।

তবুও
মা জননী রাখবে মাথা উঁচু করে,
তাদের ধৈর্য্য আর ভালোবাসা কখনো হবে না মরে,
আমরা সবাই আবারও একসঙ্গে দাঁড়াবো,
এই বন্যার ক্ষত ভুলে, নতুন স্বপ্ন গড়বো।


আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 yesterday 

ভাইয়া আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন বাংলাদেশের এই বন্যা পরিস্থিতি নিয়ে খুবই সুন্দর একটি স্বরচিত কবিতা। আসলে ভাইয়া বর্তমানে আমাদের বাংলাদেশের যে বন্যার প্রভাব পড়েছে সেটা সত্যি অনেক বড় ভয়াবহ দৃশ্য। যাক কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। কিন্তু কিছুতে দৃশ্যগুলো ভুলবার নয়। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

 yesterday 

দেশের কিছু কিছু জায়গার অবস্থা বেশ ভয়াবহ। কেমন অবস্থায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানো একান্ত প্রয়োজন। কঠিন এক মুহূর্ত পার করছে দেশের বিভিন্ন স্থানের মানুষ। তাই তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া আপনার আমার কাম্য। তবে খুব সুন্দর কবিতা লিখেছেন আপনি বন্যা বিষয়ে।

 22 hours ago 

বন্যার অবস্থা খুবই ভয়াবহ, দোয়া করা ছাড়া উপায় নেই। বিশেষ করে ফেনী বন্যায় প্লাবিত হয়ে গেছে আসলে আল্লাহতালার কাছে দোয়া করি তারা যেন সুস্থ থাকে এবং তারা যেন সঠিক আশ্রয় পৌঁছে যায়। আপনি বন্য নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন কবিতাটি পড়ে আমার ভালো লাগলো।

 10 hours ago 

আসলে হঠাৎ করে পানি আসার কারণে বন্যা পরিস্থিতি একেবারে নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। তাছাড়া মানুষ যেভাবে সহযোগিতা করছে কিছুটা আগে থেকে আঁচ করতে পারলে এতটা খারাপ অবস্থা হতো না হয়তো। যাই হোক ভাইয়া আজকে কবিতাটি খুব সুন্দর লিখেছেন। সময় উপযোগী একটি কবিতা। ভালো লাগলো পড়ে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.031
BTC 61615.30
ETH 2674.97
USDT 1.00
SBD 2.60