স্বরচিত কবিতা: "আমরা মানুষ হবো কবে?"

in আমার বাংলা ব্লগ10 days ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমি ঢাকা কলেজে অধ্যায়নরত আছি।

1000018819.jpg
সোর্স

আমরা মানুষ হবো কবে?
-মোঃ ফয়সাল আহমেদ



আমরা মানুষ হবো কবে?
এই প্রশ্নে জেগে রবে।
প্রতিদিনের যাপিত জীবন,
কোথায় পাবো মানব চিন্তন?

অন্যায় আর অসত্যেতে,
মানুষ কেন মেতে থাকে?
দ্বেষ, হিংসা, রাগ আর দ্বন্দ্ব,
এমনি কি হয় মানুষের বন্ধ?

আমরা মানুষ হবো কবে?
সত্য পথে আসবো তবে।
মিথ্যে কথা, প্রতারণা ছাড়ি,
মানবতায় বাঁচবো আমরা যদি?

জন্ম নিলো নবীন শিশু,
তার মাঝে দেখো পবিত্র কিসু।
কেন তবে বড় হলে,
মানবতা সে ভুলে চলে?

আমরা মানুষ হবো কবে?
প্রেম আর দয়া হবে সবে।
ভালোবাসার মিষ্টি রঙে,
সবাই মিলে রঙিন হবো।

অভাব, দারিদ্র্য, কষ্ট ভুলে,
হাত বাড়াবো সবার চুলে।
একতার বাঁধনে বাঁধবো প্রাণ,
মানব হবে সকলের গান।

আমরা মানুষ হবো কবে?
দয়া-ধর্মে এগোবো তবে।
বিশ্বাস, আশা, সাহসের ডালে,
জীবন হবে শান্তির বাণী।

অন্ধকারের পথ ছেড়ে,
আলোর পথে হাঁটবো খেলে।
দুর্নীতি আর অবিচার মুছে,
মানবতার আলো ফুটবে বেশে।

আমরা মানুষ হবো কবে?
এই প্রশ্নই উত্তর হবে।
প্রতিদিনের ক্ষুদ্র কাজে,
মানবতা জাগবে এই সমাজে।

তাহলে কেন রইবে দ্বন্দ্ব?
শান্তির পথে হাঁটবো নিত্য।
আমরা মানুষ হবো সবে,
যখন সত্য-দয়া মিলবে তবে।


কবিতার মূলভাবঃ


এই কবিতার মূলভাবটি মানবতার প্রচেষ্টা ও উদ্দীপনার দিকে নির্দেশ করে। কবিতার প্রতিটি স্তবক মানবতার প্রশ্ন তোলে এবং তা অর্জনের উপায় নিয়ে আলোচনা করে। কবিতায় উঠে এসেছে অন্যায়, অসত্য, দ্বেষ, হিংসা, রাগ, দ্বন্দ্ব ইত্যাদির মত নেতিবাচক বিষয়গুলোর প্রতি মানবতার গুরুত্ব।

কবিতায় প্রশ্ন তোলা হয়েছে আমরা কবে প্রকৃত মানুষ হবো এবং কীভাবে সত্য, প্রেম, দয়া, বিশ্বাস, আশা, সাহসের মাধ্যমে মানবতা জাগ্রত করতে পারি। শিশুদের পবিত্রতার উদাহরণ দিয়ে বলা হয়েছে বড় হলে কেন মানবতা ভুলে যায়।

এছাড়া কবিতায় ভালোবাসা, একতা, শান্তি, দয়া, এবং মানবতার আলো ছড়ানোর প্রয়োজনীয়তা উল্লেখ করা হয়েছে। দুর্নীতি, অবিচার থেকে মুক্ত হয়ে, প্রতিদিনের ক্ষুদ্র কাজে মানবতার জাগরণের কথাও বলা হয়েছে।

সর্বশেষে, কবিতার মূল বক্তব্য হলো, সত্য ও দয়ার পথে এগিয়ে গিয়ে আমরা প্রকৃত মানুষ হতে পারি। শান্তি ও মানবতার পথে হাঁটার মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব।


[বিঃ দ্রঃআমাদের সিরাজগঞ্জ শহরবাসীর অবস্থা খুবই খারাপ।আমার বাসার বিদ্যুৎ,মোবাইল ইন্টারনেট সব বন্ধ হয়ে গেছে।আপনারা সবাই আমাদের জন্য দোয়া করবেন]

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 10 days ago 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। আর দেশের পরিস্থিতি খারাপ। আপনাদের ওখানেও ইন্টারনেটের সমস্যা, আমাদের এখানেও। আপনার জন্য দোয়া রইল।

 10 days ago 

কবিতাটি পড়ে মুগ্ধ হলাম।এত সুন্দর ছিল প্রতিটা লাইন।খুবই চমৎকার ভাবে কবিতাটি উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 8 days ago 

ভাইয়া আজ অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন কবিতা নাম ও লাইন প্রতিটাই অসাধারণ হয়েছে।
একজন প্রকৃত ভালো মানুষ হতে হলে মন থেকে হিংসা বিদ্বেষ দূর করতে হবে। একজন সৎ নিষ্ঠাবান দেশপ্রেমী হতে হবে। থাকবে না কোন লোভ-লালসা কোন স্বার্থপরতা। তবেই আমরা একজন ভালো মানুষ হয়ে উঠতে পারবো।যাইহোক কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60666.25
ETH 2702.51
USDT 1.00
SBD 2.43