বন্ধুদের সাথে খেলতে গিয়ে আগুন লাগার গল্প //পর্ব-১

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

বন্ধুদের সাথে স্মৃতিময় গল্পগুলোর কথা মনে করতে পেরে খুবই ভালো লাগে। আসলে বন্ধুদের সাথে অনেক ধরনেরই গল্প আমাদের জীবনে রয়ে আছে। আর এই গল্পগুলো যেন এখন স্মৃতি হয়ে জমা রয়েছে। যখনই ছোটবেলার কোন মুহূর্ত আমরা চোখের সামনে দেখি, তখন আমাদের সাথে ঘটে যাওয়া সেই স্মৃতিময় গল্পগুলো কথা মনে পড়ে যায়। আজকে যখন আমি শহর থেকে গ্রামে আসতে ছিলাম। গ্রামে আসার পথে দেখতে পেলাম রাস্তায় পাশে কিছু ছোট ছোট বাচ্চারা তারা কলার ডোঙ্গা দিয়ে ভাটা বানিয়েছে এবং সেখানে খেলাধুলা করছে। আসলে এই ভাটা বাড়ানোর স্মৃতিময় গল্প আমার জীবনেও রয়েছে। তাই আজকে আমি আপনাদের সাথে স্মৃতিময় সেই গল্পটি শেয়ার করলাম। আশা করছি আমার জীবনের গল্পটি পড়ে আপনাদের ভালো লাগবে।

firefighters-115800_1280.jpg

Source

আমি তখন ক্লাস ফোর ফাইভে পড়াশোনা করি। তখন বন্ধুদের সাথে অনেক আনন্দ সাথে খেলাধুলা করতাম। স্কুল থেকে এসেই বন্ধুরা মিলে আমরা গলার ডোঙ্গা দিয়ে ইটের ভাটা বানাবো, আসলে এই কলার ডোঙ্গা মাটি খুঁড়ে বানানো হয়। এবং সেখানে গাছ পাতা, পাতাগুলো কুড়িয়ে নিয়ে এসে আগুন ধরিয়ে উপর দিয়ে ধোয়া সৃষ্টি করা হয়। এটা যেন ছোটবেলার ইটভাটা খেলার মুহূর্ত ছিল। তাই আমরা কয়েক বন্ধু মিলে স্কুল থেকে বাড়িতে আসলাম। বাড়িতে এসে বিকেল বেলা এই ভাটা বানানোর জন্য আমরা আমাদের বাড়ির পাশেই জায়গা রয়েছে, সেখানে আসলাম। সেখানে ইটের ভাটা বানানোর জন্য আমরা মাঠিতে গর্ত করলাম এবং একসাথে গলার ডোঙ্গা বেঁধে দিয়ে ভাটার মতো করে আমরা নিচে জ্বাল দেওয়া ব্যবস্থা করলাম।


এই ইটভাটাতে নিচে আগুন জ্বালিয়ে ধোঁয়া সৃষ্টি করানো হয়। তাই আমরা কয়েক বন্ধু মিলে বড় বড় গাছের পাতা খোঁজ করতে গেলাম এবং আমরা পাতাসহ অন্য অন্য খর ও জোগাড় করে নিলাম। কারণ যত ধোঁয়া হবে তত যেন দেখতে ভালো লাগবে। আর এই ইটের ভাটার তৈরি করার এই মুহূর্ত অনেক বেশি ভালো লাগতো এবং যখন আমরা পাতা করিয়ে নিয়ে আসতাম, তখন অনেক ভালো লাগতো। কয়েক বন্ধু মিলে আমরা অনেকগুলো পাতা কুড়িয়ে নিয়ে এসে এখানে আগুন জালানো শুরু করে দিলাম।


bonfire-1867275_1280.jpg

Source

এভাবে আমরা কয়েক বন্ধুরা অনেকগুলো খড়কুটো ও গাছের পাতা কুড়িয়ে নিয়ে আসলাম আগুন জ্বালানোর জন্য মসত্যিই সেই মুহূর্ত অনেক বেশি ভালো লেগেছে, এবং যখন ধোঁয়াও বের হচ্ছিল আমাদের এই ইটের ভাটা থেকে এত ভালো লাগতেছিল যা বলার মতো না। আমরা যেন আরো আগ্রহ প্রকাশ করলাম আমাদের এই ইট ভাটা খেলার মুহূর্তটা অসাধারণ ছিল। তবে খেলতে খেলতে একটা বিপদের মুখে পড়ে যায়, সেটা হল আমার বন্ধু সুজনের জন্য এই বিপদটা হয়েছিল।


আসলে সুজন একদম বেশি বস্তু ও সব সময়। এরকম করত কোন একটা সময় ওর সাথে আমরা একমত হতে পারেনি, কারণ ও নিজেকে অনেক বড় মনে করে। আর এমন কিছু ধারনা দেয় যেটা যেন ও যেটা বলবে এটাই সত্য। অন্য কেউ বললেও শুনবে না। সুজন বলল যে আমরা ইটের ভাটাতে আরো বেশি আগুন জ্বালাবো এবং এখানে অনেক ধোয়া সৃষ্টি করব।তবে সবাই না করলো সে বেশি কিছুই ভালো না।তারপরেও সে বাড়ি থেকে পাটকাঠি বা শোলা নিয়ে আসলো এবং এখানে আগুন ধরাবে বারবার বলতেছিলাম৷ যে আগুন নিয়ে খেলাধুলা করা ঠিক হবে না। বড় কিছু হয়ে যেতে পারে, ও যেন কারো কথাই শুনলো না। যার কারণে বাড়ির ভিতর থেকে পাটকাটিয়ে নিয়ে আসলো এবং সেখানে আগুন সাথে নিয়ে আসতে ছিল এবং এই আগুনটি নিয়ে আসার সময় একটি বড় ধরনের বিপদ হয়। সেটা হল আমরা যেখানে খেলাধুলা করতে ছিলাম, তার পাশে একটি ঘর ধানের খরের পালা ছিলো।



সেটা হলো সুজন যখন আগুন নিয়ে আসতে ছিল, তখন আসতে খরের পালাতে টাচ লেগে যায়। আর খরে পালাতে যখন টাচ লেগে যায়, তখন আগুন খরের পালাতে ধরে যায়। আর খরের পালা ছিল একদম শুকনো আগুন, ধরার সাথে সাথে যেন তাড়াতাড়ি আগুন ছড়িয়ে পড়ে। আর এই আগুন ছড়িয়ে পড়ার দৃশ্য দেখে আমরা ভয় পেয়ে গিয়েছিলাম। সুজন তো ভয়ে পালিয়ে গেল এবং সেখানে অনেক ধোঁয়া হচ্ছিলো, আমরা এবং কয়েক বন্ধু মিলে অনেক চিৎকার করতে লাগলাম। বাড়ির সবাই তখন সেই দৃশ্য দেখে আগুন নিভানোর জন্য ব্যস্ত হয়ে পড়ল। তো বন্ধুরা আজকে এখানে শেষ করছি। তবে আগুন কিভাবে আমরা নিভিয়েছিলাম সেই মুহূর্তের গল্প আগামী পর্ব আপনাদের সাথে শেয়ার করব ইনশাআল্লাহ।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

একসময় ছোটবেলায় আমরাও এই ইটভাটা তৈরি করে আগুন ধরিয়ে বন্ধুরা অনেক মজা করতাম। যারা হয়তো গ্রামে বাস করেছে তারা সবাই এই খেলাটা উপভোগ করেছে। তবে সেখান থেকে খড়ের গাদিতে আগুন ছড়িয়ে পড়ে ব্যাপারটা খারাপ লেগেছে যাই হোক আগুন কিভাবে নিভিয়ে ছিলেন সেটা জানার জন্য পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

 last month 

আপনার ছোটবেলার গল্পটি পড়ে অনেক ভালো লাগলো। আসলে ছোটবেলা আমরাও এই কলার ঢংগা দিয়ে ভাটা বানিয়ে খেলাধুলা করতাম। তবে সাবধানে সাথে খেলাধুলা করা উচিত ছিল। যার কারণে পালাতে আগুন লেগে যায়। দেখা যাক এটা কিভাবে নিভানো যায়েছিলো, সেই পর্বের অপেক্ষায় রইলাম।

 29 days ago 

আসলে ছোটবেলায় আমরা এরকম মজা করে খেলা করতাম৷ তবে সেই খেলা থেকেই অনেক সময় অনেক ধরনের দুর্ঘটনা হয়ে থাকে। আজকে আপনার সাথে এরকম একটি দুর্ঘটনা হয়েছে৷ আগুন থেকে যেভাবে খড়ের মধ্যে আগুন ধরে গিয়েছে তা শুনে খুব খারাপ লাগলো৷ তবে পরবর্তীতে কিভাবে তা নিভিয়েছিলেন সেটি জানার অপেক্ষায় রইলাম৷

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 66858.35
ETH 3088.97
USDT 1.00
SBD 3.72