বৃষ্টিময় রাতের অনুভূতি

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

কিছুদিন আগে প্রচন্ড তাপমাত্রা ছিল। আসলে এখন যে পরিবেশের মধ্যে দিয়ে আমরা বসবাস করছি, তার চাইতে অনেক কষ্টকর ছিল তখনকার পরিবেশ এবং তখনকার তাপমাত্রা। আসলে এত তাপমাত্রা দীর্ঘ কয়েক যুগের মধ্যেও বাংলাদেশে হয়নি। আর প্রত্যেকটা অঞ্চলেই যেন এই তাপমাত্রা অনেক বেশি ছিল। মানুষ বৃষ্টির জন্য হাহাকার করতেছিল। সৃষ্টিকর্তার কাছে সর্বোচ্চ প্রার্থনা করেছে এই বৃষ্টির জন্য। আবহাওয়ার খবর যেন বারবার শুনতে চাচ্ছিল কবে বৃষ্টির দেখা পাবে। আর বাংলাদেশের প্রত্যেকটা জেলাতেই প্রায় কম বেশি বৃষ্টি হয়েছে। আর আমাদের এই সিরাজগঞ্জে গতকাল রাতে বৃষ্টিতে যেন অসাধারণ একটা মুহূর্ত উপভোগ করতে পেরেছি। এই বৃষ্টির জন্য কত চাওয়া পাওয়া ছিল। আর সেই কাঙ্খিত বৃষ্টি যখন হল তখন খুবই ভালো লাগলো। তাই সেই মুহূর্ত আপনাদের মাঝে শেয়ার করতে আসলাম।


20240511_222814.jpg

আসলে গতকাল রাতে আমি বাসায় এসেছি এবং বাসায় এসে দেখতে পেলাম বিদ্যুৎ নেই। তখন প্রচন্ড গরম ছিল, কারণ আমি টপ ফ্লোরে থাকি। আর টপ ফ্লোরে সারা দিনের রোদের কারণে রাতের বেলায় গরম হয়। তবে শেষ রাতের দিকে ঠান্ডা হয়। আর এই গরমের মধ্যে খুবই খারাপ লাগতেছিল। যার কারণে বাসায় ছাদে গেলাম, বাসার ছাদে গিয়ে আমি বসে থাকলাম।তখন ঠান্ডা ঠান্ডা বাতাস বয়তে ছিল, আর এই ঠান্ডা বাতাস গায়ে লাগতেই যেন অনেক বেশি ভালো লাগলো। মনে হচ্ছিল আজ বৃষ্টি নামবে। তাই আকাশের দিকে তাকিয়ে দেখতে লাগলাম।তবে তেমন মেঘ নেই এবং আকাশটা পরিষ্কার রয়েছে। ভাবলাম আজ বৃষ্টি না হলে কিছুদিনের মধ্যেই বৃষ্টি হবে। আমার খুবই ইচ্ছা ছিল, দিনের বেলা যদি বৃষ্টি নামে তাহলে এবার বৃষ্টিতে ভিজবো,আর আনন্দ করবো।ছোটবেলা বন্ধুদের সাথে বৃষ্টিতে ভিজতাম আর খেলাধুলা করতাম। সেই দৃশ্য যেন বারবার মনে হচ্ছিলো কিন্তু বৃষ্টির দেখায় যেন পাচ্ছিলাম না।


বাসার ছাদেই প্রায় এক ঘণ্টার মতো ছিলাম। এক ঘন্টা সময় আমি আমার বাংলা ব্লগের ডিসক্টে আড্ডা দিচ্ছিলাম। তো আড্ডার শেষে দিকে যখন বিদ্যুৎ চলে আসলো। তখন আমি বাসায় আসলাম। বাসায় এসে খাওয়া দাওয়া করে আমি আমার রুমে আসলাম। আমার রুমের জানালা খুলেই আমি সেখানে ঘুমিয়ে পড়লাম। আসলে জানালা দিয়ে মিটিমিটি শীতল বাতাস বইতে ছিলো, যার কারণে খুবই ভালো লাগতেছিল। কিন্তু রাত তিনটার সময় দেখতে পেলাম জানালা দিয়ে গুড়ি গুড়ি বৃষ্টি ফোটা যেন আমার গায়ে এসে পড়ছে, আর এই গুড়িগুড়ি বৃষ্টি যখনই আমার গায়ে এসে পরল তখন যেন শীতল এক অন্যরকম অনুভূতি পেলাম। যার কারণে ঘুম ভেঙে গেল। ঘুম থেকে উঠেই যেন দেখতে পেলাম অনেক বৃষ্টি জানালা দিয়ে আমার রুমের ভিতরে পড়ছে। যার কারণে আমি তখন জানালাটা লাগিয়ে দিলাম। এবং আমার রুম থেকে উঠে আমি বেলকুনিতে আসলাম। বেলকুনিতে এসে রাতের বেলার এই বৃষ্টির মুহূর্তগুলো দেখতে লাগলাম। আর হাত দিয়ে বৃষ্টির ফোটা যেন স্পর্শ করতে লাগলাম।


রাতের বেলা যখন এই বেলকুনি দিয়ে আমি বৃষ্টির ফোঁটা স্পর্শ করতে ছিলাম সত্যি আমার খুবই ভালো লাগতেছিল। কারণ এই বৃষ্টির জন্য কত চাওয়া পাওয়া ছিল। অনেক অপেক্ষার পর এই বৃষ্টি নামলো। আসলে বৃষ্টির কারণে পরিবেশটা যেন একদম শীতল হলো। আসলে বৃষ্টি আল্লাহ তায়ালার বড় একটি নিয়ামত। এই বৃষ্টির যদি না হয় তাহলে ফসল ভালো হবে না, কৃষকদের কষ্টের ফসলগুলো নষ্ট হয়ে যাবে এবং এত তাপমাত্রা থাকে যার কারণে বসবাসের জন্য খুবই কষ্টকর হয়ে যায় এবং অনেকেই অসুস্থ হয়ে যায়। তাই বৃষ্টি যে আল্লাহ তায়ালার অনেক বড় একটি নিয়ামত। সেটা আমরা এবার ঠিকই প্রত্যেকেই বুঝতে পেরেছি। যার কারণে তো আমরা সৃষ্টি কর্তার কাছে বৃষ্টির জন্য অনেক প্রার্থনা করতেছিলাম। আসলে আমরা এসি দিয়ে নিজেদের রুমকে ঠান্ডা করি, কিন্তু এই বৃষ্টি নামার পরে আমাদের রুম যে ঠান্ডা হয় এই এসি আল্লাহ তায়ালার একটা নিয়ামত। পুরো মহল্লাকে এবং পুরো দেশটাকে যেন এই বৃষ্টি এক মুহূর্তের মধ্যে ঠান্ডা ও শীতল করে দেয়।


এই বৃষ্টির স্পিড আস্তে আস্তে বাড়তেছিল এবং বৃষ্টির সাথে বাতাস বয়তে লাগলো। তখন আমি আমার রুমে চলে আসলাম। আসলে পরিবেশটা একদম শীতল হলো। মুষলধারে বৃষ্টি নামলো, আসলে প্রচন্ড বৃষ্টি হচ্ছিল। আর তখন আমি আমার রুমে এসে আমার ফ্যান অফ করে দিলাম এবং একটা কাঁথা নিলাম, তখন অনেক শীত লাগতে ছিলো।আসলে মহান আল্লাহ তা'আলা খুব অল্প সময়ের মধ্যে এই পরিবেশটাকে এত শীতল করে দিবে সেটা আজকে রাতে আমি ভাবিনি। আসলে আল্লাহ তায়ালা কখন কি করেন সেটা কেউই বলতে পারেনা। শুধু মহান আল্লাহতালা এটা ভালো জানেন। যার কারণে এই বৃষ্টির রাতের মুহূর্তটা আমার অনেক বেশি ভালো লেগেছে। আর কাঁথা নিয়ে আমি যখন ঘুমিয়ে গেলাম,ঘুম ভেঙ্গে দেখতে পেলাম যে সকাল ৯ টা বাজে।



আসলে কাঙ্খিত এই বৃষ্টি রাতের বেলা হওয়াতে অনেক বেশি ভালো লেগেছে। কারণ ঘুম আমার খুবই ভালো হয়েছে।আর এই বৃষ্টিতে যেন একদম পরিবেশটা শীতল হয়েছিলো। যার কারণে এত সুন্দর পরিবেশের মধ্যে ঘুমটা অনেক ভালো হয়েছে, তবে বৃষ্টিতে ভেজার খুবই ইচ্ছা ছিল। তাই রাতের বেলা হাওয়াতে বৃষ্টিতে ভিজতে পারিনি। তবে পরিবেশটা অনেক ঠান্ডা এবং শীতল হয়েছিলো, তার জন্য অনেক বেশি ভালো লেগেছে। আর এই বৃষ্টিময় রাতের মুহূর্তগুলোই আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করছি আমার এই বৃষ্টিমঢ মুহূর্ত জানতে পেরে আপনাদের ভালো লাগবে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

যদিও ভাই আপনার ইচ্ছা ছিল যে, দিনের বেলা বৃষ্টিটা নামলে হয়তো আপনি একটু বৃষ্টিতে ভিজতে পারতেন কিন্তু সেই ইচ্ছা টা আর পূরণ হলো না। তার পরিবর্তে রাতের বেলা বৃষ্টি হল। তবে রাতের বেলা বৃষ্টি হওয়ার পরেও যে আপনি শান্তিতে ঘুমাতে পেরেছিলেন, এটাই বড় কথা। আসলে আমাদের এদিকেও কয়দিন আগে রাতের বেলা বৃষ্টি হয়ে পুরো পরিবেশটা ঠান্ডা করে দিয়ে গেছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67310.11
ETH 3522.28
USDT 1.00
SBD 2.71