“অনেকদিন পর বড় ভাইদের সাথে নদীতে গোসল করার অনুভূতি: এক স্মৃতিময় দিন”

in আমার বাংলা ব্লগ7 days ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমি ঢাকা কলেজে অধ্যায়নরত আছি।

নদীতে গোসল করা মানে প্রকৃতির সাথে এক অবিচ্ছেদ্য সম্পর্ক গড়ে তোলা। কিন্তু আমার জন্য এটি এক অন্যরকম অভিজ্ঞতা, কারণ আমি সাঁতার পারি না। ছোটবেলায় একবার নদীতে পড়ার ভয়ে সাঁতার শেখা হয়নি, এবং এরপর সেই ভীতি আমার মনকে এমনভাবে জড়িয়েছে যে আর কখনো সাঁতার শেখার সুযোগ পাইনি। তবে, অনেক বছর পর যখন আমার বড় দুই ভাই আমাকে নিয়ে নদীতে গোসল করতে যেতে চাইল, তখন আমি তাদের সঙ্গে যেতে রাজি হয়ে গেলাম, যদিও মনে একটা ভয় ছিল। এই ঘটনা আমার জীবনের এক স্মরণীয় মুহূর্তে পরিণত হয়েছে।আমাদের গ্রামে নদীর পাশে অনেকেই গোসল করে, আর এই গোসলের অভিজ্ঞতা গ্রামের জীবনের একটা বড় অংশ। আমি ছোটবেলায় নদীর পাশে গিয়ে দাঁড়াতাম, অন্যদেরকে দেখতাম কীভাবে তারা নদীর জলে মুক্তভাবে সাঁতার কাটছে, খেলাধুলা করছে। কিন্তু কখনোই সাহস হয়নি নিজে নদীতে নামার। তাই অনেক বছর পর যখন বড় ভাইয়েরা বলল, "চল, আমরা তিনজন নদীতে গোসল করতে যাই," আমি একটু ভয় পেলেও সেই সুযোগ হাতছাড়া করতে চাইনি।

1000017819.jpg

আমরা সকাল বেলায় বের হলাম। সূর্যের আলো তখনো পুরোপুরি কড়া হয়নি, তাই আবহাওয়াটা ছিল মিষ্টি আর মনোরম। আমরা তিন ভাই একসাথে নদীর পাড়ে গেলাম। নদীটা তখন বেশ শান্ত ছিল। পানির স্রোত ছিল ধীর, আর সেই দৃশ্যটা ছিল খুবই মনোমুগ্ধকর। আমার ভাইয়েরা নদীতে নামার আগে বলল, "তুই যদি আমাদের সাথে আসিস, তাহলে তোর কোন ভয় নেই। আমরা আছি তোর পাশে।"তাদের এই কথা শুনে কিছুটা সাহস পেলাম।

1000021240.jpg

আমি ধীরে ধীরে পানিতে পা ডুবালাম। ঠাণ্ডা পানি পায়ের তলায় লাগতেই একটা শীতল অনুভূতি সারা শরীরে ছড়িয়ে পড়ল।পানির সাথে আমার পায়ের সংযোগটা ছিল অবিশ্বাস্যভাবে আনন্দদায়ক, তবে সেই আনন্দের সাথে সাথে এক ধরণের অনিশ্চয়তা আর ভয়ের অনুভূতিও কাজ করছিল। বড় ভাইয়েরা আমাকে আশ্বস্ত করল যে তাদের সাথে থাকলে কোন বিপদ হবে না। তারা নিজেরাই সাঁতারের চমৎকার দক্ষতা দেখাতে শুরু করল, যা দেখে আমার মনে হলো, ওদের সাথে থাকলে আমি নিরাপদ।

1000017820.jpg

নদীর মাঝে একটু গভীরে যেতেই আমার ভয়ের অনুভূতি বেড়ে গেল। মনে হলো, আমি যদি হঠাৎ করে ডুবতে থাকি তাহলে কি হবে? কিন্তু বড় ভাইয়েরা আমার পাশে থেকে আমাকে সব সময় সাহস দিচ্ছিল। তারা বলল, "তুই শুধু পানিতে ভাসার চেষ্টা কর। তুই ডুববি না। আমরা তো আছিই।" তাদের কথা শুনে আমি ভাসার চেষ্টা করলাম, এবং কিছুক্ষণ পর বুঝতে পারলাম যে আমি সত্যিই পানিতে ভাসতে পারছি।

1000017823.jpg

এই অনুভূতি আমাকে অবিশ্বাস্যভাবে আত্মবিশ্বাসী করে তুলল। মনে হলো, আমি জীবনের অনেক বড় একটা ভয় কাটিয়ে উঠতে পারছি। যদিও আমি সাঁতার জানি না, কিন্তু বড় ভাইয়েরা আমার পাশে থাকায় আমি এই ভয়টা ধীরে ধীরে কাটিয়ে উঠতে পেরেছি। তাদের সাহস আর উৎসাহ আমাকে আমার নিজের সীমাবদ্ধতাকে অতিক্রম করতে সাহায্য করেছে।নদীর পানিতে ভাসতে ভাসতে আমি ভাবছিলাম, কত কিছুই তো জীবনে শেখা হয়নি শুধুমাত্র ভয় আর অনিশ্চয়তার কারণে। তবে, আজকের এই অভিজ্ঞতা আমাকে শিখিয়েছে যে, ভয়ের পরেও জীবনে এগিয়ে যাওয়া সম্ভব। শুধু দরকার সাহস আর কিছু প্রিয় মানুষের পাশে থাকা।

1000017822.jpg

বড় ভাইয়েরা যেভাবে আমার পাশে ছিল, তেমনি জীবনের প্রতিটি ক্ষেত্রে যদি এমন কেউ পাশে থাকে, তবে কোন বাধাই মানুষকে থামিয়ে রাখতে পারবে না।আমাদের সেই নদীতে গোসলের দিনটি শুধু আমার জন্য নয়, আমাদের তিন ভাইয়ের জন্যই একটি স্মরণীয় দিন হয়ে থাকবে। কারণ, আমরা সবাই মিলে এই দিনটি কাটিয়েছি যেমনটা হয়তো অনেকদিন ধরে হয়নি। আমাদের তিন ভাইয়ের মধ্যে সেই বন্ধনটা আবার নতুন করে দৃঢ় হয়েছে, যা হয়তো আমরা সময়ের সাথে সাথে ভুলতে বসেছিলাম।

1000017824.jpg

আমরা যখন নদী থেকে বের হলাম, তখন সূর্য অনেক উঁচুতে উঠে গেছে। পানি থেকে বেরিয়ে আসার পর একটা অদ্ভুত প্রশান্তি অনুভব করলাম। মনে হলো, আমি শুধু শরীরটা নয়, মনটাও ধুয়ে নিয়েছি। এই গোসল আমাকে শুধু শারীরিকভাবে সতেজ করেনি, মানসিকভাবেও আমাকে নতুনভাবে তৈরি করেছে। আমি ভেবেছিলাম, আমি হয়তো কখনোই এই ধরনের অভিজ্ঞতা অর্জন করতে পারব না। কিন্তু আমার বড় ভাইয়েরা যেভাবে আমাকে সাহস দিয়েছে, তাতে করে আমি সেই ভয়কে জয় করতে পেরেছি।

1000021239.jpg

যখন আমরা বাড়ি ফিরলাম, তখন আমাদের সবার মুখে হাসি ছিল। মা আমাদের দেখে বললেন, "তোমাদের মুখ দেখে মনে হচ্ছে, তোমরা আজ খুব মজা করেছো।" আমরা সবাই মিলে হেসে উঠলাম। হ্যাঁ, সত্যিই সেদিন আমরা খুব মজা করেছিলাম। কিন্তু তার চেয়েও বড় ব্যাপার ছিল, আমি নিজের একটি বড় ভয়কে জয় করতে পেরেছি।

এই অভিজ্ঞতা আমার জীবনের একটি গুরুত্বপূর্ণ শিক্ষাও হয়ে থাকবে। আমাদের জীবনে এমন অনেক কিছুই আছে যা আমরা করতে ভয় পাই। কিন্তু যদি সাহস করে সেই ভয়কে সম্মুখীন করা যায়, তবে তা থেকে অনেক কিছু শেখা যায়। আমার সেই দিনটির অভিজ্ঞতা আমার মনে এক ধরনের আত্মবিশ্বাস জাগিয়ে তুলেছে, যা হয়তো আমি আর কোনভাবেই অর্জন করতে পারতাম না।

1000016371.jpg

নদীতে গোসল করার সেই দিনটি আমাকে শিখিয়েছে যে জীবনের প্রতিটি মুহূর্তে নতুন কিছু শেখার সুযোগ আছে, যদি আমরা নিজেদের সেই সুযোগগুলো গ্রহণ করতে পারি। আমি হয়তো কখনোই সাঁতার শিখব না, কিন্তু সেদিনের অভিজ্ঞতা আমাকে শিখিয়েছে যে, ভয়ের মুখোমুখি হলে তা কাটিয়ে ওঠা সম্ভব। আর সেই ভয়ের সাথে লড়াই করে যে অনুভূতিটা পাওয়া যায়, তা সত্যিই অনির্বচনীয়।

1000017821.jpg

এই অভিজ্ঞতা শুধু আমার সাঁতার না জানার ভয়কেই কাটিয়ে উঠতে সাহায্য করেনি, বরং আমাকে জীবনের অন্যান্য ক্ষেত্রে সাহসী হতে উদ্বুদ্ধ করেছে। বড় ভাইয়েরা যেভাবে আমাকে সমর্থন দিয়েছে, তাতে করে আমি বুঝতে পেরেছি যে জীবনের যেকোনো সমস্যায় যদি কেউ পাশে থাকে, তবে তা সহজেই মোকাবিলা করা সম্ভব। নদীতে গোসল করার সেই দিনটি তাই শুধু একটি সাধারণ দিন নয়, বরং আমার জীবনের একটি স্মরণীয় অধ্যায় হয়ে থাকবে।


প্রত্যেকটা ছবি তোলার লোকেশন এবং ডিভাইসের নামঃ

Location
Device:Samsung A33 (5G)


আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

মোবাইলSamsung A33 (5G)
ধরণ“অনেকদিন পর বড় ভাইদের সাথে নদীতে গোসল করার অনুভূতি: এক স্মৃতিময় দিন”
ক্যমেরা মডেলA33 (48+8+5+2)
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের
যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @ abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 7 days ago 

তাহলে তো বড় ভাইয়ের সাথে বেশ ভালোই আনন্দ করলেন নদীতে গোসল করতে যেয়ে। আমরা ছোটবেলায় কত আনন্দ করেছি পুকুরে গোসল করে। নদীতে গোসল করতাম কিন্তু সেই দিনগুলো এখন শুধু কল্পনাতে তাকে এবং স্মৃতিচারণ করি কিন্তু এখনের বাচ্চারা করতে পারে না। আপনারা তো বেশ সুন্দর ওয়েদােরে গোসল করতে গেছিলেন। সুন্দর একটি মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 7 days ago 

নদীর পাশে বাড়ি থাকলে বেশ সুবিধা ইচ্ছা করলেই নদীতে যাওয়া যায়।আপনি অনেকদিন পর ভাইদের সাথে নদীতে গোসল করলেন।আপনার অনুভূতি মূলক পোস্টটি বেশ ভালো লাগলো।নদীর পানি খুবই সুন্দর ফটোগ্রাফি তে বোঝা যাচ্ছে।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60913.22
ETH 2643.10
USDT 1.00
SBD 2.58