বুটের ডাল দিয়ে কাঁঠালের সুস্বাদু রেসিপি

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

20240501_205508-removebg-preview.png

আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হলাম। আর এই রেসিপিটি আমার কাছে একদম নতুন, কারণ আমি কোনদিনও কাঁঠালের রেসিপি তৈরি করিনি। এবারই আমি প্রথম তৈরি করেছি। আর এই কাঁঠালের রেসিপি তৈরি করতে আমার অনেক সময় লেগেছে, কারণ প্রথম প্রথম কাঁঠালের রেসিপি তৈরি করতে অনেকের কাছ থেকে পরামর্শ এবং সাহায্য নিয়েছি, কিভাবে কাঁঠালের রেসিপি তৈরি করব, আসলে কাঁচা কাঁঠাল রেসিপি তৈরি করা অনেকটাই কঠিন, কারণ কাঁঠালের যে উপরে শক্ত অংশ থাকে এগুলো ভালোভাবে কাটতে হয়। তবে এই রেসিপি খেতে অনেকটাই মাংসের মতো হয়ে থাকে।বন্ধুরা চলুন কাঁঠালের মজাদারের রেসিপি দেখা শুরু করা যাক। আর এই রেসিপি আমি বুটের ডাল দিয়ে তৈরি করেছি, যার কারণে অনেক বেশি মজাদার হয়েছিল।


GridArt_20240501_233428142.jpg

উপাদানপরিমাণ
কাঁচা কাঁঠাল১ টি।
বুটের ডাল২০০ গ্রাম ।
তেলপরিমাণমতো।
লবণপরিমানমতো।
কাঁচা মরিচ৫০ গ্রাম।
মসলাপরিমাণমতো।
পিঁয়াজ১০০ গ্রাম।
আদা বাটাপরিমানমতো।
তেজপাতাপরিমানমতো।

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScu8ozrDfYkQmAPtiVZvKiuvaPP1R8udSrcLDk1sWz8EzdZzZHPQTFKWmR4FihYzpXavpSjLvze7Ar8GL6wr9eCaXEh1vyHqsDQuECugvpFg (1).jpeg

20240501_204438.jpg20240501_205041.jpg
  • কাঁঠালের রেসিপি তৈরি করতে আমি প্রথমে এই কাঁঠাল খুবই সুন্দর ভাবে উপরের শক্ত অংশ ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে নিয়ে এগুলো সিদ্ধ করে ফ্রিজে রেখে দিয়েছিলাম। আসলে কাঁঠালের রেসিপি তৈরি করতে অনেক সময় লাগে, যার কারণে প্রথমে সিদ্ধ করে রেখেছিলাম। তারপরে দিন আমি ফ্রিজ থেকে বের করে এই কাঁঠালের রেসিপি তৈরি করা শুরু করে দিলাম। যার কারণে প্রথমে আমি এই কাঁঠালের রেসিপি তৈরি করার জন্য মাংস রেসিপি মতো সকল মসলা কড়াইয়ে ভাজতে লাগলাম।
20240501_205103.jpg20240501_205144.jpg
  • সকল মসলা ও আদা রসুন বেশি বেশি করে নিয়ে আমি এগুলো মাখিয়ে ঝোল তৈরি করে নিলাম, তার মধ্যে আমি বুটের ডাল দিয়ে মাখিয়ে নিলাম।
20240501_205242.jpg20240501_205209.jpg
  • তারপরে বুটের ডাল জ্বাল দেওয়ার কড়াই এর মধ্যে আমি জ্বাল দেওয়া কাঁঠালের সবজিগুলো দিয়ে দিলাম।
20240501_205319.jpg20240501_205300.jpg
  • বুটের ডালের সাথে কাঁঠালের সবজি ভালোভাবে মাখিয়ে, অল্প পরিমাণে পানি দিয়ে ঝোল করে এগুলো আমি আবারও ভাল করে সিদ্ধ করতে লাগলাম।
20240501_205411.jpg20240501_205352.jpg
  • আস্তে আস্তে জ্বাল দিয়ে ঝোল শুকিয়ে এই মজাদার কাঁঠালের রেসিপি শেষের ধাপে এসে পৌঁছালাম। কাঁঠালের রেসিপি শেষের দিকে এসে পৌঁছাতে পেরে অনেক ভালো লাগলো। কারণ জীবনে প্রথম আমি কাঁঠালের সুস্বাদু রেসিপি তৈরি করলাম।

7b4bio5hobgskW8qdPdvSqcwwJTvbiCMpGmRey1Rtd8H5rUV5GhRDkgnuTDFYGJj3KotHYASwffqybuRRVKFPsXRX5uNSJxjoW5m8YnRqCmHYmUzEud91KKKMCP8HXJLc3tZHG.jpeg

20240501_205540-removebg-preview.png

কাঁঠালের রেসিপি খেতে আসলে মাংসের রেসিপি মত লাগে। আর এই কাঁঠালের রেসিপি যারা খেয়েছে তারা বারবার খেতে চাইবে, কারণ কাঁঠাল রেসিপি মধ্যে কাঁঠালের বিচি খেতে অনেক বেশি ভালো লাগে। আমি প্রথম প্রথম তৈরি করেছি এবং সকল মসলা বেশি বেশি দিয়েছি। যার কারণে এই রেসিপিটা খেতে অনেক মজাদার হয়েছিল। আর প্রথম প্রথম তৈরি করেছিসতাই বেশি ভালো লেগেছে আমার।তাই এই রেসিপি তৈরি করতে পেরে আমি অনেক খুশি হয়েছি এবং বাড়ির সবাইকে আমি নিজ হাতে খাইয়েছি, তারা যখন প্রশংসা করল, তখন খুবই ভালো লাগলো। আর আমার সাথে এই তৈরি করার রেসিপি শেয়ার করতে পেরে আমি আনন্দিত।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি নোট ৬ প্রো
ধরণরেসিপি।
ক্যমেরা মডেলredmi note 5 Pro
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

বুটের ডাল আর কাঁঠালের সমন্বয়ে ভিন্ন ধরনের একটি রেসিপি নিয়ে হাজির হয়েছেন। সত্যি বলতে রেসিপিটা আজকেই প্রথম দেখলাম তাই আমার কাছে পুরোপুরি ইউনিক মনে হয়েছে। যাই হোক ভিন্ন ধরনের এই রেসিপিটি কিভাবে তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 months ago 

ঠিক বলেছেন ভাইয়া কাঁঠালের তরকারি রান্না করা অনেক কঠিন কারণ কাঁচা কাঁঠাল কাটা ভীষণ কঠিন ব্যাপার।আপনি বুটের ডাল দিয়ে ভীষণ লোভনীয় করে কাঠাল রেসিপিটি করেছেন যা ভীষণ লোভনীয় হয়েছে। ধাপে ধাপে কাঁঠালের রেসিপি তৈরি পদ্ধতি চমৎকার ভাবে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

বুটের ডাল দিয়ে কাঁঠালের সুস্বাদু রেসিপি দেখেই লোভ লেগে গেল। কাঁঠালের রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়। কিন্তু এই রেসিপি তৈরি করতে অনেক কষ্টদায়ক।আপনি বেশ দারুণভাবে কাঁঠালের রেসিপিটি প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন।অনেক ধন্যবাদ ভাই আপনাকে লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

কাঁঠাল রান্না করে খাওয়া যায় অনেক শুনেছি। তবে এভাবে যে বুটের ডাল দিয়ে রান্না করা হয় সেটা জানতাম না। আজকে আপনার কাছে নতুন একটি রেসিপি দেখতে পারলাম। আর নতুন রেসিপি শিখতে পেরেও ভালো লেগেছে ভাইয়া। বুটের ডাল দিয়ে কাঁঠালের দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 months ago 

বুটের ডাল এবং কাঁঠাল দিয়ে কিছুদিন আগে আমাদের বাড়িতে রান্না করেছিল। আজকে আপনি অনেক সুন্দর করে বুটের ডাল এবং কাঁঠাল দিয়ে চমৎকার লবণীয় রেসিপি করেছেন। তবে এই ধরনের রেসিপি গুলো খেতে খুব মজা লাগে। আপনার রিসিপি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। এবং রেসিপিটি সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপনা করছেন।

 2 months ago 

সুস্বাদু একটি রেসিপি শেয়ার করলেন আপনি অনেক ভালো লাগলো দেখে। সত্যি ভাইয়া দেখে তো মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। কিন্তু কখনো এভাবে কাঁচা কাঁঠাল রান্না করে খাওয়া হয়নি। তবে অনেকের রেসিপি দেখেছি খেতে ইচ্ছে করে। যেহেতু খেতে মাংসের মত তাহলে তো বেশ ভালো হবে। আপনার রেসিপিটি দেখে একদিন তৈরি করে খেয়ে নিতে হবে কাঁচা কাঁঠালের রেসিপি।

 2 months ago 

আমি জানি ও শুনেছি কাঁচা কাঁঠাল রান্না করে খায়। তবে আমি কখনো এই রেসিপিটা খায়নি। মানে আমার সামনে কখনো এই রেসিপি তৈরী করতেও দেখি নাই। আজকে অপনাকে দেখলাম বুটের ডাল দিয়ে কাঁঠালের সুস্বাদু রেসিপি করেছেন। রান্নার পক্রিয়া খুবই সহজ। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64268.35
ETH 3499.18
USDT 1.00
SBD 2.51