বন্ধুদের সাথে খেলতে গিয়ে আগুন লাগার গল্প //পর্ব-২

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

ছোটবেলার সেই দিনের কথা খুবই মনে পড়ে।ছোটবেলা কত আনন্দ করেছি। আসলে এখন বুঝতে পারি ছোটবেলা কত আনন্দের সাথে আমরা পার করেছি শৈশবকাল। সেই স্মৃতিগুলো সত্যি আমাদের জীবনের শ্রেষ্ঠ মুহূর্ত ছিল। বন্ধুদের সাথে কত রকমের খেলাধুলা করতাম। বিশেষ করে সাইকেল কিংবা ভ্যানের টায়ার নিয়ে বেরিয়ে পড়তাম সকালবেলা বন্ধুদের সাথে।আর ফিরতাম বিকাল হলে।মায়ের হাতে কত বকা খাইতাম। সেই খেলার দৃশ্যগুলো এখন আর দেখতে পাওয়া যায় না। এখন আধুনিক যুগ, যার কারণে সবাই যেন ফোনে গেম খেলা নিয়ে ব্যস্ত থাকে। আর বন্ধুদের সাথে ইটের ভাটা তৈরি করা, বন্ধুদের সাথে দোকান দেওয়া, বন্ধুদের সাথে সাইকেল চালানো সেই দিনগুলো আগের মত দেখতে পাওয়া যায় না। তো বন্ধুরা করেছিলাম ছোটবেলা বন্ধুদের সাথে খেলার মুহূর্তর গল্প। সেই গল্পটির আজকের দ্বিতীয় পর্ব নিয়ে এসেছি।


ছোটবেলা আমরা কয়েক বন্ধু মিলে কলা ডোঙ্গা দিয়ে ইটের ভাটা বানিয়েছিলাম। আর সেখানে আমরা খর কুটো দিয়ে ধোঁয়া সৃষ্টি করেছিলাম। কিন্তু আমার বন্ধু মানিক আগুন নিয়ে আসে। আর এই আগুন নিয়ে আসতে, সেখানে খড়ের পালা ছিল। আর সেই ঘরের পালাতে লেগে যায়। সাথে সাথে আগুন লেগে যায় এবং এই দৃশ্য দেখে মানিক তো ভয়ে পালিয়ে যায়। কিন্তু আমরা পালানোর আগেই আশেপাশের লোকজন আসলো। তারা বলল যে কিভাবে লাগিয়েছিস। কেউ বলল যে কথা পরে বলো আগে আগুন নিভানোর চেষ্টা করো।

firefighters-115800_1280.jpg

Source

যার খরের পালাতে যে আগুন লেগেছে। সেই ব্যক্তি কড়া টাইপের লোক ছিল এবং সে ছোটদের দেখতেই পারত না। যার কারণ তার এই জায়গাতে কোন পোলাপান যদি খেলাধুলা করতো সে তাদেরকে সরিয়ে দিত। যার কারণে তার সাথে সকলের বিবাদ হয়ে থাকতো। সে কেউকে দেখতে পারত না। আর আমরা তার খরের পালাতে আগুন লাগিয়েছি। যার কারণে আমাদের খুবই ভয় হচ্ছিল। তবে আশেপাশের মানুষ খুবি ভাল ছিলো।


তাই তারা তাড়াতাড়ি করে সেখানে পুকুর ছিল। সেই পুকুর থেকে পানি নিয়ে এসো। এই খরের পালার আগুন নেভানোর চেষ্টা করতেছিল। প্রায় বিশ মিনিটের মত হয়ে যায়। তারা চেষ্টা করে আগুন নিভাতে পেরেছিল। আসলে অর্ধেক পালা পুড়িয়ে গিয়েছিল। আর আশেপাশের লোকজন জড়ো হয়ে গেল অনেক এবং যে ব্যক্তি পালা পুড়িয়েছে, সে বলছে আমাকে জরিমানা দিতে হবে এবং আশেপাশে অনেক ভালো মানুষ ছিল। তারা বলতেছিল কিসের জরিমানা। এই বাচ্চা গুলো যদি আগুনে পুড়ে যেত তাহলে তোমাদের এবং আমাদের সকলের কি অবস্থা হতো সেটা ভাবছে একবার।


bonfire-1867275_1280.jpg

Source

আগুন লাগার এই ঘটনা শুনতে পেয়ে আমার বাবা ছুটে আসলো। আমার বাবা এসে যেন আমাকে মারার জন্য ঘুরতেছিল। কারণ বাবা আমাকে খেলতে নিষেধ করেছিল। কিন্তু হঠাৎ করেই তো আজকে এই ঘটনাটি ঘটেছে। তখন সেখানকার একজন স্যার ছিল আমাদের প্রাইমারি স্কুলের। সেই স্যার বলল যে বাচ্চাদের কোন দোষ নেই। ওরা তো খেলবেই কিন্তু হঠাৎ করে আগুন লেগে গেছে। এতে বড় ধরনের দুর্ঘটনা হয়ে যেত। যদি কোন বাচ্চা আগুনে পুড়ে মারা যেত তাহলে আপনারা কি এই ধৈর্য সামলাতে পারতেন। যা হয়েছে এটা আলহামদুলিল্লাহ ভেবে মেনে নেন এবং বড় দুর্ঘটনা ঘটেনি এটাই কামনা করেন। আর যার পালা ছিলো তাকে বোঝা ছিল তোমার সন্তান যদি আজকে এই আগুনটা লাগাত, তাহলে তুমি কি করতা এবং তোমার সন্তান যদি আগুনে পুড়ে যেত। তাহলে তোমার অবস্থাটা কি হতো।


যার এই খড়ের পালা ছিল, সেই লোকটি তখন আসলেই বুঝতে পারল। যে এখান থেকে বাঁচারা পুড়ে যেত, তাহলে কত বড় দুর্ঘটনা ঘটে যেত এবং এই বাচ্চাগুলো যে সুস্থ রয়েছে এটাই অনেক কিছু। তার পালা নষ্ট হয়েছে, সেটা বেশি ক্ষতি হয়নি। পালা অর্ধেক পুড়ে গেছে আর অর্ধেক তো বাকি রয়েছে। তারপরেও বাচ্চারা যে সুস্থ রয়েছে এটাই অনেক এবং সেখানে আমরা খেলাধুলা করেছি তার মধ্যে সেই পালাওয়ার ছোট ভাইয়ের ছেলেও ছিল। সেও তো এই আগুনে পুড়ে যেতে পারতো। কিংবা আগুন নিয়ে আরো বড় দুর্ঘটনা ঘটে যেতে পারতো। তাই বলে সেও যেন সান্ত্বনা মেনে নিল। তখন আমাদের অনেক ভালো লাগলো।



ছোটবেলা আগুন লাগার এই ঘটনাটি অনেক কষ্ট দিয়েছে আমাকে। কারণ বন্ধুদের সাথে আর অনেকদিন বাবা খেলতে দেয়নি। তখন খুবই কষ্ট লেগেছে। তারপরেও যখন বন্ধুদের সাথে খেলতে গিয়েছি তখন এই আগুনের কথা মনে হয়েছে। যার কারণে আর আগুনে খেলাধুলা করিনি। তাই আজকে আপনাদের সাথে আমার স্মৃতিময় এই গল্পটি শেয়ার করলাম। আশা করছি গল্পটি পড়ে আপনাদের ভাল লাগবে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

ছোটবেলার গল্পটি পড়ে অনেক ভালো লাগলো। এই গল্পের মাধ্যমে আমারও ছোটবেলার কথা মনে পড়ে গেল। বন্ধুদের সাথে আমরা খেলাধুলা করেছি বিশেষ করে সাইকেলের টায়ার কিংবা মোটরসাইকেলের টায়ার নিয়ে আমরা খেলা করেছি। আসলে ছোটবেলার স্মৃতিগুলো যেন এখনো মনে পড়ে যাক। আপনাদের খরের পালা পোড়ার পরে আপনারা সুস্থ ছিলেন এটাই বড় কথা।

 3 months ago 

ছোটবেলায় আমরাও এরকম ইটের ভাটা তৈরি করতাম তবে কোনদিন বড় আকারে এরকম আগুন ধরেনি। বুদ্ধি করে আশপাশের লোকজনকে ডেকেছিলেন যার কারণে বড় কোনো অঘটন ঘটেনি। গল্পটা শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65702.61
ETH 3485.24
USDT 1.00
SBD 2.51