একগুচ্ছ অনু কবিতা "সাম্প্রদায়িক সম্প্রীতি"

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমি ঢাকা কলেজে অধ্যায়নরত আছি।

সাম্প্রদায়িক সম্প্রীতি একটি সমাজের শান্তি ও স্থিতিশীলতার ভিত্তি। এটি বিভিন্ন ধর্ম, বর্ণ এবং সংস্কৃতির মানুষের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা, সহনশীলতা ও সহাবস্থানের প্রতিফলন। বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির একটি সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে, যেখানে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সবাই মিলেমিশে বসবাস করে আসছে।সাম্প্রদায়িক সম্প্রীতির মূলে রয়েছে পারস্পরিক ভালোবাসা এবং সম্মান। একে অপরের ধর্মীয় অনুষ্ঠান ও উৎসবে অংশগ্রহণ, সহযোগিতা এবং সহানুভূতির মাধ্যমে এই সম্প্রীতি গড়ে ওঠে।সমাজে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য শিক্ষার প্রসার, সচেতনতা বৃদ্ধি এবং বৈষম্য দূরীকরণ প্রয়োজন। শিক্ষাপ্রতিষ্ঠান এবং পরিবারের ভূমিকা এখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বাংলাদেশের ইতিহাসে সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ অসংখ্য। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন জাতীয় আন্দোলনে সকল ধর্মের মানুষ একত্রে কাজ করেছে। সাম্প্রতিককালে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও সংকটে আমরা দেখেছি কিভাবে সবাই একে অপরের পাশে দাঁড়িয়েছে।
তবে, মাঝে মাঝে কিছু উগ্র সাম্প্রদায়িক শক্তি এই সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা করে। তাদের বিরুদ্ধে সামাজিক সচেতনতা এবং আইনি পদক্ষেপ নেওয়া জরুরি।
সাম্প্রদায়িক সম্প্রীতি একটি সমাজকে শক্তিশালী ও সমৃদ্ধ করে। এটি বজায় রাখতে আমাদের সকলের প্রচেষ্টা ও সদিচ্ছা প্রয়োজন। শান্তি ও উন্নতির জন্য, পারস্পরিক সম্মান ও ভালোবাসার ভিত্তিতে একটি ঐক্যবদ্ধ সমাজ গড়ে তোলাই আমাদের লক্ষ্য হওয়া উচিত।আমরা সবাই একে অপরের ভাই ভাই।আমাদের একে অপরের মধ্যে রয়েছে আত্মার সম্পর্ক।সাম্প্রদায়িক সম্প্রীতিকে মনে ধারণ করে আজ আপনাদের মাঝে একগুচ্ছ অণু কবিতা শেয়ার করলাম।


1000019234.jpg
সোর্স

“ অনু কবিতা ”
মোঃ ফয়সাল আহমেদ


কবিতা-১

হিন্দু, মুসলিম, খ্রিস্টান বৌদ্ধ,
সকলের পরিচয়, আমরা বাঙালি।
ভিন্ন ধর্ম, ভিন্ন ভাষা, তবু
একই মাটির সন্তান, এক প্রাণের তৃষা।

একই আকাশ, একই বাতাস,
আমাদের শ্বাস-প্রশ্বাস, একই ভালোবাসা।
হৃদয়ের বন্ধনে, একসাথে থাকি,
বাঙালি পরিচয়ে, শক্তি পাই আমরা।

কবিতা-২

তোমার মন্দির, আমার মসজিদ,
ভালোবাসায় নেই কোন দ্বিধা।
হাতে হাত, একে অপরের পাশে,
সুখ-দুঃখে আমরা এক সাথে।

প্রতিটি উৎসব, এক সাথে মিলে,
প্রাণের বন্ধন, ভাঙে না কভু।
হিন্দু-মুসলিম, এক প্রাণের সুর,
ভাই ভাই আমরা, এটাই মধুর।

কবিতা-৩

মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান,
সবাই আমরা একই প্রানের সন্তান।
ভেদাভেদ ভুলে, হাতে হাত রাখি,
প্রেমের বন্ধনে, বন্ধন আঁকি।

ধর্মের সীমা, জাতির ভেদাভেদ,
মিলিয়ে দেয় মানবতার প্রেম।
শান্তির পথে চলি সবাই মিলে,
ভালোবাসায় ভরিয়ে দিই হৃদয়ের পালে।

কবিতা-৪

আমরা সবাই মিলে দেশ,
সপ্নের বুনন, এক মহা-কেশ।
হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান,
এক সাথে গড়ি, এক নতুন স্থান।

একই পতাকার তলে, দাঁড়াই সবাই,
একই মাটির সন্তান, ভাই থেকে ভাই।
দুঃখ-সুখে, পাশে থাকি মিলে,
আমরা সবাই, এক সাথে চলি পথের তালে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ভাইজান আপনার অনু কবিতা গুলো সব সময় আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আসলে আমরা হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টান সবাই বাঙালি আমাদের ভাষা বাংলা। আপনার কবিতার প্রতিটি চরণের সঙ্গে কবিতার প্রতিটি চরণের অসম্ভব মিল রয়েছে যতই পড়ছি আরো পড়া ইচ্ছে জেগেছে ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

খুব সুন্দর ভাবে আপনি অনু কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। অনেক সুন্দর হয়েছে আপনার লেখা আজকের এই কবিতাগুলো। বেশ দারুন ভাবে লিখেছেন আপনি। কবিতা আমার খুবই ভালো লাগে। আর সেখানে যদি মনের মত হয়ে থাকে তাহলে তো আরো ভালো লাগার।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58186.66
ETH 2353.20
USDT 1.00
SBD 2.37